লোকে বলে, বলে রে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ১৫/০৪/২০১২ - ৪:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেই প্রাচীনকাল থেকে যে কোনো বিচার-শালিশ, মিটিং-দরবার ইত্যাদি ইত্যাদি জায়গায় কোনো না কোনো মাষ্টারের থাকাটা অতি-আবশ্যিক একটা ব্যাপার। কারণ যে ঠিক কোনটা, ঠিক বুঝি না। জ্ঞান-গরিমা, প্রচুর কথা বলতে পারার ক্ষমতা, সভার শোভাবর্ধন, যে কোনোটাই হতে পারে। তবে বাংলাদেশে লোডশেডিং কম হয়, এটা শুনলে যেমন অনুভূতি হয়, ঠিক একই অনুভূতি হয় যখন শুনি,  মাষ্টাররা কথা কম বলে । অথচ এইরকম অভিযোগ আমাকে প্রায়ই শুনতে হয়।

আমাদের স্টাফরুমে আমিই নাকি ছিলাম সবচেয়ে স্বল্পভাষিনী। অবশ্য বছরখানেক আগে এক বালিকা জয়েন করার পর আমার সেই জায়গা চলে গেছে তার দখলে। এরকম লোকজন বলে। আমার নিজের কখনো মনে হয়নি।

ফোনে কথা বলতে বলতে বা শুনতে শুনতে কখনো কখনো হয়তো চুপ করে থাকি। অন্যপক্ষ আরো কিছু বলবে, এই ভেবে। সেটা তো খুবই স্বাভাবিক একটা ব্যাপার। ওপাশ থেকে..
: আছেন?
: জ্বি
: মাঝেমাঝে আপনার নাকের সামনে হাত রেখে দেখতে ইচ্ছে করে, বেঁচে আছেন কি না...
এই বন্ধু বলে, আমার নাকি টকস্টিপেশন আছে। সে যদি একশোটা কথা বলে, আমি নাকি বলি পাঁচটা।
বললেই হলো! মেয়েরা অতো কম কথা বললে বাঁচবে কীভাবে?

কয়েকদিন আগে আমার তথাকথিত স্বভাবে পেরেশান পুরোনো এক বন্ধুর সাথে কথা বলতে চাইলাম। মোবাইলে মেসেজ পাঠালাম।

: একটু কথা ছিলো। আপনি যখন ফ্রি থাকেন, আমাকে বইলেন তো। জিটকে আসবো।
: বলবেন? শুধু শুনতে চাইলে আলাদা হিসেব।
: বলবো। এবং শুনবো। দুটোই।
: পার্সেন্টেজ?
: ৫০-৫০
: না। শোনা বেশি হয়ে গেলো। ৮০-২০ করেন।
: আচ্ছা, ৬০-৪০। ডান। চলে আসেন।
: উঁহু। ৮০-২০। ফাইনাল। আসছি।

এইরকম দরাদরির পর তিনি জিটকে আসেন। এবং আমি একটু পরপর তাকে দেখাতে থাকি যে আমি দিব্যি পার্সেন্টেজ বজায় রেখেই যাচ্ছি। আমি তিনলাইন লিখলে তিনি এক লাইন লিখছেন মাত্র।  তাহলে লোকে এইরকম অপবাদ আমাকে কেন দেয়?

বেশ আগের কথা। কথা বলছি এক বন্ধুর সাথে। রাত দশটা না এগারোটা ঠিক মনে নেই। বলতে বলতে একটা সময়ে সন্দেহ হলো। ওপাশে এতো চুপচাপ। আদৌ আমার কথা শুনছে তো? এবারে সরাসরি প্রশ্ন করি। ও প্রান্তে কোনো উত্তর নেই। শুনেছি শুধু এরকমও নাকি হয়, একনাগাড়ে কথা বলার অভ্যাস যাদের, তাদেরকে কথা বলন্ত অবস্থায় রেখে লোকজন নাকি টুকিটাকি কাজ সেরে নিতে পারে বলিয়ের অজান্তেই।পানি খেতে যাওয়া বা বাথরুম। সেরকম কিছু নাকি? ওরকম কিছু একটা ধরে নিয়ে আমি কিছুক্ষণ অপেক্ষা করার সিদ্ধান্ত নিই। আসলে ঝাড়ি তো খাবেই। কি অপমানজনক ব্যাপার! ফোন রেখে চলে গেছে!
অপেক্ষা আর শেষ হয় না। রেগেমেগে রেখে দেয়ার আগ মুহুর্তে ওপাশে ভারি নিশ্বাসের শব্দ শুনতে পেলাম যেন হালকা। ঘুম! আরো একটু সতর্ক হয়ে শুনি। ইয়াল্লা, সত্যিই তাই। আমার এবার মজা লাগে। একটু মায়াও হয়। বেচারা! একতরফা কথা শুনতে শুনতে ঘুমিয়ে গেছে। কিছুক্ষণ  হাসিমুথে তার নিশ্বাসের শব্দ শুনি। তারপর রেখে দেয়ার আগে মনে মনে বলি, শুভরাত্রি!

কাজেই, পাবলিকের সব কথা ধরন নাই...


