অনানুষ্ঠানিক বিশাল সচলাড্ডা

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: শনি, ২৮/০২/২০০৯ - ১০:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ ২৮শে ফেব্রুয়ারি- বইমেলার শেষদিন। পুরো ফেব্রুয়ারি মাস জুড়েই বইমেলায় সচলদের আনাগোনা ছিলো, আড্ডা ছিলো, বই কেনা ছিলো, খাওয়া দাওয়া ছিলো। পুরো একটা মাস দারুন সময় কেটেছে আমাদের। আগামীকাল থেকে আর মেলা থাকবে না, হয়তো এতো সচলও আর সহসাই আমরা একত্রিত হব না।

বইমেলার এই সচলাড্ডাকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে ঠিক করা হয়েছে যে, আজ বইমেলার শেষদিন, আমরা "কিছু একটা করবো"।

তাই, হে মহাত্মন, আপনি যদি সচল হয়ে থাকেন এবং ঢাকায় থেকে থাকেন, তাহলে সবকাজকে গুল্লি মেরে সন্ধ্যার দিকে বইমেলায় চলে আসুন - এতো বড় সচলাড্ডা তুচ্ছ কাজের উছিলায় মিস করবেন না যেন।


মন্তব্য

হিমু এর ছবি

সচলের বিডিআর অতন্দ্র প্রহরী কিন্তু কয়েকদিন ধরে একেবারে নিশ্চুপ। আমরা তাকে জানাতে চাই যে আমরা সাধারণ ক্ষমা ঘোষণা করেছি। সে যেন আড্ডায় "আত্মসমর্পণ" করে দেঁতো হাসি ...



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

আজকে আড্ডায় আসলে উনাকে নিরস্ত্র (পড়ুন টাকা খসানো) হবে হো হো হো


অলমিতি বিস্তারেণ

বিপ্রতীপ এর ছবি

উনি যে সচলায়তন সংকলন টিমরে টিসুম টিসুম করে নাই এইটাই রক্ষা গড়াগড়ি দিয়া হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

অতন্দ্র প্রহরী এর ছবি

হো হো হো

অতন্দ্র প্রহরী এর ছবি

@হিমু ভাই
ইয়ে মানে... ইয়ে... আমার যে কিছু দাবি-দাওয়া ছিলো, সেগুলোর কী হবে? দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- সরকারের প্রতিমন্ত্রীর দায়িত্ব নিয়া আমি আইছি। দেঁতো হাসি

সব দাবী দাওয়া মেনে নেয়া হবে। বিদ্রোহ করবেন না, আইন নিজের হাতে তুলে নিবেন না। কোনো গুলডি (পড়ুন, টাকা) কারো দিকে ছুড়বেন না, অস্ত্রাগারে (পড়ুন, কোষাগারে) জমিয়ে রাখুন। আর নয়তো আমার ঠিকানায় পাঠিয়ে দিন। হজ্জ্ব কইরা আসি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

মাননীয় মন্ত্রী মহোদয়, আপনি আগে আমাকে বোঝান আইন নিজের হাতে কীভাবে নেয়?! আইন কি চোখে দেখা যায়, এটা কি কোনো বস্তু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- অতো কথা তো আমি বলতে পারবো না জনাব, মন্ত্রী হিসাবে আমার সেই এখতিয়ার নাই। মোটারাম মোঢিমু নিশ্চই বলিতে পারিবেন আইন কীভাবে 'হাতে তুলে' নিতে হয়। তবে আমার মনেহয় আইন হাতে তুলে নেয়া গেলেও হাতের পরে 'নাড়াচাড়া' করা যায় না। তাইলে হাত নষ্ট হইতে পারে! যেই কারণে বাংলা সিনেমায় নায়কের নষ্ট হওয়া হাতের হাত থেকে নাইকাকে বাঁচানোর জন্যই পুলিশ ভাইয়েরা অই ডায়লগ দেয়। অবশ্য এই ব্যাপারে চাষী নজু ভাই কিছু যোগ করিতে পারেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সবজান্তা এর ছবি

নজু ভাই একদম যা-তা।

উনি আজকে কী করছে সেইটা আমি কইতে চাই না, শুধু এইটা কই উনারে কইষ্যা মাইনাচ।

আর কাঁদতে আসি নি, নজুর আইপি সহ ব্যানের দাবীতে এসেছি। চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- সচল মানবাধিকার সংস্থা জাকাজা ভায়রা ভাই পরিষদের নিকট দেড় পাতার একটা হস্তলিখিত (হস্তচালিত না কইলাম) দরখাস্ত করুন। জাকাজা, মজদুর সচলের হয়ে কষাক্রান্ত কইষ্যা নজু চাষী'র বিরুদ্ধে মকদ্দমা লড়বে। ব্যাটা ব্যান না হয়া যাইবো কই? আইপি না, তার খোমা শুদ্ধা ব্যান। মানে খোমাখাতায়ও তারে ব্যান করা হইবে, এইটা সংস্থার প্রকল্প পরিচালক মাননীয় ধুগোর ওয়াদা।

