নিশ্ছবি আড্ডাব্লগ: ডেটলাইন ৭ ডিসেম্বর ২০০৯

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: মঙ্গল, ০৮/১২/২০০৯ - ১:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

- ১.
যতোসব আজাইরা লুকজন! যতোসব বাজাইরা আড্ডা! আর সেই নিয়া আবার বাজাইরা এক আজাইরা ব্লগারের খাজুইরা এই পুস্ট! প্রথম লাইনে আবার সাজাইন্যা ঢং কইরা ডিসক্লেইমারও মারে!

০.
সবাই হয়তো এখনও খবর পায়া সারেন নাই- ঢাকা শহরে এখন ব্যাপক বিদ্রোহ চলতেছে, টানা, উপর্যুপরি, দিনের পর দিন। আরো বেশ কিছুদিন চলবে। কার্জন হলের বগলের ভেতর সায়েন্স ক্যাফে'র সামনে তো ব্যাপক হারে হইতেছে প্রতি সন্ধ্যায়! এমনকি মাঝেমধ্যে ঢাকার আশপাশে অন্যান্য দুয়েক জায়গায়ও নাকি একআধটু ছড়ায়া পড়তেছে সেই বিদ্রোহ! কারণ আর কিছু না, স্বয়ং দ্রোহী এখন বাংলাদেশের ঢাকা শহরে।

১.
সেই বিদ্রোহে বহুদিন পরে পায়া বসলো এমনকি নজু ভাইরে! বহুকাল পরে ভরবিকালে নজু ভাই ফোন কইরা ইনভার্সিটির দিকে যাইবার কয়। শুরুতে বিত্তান্ত না সাইরাই খালি জিগায় যামু কি না। চোখের সামনে না হওয়ার সুযোগ নিয়া ভাব নিয়া দরকারী ভঙ্গিতে জিজ্ঞাসাবাদ কইরা প্যানা করলে পরের ত্যানা প্যাঁচানিতে অবশ্য বোঝা গ্যালো- আর কিছু না, ওই যে আজাইরা সাইবার-সামাজিক লুকগুলার অনুত্পাদনশীল আড্ডা! এক্কেবারে যত্তোসব! তা-ও যদি একটু খাইবার পাইবার বন্দোবস্ত থাকতো, সেইটাও তো একটা কিছু আনন্দের বিষয় হইতে পারতো! ভাবছিলাম বুঝি নরমালের বদলে আজকে ফর্মাল আড্ডা হবে! কোনো রেস্তোরা টেস্তোরায় বসা হবে হয়তো ওইখান থেইক্যা গিয়া। হয়তো বা বালিকা-শ্যালিকা কি মালিকা প্রজাতিরও কেউ থাকতে পারে। কিন্তু কীসের কী? কাহিনী ও-ই! ছোটবেলায় মোহামেডানের অবুঝ ফালপাড়ন্তি সাপোর্টার ছিলাম সময় যেমন আমি খেলা দেখলে জীবনেও মোহামেডান জিততো না, তেমন এই পর্যন্ত মোটামুটি চিরন্তন সূর্যসত্য আরেকটা পর্যবেক্ষণ হইলো- আড্ডা সে যেইখানেই হোক, আমি আড্ডায় গেলে ফি-আড্ডায় শুধু মেইলট্রেইনের দৈর্ঘ্যে সামনে-পিছনে মেইল মেইল আর মেইল। ভুলেও কোনো ফিমেইলের দেখা নাই রে, ... ;-(

