মেঘ আর রোদ্দুরের লুকোচুরির মাঝে আজ আকাশ হেসে বলছে, "শুভ জন্মদিন, রাবাব"

সৌরভ এর ছবি
লিখেছেন সৌরভ (তারিখ: রবি, ০৩/০২/২০০৮ - ১:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই মেয়েটাকে আপনি হয়তো কোথাও দেখে থাকবেন। মেঘ আর রোদ্দুরের কোন লুকোচুরির মাঝে, আপনার ঘুরে বেড়ানো কোন অনলাইন কম্যুনিটিতেই অথবা আপনার পরিচিত নেট-চৌহদ্দীতে খুব অল্প দূরত্বেই। অথবা ব্যক্তিগত পরিচয় থাকা মানুষগুলো দেখে থাকবেন বুদ্ধিদীপ্ত সেই হাসিমুখ।
পড়ে বেশি বেশি, লেখে কম, যা লেখে, ওইটুকুতেই খুব খুব স্পষ্ট হয়ে ফুটে ওঠে তার ভাবনা আর স্মৃতিকথা। ওর সিগনেচারে ছুড়ে দেয়া সেই প্রশ্নটা নিশ্চয়ই ভাবায়। "এই আমি যদি জেগে উঠি অন্য কোন সময়ে অথবা অন্য কোন পৃথিবীতে ,তবে কি পারতাম আমি অন্য একজন হয়ে উঠতে?"

রাবাব। ওর নিজের ভাষায়ই শুনুন নিজের পরিচয় -

রাবাব মানে 'সাদা মেঘ'।
ভালবাসি গান।অনেক ,অনেক গান। সময়- অসময় গান। কারনে অকারনে গান।এই একটি জিনিসই বুঝি এখনো আমাকে টানে, ভাবায়, হাসায়, কাদায় ও বটে।
রাবাব একটি মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট ও বটে।এই তো। পড়ছি। শুনছি। লিখছি ও নিজের মতন করে।

পড়া হয়ে গেলে এবার আমার সাথে সাথে নিশ্চয়ই একটা কমেন্ট করতে পারেন - হুমম!
আজ রাবাবের জন্মদিন।
শুভ জন্মদিন, রাবাব। শুভেচ্ছা সচল পরিবারের পক্ষ থেকে।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অছ্যুৎ বলাই এর ছবি

শুভ জন্মদিন, স্বপ্নরঙা মেঘের ভেলা!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নিঘাত তিথি এর ছবি

শুভ জন্মদিন রাবাব।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অমিত আহমেদ এর ছবি

ভদ্রমহিলার লেখা ভালোই লাগতো, কিন্তু ইদানিং আর লেখেন না মনে হয়? আর মন্তব্যের ঘরেও আনাগোনা নেই। আশা করি ভালো আছেন, সুস্থ আছেন। রাবাবের জন্মদিনে শুভেচ্ছা।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

অমিত আহমেদ এর ছবি

আজ্ঞে মেয়েই বটেক... কিঞ্চিত মকশো করিবার সাধ জাগিলো, এই আরকি।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

অমিত এর ছবি

শুভ জন্মদিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভকামনা

শ্যাজা এর ছবি

শুভ জন্মদিন...


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সুবিনয় মুস্তফী এর ছবি

হ্যাপি বার্থডে রাবাব!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মিষ্টি মেয়েটিকে অনেক অনেক শুভেচ্ছা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

রাবাবকে আজ রাবাব বাজিয়ে রাবাবে করে আকাশে ঘুরে বেড়ানোর শুভেচ্ছা।
অনেক ভালো কাটুক দিন।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সবজান্তা এর ছবি

বটে, রাবাবকে নিয়ে লেখা !

বেশ নিয়ম ভেংগে রাবাব এর একটু প্রশংসাই করি , হাজার হোক বেচারীর আজ জন্মদিন !

রাবাবের সাথে আমার পরিচয় অনেক দিনের না। ওর সবদিক সম্পর্কেও আমি জানি না। তবে ওর সাথে আমার অনেক অদ্ভুত বিষয় নিয়ে কথা হয়, যা নিয়ে খুব কম লোকের সাথেই আমি কথা বলি কিংবা আরো নির্দিষ্ট করে বললে চিন্তার কম্পাঙ্কে অনুরণন বোধ করি। রাবাবের বৈশিষ্ট্যই হচ্ছে, স্বতন্ত্র চিন্তাধারা, যা এই প্রজন্মে বেশ বিরল।

রাবাবের সাথে পরিচিত হওয়ার পর থেকেই, রাবাব আর মিউজিক শব্দটা সমার্থক মনে হয়। রাবাব সত্যিকারের সংগীতপ্রেমী, ডাইভার্সিটি কথাটা মনে হয় ওর সংগীত রুচিকে ভালো মত উপস্থাপন করে।

নাহ্‌ , অনেক লিখে ফেললাম। দেখা যাচ্ছে রাবাব আমার বেশ ভালো বন্ধু !

