লন্ডনে ব্লগাড্ডার টক ঝাল মিষ্টি

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: মঙ্গল, ০১/০৭/২০০৮ - ৮:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চা বিরতির ফাঁকে ফটো সেশন।চা বিরতির ফাঁকে ফটো সেশন।
আড্ডা হবে 'কলাপাতায়' বেলা ১১ টায় এমন ঘোষণা দেওয়া হলেও রনি মির্জা এসেছেন দুপুর আড়াইটায়। পাক্কা সাড়ে তিনঘন্টা পর !! আরিফ জেবতিক যেহেতু মির্জা বাড়িতে আশ্রয় নিয়েছেন তাই তাহার সাত খুণ মাফ ! কিছুই চিনিনা, টাইম বুঝিনা, আমারে নিয়া গেলে যাই নইলে নড়িনা এই টাইপের কথা বার্তা বলে তিনি গোত্তা খেয়ে বের হয়ে যান। তাই তাকে দোষ দেয়া যায়না। দোষ হলো অলৌকিক হাসানের সে কায়দা করে টাইম ফেলেছে ১১ টায়, এইবার টানা হলো সুবিনয় মুস্তফী। আসলে এই টাইমিং সুবিনয়ের সাথে মিলিয়েই করা হয়েছিলো। সকালে আড্ডা দিয়ে কাজে যাওয়া যাবে। আমি ভাবলাম আমাকেই মনে হয় সঠিক টাইম বলা হয়েছে। আড্ডা ১২ টা সাড়ে বারোটায় শুরু হবে....আমি তাই ১২:৩০ এ বাসা থেকে বের হলাম। দু এক জনকে ফোন দিতেই দেখি সবাই আছেন 'অন দ্যা ওয়ে'। আমার পথ খুব কাছে বাসা থেকে ১০ মি: এর পথ। ব্রিটিশ কায়দা মেনে সুশান্ত খেলেন ধরা। প্রথম ধাক্কায় ১১ টায় এসে ধরা খেয়ে তিনি গেছেন দ্বিতীয় দফা অফিস করতে। কয়েক মিনিটের মধ্যে সুশান্তের দেখা মিললো। আলাপচারিতা শুরু, কিছুক্ষণ পর অলৌকিক হাসান,সুবিনয় মুস্তফী, কবি জিফরান ..ব্লাগার আরিফুর রহমান, রাস্তার উপর জটলা আরো ঘন হলো। জমে উঠলো এপাড়া ওপাড়ার টক ঝাল মিষ্টি আলাপ। সচলায়তন থেকে বেশ কয়েক জন ব্লগারের নিরব প্রস্থানের লাভ-ক্ষতি হিসাব নিয়েই আলাপের সুত্রপাত মাত্র শুরু হয়েছে....তখনই আরিফ জেবতিক আর তার ভুড়ি দুজনের দেখা মিললো। পাশে স্কট দিয়ে এগিয়ে আসছেন রনি মির্জা। ইতিপূর্বে বিবাহিত ব্লগাররা কথা দিয়েছিলেন তারা তাদের স্ত্রী ,শালী সেই সাথে ছোট বোনদের নিয়ে আসবেন সম্ভব হলে প্রতিবেশী বান্ধবীদেরও আনতে ভুলবেননা এবং লন্ডনে নারী ব্লগারদের বন্ধ্যাত্ব ঘুচাবেন । তারা তাদের ওয়াদা রাখেননি। 'কলাপাতায়' স্থান হলোনা 'ঢাকা বিরিয়ানীতে' ভেন্যু স্থানান্তর হলো।

