আমার টেনিদা

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: মঙ্গল, ০৬/০৪/২০১০ - ১১:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

teni

আমি যখন চারুকলায় পড়তাম, আমাদের ১ বড় ভাই ছিলেন আমাকে খুব দেখে টেখে রাখতেন, আমি তাঁকে টেনিদা ডাকতাম। কতো যে জ্বালাইছি ওনারে তার হিসাব নাই। ছিলেন আমাদের ১বছরের সিনিয়ার পরে আমার ব্যাচে চলে আসেন । কমলাপুর রেল স্টেশানে যেতাম ফিগার ড্রইং করতে আর বরসিলার বিল পার হয়ে গ্রামে যেতাম ওয়াটার কালার করতে.... ভোর বেলা ঘুম থেকে তুলে নিয়ে যেতেন আমাকে, চোখ কচলাতে কচলাতে ওনার পিছনে হাটতাম আমি। খুবই ভালো ইলাস্ট্রেশান করেন উনি, পরে আমাকেও সুযোগ করে দিয়েছিলেন ওনার সাথে ইলাস্ট্রেশান করার। দারুণ সুযোগ! সেটা ছিলো বাংলাদেশের ১ম "মীনার" ইলাস্ট্রেটেড বই আর ওই ইলাস্ট্রেশান গ্রুপের লিডার ছিলেন শিশির ভট্টাচার্য্য (শিশির স্যার) ঐখানেই পরিচয় হয় আমার সবচয়ে প্রিয় ছড়াকার লুৎফর রহমান রিটন ভাইয়ের সাথে উনিও ছিলেন ঐ দলে লেখক এবং ছড়াকার হিসাবে, কি যে দুর্দান্ত ছিলো সময়টা! শিশির স্যার আর রিটন ভাইয়ের জুটি! তার মধ্যে আমরা কয়েকজন পিচ্চি পোলাপান! কতো কিছু যে শিখেছিলাম ঐবার তার প্রয়োগ মনে হয় সারা জীবনই করবো।
যাহোক এরপরও অনেক কাজ করার সুযোগ হয় টেনিদার সাথে... খুব ওজনদার ১টা নাক আছে ওনার, সব সময়ই নাক বরাবর হাটেন। অনেকদিন যোগাযোগ নাই ওনার সাথে আজকে সকালে ফেইস বুকে টেনিদা ফ্যানক্লাব দেখে খুব মনে পড়লো ওনার কথা... তাই ভাবলাম এইভাবে মনে রাখি।


মন্তব্য

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

চলুক
বরাবরের মতই সেইরকম।
ভাল থাকবেন।

অতন্দ্র প্রহরী এর ছবি

নিয়মিত মন্তব্য করা হয় না, কিন্তু আপনার আঁকা সবসময়ই খুব আগ্রহ নিয়ে দেখি। এতো চমৎকার! আর এতো জীবন্ত লাগে আপনার আঁকা ছবিগুলো! অসাধারণ বললেও কম হয়ে যাবে। হাসি

পুতুল এর ছবি

যেমন ছবি তেমন লেখা। তয় এতদিন মনে করতাম দুনিয়ার সবচেয়ে বড় নাক নিয়া আমিই নাক বরাবর হাঁটি!
মীনার ভাষাটা খুব কৃত্রিম মনে হয়েছে। ছবিগুলো দারুন ভাবে গ্রাম বাংলার প্রতিনিধিত্ব করলেও সার্বজনীন করতে গিয়ে ভাষাটা কেমন যেনো অচেনা লাগল। এমন সুন্দর একটা কাজ (ছবি) করেছেন, অভিনন্দন জানাই আপনাকে।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সুহান রিজওয়ান এর ছবি

এই শেষবার আপনারে মন্তব্য দিতেসি... এর্পর আর দিবো না। খালি তারা দাগায় যাবো গা...

