বিব্রতকর দুটি ঘন্টা - সার্ভারে আবার সমস্যা

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৩:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ ইর্স্টান সময় ২ টা থেকে ৪টা (বাংলাদেশ ৩রা জানুয়ারী দুপুর ২টা - ৪টা) পর্যন্ত দুই ঘন্টা আবার সার্ভার ডাউন ছিল। অতি সাম্প্রতিক দিন ব্যাপী বিড়ম্বনার পর আবার এই সমস্যা আমাদের যারপরনাই বিব্রত এবং উদ্বিগ্ন করেছে। আপনাদের উদ্বেগ, এবং বিড়ম্বনার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত এবং ক্ষমা প্রার্থী।

আমরা অল্টারনেট সকল রকম সমাধান টেবিলের উপর নিয়ে দীর্ঘমেয়াদী সমাধান খুঁজতে চেষ্টা করছি। এ ব্যাপারে আপনাদের মতামত জানতে চাইছি।


মন্তব্য

সবজান্তা এর ছবি

বর্তমানে সচলায়তনের হোস্টিং এর ডিটেইলস তেমন কিছু জানি না। তবে সাম্প্রতিক ভাবেসাবে মনে হচ্ছে, হোস্টিং কোম্পানির উপর ভরসা করা মুশকিল। এতো অল্প সময়ের ব্যবধানে দুইবারে ডাউন হয়ে গেলে, সচলায়তনের মতো এতো বড় পরিসরের এবং জনপ্রিয় সাইটের জন্য বেশ সমস্যাই হবে।


অলমিতি বিস্তারেণ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সচলায়তনের ডোমেইনের জন্য কমপক্ষে একটা রিয়েলটাইম মিরর সাইট থাকা উচিত। আমার মনে হয় ডিএনএস সার্ভার কোন ভিপিএস-এ না রেখে রেজিস্ট্রারের সাথেই থাকা নির্ভরযোগ্য। আমার অভিজ্ঞতায় দেখেছি godaddyর ডিএনএস আপডেট অলমোস্ট ইনস্ট্যান্ট (আমি mydomain.com এর DNS এর সাথে তুলনা করে এই সিদ্ধান্তে এসেছি।)।

একটা মিরর থাকলো USA তে, আরেকটা ধরুন, UK তে (বা অন্য নেটওয়ার্কে)। কোন একটা ফেইল করলে ডিএনএস পরিবর্তন করে sachalayatan.com কে mirror.sachalayatan.com এ রিডিরেক্ট করে দিলেই দ্রুত সমাধান হবে। এর ফাঁকে সচলের আসল সার্ভার ঠিক হলে DNS এডিট করে আবার আগেরটাতে ফিরিয়ে আনা সহজ। এতে সবচেয়ে কম ডাউনটাইম থাকবে বলে আমার ধারনা।

মিরর সাইটটা কোন লো-প্রোফাইল ভিপিএস-এ হতে পারে। আসল কথা হলো সবগুলো ডিম এক বাক্সে না রেখে আলাদা আলাদা বাক্সে রাখলে বিপদের সময় সবগুলো হারাতে হবেনা।

আমার সস্তা ভিপিএসএর ইউনিক্সবেঞ্চ টেস্ট রেজাল্ট দেখেন। অনেক ডেডিকেটেড সার্ভারও হিংসা করবে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১। ডিএনস গতকাল রাতেই godaddy তে স্থানান্তর করা হয়েছে।

২। rsync করে ব্যাকআপ সার্ভারকে রেডী করব বলে সিদ্ধান্ত নিয়েছি। আরেকটা সার্ভার রেডী করার দরকার কিনা বুঝছিনা।

৩। আপনাদের ভিপিএস এর খরচ বেশ অনেক! দুই গিগার দাম মাসে ৬৯ ডলার। সেখানে আমরা খরচ করি মাসে ৩৬ ডলার। নাহলে এটাতে নিয়ে যাবার চিন্তা করছিলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হে হে ... আমারটা ১ গিগা, মাসে ১০ ডলার দেই। ওয়েবহোস্টিংটক থেকে ডিল পাইছিলাম। তবে সচলের মতো সাইটের জন্য এধরনের হোস্ট ভালো হবেনা, আপনাদের দরকার হবে যেখানে ২৪/৭ সাপোর্ট পাওয়া যায়। এরকম সাপোর্ট পেতে গেলে অবশ্য খরচ একটু বেশী লাগবে। তবে ৩৬ ডলার দিয়ে মনে হয় ডেডি ব্ক্স পাওয়া যেতে পারে। আলমগীর ভাই একটু ইনপুট দেন না।