মাইল এন্ড পার্ক অভিমুখে যাত্রামাইল এন্ড পার্ক অভিমুখে যাত্রা

স্বল্পভাষী ফরিদের বইমেলার আলাপ কিংবা লন্ডনের লাইব্রেরী গুলোতে বাংলা বইয়ের স্বল্পতা কিংবা দৈন্যতা নিয়ে আলাপ উমে উঠলো। তবে গ্রোসারী শপে আলু পটলের সাথে যে বই বিক্রি সম্ভবনা এটা মানতে হলো আরিফকে। কারণ যারা আলু-পটল কিংবা মাছ বিক্রি করে তাদের কাছে বই একটা নিছক পন্য, সেখানে বরং বইয়ের বদলে দয়াল বাবার কাওয়ালী ক্যাসেট বেশী চলবে।

লন্ডনের বাঙালিপাড়া টাওয়ার হ্যামলেটসে অনেক আন্দোলন দেন দরবার করে যে কিছু বইয়ের তালিকা দেয়া হয়েছে সেগুলো আনার বদলে কতৃপক্ষ বলে ব্রিটিশ লাইব্রেরীতে যাও স্থানীয় লাইব্রেরীতে এত বই এনে দেয়ার বাজেট নাই। কিন্তু আলোচনায় নতুন প্রজন্মের বেড়ে উঠা ব্রিটিশ বাঙালিদের বই পড়ার অভ্যাসের কোন কূল কিনারা করতে পারেনি ব্লগারা।

নতুন বাবা হয়েছেন আরিফ জেবতিক, মা মেয়ের শরীরীক অবস্থা নিয়ে তিনি যতটানা চিন্তিত তার চেয়ে তিনি বেশী উদ্বিগ্ন ছিলেন জনৈক ছোট বোনের জন্য। অতপর তার অপেক্ষার অবসান ঘটিয়ে ছোটবোন বালিকা সানগ্লাস নিয়ে হাজির। কোথায়- কবে- কিভাবে সেটি খোয়া গিয়েছে সেই বিষয়ে কথা বলার সুযোগ না দিয়ে , আরিফ জেবতিক দাঁত কেলিয়ে হেসে বললেন , "আমার ছোট বোন লন্ডনেই থাকে।" রনি মির্জা আবার তড়িঘরি করে উঠে গিয়ে ফ্লোর নিয়ে নিলেন,
আগের মত আর তেমন খাইতে পারিনা....আগের মত আর তেমন খাইতে পারিনা....
-"না কেন তুমি শেয়ার করে কোক খাবা। তুমি আস্ত কোক খাবা।"
ফ্রিজ থেকে কোক বার করে বালিকার হাতে তুলে দিয়ে কয়েক মিনিটের মতো অদৃশ্য হয়ে গেলেন।
ততক্ষনে বিরিয়ানী এসে গেছে, ল্যম্ব বিরিয়ানীই সই। তবে কবি জিফরান খাবেন চিকেন বিরিয়ানী। জিজ্ঞেস করলাম মিতা নিঝুমের খবরাদি...ক্যামুন আছেন তিনি। মিস করেছি তাকে।

সোহাইল মোতাহির চৌধূরী এসেছেন ঠিক খাবারের আগখান দিয়ে, হাতাকাটা লালটু মার্কা টি-সার্ট পড়া দেখে মনে হচ্ছে নতুন প্রেমে পড়েছেন। শুধু ঘরি পড়তে ভুলে গেছেন। চোখ পড়েছে আমার ঘরির উপড়ে। আমি রাজি হলাম, তবে ছবি তুলে ফেরত দিতে হবে এই শর্তে।