_________________________________________

সেরিওজা

মৃত্তিকা এর ছবি

আপনার কার্টুনগুলো দুর্দান্ত হয়! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশ্, নাকটা একটু ছোট হইলে তো আমার কিশোরবেলার ছবি বইলা চালায়া দেওন যাইতো চোখ টিপি ইলাস্ট্রেটরে ফালায়া এইটার একটা নকল-নজরুল ভার্সন করুম কী না চিন্তা কর্তেছি...

আসলেই অনেক দূর্দান্ত হইছে। এতো সুন্দর আঁকেন কীভাবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মর্ম এর ছবি

দুরন্ত হইয়াছে দেঁতো হাসি

আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ধুসর গোধূলি এর ছবি

- সেরকম চলুক

আপনার মতো আঁকতে পারলে হারিয়ে যাওয়া মুখ গুলারে মনে রাখতাম এইভাবে। পারি নাতো! তবে চেষ্টা জারি আছে।

আশা আছে, কোনো এক চান্নিপহর রাইতে এই সচলেরই প্রিয় মুখগুলারে আঁইকা 'অবিস্মরণীয়' করে রাখার। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নাশতারান এর ছবি

আমার খোমাখান একটু সাইজ করে দেবেন, দুজন্দা? দেঁতো হাসি

[ হাঁটতে গিয়ে হ-এর টুপি পড়ে গেছে ]

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

দুষ্ট বালিকা এর ছবি

দুজন্দা?

[তুমি অসহ্য! আমার বানান ঠিক করে দাওনা কেনু? মন খারাপ ]

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নাশতারান এর ছবি

Smiley (লজ্জায় মাথা কাটা গেছে)

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

দুষ্ট বালিকা এর ছবি

খালি খাবার বর্ণনা আর প্যালারামের পিলের গপ্পো! টেনিদাকে তাই বিচ্ছিরি লাগতো, গপ্পো পড়লেই খিদে লাগতো সেরকম! মন খারাপ

আপনার হাত খান কাইটা নেই? আমারও আঁকাআঁকির বড্ড শখ! একখান এক্সট্রা হাত থাকলে ভালু হয়! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অমিত এর ছবি

ডি লা গ্রান্ডি, মেফিস্টোফিলিস !
ফ্যান ক্লাবের লিন্কটা এট্টু দিয়েন তো

রেনেট এর ছবি

http://www.facebook.com/pages/Tenida/68154872041?ref=ts
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি

- কি সাংঘাতিক! আমি এইটারে বারবারই সিফিলিস, সিফিলিস পড়তেছিলাম। অমিত সম্পর্কে একটা দুষ্টু ধারণা হয়ে যাচ্ছিলো আরকি! হো হো হো
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত এর ছবি

যার মনে যা চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

থ্যাবড়া নাক দেখতে দেখতে ক্লান্ত হয়ে গেছিলাম... লম্বা নাকটা দারুন লাগছে...

পাগল মন

রেনেট এর ছবি

ডি লা গ্র্যান্ডি মেফিস্টোফিলিস, ইয়াক ইয়াক!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

শরতশিশির এর ছবি

চলুক

'মীনা' ভাল একটা উদ্যোগ ছিল। তার মানে আপনি সৈয়দ মঞ্জুরুল ইসলাম, মুস্তফা মনোয়ার - এঁদের সাথেও কাজ করেছিলেন, না?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

বর্ষা এর ছবি

ফেইসবুকের লিংক্টা দিয়েন। নইলে অনেক টেনিদা চলে আস্তেছে।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

বাউলিয়ানা এর ছবি

খুব ওজনদার ১টা নাক আছে ওনার, সব সময়ই নাক বরাবর হাটেন।

হা হা হা.. মুখ দেখার আগেই নাক চোখে পড়ে!

মেয়ে [অতিথি] এর ছবি

সুজন্দা কর্তৃক প্রাতঃস্মরণীয় হইতে মঞ্চায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।