কোকিল ডেকেই চলে

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শনি, ৩০/০৪/২০১১ - ১:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কোকিল ডেকেই চলে মগডালে
কোকিলারা আসে না শিমুলতলে!

আজকাল কোকিলারা বড়োই সংসারী
ভাল্লাগে না কোকিলের বাউলেপনা স্বভাব
নির্মল বাতাসে বসন্তের গান পৌঁছে না হৃদয়কোণে
গাছে গাছে ওড়াওড়ি, দিনভর একটানা গান- আদিখ্যেতা
বরং কাকের কা কা ডাক অনেক মধুর, অনেক সুরেলা
ছিমছাম পরিপাটি বাসায় এলানো যায় ক্লান্ত দেহ
পরিশ্রান্ত দিনের শেষে আনন্দ প্রহর, পরিতৃপ্ত সঙ্গম
কোকিলের কি আছে সে মুরদ বানাতে বাসা!

ফ্যাশনে ফ্যাশনে ঢেকে গেছে কতো নির্মল মুখের ছবি
কাক লাগিয়ে কোকিল বেশ নাচছে বসন্ত ডালে
জীবনের জয়গান যেন কাকেদের করায়ত্বে আজ
পরিপাটি বাসা, দিনান্তের আশ্রয় কোকিল স্বভাববিরুদ্ধ
তবুও সে কেন একা বসে ডাকে মগডালে
কোকিলারা আসে না রক্তাক্ত শিমুলে!

একটা সুখের সংসার তোমার প্রয়োজন ছিলো খুব
আর আমার বাউল গান, মেঠোপথে একতারের ক্রন্দন
এ অতৃপ্ত চরাচরে যেন আমি কোকিল তুমি কোকিলা
দ্যাখো, বসন্ত বাতাসে বাজে সেই সম্পর্কের দোলা।

শেখ জলিল ২৯.০৪.২০১১


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কোকিল আছে আপনার শহরে, জলিল ভাই!

শেখ জলিল এর ছবি

আমার শহরে কোকিল নাই, কোকিল আছে বাংলাদেশে। এই প্রথম দেশের বসন্তকাল মিস করলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পোয়েট অব এ ডিমাইজ এর ছবি

ভালো লেগেছে। শুভ কামনা জানবেন।

ফ্যাশনে ফ্যাশনে ঢেকে গেছে কতো নির্মল মুখের ছবি
কাক লাগিয়ে কোকিল বেশ নাচছে বসন্ত ডালে
জীবনের জয়গান যেন কাকেদের করায়ত্বে আজ
পরিপাটি বাসা, দিনান্তের আশ্রয় কোকিল স্বভাববিরুদ্ধ
তবুও সে কেন একা বসে ডাকে মগডালে
কোকিলারা আসে না রক্তাক্ত শিমুলে!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ পোয়েট অব এ ডিমাইজ। আপনার জন্যও শুভকামনা রইলো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পোয়েট অব এ ডিমাইজ এর ছবি

ভাইয়া আমার এই কবিতাটি পড়লে খুব প্রীত হব, (কবিতা মানুষ কম পড়ে তাই অনুরোধ করে ফেললাম)। ভালো থাকবেন। হাসি

আসমা খান, অটোয়া। এর ছবি

কবিতাটি সুন্দর, খুব ভালো লেগেছে।

শেখ জলিল এর ছবি

কবিতা পড়ে সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আসমা খান, অটোয়া-কে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।