[ তবে এই সংস্থার প্রকল্প পরিচালক আবার টেবিলের নিচ দিয়া উপঢৌকণ পাইতে ইচ্ছুক। খবরদার কেউ ঘুষ সাধিবেন না। তাইলে কইলাম তিনি সেন্টু খাইবেন। ]
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে আপনে বলতেছেন আপনারে যে একটা এতো সুন্দর গিফট দিলাম, সেইটা আমার দেওয়া উচিত হয় নাই? অ্যাঁ

এরেই বলে উলুবনে মুক্তো ছড়ানো... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

অন্যদের তো ঠিকই গিফট দেন, আর আমার বেলায় যত শর্ত! "এরে সাথে আনেন, ওরে আনেন, তাইলে দেব" টাইপ কথা বলেন খালি। আপনি লোক্টা খুব খ্রাপ মন খারাপ

অতন্দ্র প্রহরী এর ছবি

ফাঁসি চেয়ে কী হবে, তারচে বরং কিভাবে তার কাছ থেকে গিফট আদায় করা যায়, সেই বুদ্ধি বাৎলান।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেম্নে দিমু? আপনে তো টি বাহিনী পায়া আমাদের কথা ভুলেই গেছেন। ফোন করলে ধরেন না, মেসেজের রিপ্লাই নাই। মেলায় তো আসেন না, খালি নারী নিয়া কজমোতে যান।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নজরুল ভাই!!!

গড়াগড়ি দিয়া হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

শিমুল ভাই!!!

মন খারাপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নজরুল ভাইয়ের সাথে একটা শান্তি চুক্তি স্বাক্ষর করেন। জেনেভা কনভেনশনের মতো দ্বি-পক্ষীয় (পড়তে হবে, T-পক্ষীয়) বিষয়ে ৩য় পক্ষের হস্তক্ষেপ কাম্য না। চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

T-পক্ষীয়! হো হো হো

চুক্তির দরকার নাই, কারণ নজু ভাইয়ের বৃথা আস্ফালন সব! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... দেখা যাবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই!!! মাঝে মাঝে ফোন হয়ত মিস হয়া যায়, কিন্তু মেসেজের রিপ্লাই দেই নাই, এরকম কখনও হয় নাই! আপনি তো ম্যালা চাপাবাজ হয়া গেছেন! ভাবসিলাম টি-বাহিনীর সাথে আপনার পরিচয় করায়া দিব, কিন্তু এখন আপনার চাপাবাজি দেখে মনে হচ্ছে কাজটা ঠিক হবে না চোখ টিপি দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে বেঠিকটাই করেন... আমি পরে ঠিকঠাক করে নিবোনে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

যে ব্যক্তি ল্যাপির সাউন্ড ঠিক করতে কয়েক মাস সময় নেয়, সে এরচেয়েও গুরুত্বপূর্ণ অন্য কিছু "ঠিকঠাক" করতে যে কত দীর্ঘ সময় নিবে সে তো বলার অপেক্ষা রাখে না চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছু কিছু কাজে সময় বেশি নেওয়াই ভালো... এটা আপনাকে বুঝতে হবে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনাকে মন্ত্রী বানাইলো কে? আপনি তো দেখি পুরাই অযোগ্য মন্ত্রী! আসেন আপনাকে ঢিসুম ঢিসুম কয়েক রাউন্ড গুলটি মেরে শুভ মহরত করি দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- জনগণের ম্যাণ্ডেট নিয়া ক্ষমতায় আসছি জনাব। পদ ছাড়ুম না!

ঢিশুম ঢিশুম গুলডির ডরেই তো নায়ক হইতে চাই না, ভীলেন (লীলেন না কইলাম) হইবার চাই। কষাক্রান্ত নজু চাষী তো সেই সুযোগ দিবার চায় না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

পদ ছাড়বেন না মানে! দেখি আপনার দাঁতের কতো জোর! চোখ টিপি

শেষ পর্যন্ত কিন্তু ভিলেনরাই গুলডি খেয়ে মরে, নাইলে পুলিশের দড়িতে বাঁধা পড়ে। আর ওদিকে নায়ক-নায়িকা ফুলের বাগানে গাছের আড়ালে খুনসুটি করে, গান গেয়ে বেড়ায়। এখন নিজেই ঠিক করেন কোনটা হবেন আপনি দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- আমি কি পদে কামড় দিয়া রাখছি? দাঁতের জোর দেখবেন ক্যামনে? চিন্তিত

এতো কিছুর পরেও "ভীলেন"। কারণ ফুলের বাগানে ঘুরলেও আসল জায়গায় এসে ক্যামেরা ঠিকই দুই ফুলের টোকাটুকি দেখায়। আর ঐদিকে ভীলেন শেষ দৃশ্যে কোমরে দড়ি পরলেও লাভের লাভ তারই হয়। এটলিষ্ট ক্যামেরা সরে গিয়ে ফুলের টোকাটুকি দেখতে হয় না! তাই ভদ্রলোকের এক কথা, "আমি ভীলেন-ই হমু"। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি তো জানতাম মন্ত্রী লেভেলের মানুষরা সাধারণত দাঁত দিয়েই পদ আঁকড়ে ধরে থাকেন, তাই তো এদেরকে পাঁচ বছর পরেও ক্ষমতা থেকে সরানো যায় না সহজে চোখ টিপি

