জায়গীরনামা- অখণ্ড (পিডিএফ)

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: রবি, ১০/০৮/২০০৮ - ৭:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

জায়গীরনামার অখণ্ড পিডিএফ প্রকাশের মুহূর্তে সচলায়তনের সকল পাঠকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। শুরু থেকে সুন্দর সুন্দর মন্তব্য দিয়ে জায়গীরনামার শেষ পর্ব লিখতে যাঁরা আমাকে উত্ সাহ জুগিয়েছেন তাঁদের কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞ।

জায়গীরনামা লিখতে গিয়ে কখনও পরিপূর্ণ গল্প বা উপন্যাসের চিন্তা মাথায় আসে নি। আমার কৈশোর জীবনের অক্লান্ত কঠোর সংগ্রাম ও অকপট মধুর ভুলগুলো নতুন প্রজন্মের কাছে জানাতে চেয়েছি শুধু। তাই এর রচনাশৈলী ও বক্তব্য সবসময়ই ঋজু রাখতে হয়েছে। একজন কবি হিসেবে প্রচলিত গদ্যের ভাষায় এর সৌন্দর্যবর্ধনও ছিলো আমার নিকট অসাধ্য।

অখণ্ড পিডিএফ দিতে যাঁরা অনুরোধ করেছেন তাদের জন্য আমার এই পোস্ট। সচলায়তনে প্রকাশিত প্রথম থেকে দশম পর্ব পর্যন্ত লেখা এখানে একসূত্রে গাঁথা আছে। ঘটনার ক্রম ঠিক রাখতে একটি পর্ব আগে আনা হয়েছে এবং সত্য ঘটনার বিবরণে কিছু ছদ্মনাম ব্যবহার করতে হয়েছে।

নতুন করে অখণ্ড জায়গীরনামা পড়ার পর পাঠকদের গঠনমূলক মন্তব্য আমাকে একটি পরিপূর্ণ বই লিখার দ্বারপ্রান্তে নিয়ে যাবে বলে আশা রাখছি। আপাত চলছে বইটি পরিবর্ধনের কাজ।

ধন্যবাদ সবাইকে।

জায়গীরনামা- অখণ্ড (পিডিএফ)


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

অভিনন্দন জলিল ভাই, অসাধারণ একটি সিরিজ আমাদেরকে উপহার দেবার জন্য। আদ্যপান্ত উপভোগ্য গদ্য দিয়ে শুরু থেকেই মন কেড়ে নিয়েছিলেন, ছিলাম মুগ্ধ পাঠক।
চলুক

শেখ জলিল এর ছবি

অনেক অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ইশতিয়াক রউফ এর ছবি

অসংখ্য ধন্যবাদ। সংগ্রহে রাখলাম।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ইশতিয়াক রউফ- জায়গীরনামার নিয়মিত পাঠক।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

সৌদিঅলারা এখানে বেড়া দিসে। ইস্নিপে থাকলে সুবিধা হইতো।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শেখ জলিল এর ছবি

দুঃখিত। আমিও আবার ইস্নিপে আপলোড করতে পারছি না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

খেকশিয়াল এর ছবি

আমি আসলে অখন্ডটাই খুঁজছিলাম । ধন্যবাদ জলিল ভাই ।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ।
খেকশিয়াল-এর মতোন পাঠকদের জন্যই আমার অখণ্ড পোস্ট দেয়া।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতন্দ্র প্রহরী এর ছবি

সংগ্রহে রাখলাম হাসি

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ বিডিআর সাহেব।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রাফি এর ছবি

কালকে সংগ্রহ করে রাতেই আবার পড়ে শেষ করেছি; কেমন লাগল তা লিখে বোঝানো সম্ভব না।
প্রসঙ্গক্রমে জানিয়ে রাখি আমার কৈশোর কেটেছে ময়মনসিংহে। সেখানে আপনার জীবন নিয়ে একটা পোস্ট দেন; মিলিয়ে দেখি ২১ বছর ব্যবধানে সচলে মিলিত হওয়া দুটি প্রজন্ম কীভাবে দেখেছে একটি শহরকে।
প্রতীক্ষায় রইলাম।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শেখ জলিল এর ছবি

আমার কৈশোর কেটেছে ময়মনসিংহে। সেখানে আপনার জীবন নিয়ে একটা পোস্ট দেন; মিলিয়ে দেখি ২১ বছর ব্যবধানে সচলে মিলিত হওয়া দুটি প্রজন্ম কীভাবে দেখেছে একটি শহরকে।
প্রতীক্ষায় রইলাম।
...একটা সিরিজ চালু করেছিলাম- গীতিময় সেইদিন। যদি সেটা শেষ করতে পারি তবে আপনার এ আশা কিছুটা পূর্ণ হবে মনে হয়।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।