মন্তব্য

সুমিমা ইয়াসমিন এর ছবি

কথা শেষ? চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তদানিন্তন পাঁঠা এর ছবি

ভাল লাগল পড়তে অভিজ্ঞতাগুলো। আর শুধু মেয়েরাই নয়। অনেক পুরুষও কিন্তু অহেতুক অনেক প্যাঁচাল পারে। যেমন আমি। দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনিও!
কয়জনকে ঘুম পাড়িয়ে দিয়েছেন, শুনি? চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর জলছবি এর ছবি

আমার এক বোন আছে তার সাথে ফোনে কথা বলতে বলতে আমি মাঝে মাঝেই একটু ঝিমিয়ে নেই। খাইছে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৌরভ কবীর  এর ছবি

ভালো লেগেছে।

প্রৌঢ় ভাবনা এর ছবি

ব্যস, এটুকুই ? সত্যিই আপনি কম কথা বলেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কারে কইলেন, আমারে! চিন্তিত

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বলেন টাইম পাস হইলো, সৌরভ। খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

এই নি অবস্থা। হুম! কিডারে আমার আন......চ্ছু, ( ইয়ে, মানে... মানে হাচ্ছু দিছি)... হ্যাঁ, কি জানি কইতেছিলাম। হ, কিডারে এমন কথা কয় যে ম্যাডাম কথা কয় না? কত্তবড় ছাহস হে... ম্যাঁও

তাছাড়া শেষের কথা হইল, খুক খুক-- ডাল মে কিছু কালা তো নহি আচে ?? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি মানুষ মোটেও ভালু না। মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

কেনু? হোহাই দিচ কোলাভরি কোলাভরি ডি। ইয়ে, মানে...

আশালতা এর ছবি

হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি বহুবার ফোনে কথা শুনতে শুনতে ঘুমিয়ে গেছি। অপরপক্ষ ফোন কেটে দিয়ে আবার ফোন করেছে, কানের কাছে ক্রিং ক্রিং শুনে ধড়ফড়

আপনি কিন্তু কথা আসলেও কম বলেন হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাউ রোম্যান্টিক! চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

mk এর ছবি

মেয়েরা বাচাল এবং ঝগড়াটে না হলে জীবনটা পানশে হয়ে যেত।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
আশা করি কোনো এক বাচাল এবং ঝগড়াটের পাল্লায় পড়ে আপনার জীবন রঙিন হয়ে উঠবে।
নাকি অলরেডি রঙিন? চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

ফোন নিয়ে একেক মানুষের একেক মুশকিল। আমার মুশকিল হলো আমি দীর্ঘক্ষণ কথা চালাতে পারি না। দ্রুত কথার স্টক ফুরিয়ে যায়। শুধু ফুরিয়ে গেলেও চলতো যদি শোনার মতো কান থাকতো। শোনার ক্ষেত্রেও সীমাবদ্ধতা আমার। তিন চার মিনিট এক নাগাড়ে শোনার পর আমি অন্যপক্ষের কথাগুলি আর বুঝতে পারি না। কি বাংলা বলছে নাকি ইংরেজী কিছুই বুঝি না তবু হু হা করে যাই না বুঝেই। তাই আমার সাথে যারা কথা বলে তাদের বলে দেই দরকারী কথাটা প্রথম তিন মিনিটে বলে দিতে। নইলে পরে মুশকিল। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি
কন্ঠস্বর পছন্দ হলে আমি অনেকক্ষণ ধরে শুনতে পারি। চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

উচ্ছলা এর ছবি

দিনের পর দিন হরেক বন্ধুর হরেক কাহিনী, কাসুন্দী শুনতে শুনতে কবে যে আমার কানের তালা ফটাশ করে ফেটে যায়!

আপনি কথা কম বলেন জেনে খুশি হলাম হাসি আপনি দুর্লভ প্রাণী।
কথা বলতে আমারও চরম বিরক্তি। গাল ব্যথা করে। বরং শুনতেই বেশি মজা ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমরা তাহলে দুইজন হইলাম, দুর্লভ প্রানী। খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি পইচ্চি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
আমার এক কাজিন এইরাম করে হ্যাচ্চো দেয়, "পইচ্চি"! দেঁতো হাসি
মনে করায়ে দিলেন সেই বোনের কথা। অনেকদিন দেখা নাই।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

ফোনে কথা বলা আমার খুবই অপছন্দের একটা কাজ। এজন্যই আমি টেক্সট মেসেজ প্রেফার করি বেশি। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিমটি। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তুলিরেখা এর ছবি

আহ, দারুণ লেখা। শেষে এসে কথা একেবারে অশেষকথা হয়ে গেছে। ভারি ভালো লেখা।

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রিফাত এর ছবি

কম কথা বল নাকি?
কই আমি ত কখন বুঝলাম না?
এত ছোট পোস্ট দাও কেন?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
আমি কি বলসি নাকি কথা কম বলি?
বলসি, লোকে বলে। চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কল্যাণ এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

_______________
আমার নামের মধ্যে ১৩

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পপ্পন নিয়া বসলেন! কিন্তু কথা তো শ্যাষ! চিন্তিত

কোনো সমেস্যা নাই। আসেন, দুইজন ভাগাভাগি কইরা খাই। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।