২.
এইবারের চুলটা কাটানির পরে নজু ভাই আগের চে' আরো মাসুম বাচ্চা হইয়া গ্যাছে দেখতে! সেইজন্যেই বুঝি-বা নিজেও জরুরি মনে কইরা পরিবার-পরিষদের বাকি দুই 'ন'রে ছাড়াই আসছে! মিডিয়া কম ক্রিয়েটিভ বেশি পার্টি আমি আর পান্থ গিয়া আজিজের সামনে থেইকাও একবার শেষ একটা ফোন কইরা নিশ্চিত হইয়া আর এক মিনিট দূরের কঞ্চিপায় পৌঁছায়াই আড্ডারে চিনতে পারতেছিলাম না, মূলত নজু ভাইয়ের এই আমূল তুমুল অধঃপতনের কারণে! সুহান আমার দিকে ঘুইরা না দাঁড়ানি পর্যন্ত আমি বুঝতেছিলাম ধুর ওইটা নজু ভাই না, আর এইটা আমাগো আড্ডাও হৈতারেনা! আর, দুর্নীতিবাজ মেম্বর হৈয়াও দ্বিতীয় সাক্ষাতে দ্রোহী অবশ্য চিনলো আমারেও। যাক, বাম থেইকা ডানে সইরা গ্যাছে যদিও আড্ডার হৃদপিণ্ড, তবু নিশ্চিত যে হওয়া গ্যালো- ছোট্ট এই জনতাজটলাপিণ্ডটাই আমাগো আড্ডা, কঞ্চিপার আড্ডা, মাশরুমের গন্ধ নাই নাম আছে ধরনের নিজস্ব মাশরুমাড্ডা!

৩.
এই প্রথম দেখলাম- মাশরুমাড্ডা শুরু হইয়া গ্যাছে কিন্তু সবচে' বড় আড্ডাপোকাটাই সেইখানে উপস্থিত নাই! হ, শাহেনশাহ্'র কথাই কই। রাইয়ানও অবশ্য আসে নাই শেষ পর্যন্তও। কী জানি- ফোন বন্ধ কইরা ভিটামিন সি-তে চইড়া সে পুরা ঢাকা শহরই চক্কর দিলো কি না আজকে! সবজান্তা, ষষ্ঠপাণ্ডবদা', নজরুল ভাই, সুহান, নিবিড়, অনার্য (সঙ্গীত), দ্রোহী, পান্থ আর সাইফুলে ঢ'লে ঢ'লে চলতে থাকলো পূর্ণোত্থিত (স্ট্যান্ডিং) আড্ডা। অন্য কিছু স্থানীয় সিংহবাঘ সেইখানে চা খাইতেছিল বিড়ি ফুঁকতেছিল বইলা আড্ডার সিংহভাগ সভ্যেরই বসার জায়গা পাইতে অনেক সময় লাগছে। তবে, সিনিয়র-শোভন দুয়েকটা খালি জায়গা থাকলেও পাণ্ডবদা' ঘোষণা দিছিলেন "আমি বসি না", যদিও খুব বেশিক্ষণ দেরি হয় নাই তাঁর বসতে এবং তারও একটু পরে আমারেও (আবেদনহীন পশ্চাদ্দেশ দেইখা বিরক্ত হইয়াই বুঝিবা!) বসার জন্য যথেষ্ট ধমকের সাথে হুকুম করতে। সম্প্রতি ভুঁড়িবিদ্রোহী আর আম্রিকাবিদ্বেষী হইয়া উঠা মেম্বর সাবের দ্যাখা গ্যালো কইলজাটা যতো বড়, গল্পের থইলাটাও তেমনই ফোলাঠাঁসা। নতুন-পুরানা সাইবার-পাপীদের আমলনামা, জ্ঞানীগুণী মালতামামি, অনুপস্থিত মৃত্যুপথযাত্রী রহিম বাদশা'র নামে সম্প্রতি ছড়ানো আজব গজব স্ক্যান্ডাল, মডেল প্রভা, ফেসবুকে বন্ধু পরিচয় নিয়া ছিনিমিনি, দূরের কিংবা কাছের মানুষজনের লেখাপত্র, হিউমার-টিউমার-রিউমার- সবকিছু নিয়াই আলাপ জইমাই উঠে আস্তে আস্তে শীতের সন্ধ্যায় গরম গরম গপ্প আর চা-বিড়ি'র সিঁড়ি বাইতে বাইতে। কতোকিছু নিয়া কতো আজাইরা বাজাইরা কথা হয়, পঁচানি হয়, প্যাঁচানি হয়, আমার মতো ভালু লুকরে নিয়াও জায়গায় খাড়ায়া স্ক্যান্ডাল হয়! বিজ্ঞাপন-জগতে কামলা খাটি বইলা, হায়রে এই পদাধিকারদুর্বলতায় পাইয়া বইসা আমারে নিয়াও এমন হারাম কথাবার্তা! ভদ্রলুক হইলে কতো সমস্যা! নিচু গলাবাজিতে কাউরেই বুঝাইতে পারি না, যে- কাছা বাইন্ধ্যা খালি খাঁচা খাঁচা কাজই করতে হয় দিনে রাইতে, কামের দেখা কস্মিনকালেও নাই (কেনু কেনু কেনু???)!!!