টুং টাং চামচের শব্দে আর অনবরত বকর বকরে লোক জন বার বার আমাদের দিকে কটমট করে তাকাচ্ছে । চট জলদি খাবার সেরে চা হাতে বের হতেই সৌখিন ফটো শিকারী আরিফুর রহমানের ক্যমারা বন্দী হলেন ব্লগাররা। বিদায় নিলেন আন্দালিব আর এসএমসি।
"-না মাইল এন্ড আলতাব আলী পার্ক থেকে অনেক দূর...."
দ্বিতীয় দফার গন্তব্য খুজতেই নাম আসলো আলতাব আলী পার্কের । দূরত্ব বিচারে মাইল এন্ড পার্কেই গন্তব্য স্থির হলো। তবে পার্কের কাছা কাছি এসে রনি মির্জা ক্ষেপে গেলেন আমার উপর...মাইল এন্ড পার্ক বুঝি কাছে... ক্ষেপে গেলেন আরিফ জেবতিক ও ...মিয়া লন্ডনে নতুন আইসি বইল্যা কি হাটায়া মারবেন নাকি??
যুক্তি দেখানো হলো এই পার্ক অনেক সুন্দর, ঝর্ণা আছে সামারের জৌলুস এখানে বেশী, পাশে ফান ফেয়ার চলছে... নির্মল সবুজ.....এত সব যুক্তির পর মাইল এন্ড পার্কের পাশে যে আমার বাসা , বাড়ী ফিরতেযে আমার সবচে বেশী সুবিধা হবে সেই উদ্দেশ্য চাপা পড়ে গেলো।
আর যদি একটা গুলি চলে.....আর যদি একটা গুলি চলে.....
শুরু হলো উন্মুক্ত আড্ডা। এখানে রনি মির্জা এবং অলৌকিক বেশ জমালেন। ব্লগারদের বেশ কয়েকজন টিভি মিডিয়ার সাথে কাজ করার সুবাদে আলাপ জমে উঠলো অনলাইন টিভি নিয়ে। প্রতি মাসে টাকার অংকের হিসাব শুনে ধ্রুব হাসান অনেকটা চুপ মেরে গেলেন।
না আসলে ...আমি বলছিলাম কি...না আসলে ...আমি বলছিলাম কি...
হঠাৎ অলৌকিকের চোখ আড্ডা থেকে দুরে কাউকে ফলো করতে দেখে তাকে অনুসরণ করলাম আমরা। বালিকার দেখা মিলেছে, তিনি নতুন সিরিয়াল বানাবেন ,হাটে ঘাটে ..বনে জঙ্গলে নায়িকা খুজে বেড়াচ্ছেন , নাটক বানানোর অযুহাতে বিবাহের পরও তাহার বালিকা প্রীতি প্রবল..
এখানে কি ধরনের সংলাপ হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।এখানে কি ধরনের সংলাপ হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।
সাহসী ব্লগারদের জড়ো করছেন ধ্রুব ও অলৌকিক হাসান বুষ্টার রাইডে চড়ে আকাশ দেখার পর সাধ মিটলোনা তাদের দ্বিতীয় দফায় ঘূর্ণী রাইডে চড়ে দুই ব্লগার ধরাশায়ী। মিনিট পাঁচেক চক্কর খাওয়ার পর ধ্রুব সুবিনয়ের কাছে হাত জোর করে বলছেন ভাই চক্কর বন্দ করতে বলেন, আমি পারছিন, ধ্রুব এইবার কথা বলতেও পারছেননা , ওয়াইন, বিরিয়ানী আর তার সাহস সব গুবলেট হয়ে গেছে। মুখ চোখ বন্দ করে শেষ পাচঁ মিনিট নিজের জীবনটা নিয়ে বসে থাকতে হলো।
সুবিনয়, আরতো পারিনা ...আমারে নামায়া দেওন যায়না ??
সাহসী হতে গিয়ে জার্মান স্পেনের খেলাটা আনন্দকরে দেখা যাবেনা, তিন জনই এইবার কানডলা খেলেন,
-ধুর মিয়া এত্তো সাহস দেখান ঠিক না।
-না ভাই এই রাইডটা বেশী চক্কর দেয়!