বেশ রাবাব ! শুভ জন্মদিন। বেঁচে থাকো ততদিন যতদিন তুমি এই রাবাব হয়ে থাকতে পারবে ! আর আশা করি আমরা সামনের দিনগুলিতে প্রাণভরে ঝগড়া,ফ্যাসাদ এবং পরনিন্দা পরচর্চা করতে পারবো।

শুভ জন্মদিন বন্ধু !!
-----------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

সৌরভ এর ছবি

হাসি সবজান্তার কাছেই কমেন্ট প্রত্যাশা করছিলুম।


আবার লিখবো হয়তো কোন দিন

রাবাব এর ছবি

কতা কম! কাজ বেশি! চল আমাদের পিএনপিসি আখড়াতে।

অন্দ্রিলা এর ছবি

শুভ জন্মদিন, হে রাবাব! হাসি

রাবাব এর ছবি

সৌরভ ভাই
কিভাবে কি বলব! এত্ত সুন্দর করে কেউ আমাকে নিয়ে লিখবে তা আমার কল্পনার বাইরে! আমি খুব ভালো করে মনের কথা গুছিয়ে উঠতে পারিনি কখনওই। চাইলেও পারিনা। তবে খুব সাধারণ করে বলতে গেলে এটাই বলতে পারি- আমার জীবনে এত সুন্দর জন্মদিনের শুভেচ্ছা পাইনি। নিজেকে আর সকল সচলের থেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে।

সচলসুধী
অনেক অনেক ধন্যবাদ আপনাদের সব্বাইকে।

অতিথি লেখক এর ছবি

শিরোনাম পড়ে ভাবছিলাম 'রাবাব' - শব্দটার মানে কি? পুরোটা পড়ে সুযোগটা হারালাম মন খারাপ তবে জন্মদিনের শুভেচ্ছা জানানোর সুযোগটা হারানো উচিত নয় হাসি

শুভ জন্মদিন - 'রাবাব' - আপু। ইস্ আরেকটু হলেই একদিন দেরী হয়ে যেত।

(দুরন্ত পথিক)

ইশতিয়াক রউফ এর ছবি

পরিচয়ের শুরুটা মনে হয় অ্যাডমিশন নিয়ে কথা বলতে গিয়ে, তাই না, রাবাব?

টুকটাক অনলাইনে কথা হয়েছিল এর পরে। অর্কুটে অ্যাড করার পর এই মেয়ের গানের কালেকশন আর পছন্দের ফিরিস্তি দেখে বিশাল একটা ধাক্কা খেয়েছিলাম।

এরপর আসলো ফেইসবুক। আমি স্রেফ তাজ্জব হয়ে দেখলাম, আমার চেনা-জানা সবার ওয়াল বা গ্যালারিতেই রাবাব! আরে কী জ্বালা! দেশের বান্ধবী, আমেরিকার ভাবী, অন্য কোন দেশের পরিচিতা, বড় বোন, ছোট বোন, কাজিন, অন্য-দিনের-কারো সাথে যাওয়া কারো বাসা... মাফ নাই, সব জায়গায় রাবাব!!

ব্যাপারটা এমন হয়ে গেছে... এখন কাউকে অ্যাড করতে গেলে দেখে নেই, "হ্যাভ ইউ অলরেডি বিন বিটেন বাই রাবাব?" খাইছে

সদা-সক্রিয়, সংগীতপ্রিয়, সচল, আয়োজক রাবাব... শুভ জন্মদিন।

রেজওয়ান এর ছবি
রাবাব এর ছবি

ইশতিয়াক রউফ লিখেছেন:
পরিচয়ের শুরুটা মনে হয় অ্যাডমিশন নিয়ে কথা বলতে গিয়ে, তাই না, রাবাব?

আমি স্রেফ তাজ্জব হয়ে দেখলাম, আমার চেনা-জানা সবার ওয়াল বা গ্যালারিতেই রাবাব! আরে কী জ্বালা! দেশের বান্ধবী, আমেরিকার ভাবী, অন্য কোন দেশের পরিচিতা, বড় বোন, ছোট বোন, কাজিন, অন্য-দিনের-কারো সাথে যাওয়া কারো বাসা... মাফ নাই, সব জায়গায় রাবাব!!

