বিলাইঘুম

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ১২/১০/২০০৮ - ৬:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাড়িতে করলাম এবার ইদ। তার পরদিন। বিভিন্ন চ্যানেল পাঁচদিন সাতদিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। এই সময়ে হুমায়ুন আহমেদের নাটকগুলোর আলাদা একটা চাহিদা থাকে। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে, সবাই গালাগাল করে, আর নাটক দেখে । তো সেদিন রাতে আমরাও গালাগাল করতে করতে হুমায়ুন আহমেদের নাটক দেখছি। সেই শাওনের ক্যাটক্যাট-করে-কথা-বলা-মার্কা চরিত্র, উদ্ভট কিছু আচরণ, সেই একই চর্বিত চর্বন।

জানালা দিয়ে উঁকি দেয় চাচাত ভাইয়ের মুখ।
: দরজাটা খোলেন তো। নাটক দেখবো, আমাদের বাড়িতে সেই অবস্থাই নাই। শুধু হাউকাউ।
: ক্যান, কি হয়েছে?
: শুধু ক্যাচম্যাচি চলছে। অ্যাত্তগুলান বাচ্চা একসাথে... চিন্তা করেন, মেজ চাচার ঘরেই কতগুলো। সালাম ভাইয়ের দুইটা, আসলাম ভাইয়ের দুইটা, সালমা আপার তিনটা, নাসিমা আপার দুইটা আর রকেটের একটা। আর এইপাশেও প্রায় ওরকমই। মনে হচ্ছে সবগুলোকে ধরে খাঁচার মধ্যে ঢুকিয়ে রাখি।
: হা হা হা
আয়, ভেতরে আয়।
বলা দরকার, এদের বয়স আট মাস থেকে শুরু করে সাত বছরের মধ্যে। আহা বেচারা। দরজা খুলে দিই আমি। ও ভেতরে এসে দরজার কাছের সোফাটায় বসে।

আমরা একই সাথে নাটক, গালাগাল আর গল্প চালিয়ে যেতে থাকি। এর মধ্যেই বাপজানের পায়ের কাছে ঘুরঘুর করতে থাকে একটা বিড়াল। বয়সে তরুণ। দেখতে বেশ হ্যান্ডসাম। বাপজান প্রশ্রয়ের সুরে ওর দিকে তাকিয়ে বলেন
: দাঁড়া দাঁড়া। তোর একটা ব্যবস্থা করছি। নাটকটা আগে দেখি।
আমি বলি
: কি হয়েছে?
: ওর ঘুমের সময় হয়ে গেছে তো। সেইজন্যে বিরক্ত করছে।
: কেন? ওকে কি গান শুনিয়ে ঘুম পাড়াতে হয়?
: ওর ঘুমের জায়গা বেদখল হয়ে গেছে তো, তাই।
বাপজান মিঠুর দিকে তাকান। জানা গেল, মিঠু যে সোফাটা দখল করে আছে, সেটাই বিড়াল বাবাজির বিছানা। এবং ওটাতে বাবা কিংবা মা, যে-ই বসুক না কেন, ঘুমের সময়ে সে তার জায়গা ঠিকই বের করে নেয়। কিন্তু মিঠু নতুন মানুষ বলে ঠিক সুবিধা করতে পারছে না।

একটু পরে বাপজান উঠে গিয়ে একগাদা নরম কাপড় নিয়ে এলেন। পাশের চেয়ারটাতে যত্ন করে বিছানা করে দিতে থাকেন। জননী চেঁচান
: এই ভালো কাপড়গুলো তুমি নিয়ে আসছো কোন আক্কেলে, বলো তো? ওগুলো রেখে আসো।
: কেন? ওর গায়ে কি গু লাগছে? কি সুন্দর চেহারা দেখো তো।
আমরা হাসি। বিছানা হয়ে গেলে বিড়ালটা লাফ দিয়ে উঠে। আব্বাজান আস্তে আস্তে তার মাথায় হাত বুলিয়ে বোঝাতে থাকেন, আজকের জন্য ওটাই ওর বিছানা। কিন্তু বিছানার মালিক অস্বস্তি বোধ করছেন,এটা পরিষ্কার।

পরদিন।
নটা বাজে। বিড়াল বাবাজিকে দেখলাম তার নিজস্ব জায়গা পুনরুদ্ধার করতে পেরে ওখানে ঘুমাচ্ছেন।
এগারোটা। তিনি তখনো ঘুমে। গভীর এবং আরামের ঘুম।
বেলা একটা । তিনি ঘুমাচ্ছেন। আমি মাঝেমধ্যেই এসে ওটাকে দেখে যাচ্ছি। অদ্ভুত সব ভঙ্গিতে, উল্টে পাল্টে শুয়ে সে ঘুমাচ্ছে তো ঘুমাচ্ছেই।
আমি বাপজানকে জিজ্ঞেস করি।
: এটা কি শুধু এভাবে ঘুমায়?
: আসলে কাল রাতে ওর ঘুম ঠিকমতো হয়নি তো। নতুন জায়গায় দেখো না অনেকেরই ঘুম হয় না...
দেড়টার দিকে আমরা যখন খেতে বসি। উনি আড়মোড়া ভেঙ্গে ওঠেন। দয়া করে খাদ্যগ্রহন করে বাপজানকে বাধিত করেন। তারপর আমরা যার যার মতো রেস্ট নিই। আমি ঘুরে ফিরে বেড়িয়ে চারটের দিকে খেয়াল করি, সে আবারো ওখানে ঘুমাচ্ছে।
আমি বাপজানকে ডাকি।
বাপজান লাজুক স্বরে বলেন
: আসলে না হওয়া ঘুমটা কাভার করতে পারছে না...