ভাঙ্গ গাড়ী !!ভাঙ্গ গাড়ী !!
এর মধ্যে ফিরে গেছেন কয়েক জন, সামারের সন্ধ্যা আসতে তখনও অনেক বাকী, তবে জার্মানীকে কাপ জেতানোর জন্য বাড়ী ফিরতে হবে অনেকেকেই । বরাবরই ই আমি দূর্বলদের সাথে থাকি । দূর্বলরা শক্তিশালীদের পরাজিত করলে আমি কেন জানি আনন্দ পাই। এই আনন্দ একদিন স্থায়ী হলো। তাই সচলদের এই আড্ডার সংবাদে খানিক বিলম্ব।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভালই মজা হয়েছে তাহলে! আড্ডায় কি প্রসঙ্গ আলোচিত হলো সেটা যোগ করলে আরেকটু বেশী উপভোগ্য হত। শিঘ্রী উত্তর আমেরিকায় একটা ব্লগাড্ডা করতে হবে। চিন্তিত

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

সঠিক।
আলোচনার বিষয়বস্তু জানতে চাই।
সুমন ভাই, সমস্যা হলো নর্থ আমেরিকায় ব্লগাররা সব ছড়ানো ছিটানো মন খারাপ


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ইশতিয়াক রউফ এর ছবি

সমস্যা সেটাও না। আসল সমস্যা হল গ্যাসের গ্যালন এখন ৪ টাকা। এটা যদি দেড় থেকে দুই টাকার মধ্যে হত, তাহলে সকালে-বিকালে সম্মেলন করে ফেলা যেত। মন খারাপ

থার্ড আই এর ছবি

প্রসঙ্গ বাদ পড়ছে বলেতো মনে হচ্ছেনা.....তবে ফেস বুক নিয়া বেশ কিছুক্ষণ আলোচনা হইছে। এর মধ্যে সচল ,সাহোয়্যার ,আমার ব্লগ, সব কিছু নিয়া আলোচনা হলেও এবারের আড্ডায় রাজনীতি কেন যেন বিতারিত ছিলো।
আরতো মনে পড়তাছেনা......
বাকী সবাই একটু আওয়াজ দিলেই হয়।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

তানভীর এর ছবি

থার্ডু ভাই, আপনাদের টক-ঝাল-মিষ্টি ব্লগাড্ডা দেখে ঈর্ষাই লাগল। খাড়ান, আমিও এই উইক এন্ডে ডালাস যাচ্ছি। আশা করছি, দুই শ্রদ্ধেয় সচল জুবায়ের ভাই আর জালাল ভাই-এর সাথে ছোটখাট একটা সচলাড্ডা হবে (জালাল ভাই আপনাকে ফোন দেব শীগগির, জুবায়ের ভাইয়ের সাথে ইতিমধ্যেই কথা হয়েছে)। আমেরিকাবাসী আর কোন সচল এইদিকে আসবেন না কি হে?

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙ্গা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

থার্ড আই এর ছবি

হ আপনাগো এই সব হামকি ধামকি গত একবছর ধরে শুনতাছি. ...আয়োজন করতে থাকেন । এর মধ্যে না হয় আমরা আরেকটা সামার উৎসবের আয়োজন করি।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহ্... এইটা তো দেখি একটা শিশুপার্ক ভ্রমণ হইলো... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

খাদু দাদু হচ্ছে শিশু শিশুপার্কে গিয়ে
নাগরদোলায় দুলছে তারা ইগলু মিমি খেয়ে দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

থার্ড আই এর ছবি

জি শিশু পার্ক ভ্রমন। তবে এইসব শিশুদের বয়স একটু বেশী ....শিশু আরিফ জেবতিক, শিশু রনি মির্জা...হা হা হা
----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি
খেকশিয়াল এর ছবি

ওরে !! সেইরম মজা হইসে দেখি দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মাহবুব লীলেন এর ছবি

দুর মিয়া
আপনেরে এখন থেকে পুরো বছর খালি একতারা দিমু
কত আশা করে ঢুকলাম থার্ড আইয়ের পোস্টে ঢুকলে কিছু না কিছু গুল্লির ছবি দেখা যাবে

কিন্তু পুরা নিরামিষ...