আলমগীর এর ছবি

আলমগীর ভাই একটু ইনপুট দেন না

আপনি ওই বেঞ্চমার্ক পকেটে নিয়ে ঘুরেন, লোকজনরে দেখান; আবার কিছু কইলে কন গরীবরে নিয়া মস্করা করি। ঠিক্না পিপিদা। চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

গরীবের পদ্মফুল বলতে পারেন (গোবরে না কিন্তু চোখ টিপি )

রাগিব এর ছবি

সচলের ডিবির সাইজ কতো? আমি চরম সস্তা হোস্টিং ব্যবহার করি (মেগা প্রতি বছরে ১০ সেন্ট, পিএইচপিসহ)। ব্যাকাপ হিসাবে এরকম একটা রেখে দেয়া যায়।
----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ডিবি বিজিপ করলে ৮০ মেগার মত। ফাইল চার/পাঁচ গিগা। আরেকটা সার্ভার ম্যানেজ করাটা মূল সমস্যা না। মূল সমস্যা হল সিন্ক্রোনাইজ করা।

আমি ডাটাবেইজ রেপ্লিকেশনের জন্য নীচের সমাধানটি দেখছি।
http://www.howtoforge.com/mysql5_master_master_replication_debian_etch

আর ফাইল রেপ্লিকেশনের জন্য
http://www.drbd.org

লক্ষ্য হল একটা সার্ভার ডাউন হলে আরেকটা তার জায়গা নিতে পারে একা একাই। কমপক্ষে দ্বিতীয় সার্ভার যেন প্রস্তুত থাকে।

এটাও পড়ে দেখতে পারেন। http://www.linuxquestions.org/questions/linux-networking-3/linux-real-time-file-replicationsynchronization-335946/

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

একটু পড়তে হবে আমার। কোন অভিজ্ঞতা নাই। এ বিষয়ে একাডেমিক জ্ঞানও নাই। কাল থেকে ইউনিভার্সিটি খুলতেছে। ফলে কতটা এগোতে পারব সন্দেহ আছে। এর মধ্য ভিপিএস নিয়ে টেনশনে আছি, রুট পাসওয়ার্ড পরিবর্তন করে এখন দেখি কাজ করতেছেনা। ওদের টিকিট দিলাম ২দিন আগে, এখনো খবর নাই মন খারাপ ওরা যোগাযোগ না করলে নিজেরই আবার শপিংএ বের হতে হবে দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

রাগিব, আপনার ওখানে ssh করতে দেয়?

১ মেগা ১০ সেন্ট হলে একটু খরচ বেশী পড়ে যাবে। এরচে s3 বোধ হয় সস্তা হবে। আমি ব্যাকআপের জন্য কিছুদিন s3 ব্যবহার করেছি। খারাপ না। তবে খরচ এড়াতে নিজেই উইন্ডোজ ছেড়ে বাসায় উবুন্ত ইনস্টল করছি। এখন rsync দিয়ে বাসায় প্রতিদিন ডিবি আর প্রতি সপ্তাহে ফাইল ব্যাকআপ রাখি হাসি

রাগিব এর ছবি

১ মেগা কিন্তু স্টোরেজ এর কথা বলছি, ব্যান্ডুইডথ না। আমি আমার সাইটগুলার জন্য বছরে ১০ ডলার দেই, পাই ১০০ মেগা স্টোরেজ, আর পিএইচপি মাইসিকোয়েল। ব্যান্ডুইডথ মাসে ৩ গিগা। আপটাইম অসাধারণ, কখনো ডাউন পাইনি। জায়গা বেশি লাগলে প্রতি দশ ডলারে ১০০ মেগা করে জায়গা দিবে।

তবে ssh নাই। কিন্তু ব্যাকাপ হিসাবে হোস্টিং রাখতে গেলে এইটার মতো সস্তা আর কিছু হয় না।

সচলের জন্য আমার আইডিয়া হলো, নিজের কোনো একটা মেশিনে rsync বা অন্য পদ্ধতিতে কপি রাখতে থাকা, আর মূল সাইট ডাউন হলেই ডিবিটা এই সস্তা হোস্টিং এ আপলোড করে দেয়া।

আমার হোস্টিং হলো ই-রাইস ডট নেট। ৪ বছর ধরে ব্যবহার করছি। কোনোদিন ডাউন হয় নাই।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এটা ভেবে দেখার মতো একটা অপশন। ডলারের হিসেবে ড্যাম চিপ। কিন্তু মূল সার্ভার ফেইল করলে সেই ম্যনুয়ালি ২/৩ ঘন্টা ব্যয় করতে হবে যা মুর্শেদের ফেইলওভার সার্ভারের চিন্তার সম্পুর্ণ বিপরীতে। দেখা গেলো সচল ডাউন হল সোমবার সকাল দশটায়, আর মুর্শেদ তার চাকুরী নিয়ে ব্যস্ত!

