পাখি উড়ে যায়

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: সোম, ১৭/০৩/২০০৮ - ৮:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বুকের তোরঙ্গ খুলে এক ঝাঁক পাখি উড়ে যায় দূরে আজমতপুরে
সাঁই সাঁই শব্দ তোলে বাতাসে, বুকে বাড়ে দীর্ঘশ্বাস
প্রতীক্ষার প্রহর ঘামে না-দেখা শংকায়।
খাগডহরের রেলগেটে সিগনাল-
রিক্সার টুংটাং আওয়াজ, থেমে যায় পথচলা বখাটের উৎপাতে
তবে কি ফিরবে না পাখি তার গন্তব্যে শেষে!

এরকম হয়েছে বহুবার তবু নিশ্চিত গিয়েছি আমি
পাখি আর আমার যেন এক অজানা গন্তব্য অভিসার
ফিরাতে পারেনি কেউ-ই
বুকের গহনে ঝরেছে আরও না-দেখা রক্তের রং।

আজো পাখি ওড়ে সোনাডাঙ্গা বিলে
কিচিরমিচির বাজে কানে, হৃদয়পুরের জলে স্থলে
শুধু আমার হয় না যাওয়া নাগরিক অধিকার ছেড়ে
আমি যেন এক পাখির পালক উড়ে উড়ে ঘুরি রাজপথে!

০২.০৩.২০০৮


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নাগরিক যন্ত্রণা।
জলিল ভাইয়ের কবিতা যা পড়েছি, তার মাঝে এটা একটু অন্যরকম।

শেখ জলিল এর ছবি

হু। কিছুটা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুধু আমার হয় না যাওয়া নাগরিক অধিকার ছেড়ে
আমি যেন এক পাখির পালক উড়ে উড়ে ঘুরি রাজপথে!

আহা... দারুন

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

দীর্ঘশ্বাসটা এখানেই।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শিমুল যে মন্তব্য করলো এটা অন্য রকম তা অবশ্যই ঠিক।
তবে এও বুঝা যায় এটা নতুন কবিতা।

শেখ জলিলের কাব্যভাষা এই এক বছরে বেশ পরিবর্তিত হয়েছে। এই কবিতাতে তা স্পষ্ট বুঝা যায়।
তবে এই পরিবর্তন খুব ইচ্ছাকৃত এমন মনে হয় না আমার। নতুন নতুন কবিদের নতুন নতুন কবিতা পাঠের কারণে একটা প্রচ্ছন্ন বিবর্তন ঘটেছে বলেই মনে হয়। এখন শেখ জলিল যদি এই বিবর্তন খেয়াল করে নিজের স্বরটা আরেকটু স্পষ্ট ও দৃষ্টি কাড়ানিয়া করে তুলতে পারেন তবে তার কবিখ্যাতি আরো বাড়বে।
-----------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

শেখ জলিল এর ছবি

হা, নতুন কবিতা। তবে পরিবর্তনটা এনেছি বছরখানেক আগেই। আমার 'নিশীথে তোমার কুহক', 'একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন', 'অরণ্যে শ্বাপদ' কবিতাগুলো এর মধ্যে অন্যতম।
....সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দ্রোহী এর ছবি

আমারও কখনো যাওয়া হবে না নাগরিক অধিকার ছেড়ে।


কি মাঝি? ডরাইলা?

হাসান মোরশেদ এর ছবি

----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।