০২
আপনে আমার বিলাত যাওয়ার আশাটাও মাটি কইরা দিলেন
ওইখানে রাস্তাঘাটে পার্কে অনেক গুল্লি পাওয়া যায় শুনে কিছুদিন আগে একজনকে বলছিলাম- আসছি

ওরেতো এইবার না কইরা দিতে হইব

০৩
রনির চুল অত পাকলো কেমনে?

০৪
প্রথম ছবিটাতে কি রেজুয়ান মারুফ ছিল?

০৫
লন্ডনী সচলেরা শিশুপার্কে গিয়া লেল গাড়ি আর চরকি চড়ে আড্ডা দেয়া ছাড়া আর কিছু করল না?

থার্ড আই এর ছবি

"ও তোমরা একতারা দিওনা...
দুই তারা দিওনা...
খালি ৫ তারা দাগাও রে....
সচল আড্ডায় বসিলে মনে পড়ে যায়....একদিন হিমু ছিলামরে..."(থুক্কু হি এর স্থলে হু পড়িতে হইবে)

বিলাত যাওয়া মাটি হয়নাই ,বশিকরণে কাজ হইতেছেনা। আপনি আসেন লন্ডনে , এই সামারে সি বিচে আরেকটা সচলাড্ডার আয়োজন দিমু, তখন খালি ডাইনে বামে জলপরি দেখবেন। তাছাড়া আপনাদের উকুন ওয়ালা দাড়ির প্রতি বালিকাদের এক অকৃত্রিম টান আছে, সেই টানেও যদি কিছু গুল্লির ব্যবস্থা হয়।

জিঅয়, প্রথম ছবিতে রেজুয়ান মারুফ ছিলেন। তিনি এসএমসির অথিথি হয়ে এসেছিলেন। সচলদের মাঝে নাটকের কিছু লিফলেটও বিতরন করেছেন। প্রথম পর্বে শাহেন শাহ নামে আরো একজন আইনজীবী অতিথি ছিলেন আমাদের আড্ডায়।
---------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মাহবুব লীলেন এর ছবি

জিঅয়, প্রথম ছবিতে রেজুয়ান মারুফ ছিলেন।

কাউরে দিয়া ওর বাম গালে আমার নামে ঝেড়ে একটা থাপপড় দেওয়াতে পারবেন?

পারলে খর্চাসহ বিশেষ পুরস্কার আছে আপনার জন্য

থার্ড আই এর ছবি

এধরনের প্রজেক্টে কি ইতিপূর্বে ইনভেষ্ট করেছিলেন নাকি এইটাই প্রথম?
রেট জানাইয়েন, পার্টির সাথে আলাপ কইরা জানামুনে। আর গালে আঙ্গুলের দাগ কয়টা চান তাও জানায়েন, দাগ বিশেষে রেট উঠানামা করে।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

আহমেদুর রশীদ এর ছবি

ঢাকার পরবর্তী ব্লগাড্ডা মনে হচ্ছে ওয়ান্ডারল্যান্ডে হবে।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

থার্ড আই এর ছবি

করেন ,ওয়ান্ডারল্যান্ডেই করেন। পারলে ট্রাক ভাড়া কইরা ট্রাকে কইরা নাচতে নাচতে ওয়ান্ডারল্যান্ড যাইয়েন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নুরুজ্জামান মানিক এর ছবি

আহমেদুর রশীদ লিখেছেন:

ঢাকার পরবর্তী ব্লগাড্ডা মনে হচ্ছে ওয়ান্ডারল্যান্ডে হবে।

সেটাই ত' দেখছি
---------------------------------------------------------
A life unexamined is not worthliving.-Socrates

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নজমুল আলবাব এর ছবি

পিচ্চিগুলা শিশুপার্কের রাইডে চইড়া সেইটা আবার গপ মারতাছে দেখি। না এইবার আমরাও...

