বাড়িতে কেউ নেই, তো?

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: রবি, ০১/০৪/২০১২ - ১২:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধরেন আমার বাড়ি নাই
অথবা বাড়িতে আমি নাই
তাতে কার কী যায় আসে?
তার মানে দায়-স্বীকার করাটা দরকার?

ধরেন পঁচিশে মার্চ রাতে যদি শেখ মুজিব বাড়িতে না থাকতো?
অথবা হেমলকের পেয়ালায় লাথি মেরে সক্রেটিস চলে যেত বাড়ি?
অথবা জন্ম-বাড়িটা রক্ষা করবে বলে যারা যুদ্ধে গেলো, আর বাড়ি ফিরলো না
কোনদিন
অথবা জন্ম-বাড়িটা রক্ষা করতে না পেরে যারা ওপাড় পালিয়ে বাঁচলো
আর ফিরতে পারলো না কোনদিন
অথবা সাতাশ বছর রবেন আয়ল্যান্ডে যিনি অপেক্ষা করেছেন বাড়ি ফিরবেন বলে
তাতে কার কী যায় আসে? আসে নাকি?

এ বাড়ি আমার। এ দেশও।
যখন-খুশি-আছি, যখন-খুশি-নাই।
দায় স্বীকার আবার কী জিনিস?
এখানে স্বাধীনভাবে সবাই সবার গোয়া মারে
শুধু সুযোগের তারতম্য হয় কারো কারো মাঝে মাঝে
তাতে কার কার কী কী যায় আসে? আসে নাকি?


মন্তব্য

cresida  এর ছবি

আপনার লেখার তীব্র বিদ্রুপ খুব উপভোগ্য। শেষ থেকে তৃতীয় লাইনটি আমাদের খুব চেনা একটি অনুভূতির সাথে আবারো সাক্ষাৎ করিয়ে দেয়, যেটা কিনা আমরা জানি, কিন্তু স্বীকার করতে লজ্জিত; অথবা মুখোশের আড়াল আমাদের পছন্দ।

ভালো লাগলো আপনার লেখা। মুদ্ধ হচ্ছি।

cresida

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনি আমার লেখা নিয়মিত পড়ছেন।
খুব ভালো লাগছে।
জানেন তো, কবিরা পাঠকের কাঙাল হয়।

ব্যাঙের ছাতা এর ছবি

ভালো লেগেছে। হাসি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

অনেক ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্, ব্যস্ত লোকের দেখি সময় হয়েছে কাব্য করার হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হ্যাঁ, অনেকটা দিন।
একজন বলেছিল, পুরো ব্যাপারটা নাকি অনেকটা কাল বৈশাখীর মতো। চমকে দেখলাম, আসলেই বৈশাখ এসে গেছে। আমিও নিয়মিত লিখতে শুরু করেছি। ওকে বললাম, দূরে গিয়া মর্। এইবার আমি সত্যি সত্যি অনেকটা দিন নিয়মিত থাকতে চাই।

প্রদীপ্তময় সাহা এর ছবি

ভাল লাগল এই তির্যক ভাষা।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

পাঠের জন্য অনেক ধন্যবাদ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।
দায় স্বীকার আবার কী জিনিস? চলুক

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দায় স্বীকার করতেই যত দায়!
আমাদের!

নিলয় নন্দী এর ছবি

ধরেন পঁচিশে মার্চ রাতে যদি শেখ মুজিব বাড়িতে না থাকতো?
অথবা হেমলকের পেয়ালায় লাথি মেরে সক্রেটিস চলে যেত বাড়ি?

সত্যি, কী হতো?
ইতিহাস তাঁদের মূল্যায়ন করত অন্যভাবে।
বীর তো সে-ই যে হাতের মুঠোয় অনায়াসে তুলে নিতে পারে মৃত্যুর সম্ভাবনাকে।

নিয়মিত লিখুন। চলুক

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ। চেষ্টা করছি।
আপনাদের উতসাহই আমার সব।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।