আমি মনে মনে বলি, এ তো দেখি সচলায়তনের কতিপয় ঘুমপ্রিয় ব্লগারদের সাথে রীতিমতো পাল্লা দেয়ার ক্ষমতা রাখে !
সন্ধ্যার আগে আগে দেখি আড়মোড়া ভেঙে দরজার কাছের একটা উঁচু জায়গায় এসে আরাম করে বসলো, আমি পা এগিয়ে ওটার পায়ের সাথে লাগাই। সে আমার পা-টাকে দুই পা দিয়ে জড়িয়ে নিয়ে আলতো করে মুখ ঘষতে থাকে। কি অদ্ভুত নরম আর আদুরে তার ভঙ্গি। তারপর আরাম করে মাথা দিয়ে শুয়ে থাকে। ওর আরামটা ছড়িয়ে পড়ে আমার ভেতরেও। এই প্রথম কেমন যেন একটা মমতা বোধ করতে থাকি এই তরুণ বিড়ালটার জন্যে...


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি মনে মনে বলি, এ তো দেখি সচলায়তনের কতিপয় ঘুমপ্রিয় ব্লগারদের সাথে রীতিমতো পাল্লা দেয়ার ক্ষমতা রাখে !

এ তো আপনারই প্রতিদ্বন্দ্বী! কি, এতদিন ছিলেন কোথায়?? যাক, ঘুম অবশেষে ভাঙল তবে! আছেন কেমন?

মনে হলো হ্যান্ডসাম বিড়ালটারই ঈদের বর্ণনা দিলেন! আপনার ঈদ কেমন হলো? ভাল থাকুন। আশা করি, এখন থেকে নিয়মিত পাওয়া যাবে আপনাকে।
_______________
বোকা মানুষ মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি ভালো আছি, প্রহরী।
আর আমার দিনটাও গেছে কমবেশি বিড়াল বাবাজির মতোই। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

আপনার বিড়ালের সাথে দেখি আমার অনেক মিল এইবার আমিও ঈদের পরের দিন ঘুমিয়ে কাটিয়েছি ।
নিবিড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গুড !
ভেরি গুড !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

আপনার বিড়ালের সাথে দেখি আমার অনেক মিল এইবার আমিও ঈদের পরের দিন ঘুমিয়ে কাটিয়েছি ।
নিবিড়

আনিস মাহমুদ এর ছবি

সুলতানা পারভীন শিমুল লিখেছেন:

সেদিন রাতে আমরাও গালাগাল করতে করতে হুমায়ুন আহমেদের নাটক দেখছি। সেই শাওনের ক্যাটক্যাট-করে-কথা-বলা-মার্কা চরিত্র, উদ্ভট কিছু আচরণ, সেই একই চর্বিত চর্বন।


গড় রেটিং
( ভোট)

এই ভদ্রলোকের কাছ থেকে নতুন কিছু আশা করা ছেড়েই দিয়েছি। প্রতিভার কী অপচয়...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠিক বলেছেন।
আগের আর এখনকার গুনগত পার্থক্যটা এত বেশি যে মন খারাপ হয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

বিড়ালটা দেখছি রীতিমতো লীলেন।

শিমুল সম্ভবত শীতনিদ্রা গরমনিদ্রাজনিত কারণে দীর্ঘদিন ধরে সচলায়তনে অনুপস্থিত সচলদের সাথেই এই ঘুমপ্রিয় বিড়ালটির তুলনা করেছেন। কিন্তু বাক্যটি পড়বার পর আমার প্রথম মনে পড়েছে জনপ্রিয় ব্লগার মাহবুব লীলেনের কথা, জিমেইলটকে মাসের পর মাস যার স্ট্যাটাস দেখা যায় ঘুম পাচ্ছে

ওর জন্মদিনে এই পোস্টটা দিয়ে ভালো করছেন সুপার শিমুল। একটা তুলনার বন্দোবস্ত অন্তত হয়েছে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"বিড়ালটা দেখছি রীতিমতো লীলেন।"
হা হা হা
যা বলেছেন, মুজিব ভাই। আমিও আপনার সাথে পুরোপুরি একমত। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