ভুল সময়ের মর্মাহত বাউল

কীর্তিনাশা এর ছবি

মজা পাইলাম।
-------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

বাববাহ দেঁতো হাসি দারুন মজা করলেন দেখা যায় হাসি
আচ্ছা সিডনী থেকে সচল মেমবার কি আর কেউ আছে?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তানবীরা এর ছবি

আমার বাড়ির পাশে এতো সচল থাকে জানতাম না তো, আমিতো এ মাসের শেষে লন্ডনে আসবো, আম খেতে তখন কি আর একটা সচলাড্ডা করা যায়????

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

থার্ড আই এর ছবি

কয়কি ?? এতোদিন জানতাম মানুষ আম খাইতে রাজশাহী আর চাঁপাই নবাবগঞ্জ যায়, আপনে দেখি লন্ডন আসতে চান? লন্ডন আমের জন্য বিখ্যাত হইলো কবে থাইক্কা আপামনি ??
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি
হিমু এর ছবি

মূলভূমি ইয়োরোপের সচলরা যদি রাজি থাকেন, তাহলে একটা বড়সড় সচল সমাবেশ করা যেতে পারে, গ্রীষ্ম থাকতে থাকতে।


হাঁটুপানির জলদস্যু

তানবীরা এর ছবি

আমি আছি হিমুর সাথে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

থার্ড আই এর ছবি

জার্মান দেশে কি একা একা লাগে..?? শুনলাম দুই বউনিয়া বেশ সুখেই আছেন..এখন ইউরোপও আপনার মূলভূমি!
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

দ্রোহী এর ছবি

মূলভূমি না মালভূমি ....



কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

বেশ, শব্দটার ব্যবহার যখন জানেন না, বুঝিয়ে বলছি। সামগ্রিক অর্থে ইয়োরোপ বললে অনেক সময় আইসল্যান্ড থেকে শুরু করে এদিকে বসফরাসের তীর পর্যন্ত বোঝায়। মূলভূমি, অর্থাৎ কন্টিনেন্ট বললে উত্তর সাগরের ওপাশের দেশগুলি বাদ পড়ে। অর্থাৎ মূলভূমি ইয়োরোপের সচল সমাবেশে মূলত নেদারল্যান্ডস, জার্মানী, সম্ভব হলে ওদিকে ইউক্রেন, এই তিন দেশের সচলদের সম্মিলন হবে। ইউকে আর স্ক্যান্ডিনেভিয়ার সচলরা বাদ পড়বেন আর কি। তবে যদি চলে আসতে পারেন, খুবই ভালো।

আর না, জার্মানীতে একা একা লাগে না। তবে অচেনা সচলদের সাথে মুখোমুখি পরিচয় হবার একটা সুযোগ তৈরি হলে সমস্যা দেখি না। কী বলেন?


হাঁটুপানির জলদস্যু

অমিত এর ছবি

উত্তর আমেরিকার সচল সম্প্রদায়, জাগো বাহে !!!

দ্রোহী এর ছবি

উত্তর আমেরিকার সচলাড্ডায় আমি হোস্ট হইতে রাজী আছি। বাকি সচলদের কষ্ট করে আলাবামা পর্যন্ত আসতে হবে - এইটাই হইলো সমস্যার কথা।


কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমিও তো সেইটাই জিগাই!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

থার্ড আই এর ছবি

বাকী সবাইরে যেহেতু চিনতে পারছেন তাহলে হুজুরের নামটা বাইর করাতো খুব সহজ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বাকি সক্কলরে চিনসি, সেইটা কে কইলো?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

এইটা আমগো গ্রন্থবণিক। ফরিদ। ধুসর তোর হইছে কি? সবাইরে কি ভুইলা জাইতাছস?

ধুসর গোধূলি এর ছবি
থার্ড আই এর ছবি

সন্ন্যাসী জি: যেহুতু আপনি বাকি সক্কলের পরিচয় না জানতে চাইয়া বিশেষ একজনের পরিচয় জানতে চাইছেন তাই আমিও ভাবলাম আমারে ছাড়া বাকী সক্কলরে চিনছেন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সবার চেয়ে আলাদা, চোখে পড়ে। তাই জানতে চাওয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুবিনয় মুস্তফী এর ছবি

গত ছয় মাসের মধ্যে এটা ছিল লন্ডনের দ্বিতীয় বড়সড় সচলাড্ডা। তাই আমরা যে মার্কিন আর মেইনল্যান্ড ইউরোপীয় সচলদের তুলনায় বেশ আগিয়ে আছি, এটা বলার অপেক্ষা রাখে না!

