স্বপ্ননীল রেলগাড়ি

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বিষ্যুদ, ১১/০৯/২০০৮ - ৯:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এরপর আর তোমার সামনে যাবার হয় না কোনো মানে
অমাবশ্যায় গিয়েছে ঢেকে নিটোল জ্যোৎস্নার শেষ আলোটুকু
কাজলা দিঘির কাকচক্ষু জলে দেখেছি আদলে যার কান্তি
পূর্ণিমার ভরাট জোয়ারে ভাসিয়েছি যার স্বপ্নের সাম্পান
যে চলা এখন দূরাগত নাবিকের দিকভ্রান্ত হাল
ছুঁয়ে দেখার ইচ্ছেটা আজ বামনের ভাঙা চাঁদ যেন

বাগমারা থেকে গুলকিবাড়ির পথে পথে
যে রেললাইন বয়ে গেছে সমান্তরাল নৈকট্যে
তার গন্তব্যে স্টেশন নেই যেখানে থামবে গাড়ি একবার
আমাদের স্বপ্নের সম্ভারগুলো এতোটাই বেশি ছিলো যেন
অচেনা শহরে কোনো গুদাম বরাদ্দ ছিলো না তাদের

স্বপ্ন দেখি স্বপ্ন যায় স্বপ্নের বাস্তবায়নে যেই
রেলগাড়ি চলে ঝিকঝিক ঝিকঝিক ঝিকিঝিক
অমারাত ভোর হলেও সে গাড়ি থামে না স্টেশনে
স্বপ্ননীল গাড়ি আমার ছুটছে অবিরাম অজানা গন্তব্যে
যে পথের শেষ নেই কোনো ক্ষণে কোনো খানে!

১১.০৯.২০০৮


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

স্বপ্ননীল গাড়ি আমার ছুটছে অবিরাম অজানা গন্তব্যে
যে পথের শেষ নেই কোনো ক্ষণে কোনো খানে!
...................... অদ্ভুত সুন্দর দুইটি লাইন ।
নিবিড়

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ নিবিড়।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি

স্বপ্ননীল গাড়ি আমার ছুটছে অবিরাম অজানা গন্তব্যে
যে পথের শেষ নেই কোনো ক্ষণে কোনো খানে!

আহা! স্বপ্নের গাড়ি থামুক চাই না। সে যেন থাকে চলিষ্ণু অনন্তকাল। সে সঙ্গে ধাবমান হোক আমাদের স্বপ্নগুলোও।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুমন সুপান্থ এর ছবি

ভালো লাগলো জলিল ভাই ।
'নিজের মানুষেরা গান গেয়ে উঠে' যে শহর কী নগরে , ওখান থেকেই কি শুরু আপনার? ( অপ্রাসংগিক হয়তো, হয়তো খুবই ব্যক্তিগত হয়ে গেলো সওয়ালটা )
ওই যে লিখলেন, 'গুলকিবাড়ি' ! - নাড়া দিয়ে গেলো খুব ! কারো কারো গোপন-গহন কতো স্মৃতিতে উসকানি দেয়া তো কবিদেরই কাজ , না কি ? আপনার কবিতা পড়ে তাই টের পেলাম ফের ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শেখ জলিল এর ছবি

'নিজের মানুষেরা গান গেয়ে উঠে' যে শহর কী নগরে , ওখান থেকেই কি শুরু আপনার? ( অপ্রাসংগিক হয়তো, হয়তো খুবই ব্যক্তিগত হয়ে গেলো সওয়ালটা )
....না অপ্রাসঙ্গিক নয়, ওখান থেকেই আমার হৃদয়ে প্রকৃত কবিতার উত্থান।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতন্দ্র প্রহরী এর ছবি

যে পথের শেষ নেই কোনো ক্ষণে কোনো খানে!

ভাল লাগল।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

ফারুক হাসান এর ছবি

ছুঁয়ে দেখার ইচ্ছেটা আজ বামনের ভাঙা চাঁদ

রাফি কে এর ছবি

বাগমারা থেকে গুলকিবাড়ির পথে পথে
যে রেললাইন বয়ে গেছে সমান্তরাল নৈকট্যে
তার গন্তব্যে স্টেশন নেই যেখানে থামবে গাড়ি একবার
আমাদের স্বপ্নের সম্ভারগুলো এতোটাই বেশি ছিলো যেন
অচেনা শহরে কোনো গুদাম বরাদ্দ ছিলো না তাদের

শীগগিরই সেই রেললাইন ধরে হাঁটব আবার; ছুটি সমাগত।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চমৎকার! আবৃত্তি করতে চাই এটার।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শেখ জলিল এর ছবি

আবৃত্তি করতে চাই এটার।
..করে ফেলুন। আমার সব কবিতার দুয়ার তো আপনার আবৃত্তির জন্য উন্মুক্ত হয়েই আছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

ছুঁয়ে দেখার ইচ্ছেটা আজ বামনের ভাঙা চাঁদ যেন

অমারাত ভোর হলেও সে গাড়ি থামে না স্টেশনে

দারুন !

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জিফরান খালেদ এর ছবি

বাহ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।