ভালো লাগলো, শিমূল হাসি

আপনার শিগগীরই ঢাকায় আসার কোন সম্ভাবনা টনা আছে নাকি?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লম্বা একটা ছুটি ঢাকায় কাটিয়ে আমি ইদের আগের দিন ফিরেছি, স্নিগ্ধা। আপনার কাছ থেকে বেলুন পাওয়ার সুযোগটা হারালাম নাকি? মন খারাপ
আপনি বরং বগুড়া চলে আসুন না। এখানকার দই বেশ লোভনীয়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

আপনি বরং বগুড়া চলে আসুন না। এখানকার দই বেশ লোভনীয়...
..কতোদিন বগুড়ার দই খাই না! সর্বশেষ খেয়েছিলাম ২০০৩ সালে। বগুড়া শহরের বেশি মিষ্টি দইয়ের চেয়ে শেরপুরের দই আমার একটু বেশি প্রিয়।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নো প্রবলেম, জলিল ভাই।
এইটুকুনই তো দূরত্ব। আপনাকে নাহয় শেরপুরের দই-ই খাওয়ানো হবে। জোট বেঁধে চলে আসেন আমাদের ছোট্ট শহরে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাফি এর ছবি

ভাল লাগল....

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আইলসা বিলাইটাকে !! অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাফি এর ছবি

তাব্দা খাইয়া গেলেন মনে লয়! বিলাই আইলসা না অইলেই তো কেমন কেমন লাগে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা... ভদ্রমহিলার তাহলে এতদিনে ঘুম ভাংলো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছি ছি নজু ভাই !
মাইয়ারা অতো ঘুমায়, এই কথা জনসমক্ষে এইভাবে বলতে নাই। লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

আইলসা বিলাই!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গালি দিয়েন না, ভাই।
বিলাই হইছে বইলা সে কি মানুষ না?
আরাম-বিরাম আর আইলসামী তো তার থাকতেই পারে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

হাহা ভাল লাগল

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- শীতনিদ্রার কথা শুনেছি, মাগার বিলাইনিদ্রার কথা এই প্রথম শুনলাম। আপনাকে জাঝা

ইয়া হাবিবি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বিপ্লব রহমান এর ছবি

ইয়া হাবিবি!

একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই দিন দিন না আরো দিন আছে...
দিনে দিনে আরো কতো কি শুনবেন, জনাব গোধূলি। অপেক্ষা করেন...
ইয়া হাবিবি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

বিলাইয়ের আর একটা ব্যাপার আছে জানেন তো?
মাইর দিলে ও গায়ে লাগে না।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বলেন কি?
সত্যিই ব্যথা লাগে না?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

বেড়ালেরও বুঝি পেয়েছিল ঈদ ছুটির আলসে ঘুম!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হইতারে... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দৃশা এর ছবি

বিড়াল আমি দুই চোক্ষে দেখতে পারি না... আইলসা একটা প্রানী। মানুষ আইলসা হইবে...মাগার বিড়াল কিউ? কত বড় আস্পর্ধা!! বিড়াল মানুষ হইতে চায়!
কিন্তু মাগার লেখাটা উমদা হইছে। অতি উত্তম।
-----------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আপনার কথায় হেব্বি মজা পাইলাম, দৃশা।
থ্যাংকস।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি:
এ তো দেখি সচলায়তনের কতিপয় ঘুমপ্রিয় ব্লগারদের সাথে রীতিমতো পাল্লা দেয়ার ক্ষমতা রাখে !

-সব বিলাই তো এক রকম না! কোনো কোনো বিলাই আরো বেশি ঘুমায়। দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে !
কন কি !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

বিলাইমুখীর লেখাটা ভালো হয়েছে

০২
মনুষ্যপ্রজাতীর মধ্যে তাহারাই নিকৃষ্টতম যাহাদের ঘুমাইবার ক্ষমতা বিলুপ্ত হইয়াছে
তাহারা আজীবন হা ঘুম- হা ঘুম করিয়া ঘুমের ক্ষমতাপ্রাপ্ত মনুষ্যদিগকে হিংসা করিয়া দিনাতিপাত করিবে
ইহাই তাহাদিগের জন্য আমার আসমানী অভিশাপ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি কইলেন !
আমি... আমি... রেগে টং

০২
সবিনয়ে জানাচ্ছি স্যার, আমার ঘুমাইবার ক্ষমতা হিংসা করিবার মতো বিধায় আমি উৎকৃষ্টতমদের মধ্যেই নিজেকে গণ্য করি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বুচ্চি। বয়সে তরুণ, দেখতে বেশ হ্যান্ডসাম বিলাই দেইখাই বিলা হয়া গেলেন হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

হে হে ।.।.।. ভালো ভালো

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হে হে ।.।.।. শুকরিয়া শুকরিয়া

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

শিমুল আপু তো লেখাটেখা দিচ্ছেন না নিয়মিত, নিশ্চয় বিড়ালঘুমে ব্যস্ত আছেন।

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কয় কি !
আর নিজের লেখার নিয়মিত্ব সম্পর্কে ভুত কি বাচ্চির বিবেচনার কথা জানতে পারি কি? চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।