এত কিছুর পরেও ভিলেন! আপনি ফুলের ঠোকাঠুকি কই দেখলেন! এইটা কি ওয়াসিম-অঞ্জুর আমল নাকি? মুনমুন-ময়ূরী চলচ্চিত্র জগতে যে বিপ্লব সৃষ্টি করে গেছে, তার জের এখনও আছে। কিন্তু কী আর করা, আপনি যদি নিজে থেকেই সবকিছু মিস করতে চান, আমি আর কী বলতে পারি। আর ভিলেন কোমরে দড়ি পড়ে কিন্তু জেল হাজতে যায়, সেখানে তার সেলমেট (সোলমেটও বলতে পারেন) হয় কোনো ষন্ডা-মাস্তান। আপনি যদি এই আশাতেই ভিলেন হতে চান, আমার কিছু বলার নাই দেঁতো হাসি

আপনার পর্দা-নাম ঠিক করেন তাইলে। গালভরা নাম না হইলে কিন্তু ভিলেন হিসাবে পাত্তা পাবেন না।

রানা মেহের এর ছবি

আজ কি বাংলাদেশে শোক দিবস ঘোষনা করা হয়েছে?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সবজান্তা এর ছবি

হ্যা, শোক দিবস ঘোষণা করা হয়েছে।


অলমিতি বিস্তারেণ

রণদীপম বসু এর ছবি

তাই নাকি ! এই ষড়যন্ত্রের হোতা কে ? তাকে ধরতে আসছি...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অতন্দ্র প্রহরী ঘোষণা দিক খাওয়ানোর... মেনু ডিক্লেয়ার করুক... তারপর ভাইবা দেখবো। চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আচ্ছা, প্রহরীর খবর কী? বেশ কয়েকদিন দেখা নাই।

অতন্দ্র প্রহরী এর ছবি

পিপিদা, কয়েকদিন আত্মগোপন করে ছিলাম। এখন পরিস্থিতি স্বাভাবিক দেখে আবার বের হয়ে আসলাম দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

আচ্ছা, বইমেলা কী? এখানে কী হয়? চোখ টিপি

নুরুজ্জামান মানিক এর ছবি

সচলাড্ডায় যো্গ দেবার আশা আছে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সচল পাঠক এর ছবি

শুধুই সচলরা? পাঠকরা?

মুস্তাফিজ এর ছবি

আমি আসতে পারবোনা, ডান হাতের কব্জ্বিতে অপারেশন হয়েছে। ডাক্তার ৭ দিন বিছানায় থাকতে বলেছে।

...........................
Every Picture Tells a Story

রণদীপম বসু এর ছবি

হাতটা বিছানায় রেখে চলে আসলেই তো হয, মুস্তাফিজ ভাই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি

- মুস্তাফিজ ভাই কি হাতে ভর দিয়ে হেঁটে আসবেন নাকি? কোন বেকুব ডাক্তার আপনারে এই বুদ্ধি দিছে কইয়েন তো। না থাক তার কথা আমারে কইয়েন না, বরং তারে কইয়েন যে ধুগো কইছে, "হালা তোমার খবরাছে!"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আহমেদুর রশীদ এর ছবি

সদলবলে যোগ দিন।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

স্নিগ্ধা এর ছবি

আজকে বইমেলার শেষ দিন, আজকে মহান সচলদের চাঁদমুখগুলো শুদ্ধস্বরের সামনে এক হওয়ার শেষদিন, আজকে আমার বই কেনার নাম করে সবজান্তার ডলার কামানোর শেষ দিন - আজ, বিদায়ের এই সন্ধিক্ষণে দাঁড়িয়ে আমি দাবী জানাচ্ছি অতন্দ্র প্রহরী এ কে এ বি ডি আর এর কান পেঁচিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির নজির রাখা হউক! অতন্দ্র প্রহরীর ব্যাদ্দপীর ক্ষতিপূরণ হিসেবে নজিরবিহীন খাওয়া দাওয়ার দৃষ্টান্ত তৈরী করা হউক!

এবং, অবশ্য অবশ্যই, যোগদানকারী সকল সচলের ওর স্যালাইনের সাথে একটি প্রেমময় বন্ধনের সুচনা হউক ......... রেগে টং

অতন্দ্র প্রহরী এর ছবি

ওরস্যালাইনের সাথে স্নিগ্ধা'পুর যে এক অটুট বন্ধন আছে, তা আর কারো জানতে বুঝি বাকি নেই! প্রার্থনা করি, এই বন্ধন চিরদিনের জন্য অটুট থাকুক চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

গেছিলাম।
আড্ডা এত বড় হৈছিল যে আমি অন্তর্ভুক্তও হৈতে পার্লাম্না! মন খারাপ
হুম। এ ব্যর্থতা আমারই।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।