গতবারের লেখক নিঝুম এইবার আসতে পারে নাই, ওকে মিস করলাম। তবে মামার তরফ থেকে ভাগিনা জিফরান খালেদ আসছিলো। আর এইবার বাড়তি বোনাস - শ্রদ্ধেয় এসএমসি যিনি গতবার মিসিং ছিলেন।

থার্ড আই তানভীরকে অনেক ধন্যবাদ আড্ডার কথা সুন্দরভাবে রেকর্ডে রাখার জন্যে।

বিশেষ ধন্যবাদ প্রাপ্য আরিফ জেবতিক আর রনি মির্জার। আরিফ ভাইয়ের উছিলাতেই এইবারের মিটিং, গতবার যেমন উছিলা ছিলো বার্লিনবাসী রেজোয়ান ভাই। রনি আরিফ দুজনেই তুমুল আড্ডাবাজ।

সামহোয়ারের ব্লগার আরিফও (নট জেবতিক) বেশ মজার মানুষ। ডাকসাইটে ক্যামেরা নিয়ে আসছিলেন উনি। আরিফ সামহোয়ারে একটা পোস্ট দিছেন আড্ডা বিষয়ে - সেটা এখানে পড়তে পারেন, ভবিষ্যত প্রজন্মদের জন্যে লিংক করে রাখলাম।

এইবার মজা হইছিলো মাঠের আড্ডা আর মাইল এন্ড পার্কে মেলা। আর সেই মেলার উন্মাদ রাইড। প্রথম রাইডটা যত জোশ ছিল, দ্বিতীয় রাইডটা তত জঘন্য। যা শিক্ষা পাইলাম তা হইলো ল্যাম্ব বিরিয়ানী লাঞ্চের পরে মেলার ঘুরান্তিস রাইডে চড়া উচিত না। বাসায় পৌঁছায় সাথে সাথে বাথরুমে দুই গ্যালন বমি করছি। বাকি রাত যা কাটছে না...

-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সুবিনয় মুস্তফী এর ছবি
অতিথি লেখক এর ছবি

ডিসেম্বরের গপ্পোর খবর ছিলনা তাহলে হয়ত তখুনি দেখা হোত, মাগার পানিপর্ব দেখে চিন্তিত। পরের পর্বগুলোতে মনে হয় দাঁতচেপে স্কিপ করে যাব।
@বণিক

অতিথি লেখক এর ছবি

গুরু বলসাবান আমার নামে হান্ডী ভাঙ্গিয়াছে, তাও এক্কারে হাটের মাঝখানে। গাল ফুলাইসি মন খারাপ

ব্লগাররা একলগে হইয়া কীবোর্ড রাইখা ঠোট নাড়ায়ে ব্লগের পলিটিক্স নিয়া যখন ধুমাদার মিটিং করে তখন এট্টু কেমন কেমন করে। হা হা হা ...

তয় নামখান লইয়া লইলাম

ফরিদ=>গ্রন্থবণিক

আরিফুর রহমান এর ছবি

থার্ড আই এর বিস্তৃত বর্ননা ভালো লেগেছে!

একরামুল হক শামীম এর ছবি

দারুন মজার আড্ডা দিলেন।

-------- ......... ---------==========---------======

স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।

----------------------------------------------------------
স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।
----------------------------------------------------------

নিঝুম এর ছবি

খুব মিস হয়ে গেলো । থার্ড আই কে অনেক ধন্যবাদ লেখাটির জন্য । খুব সুন্দর বর্ণনা করেছেন ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।