সচলের জন্য আমার আইডিয়া হলো, নিজের কোনো একটা মেশিনে rsync বা অন্য পদ্ধতিতে কপি রাখতে থাকা,
খরচ বাঁচাতে এর বিকল্প নাই হাসি

রাগিব এর ছবি

কিন্তু ২/৩ ঘণ্টা কেনো লাগবে?

কারো ইউনিক্স বক্সে চালানো একটা ব্যাকাপ ডেমন প্রসেস যদি দিনে ৮/১০ বার করে আপলোড করে এখানে (ইরাইসের ব্যাকাপ হোস্টিং এ, এফটিপির মাধ্যমে বা পিএইচপি মাইসিকোয়েল দিয়ে), তাও ডাটাবেইজের নতুন অংশটুকুই কেবল, তাহলে এই সাইটটা পুরাই আপডেটেড থাকবে। মূল সার্ভার ডাউন হলে কেবল কাজ হবে ডিএনএস এ পালটে দেয়া। যা কয়েক মিনিটের ব্যাপার মাত্র।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার জ্ঞানের সীমাবদ্ধতা, বস্ খাইছে

আলমগীর এর ছবি

মাইএসকুয়েলে ইনক্রিমেন্টাল ব্যাকাপ সলুশন অনেক দামী। সচলে পুরো ডিবিটাই করতে হয়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তিন ধরনের ব্যাকআপ সার্ভিসের মধ্যে সবচেয়ে সহজটা আমরা ব্যবহার করি।

১। প্যাসিভ ব্যাকআপ। প্রতিদিন একটা স্ক্রীপ্ট ডাটাবেইজ ডাম্প এফটিপি করে রাখে আরেকটা সার্ভারে। ব্যাকআপ সার্ভারে http সার্ভিসগুলো ঠিক মতো সেটআপ করা ছিল না। ব্যাকআপ সার্ভারের ক্ষমতাও ছিল অপ্রতুল। তাই প্রতিবারে তৃতীয় সার্ভারে সবকিছু কপি করে সেটআপ করতে হয়েছে। সেজন্যই আসলে দু' তিন ঘন্টা লেগেছে।

২। মাস্টার স্লেইভ ব্যাকআপ বা ফেইলওভার সার্ভার। এক্ষেত্রে ব্যাকআপ সার্ভার নিয়মিত মাস্টার সার্ভার ব্যাকআপ করতে থাকবে। মাস্টার ডাউন হলে ব্যাকআপ সার্ভার টেইকওভার করবে। এটা এবারে ইমপ্লিমেন্ট করতে চাচ্ছি।

৩। মাস্টার - মাস্টার বা লোড ব্যালেন্সড সার্ভার। একাধিক সার্ভার থাকবে। ভালো হয় জিওগ্রাফিকালী লোডেড জায়গাগুলোতে। সদস্যরা কাছের সার্ভার ব্যবহার করবে। ব্যাকগ্রাউন্ডে সার্ভার নিজেদের সিন্ক্রোনাইজ করবে। আমার মনে হয় সচলায়তনে এখনও এটার দরকার হয়নি।

আমাদের একটা ব্যাপার লক্ষ্য করতে হবে যে সচলায়তন বড় হচ্ছে। গতবছর সচলায়তন বৃদ্ধি হয়েছে দ্বিগুনেরও বেশী। ২০০৯ এর শুরুতে মাসে ৩০ হাজার ভিজিট থেকে ২০১০ এর শুরুতে প্রায় ৭৫ হাজারে দাঁড়িয়েছে। এটাও হয়েছে স্টিডিলি। সুতরাং সচলায়তনের আরো বড় হবার স্কোপ রয়ে গেছে। তাই আমরা এক ঘন্টার ডাউন টাইম ও এফোর্ড করতে পারিনা। আর তাই সমস্যাটা হোস্টের হলেও সাফার করতে হচ্ছে আমাদেরই। সমাধান তাই আমাদেরই করতে হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

১. সচলের ডিবি সাইজ (র) প্রায় ৫০০ মেগের উপর। প্রতি বছর ১০০/১৫০ মেগ যোগ হবে। ডিবি প্রুন করার বা স্প্লিট করার কোন উপায় নেই।

২. সচলের মতো বিজি (এবং লোডেড) সাইট শেয়ার্ড সার্ভারে (রাগিব যেটার কথা বলছে) চলবে না। এক থেকে দুই মাসের মাথায় বিদায় করে দেবে। সচল চলার জন্য মাইএসকুয়েলের উপর হেভি প্রেসার পরে। (ড্রুপাল ৬ এ একটু ইমপ্রুভমেন্ট থাকতে পারে)

