যো শী শ ম্যা!

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: শনি, ০৭/০৭/২০০৭ - ৬:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

জার্মানীতে আসবার পর বেশ অনেকটা সময় কেটেছে চীনাদের সাথে। ভাষার কোর্সে ১৭ জনের মধ্যে ৯ জন চীনা। ব্রেকের সময় ইচিং বিচিং শুনতে শুনতে মাথা ভোঁ ভোঁ করতো। কেমন কেমনে কয়েকজনের সাথা খাতির হইয়া গেল। DSH পরীক্ষার আগে সমবেত মডেল টেস্ট দেওয়ার সময় এই খাতির আরো বাড়লো। এর মধ্যে কয়েকজনের সাথে বন্ধুত্ব শেষ পর্যন্ত স...জার্মানীতে আসবার পর বেশ অনেকটা সময় কেটেছে চীনাদের সাথে। জার্মান ভাষা শিক্ষার কোর্সে ১৭ জনের মধ্যে ৯ জন চীনা। ব্রেকের সময় ইচিং বিচিং শুনতে শুনতে মাথা ভোঁ ভোঁ করতো। কেমন কেমনে কয়েকজনের সাথা খাতির হইয়া গেল। DSH পরীক্ষার আগে সমবেত মডেল টেস্ট দেওয়ার সময় এই খাতির আরো বাড়লো। এর মধ্যে কয়েকজনের সাথে বন্ধুত্ব শেষ পর্যন্ত স্থায়ী হইয়া গেল। হু নিং, ইয়াং মিং, ভু তিয়েন, ঝু চিয়ে , হাদা এদের সাথে এখনো যোগাযোগ আছে। ২০০৩ এর অক্টোবর থেকে ২০০৪ পর্যন্ত অসংখ্য সুখস্মৃতি এদের সাথে।
বলছি ২০০৪ এর মার্চের কথা। ডেএসহা পরীক্ষা দিয়ে সবাই ফলাফলের টেনশনে। ফেল করলে কাউকে কাউকে ফেরত যেতে হবে দেশে। ইয়াং মিং এর বাসায় পার্টি। প্রস্তাব আমার। কারণ রেজাল্ট দেখার পর আর কোনদিন পার্টি করার সুযোগ নাও থাকতে পারে। তাই মজাটাজা আগে আগে কইরা রাখাই নিরাপদ। মূল পাচক মিং আর তিয়েন। মাঝে জিং বো এসে বাগড়া দেওয়া শুরু করলো। খালি চেখে দেখতে চায়। তাকে রান্নাঘর থেকে বিতাড়ন করা হলে ঘরে এসে শুরু করলো এক ওকে খোঁচানো। রাশিয়ান বন্ধু আলেক্স একটু মোটাসোটা। ওর কাঁধে চাপড় দিয়ে বলে, "ওয়া খাউ লানিয়ে!" জিগাইলাম মানে কি? ঝু চিয়ে জানালো "খাইছি তোরে!" আমি বাংলায় কইলাম। চিয়ে জিগায় মানে কি? কইলাম , "যো শী শ ম্যা!" অর্থাৎ কছ কি!


মন্তব্য

শ্যাজা এর ছবি

সখ্যতাটা পাকাপাকি হইল কিভাবে কন?


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সুমন চৌধুরী এর ছবি

এম্নে এম্নেই
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

হাসিব এর ছবি

আমার ব্লকের চাংকুটারে গুলি করমু ঠিক করছি


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

শ্যাজা এর ছবি

না, না ছাড়সি, বলেন।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

দৃশা এর ছবি

যো শী শ ম্যা !!!!

দৃশা

সৌরভ এর ছবি

নি হাও।
(বিদ্যার দৌড় ঐ পর্যন্তই!)

