জেনেসিস ৬৩-৬৭

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: সোম, ০২/১১/২০০৯ - ১১:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

হিমুর বুদ্ধিমতো কবিতার শুরুতে কিছু ডিসক্লেইমার জুড়ে না দিলে দেখা যায় কাব্যদেবী ফ্রন্ট পেইজেই স্ট্রীপ টীজ চুড়ান্ত করে ফেলেছেন। গদ্যের ক্ষেত্রে এরকম হচ্ছে না। সমস্যটা হয় কবিতার নইলে কোন বাঘের নইলে কীজানি?

অনেকদিন কাব্যদেবী আঁখ মারেনি। আজ সন্ধ্যা নাগাদ গজব ব্যস্ততার এক ফাঁকে মেরে দিলো। আমিও ভাবলাম এসেই যখন পড়েছিস তখন ....কপালের উপর এক খাবলা ডিসক্লেইমার নিয়েই নাম......

৬৩.

দ্রুত নড়বড়ে দিদৃক্ষা আবক্ষ ঝরঝরে পরকাল ভালোবেসে আরো ঘেঁষে ঘোরচাল টেঁসে যায় মাল বুঝে টকঝাল ঝুলে দেখা সারঙ্গদোলাচল

৬৫.

কাৎ হতে হতে শীর্ষাসনকোণে রণ-পা-প্রতিফলন ঝুলনমায়ার হায়া প্রণিপাত করে ছায়াসম্পাত লেপ্টে থাকে নওরোজ-মনোটোন

৬৬.

সরাসরি দেখা যেতে পারে যতদূর স্বস্তিকর বিভ্রমে নিয়মিত ট্যানজেন্ট কন্টেন্ট নিরপেক্ষ কন্টেক্সট অনুসরণ করেই একশো পয়তাল্লিশ ডিগ্রী কাৎ ভেটকী দেয়

৬৭.

শেষ পর্যন্ত তলানি শেষের তল ছাড়া আর যা যা পাওয়া গেলো সবই ত্রিমাত্রিক প্যারানয়েডের ছক লুঙ্গী হাঁটুতে তুলে অতিদ্রুত শোকসঙ্গীত ভাজতে থাকে


মন্তব্য

হিমু এর ছবি

বুদ্ধিটা জিয়েমের।

তবে কবিদের দায়িত্ব হচ্ছে এই গৌরচন্দ্রিকাকে আকর্ষণীয় করে তোলার। লাক্স সাবানের মোড়কে লুৎফুজ্জামান বাবরের ছবি থাকলে কি একটি পিসও বিক্রি হতো?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সুমন চৌধুরী এর ছবি

জেল মারার উপর একটা শক্ ওয়েভ লাগাইয়া দিলে হইতো ...



অজ্ঞাতবাস

যূথচারী এর ছবি

এই সিরিজটা আমি এতো পছন্দ করি কেন? আমার মতো কাব্যসুষমাজ্ঞানবিবর্জিত অকাল কুষ্মান্ড যদি এটা পছন্দ করি, তা হলে তো বিপদ। মানুষ মনে করবে, সুচৌ-র লেখা কোনো লেখাই হয় নাই, অথবা আমারই কাব্যবোধ বৃদ্ধি পাচ্ছে? এই ভ্রান্ত ধারণা বাদ দিয়ে কবে যে বিজ্ঞানমনষ্ক হতে পারবো, সেই প্রত্যাশায় আছি।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

সুমন চৌধুরী এর ছবি
সবজান্তা এর ছবি

অসাধারণ ! দুর্ধষ !

কিছুই বুঝি না জেনেসিসের, কিন্তু শব্দের পর শব্দগুলি পড়ে যাইতে চমৎকার লাগে।

ঈমানে কই, আপনার জেনেসিসের ভক্ত হয়া যাইতেছি দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

সুমন চৌধুরী এর ছবি
অতিথি লেখক এর ছবি

পরকাল ভালোবেসে শীর্ষাসনকোণে একশো পয়তাল্লিশ ডিগ্রী কাৎ হতে হতে
শেষ পর্যন্ত ত্রিমাত্রিক শোকসঙ্গীত মাল বুঝে টেঁসে যায়

আপনারই সব শব্দ।

সাবাস বাংলার বারোজ

শুভাশীষ দাশ

সুমন চৌধুরী এর ছবি
সাইফ তাহসিন এর ছবি

ডরাইসি ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

যুধিষ্ঠির এর ছবি

ইয়াল্লা! ইকটু য্যান বুঝছি বুঝছি লাগে! হয় আপনের উপ্রে কেউ ভর কর্সে, নাইলে আমার!

৬৭ নাম্বারে লঙ্গি কি জিনিস?

সুমন চৌধুরী এর ছবি
ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শাবাশ ধর্ম্মপুত্র! জেনেসিসে বানান ভুল ধরে ফেলেছেন!!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডিসক্লেইমারের প্রত্যেকটা বাক্য আমি ঠিকঠাক বুঝছি... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

চশমাওয়ালি এর ছবি

আমিও।
শুধু উপরের প্যারাটা বুঝছি।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

মামুন হক এর ছবি

অবোধ্য আঙ্গুরফল বরাবরই টক হাসি

সিরাত এর ছবি

ধুরু বুঝি নাই। মন খারাপ হাসি

সবুজ বাঘ এর ছবি

নিদারুণ ভিকারুন নূননিছা সকরুণ চেয়ে চেয়ে রয়েসয়ে বয়ে গেছে বিকালের সকল বেলা

সাফি এর ছবি

খিদা লাগসে

সুমন চৌধুরী এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।