হ্যা। পরিচয়টা তো সেভাবেই শুরু।

তবে আমার ব্যাপারে এই অভিযোগটা কিন্তু আমি উড়িয়ে দেব এইজন্যে যে ইশতি ভাই যে ভাবে সোশ্যাল নেটওয়ার্কিং চালিয়ে যাচ্ছেন ফেসবুকে (৪০০ প্লাস বন্ধু) সে তুলনায় আমি নাদান! মাত্র ১৫০ প্লাস। হি হি। তাইলেই বুঝেন কার নেটওয়ার্কিংয়ের জন্যে আমরা ঘুরে ফিরে একে অপরকে পাই।

তবে টেকনিক্যালি বলতে গেলে বলতে গেলে বলব, আপনার আর আমার বড় হয়ে উঠা একই শহরে হয়ে উঠায়, প্রায় সমবয়সী হওয়ায়, ইস্কুল কলেজ কাছাকাছি হওয়ায়, কিংবা আগ্রহের বিষয়বস্তুতেও মিল থাকায় আমরা নানা ভাবে নানা সময়ে মিট করেছি। তাই না?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দেরি হয়ে গেল, তাও বলি, শুভ জন্মদিন ...


আমি স্রেফ তাজ্জব হয়ে দেখলাম, আমার চেনা-জানা সবার ওয়াল বা গ্যালারিতেই রাবাব! আরে কী জ্বালা! দেশের বান্ধবী, আমেরিকার ভাবী, অন্য কোন দেশের পরিচিতা, বড় বোন, ছোট বোন, কাজিন, অন্য-দিনের-কারো সাথে যাওয়া কারো বাসা... মাফ নাই, সব জায়গায় রাবাব!!

ইশ্তিয়াকের এই কথাটা পড়ে খুব মজা লাগছে, কারণ আমিও রাবাব নামটা খুঁজে পাইছি অনেক জায়গায়, অনেক ফ্রেন্ডের এল্বাম কিংবা ফ্রেন্ড লিস্টে ... কথা হয় নাই অবশ্য ... আপনার কোন পোস্টেও বোধহয় কমেন্ট মারি নাই ...

আমার ফ্রেণ্ড লিস্ট কিন্তু বেশি বড় না, কাজেই দোষ কার বুঝতেছি না ...

ভাল থাকবেন ...

রাবাব এর ছবি

তাই নাকি? আইইউটি-তে আমার কিছু ফ্রেন্ড আছে। হয়ত সেজন্য।:-) ধন্যবাদ আপনাকে।

ইশতিয়াক রউফ এর ছবি

রাবাব লিখেছেন:

...ইশতি ভাই যে ভাবে সোশ্যাল নেটওয়ার্কিং চালিয়ে যাচ্ছেন ফেসবুকে (৪০০ প্লাস বন্ধু) সে তুলনায় আমি নাদান! মাত্র ১৫০ প্লাস। হি হি। তাইলেই বুঝেন কার নেটওয়ার্কিংয়ের জন্যে আমরা ঘুরে ফিরে একে অপরকে পাই।

...বড় হয়ে উঠা একই শহরে হয়ে উঠায়, প্রায় সমবয়সী হওয়ায়, ইস্কুল কলেজ কাছাকাছি হওয়ায়, কিংবা আগ্রহের বিষয়বস্তুতেও মিল থাকায় আমরা নানা ভাবে নানা সময়ে মিট করেছি। তাই না?

এই মাত্র ফেসবুকে ঢুঁ মেরে দেখলাম... ৫২২ জন! নিজেই অবাক হয়ে গেছি। কতজন হলে যেন অ্যাকাউন্ট ব্লক করে দেয় বলেছিলা? যাক, আমার মত বাচালেশ্বরের নেটওয়ার্কে তো এর কম থাকার কোন কারণই নাই। আমার অবশ্য ডিবেট, সেন্ট যোসেফ, নটরডেম, বুয়েট, সচলায়তন, এলএসইউ -- এই কয়েকটা বিশাল নেটওয়ার্কে প্রচুর "ফ্রেন্ড" হয়ে গেছে।

দ্বিতীয় কারণটার সাথে পুরোপুরি একমত। তবে, আশ্চর্য এখানেই লাগে যে, এই ঘরানার প্রায় সবাইকেই আমি দেশ ছাড়ার আগেই চিনতাম। তুমিই যোগ হলা দেশ ছাড়ার পরে।

ধ্রুব হাসান এর ছবি

আমিই মনে শেষ ব্যক্তি! দেরীতে হলেও মনে হয় শুভেচ্ছা জানানোতে বাধাঁ নেই......শুভ জন্মদিন রাবাব...শুভজন্ম দিন রাবাব

রাবাব এর ছবি

ধন্যবাদ।

রাবাব এর ছবি

ইশতিয়াক রউফ লিখেছেন:
তবে, আশ্চর্য এখানেই লাগে যে, এই ঘরানার প্রায় সবাইকেই আমি দেশ ছাড়ার আগেই চিনতাম। তুমিই যোগ হলা দেশ ছাড়ার পরে।

হ্যা। তা ঠিক। হয়ত দেশে থাকলেও যোগাযোগ হতই। কারণ বুয়েটেও আমার প্রচুর যাওয়া আসা হত।

নজমুল আলবাব এর ছবি

নেটে ছিলামনা কয়েকদিন। তাই লেট হয়ে গেলে। শুভ জন্মদিন রাবাব...

ভুল সময়ের মর্মাহত বাউল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।