৪.
মক্কার লুক টুটুল ভাই জবর দেরিতে আইসা প্রথমেই তাঁর শুদ্ধ স্বর উঠাইলেন- বামপন্থী আড্ডা আজকে জায়গা বদল কইরা খালারে ছাইড়া আপা'র কাছে আইসা ডানপন্থী হইলো কেনু? জনসংখ্যাধিক্যের অজুহাত ছাড়া আর কোনো শেষ সদুত্তর কেউই দিতে পারলো না তাঁর এই প্রথম জিজ্ঞাসার। ব্যাচ-বয়স হিসাব হইতেছিল দেখা-অদেখা দামাল-সামার বালকগুলার। সশ্রূসজ্জিত ছোট্ট অনার্য ছেলেটা প্রথমবারের মতো আমার মুখের দিকে কার্টুন-টার্ন কইরা তাকাইলো, যখন শুনলো আমি '৯৬-এ উচ্চমাধ্যমিক পাশ দিছি। পান্থ'র বালকমূর্তিতে আর আমার তাজা-তরুণমূর্তিতে ঈর্ষান্বিত হইয়া, চার বছরের অভিজ্ঞ মরণোত্তর বিদ্রোহী সাব আরো ম্যালা আকথা কুকথা ছড়াইলো ভাসাইলো। এইগুলা ঝাতি সহ্য করবে না জানা কথা। কিন্তু, সবজান্তা'র উপ্রে আজকাল সব বৈঠকে এত বালিকা-কাহিনী কেনু চাপানি হয়, সেইটা সবজান্তাও জানে কি না সন্দেহ! এই প্রশ্ন আজকে অবশ্য আমিই প্রথম তুলি নাই। একটা মিস্টার কোয়েশ্চান আছে সচল-সমাজে। সত্যিকারের ভালু একটা ছেলে। নিবিড়। চ্রম শিশুমন! চূড়ান্ত কৌতূহলী! আড়াই বছর বয়সে সেই যে বাবারে এইতা ওইতা সবতা প্রশ্ন করা শুরু করছিল, তার সেই প্রশ্নবান এখনও থামে নাই। আমি আর সবজান্তা মিইল্যা আবিষ্কার করছি নিবিড়ের এই মহা-ভালু লক্ষণটা- সবসময় তার ইন্টারভিউ মোড অন! রেকর্ডের লাল নব-টাও সব সময় চাপাই তাকে তার। অমুকের বই কোন্ মার্কেটে পাওয়া যাবে? অমুক ব্লগারটা আসোলে কে, আপনি চিনেন? আপনার ফেসবুকের ছবিটা কোত্থেকে তোলা? যৌবনযাত্রায় যুদ্ধাপরাধের বিচারের দাবিতে এক হওয়ার ডাকটাকে আপনি কীভাবে দ্যাখেন? সব টিনই তো মজবুত, কিন্তু গরুমার্কা এই কথা বইলা এত চলে ক্যামনে? একটা কোম্পানির ব্র্যান্ডিং আইডিয়ার জন্য আপনারা কয়দিন সময় ন্যান? পিচ কী? মাফলার আনছেন ক্যান? এইরকম চলতেই থাকে। খুব ভালু। সত্যিই ভালু। আমি সিন্সিয়ারলিই বলতেছি ভালু। হাসি এইজন্যই এই ভালু পুলাডারে বেশ পছন্দ। তো, যা বলতেছিলাম, স্ক্যান্ডালাপের মাঝখানে সঙ্গত কারণেই নিবিড়ই এই প্রশ্নটাও উঠাইলো- ওইসব নারীকাহিনী সব কেনু ইদানিং সবজান্তার ঘাড়ে গিয়া পড়ে! সবজান্তা জানে কি না জানা যায় না। ওইদিকে, শ্রীদেবী আর অড্রে'র প্রেমে চিরদিওয়ানা নির্মল হাসির কচি ছেলে সুহান হেপবার্নও অনেকই ভালু। কিন্তু, সুহানের উপ্রেও আসে নারী-জটিলতার হঠাত্ হঠাত্ একআধটু পানিছিটানি। সুহানের বয়স-জনিত সমস্যা আরেকটা আছেও। সাদাকালোতে যেকোনো মেয়ে দেখলেই তার ভালু লাগে!

