শো, ময়না!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ১৪/০৬/২০১০ - ৫:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কতো কাল আমি ভোর দেখি না!
কতো কাল কাকের ভোরে
ওরকম আর ডাক শুনি না!
সন্ধে তবু পথে পড়ে মাঝে-সাঝে,
রাতের ঘন মালার ঘেরে, ঘোরে,
ভুলে গেছি গোনা-
কতো যুগ যুগ আমি আর ভোর দেখি না!

আঁধারের রতি শেষে
যে-ক্ষণে পালায় রাত ধীরে চোর-পায়ে;
জেগে যদি থাকি-ও,
ঘুমের চেয়ে বেশি ক’রে
টেনে রাখে অঘুমও, কী ঘোর বেঘোরে!

মুখস্থ চোখস্থ একই সেই পুরোনো দৃশ্যাবলি
একঘেয়ে একগুঁয়ে-
ঘটতে থাকে, ঘাঁটতে থাকে।
দিনরাত, রাতদিন-
কেউ, কিছু, মরতেই থাকে;
আর, কেউ শুধু মারতেই থাকে।

খুন কিংবা খুনী হওয়ার খেলা, জানি-
হাহাকারে, হাহাহা-তে,
চলছে যেমন, চলবেও।
নগরীর এ অট্টরোল আর হট্টগোল
থামার বুঝি কথা নাই রে ময়না!

কোনো ঘর আজ খালিটি নাই,
তোর-আমার এই ছোট্ট খাঁচা ছাড়া।

আয় রে ময়না,
ঘুমা আমার বিজন বুকের খুবটি পাশে।
দেখি আমি তোর ঘুমের ওই নিবিড় মুখই।
শো; কেন না-
ভোর আমাদের দেখা হবে না!


মন্তব্য

প্রখর-রোদ্দুর এর ছবি

জেগে যদি থাকি-ও,
ঘুমের চেয়ে বেশি ক’রে
টেনে রাখে অঘুমও, কী ঘোর বেঘোরে!

মুখস্থ চোখস্থ একই সেই পুরোনো দৃশ্যাবলি
একঘেয়ে একগুঁয়ে-
ঘটতে থাকে, ঘাঁটতে থাকে।
দিনরাত, রাতদিন-
কেউ, কিছু, মরতেই থাকে;
আর, কেউ শুধু মারতেই থাকে।

বাহ ! চমৎকার -

সাইফুল আকবর খান এর ছবি

প্রখর ধন্যবাদ আপনাকে।
ভালো থাকেন।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

ভোর হবেই হবে সাইফুল। হতাশ হতে নেই ভাইটি। আশাবাদী হওয়া ছাড়া আমাদের আর করার কী বা আছে?

সাইফুল আকবর খান এর ছবি

হুউম। মন খারাপ

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খান সাহেবের কী হইসে?

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

না, কিছু হয় নাই। হইবো আবার কী!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রভা প্রহেলিকা [অতিথি] এর ছবি

অনেক সুন্দর...
অসম্ভব সুন্দর.........

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ প্রহেলিকা। আপনার নিক-টা সুন্দর। ভালো থাকেন।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তিথীডোর এর ছবি

সুন্দর.. চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ তিথীডোর।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্‌।
তাড়াতাড়ি মন ভালো করেন তো। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

সেই ক্ষমতা তো তেমন একটা নাই রে ভাই। আমি তো লুকটা তেমন খ্রাপ ছিলাম না, আমার মনই না আমারে খ্রাপ বানাইলো। এখন আমি অধম সাধ্য কী তারে উল্টো কিছু ভালো করবো! চেষ্টা চালায়া যাচ্ছি তবু, হাজার হোক ব্রাজিলের খেলা আর কয়েক মিনিট পরে। এখন মুখ গান্ধা রাখলে কেম্নেকী?! হাসি
ধন্যবাদ।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

সাইফুল,
কালো বরফ হাতে পেলাম আজ। অনেক অনেক অনেক ধন্যবাদ ভাই। আমার দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটলো। কৃতজ্ঞতা জানবে হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

"কালো বরফ" আমার খুব পছন্দের একটা বই। এইটা পড়েই মাহমুদুল হকের ভক্ত হইসিলাম। ৯ বছর আগে পড়সি প্রথম। পড়ো। এরপর একটা রিভিউ লিখো কেমন লাগলো, জানায়া হাসি

সাইফুল আকবর খান এর ছবি

যাক। হাসি
আমি আজকেও সন্ধ্যাবেলা একবার মনে করতেছিলাম শঙ্কার সাথে, যে এখনও পৌঁছাইলো না বইটা! আর আজকেই সুখবরটাও পেয়ে বেশ আশ্বস্তও হয়ে গ্যালাম। থ্যাংকস মামুন ভাই।
আর, এইজন্যও থ্যাংকস, যে আপনার জন্য নিতে গিয়ে আমি আমার জন্যও এক কেইস নিয়া নিছিলাম কালো বরফ। আপনার এবং অ.প্র.'রও অবগতির জন্য জানাইতেছি, যে- বই প'ড়ে শেষও করছি পরশুদিন, এবং কালো বরফ আর মাহমুদুল হক- এই দুইজনরেই আমার ভাল্লাগছে। যথেষ্ট অন্য প্রকারের এবং অন্য পর্যায়ের ভাল্লাগছে। হাসি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।