এ দেহ জমিন

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: মঙ্গল, ১২/০৪/২০১১ - ১১:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কিছুই ফেলনা নয় মানব জমিনে
অনন্ত সমাধি ঢেকে দিলে দেহের ফসিল
এ প্রাণের বায়ু মিশে থাকে মাটির নিভাঁজে
উর্বরা ধরিত্রী তাকে পোষে মায়াবতী বুকের কন্দরে
দ্যাখো, প্রাত্যহিক পরিত্যক্ত বিষ্ঠাও ফলায় সোনার ফসল
পরিতৃপ্ত সবার জিহ্বা ভরায় তাতে স্বাদের চুম্বন!

এ দেহের নিকানো উঠোন, রক্তমাংস, অস্থিমজ্জা, হাড়গোড়
সবই বিলিয়ে দিয়েছি সম্প্রদানের চুক্তিতে এক স্বাক্ষরে
যে ডাক্তার তোমার হাতের নাড়ী ধরে করবে চিকিৎসা
তার জন্য দিয়েছি শরীর ব্যবচ্ছেদের টেবিলে মেলে
সে সুঠাম পুরুষ অনিমেষ দৃষ্টিতে দেখবে তোমাকে প্রতিদিন
তার জন্যও রেখেছি প্রিয় দুই চোখ মরণোত্তর দৃষ্টির আশায়
ব্যবচ্ছেদ শেষে অবশিষ্ট দেহভস্ম তোমার চলার পথে
ছড়িয়ে ছিটিয়ে দিতে বলেছি আমার চিকিৎসক বন্ধুদের।

মনে আছে খরায় পোড়া কৃষক দাঁড়িয়েছিলো সামনে
বুভুক্ষু এ আমি পেতেছিলাম দুহাত তোমার দুয়ারে
এক মুঠো সোনার ফসল প্রয়োজন ছিলো খুব বেশি
কাঠা, বিঘা বা একরের হিসেবে নয়- পরিত্যক্ত কিছু
শুধু দুই প্রস্থ জমি চেয়েছিলো এক বিদগ্ধ কৃষক
তোমার দ্বিধায় লাঙ্গলের ফলা থমকে গিয়েছিলো পাথরে
অথচ কী অবলীলায় একদিন আট রিক্টার স্কেল ভূমিকম্পে
অকাল সুনামি এসে ভাসিয়ে দিলো তোমার জমিন
তুমি এতোটুকুও অমত করতে পারলে না সেদিন!

শেখ জলিল ১১.০৪.২০১১


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

ভালো লেগেছে ভাই।

...........................
Every Picture Tells a Story

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম বাক্যেই ছক্কা...
ভালো লাগছে

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

ছক্কা হলে তো ভালোই। তবে ব্যাটিং প্র্যাকটিস চালাচ্ছি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ফারুক হাসান এর ছবি

চরম লাগলো। আরো পড়তে ইচ্ছে করছিল। ভালো কবিতা প্রথমবারের মত পড়ার স্বাদই আলাদা। চলুক

শেখ জলিল এর ছবি

অনেক ধন্যবাদ ফারুক হাসান। আপনার লেখা অনেক ভালো কবিতা পড়েছি মাঝখানে। তবে সময় করে মন্তব্য করা হয়নি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

বন্দনা- এর ছবি

অদ্ভুত সুন্দর লিখেন আপনি, বিশেষ করে শেষের দুলাইন অনেক ভালো লাগছে।

শেখ জলিল এর ছবি

এরকম মন্তব্য সবসময়ই প্রেরণার।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রোমেল চৌধুরী এর ছবি

অসাধারণ জলিল ভাই,
অসাধারণ নির্লিপ্ত ভঙ্গিমায় সম্ভাবনা ও আশার গান গেয়ে চলা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শেখ জলিল এর ছবি

কবি রোমেল চৌধুরী, আমার নিয়মিত মন্তব্যকারীকে অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনার্য সঙ্গীত এর ছবি

অভিমান কি?
দারুণ দারুণ...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শেখ জলিল এর ছবি

আরে অনার্য যে, কেমন আছেন? মন্তব্যের জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।