Funeral Blues (1936)

s-s এর ছবি
লিখেছেন s-s (তারিখ: শুক্র, ১১/০১/২০০৮ - ৬:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

Funeral Blues W. H. Auden 1936

সব ঘড়ি থামিয়ে দাও,কেটে দাও সবগুলো টেলিফোন
রসালো হাড় দাও কুকুরটাকে গর্জন শান্ত হোক ওর
স্তব্ধ করো পিয়ানোর সঙ্গীত,মৃদু ড্রামের আওয়াজ
বাইরে আনো কফিন,শবযাত্রীরা আসুক আজ।

শোকার্ত গোঙানিতে এরোপ্লেন ঘুরুক মাথার ওপরে
আঁকিবুকি আকাশের গায়ে লিখুক চক্রাকারে
ও মারা গেছে,আজ।
ঘুঘুর গলায় বাঁধো শোকের সাদা ফিতে
ট্র্যাফিক পুলিশকে বলো কালো দস্তানা পরে নিতে

সে ছিলো আমার উত্তর- দক্ষিণ,পূর্ব এবং পশ্চিম
কর্মব্যস্ত সপ্তাহ আর রবিবারের বিশ্রাম
ছিলো আমার মধ্যাহ্ন মধ্যরাত আমার কথা আমার সঙ্গীত
ভালোবাসা চিরঞ্জীব:হায়!
ভুল সেই বিশ্বাসের ভিত।

প্রয়োজন নেই তারকারাজির নিভিয়ে দাও সব
চাঁদকে বন্দী করো,সূর্যকে অন্তর্হিত
নিকাশ করো বনরাজি আর সাগরজলের কলরব
নেই কিছুতেই আর হবার কোনো হিত।

জানুয়ারি ১০,২০০৮। ৮টা ৮ মি:


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

'উচ্চারনগুলোন শোকের'
অথচ
'মানুষের শোকের আয়ু বড়জোর একবছর'
তবু
'দুঃখ নিয়ে ঘুমোতে গেলে দুঃখ জেগে রয়'
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জিফরান খালেদ এর ছবি

চমতকার অনুবাদ...

একটু বেশি আক্ষরিক ও পুরনো ভাষা-কাঠামোতে যদিও...

তারপরো সাধুবাদ...

এই ফিল্মটি আমার খুবই পছন্দের, ব্যক্তিগতভাবে, অডেনের কবিতাটি এখানে শুনে এতো চমতকৃত হয়েছিলাম...

সৌরভ এর ছবি

চমৎকার অনুবাদ।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

ফিরে ফিরে আসে আবার
-------------------------------------
সমুহ শোকেরা এলো ঝাঁক বেঁধে;
বিদায় জুবায়ের ভাই...

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।