৩. সচল মোটামুটি রেন্সপন্সিভভাবে চলার জন্য মিনিমাম ১গিগার একটা ভিপিএস (+গিগা হার্টস সিপিউ স্পিড) দরকার। ডেডিকেটেড সার্ভারে গেলে সিপিইউ স্পিড বেশী পাওয়া যাবে, তাই মেমেরি কিছুটা কম হলেও হয়ত চলবে।

৪. (৩) এর মতো একটা ভিপিএস/ডেডির জন্য ১৫ থেকে ৫০ ডলার খরচ করতে হবে।

৫. সচলের গতদুটো বিপর্যয়ে মূল সমস্যা সার্ভার নয়। সার্ভার যারা চালায় তারা। প্রথমবার ফায়ারওয়ালে ভুল এন্ট্রি দিয়েছে যেটা সব ইনকামিং রিকোয়েস্ট ব্লক করে ফেলেছে। সমস্যাটা তাদের জানাতে কিছুটা দেরী হয়েছে, সমাধান করতে আরও। প্রথমে তারা স্বীকারই করেনি তাদের সমস্যা। দুঘণ্টারও বেশী সময় ব্যয় করে যখন নিশ্চিত হয়ে আবার ধরা হয়েছে তখন তারা ফিক্স করেছে। দ্বিতীয়বারের কারণ কী এখনও তারা জানায়নি।

আমার দৃষ্টিতে এক বছরে এক দিন বা ২ ঘণ্টা ডাউনটাইম খারাপ কিছু নয় যদি তা ঘোষণা দিয়ে বা নোটিস দিয়ে হয়। কোন কিছু বলা কওয়া ছাড়াই যদি সার্ভার বসে যায়, কয়েক মিনিটের জন্যে হলেও, ভাল লাগে না।

৬. মাইএসকুয়েল রেপ্লিকেট করে বা ফাইল আর সিঙ্ক করে রিডানডেন্সি বাড়ানো যাবে ঠিক। তবে সেটা কতটা প্রয়োজনীয়, এবং খরচ হিসাবে কটতা ফিসেবল?
২০+২০ ডলারে দুটো সার্ভারের চেয়ে ৪০ ডলারে অধিক রিলায়বেল (যারা কোন ডাউনটাইমের আগে যথাযথ নোটিস দিবে, টিকিট দিলে দ্রুত রেসপন্স করবে) পাওয়া যাবে। আমার মতামত দুটো সার্ভারের বদলে, অধিক নির্ভরযোগ্য ডেডিতে চলে যাওয়া।

৭. ড্রুপাল ৪ এর যে কোড এখন ব্যবহৃত হচ্ছে তা মান্ধাতার আমলের বললেও ভুল বলা হয়। এর চে ইনএফিসিয়েন্ট কোড আর লেখা সম্ভব নয়। সব ধরের ক্যাশিং করে ডিবির মধ্যে!

খুব দ্রুত ৬ এ মুভ করা বা ভিন্ন কোন স্ক্রিপ্টে মুভ করা উচিৎ দ্রুত। এতে সার্ভারের রিকোয়ারমেন্ট বোঝা সুবিধা হবে। ২৫৬মেগার ভিপিএসে ২০০/২৫০ সদস্যের ভিবি ফোরাম দিব্যি চলে। সচলের সদস্য তো খুব বেশী না।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

৬ এ আপডেট করব। জানি পুরোনো গান বাজাচ্ছি। কিন্তু এর চেয়ে দ্রুত গতিতে আগাতে পাচ্ছি না। মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

৮. আরো একটা পয়েন্ট এড করি
যে ভাবে রিডানডেন্ট পয়েন্ট সেট করতে চাচ্ছেন তার কার্যকারিতা নির্ভর করবে ডিএনএস প্রোপাগেশনের উপর। গোড্যাডি এসব কাজে বিশেষ কিছু না। পুরো সুবিধা পেতে চাইলে স্পেশাল ডিএনএস সার্ভিস কিনতে পাওয়া যায়, সেটা ব্যবহার করতে হবে। (যেখানে একই হোস্ট নামের বিপরীতে একাধিক আইপি দেয়া যায়- দূরত্ব, ডিলে, ডাউন কিনা এসব বিবেচনায় একটাতে যাবে ট্রাফিক)।

গৌতম এর ছবি

এসব আলাপ-আলোচনা মাথার উপ্রে দিয়া গেলো তো বটেই, প্লেন দিয়া উড়াল দিলেও ওইটার নাগাল পামু না। তবে সচলের এই সমস্যার সমাধানে একটা কিছু আলোচনা হচ্ছে এটুকুই বুঝতে পারলাম। সচল তাড়াতাড়ি সব সমস্যামুক্ত হোক!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।