একবার এক জাপানি বন্ধু মিইল্যা এক চাইনিজরে ধইরা পিটামু ঠিক করছিলাম। আমরা লাইব্রেরিতে পরীক্ষার পড়াশুনা করি, আর চাংকু মিয়া তার প্রেমিকার সাথে উচ্চ শব্দে ইটিসপিটিস মারে।

জাপানি বন্ধুটা পরে একটু দোনোমোনো হওয়ায় প্লানটা ভেস্তে গেছিলো । তয় ঐ জায়গায় অন্য কেউ হইলে এতোদিনে আমি আর আমি থাকতাম না । কোপা ছামছু গোছের কেউ হয়্যা যাইতাম নির্ঘাত।
------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ওয়া খাউ লামিয়ে

উৎস এর ছবি

সামারে একটা টার্গেট আছে চাইনিজ শিখব কিছুটা। কবে লেগে যায় ঠিক নেই।

নজমুল আলবাব এর ছবি

যো শী শ ম্যা!

অপালা এর ছবি

বুজলাম না ত

মাশীদ এর ছবি

হে হে হে!
চাইনিজদের সাথে সিঙ্গাপুরে আমার খুবই ভাল সময় কেটেছে। সে চায়নার চাইনিজ হোক, সিঙ্গাপুরিয়ান চাইনিজ হোক বা মালয়েশিয়ান চাইনিজই হোক। রুমমেট, ফ্ল্যাটমেট, ল্যাবমেট হিসেবে অনেক মজার সময় কেটেছে ওদের সাথে। আমার ল্যাবমেট চায়নার Zhigang তো রীতিমত আমার বড় ভাই ছিল, আমাকে নাম ধরে ডাকেনি কোনদিন, সবসময় ডাকত 'little sister' বলে. আহ্! বদ্দা, ভাইজানের কথা মনে করায় দিলেন। ওরে নিয়ে লিখব কোনদিন। চায়নারগুলার ইংলিশ খারাপ বলে একটু চুপচাপ থাকে, তবে মানুষ ভাল। চিংকুদের মধ্যে আমার সবচেয়ে জোশ খাতির হল ল্যাবের দুই মালয়েশিয়ান চাইনিজ Woon আর Sharon এর সাথে। বিশেষ করে Woon আমার অলটাইম বেস্টফ্রেন্ডদের একজন। হোস্টেলেও হংকং এর রুমমেটের সাথে ছিলাম ১ বছর প্রায়। ফ্ল্যাটে আরো চাইনিজ ছিল। থাকার জন্য আমি আমাদের দক্ষিণ এশিয়ানদের চেয়ে চাইনিজদের বেশি পছন্দ করতাম কারণ ওরা নিজেদের মত থাকে, সাতে-পাঁচে থাকে না। লাস্ট সেমেস্টারে আরেক হোস্টেলে ছিলাম ১০ জন চাইনিজের সাথে। ওদের মধ্যে সিঙ্গাপুরিয়ান মেই লিং আমার জিগরি দোস্ত। আমার বাবা-মা যেবার বেড়াতে আসল, সেবার মেই লিং আমার থেকে কম excited ছিল না। আম্মাকে দেখি 'mother' ডাকা শুরু করসে! পাগলাটে খুব ভাল একটা মেয়ে। ও একটাই বাংলা শব্দ পারে আর সেটা হচ্ছে 'পাগলি'। আমি ওকে অনেক সময়ই এটা ডাকতাম। আহা! ওদের মিস্ করি খুব! মনটা খারাপ হয়ে গেল মন খারাপ


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সুমন চৌধুরী এর ছবি

আমার চেনা চীনারা সাংঘাতিক অতিথিপরায়ন। ভু তিয়েন তো প্রায় প্রতিমাসেই একবার ডাকে। গরুর গীটের হাড্ডি দিয়া একাট অসাধারণ স্যুপ রান্ধে। তবে সমস্যা হইলো রেসিপি জিগাইলে ছোট ছোট চোখে তাকাইয়া থাকে....
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অরূপ এর ছবি

MSN এ আসেন
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

থার্ড আই এর ছবি

চ্যা শি শ্যম্মা।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

কারুবাসনা এর ছবি

চিনা মেয়েদের অতিথি পরায়নতা নিয়া কিসু কন।

চাম বজায় রাখসি।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

ইরতেজা এর ছবি

যো শী শ ম্যা!
__________________________________
ত্রসরেণু অরণ্যে

_____________________________
টুইটার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।