৫.
অফিস কইরা দেরি কইরা ওয়ারিড চেহারা নিয়া সিমন আইলো। আইসাই এইদিক ওইদিক থেইক্যা বারবার দ্রোহী-রে দ্যাখে সে- কোনোভাবে আলেকজান্ডার বো'র সাথে দ্রোহীর চেহারার কোনো মিল আছে কি না। আমি অবশ্য আগেই রিপোর্ট দিছিলাম ওরে, যে দ্রোহী ওইটা পুরাই একটা বোগাস বো তুলছে। পুলাপান আমার কথা কেনু জানি বিশ্বাস যায় না! ওহ্, ওসিরিস-ও আসছিল বেশ দেরিতে হইলেও। পুরা সময় সে অবশ্য আমার চে' নিরাপদ দূরত্বেই ছিল, তাই তারে এইখানেও ছাইড়া দিতে হইলো! আরো বহুকিছু ছাইড়া দিতে মজবুরও হই আমি এইরকম সমাজে গেলেটেলে। সবার এত এত সিরিয়াস আলাপ-আলোচনার মধ্যে চুপ কইরা আমি খালি শুনি আর শুনি। এরা কতোকিছু জানে, কতো কারে চেনে, কতো পড়ে, কতো দ্যাখে, কতো করে, ...! আমি একে একে একত্রিশটা চৈত্র পার কইরা ফালাইয়া খালি ভাবি- সময় তো সবই গ্যাছে, এখন আর কোনো কিছুই শুরু করার সময় আর আসোলেই নাই। মনে মনে ভাঁজি- “ইউ ক্যানট টিচ অ্যান ওল্ড ডগ অ্যা নিউ ট্রিক”! ঝুইলা যাওয়া কান আগায়া দেই খালি বারবার। বলি না তেমন কিছু। শুনি, শুনি আর শুনি।

৬.
সংসারী নজরুল ভাই আর পাণ্ডবদা' সবার থেইকা বেশ আগেই ছুট দিছিলেন বাসার দিশা পাইতে। কিছুক্ষণ পরে টুটুল ভাই আর পান্থও একসাথে সিয়েঞ্জি ধরলে আরোই কইমা যায় লুকজনের গরম। আমি গলার পাশ দিয়া মাফলার টাইট করি। কিছুক্ষণ পরে ঘড়ির ইশারায় অন্যদের রাইখা আমিও উইঠা যাই গোয়ালের ফেরাপথে নামার লেইগ্যা। অন্যেরা কোনোমতে আমার সাথে করমর্দনের সময়টা দিয়া পরপরই আবার চালাইতে থাকে। সব চলতে থাকে, চলতে থাকে। আমি রওনা কইরা মাফলারটারে কানের পাশ দিয়া ঘুরায়া টাইট কইরা প্যাঁচাইতে প্যাঁচাইতে ধীরপায়ে হাঁটি আর ধীরমনে ভাবি- আসোলেই কিছুই না জাইন্যা, কিছুই না কইরা অনেক বেশিই বুড়া হইয়া গ্যালাম! সময় ফিইরা আসবে না, আসে না। সময় নাই। থাকে না। মন খারাপ


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

এইটা কি লিখলেন মিয়াভাই? চউক্ষে পানি আইসা গেলগা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

আপনের চউক্ষের পানি তো দেখি বড়ই সৌন্দর্য!

সব হাসি একদিনে একবারে একখানে হাইস্যা ফালাইলে কেম্নেকী সাইব্বাই? কিছু ইস্টক রাখন লাগবো না?

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

হ। এইডা নয়া ফ্যাশন-ফিউশন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভূঁতের বাচ্চা এর ছবি

দারুন হইসে ... পড়ে অনেক মজা পাইলাম !
--------------------------------------------------------

--------------------------------------------------------

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেরিতে আইলে যা হয়, এর আগে আরেক প্রস্থ আড্ডা হয়া গেছে শুদ্ধস্বরে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্ আইচ্ছা! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

আমগো সিয়েঞ্জি পাইতে ম্যালা সময় গ্যাছে। প্রায় ৪০ মিনিট। এই দুকক্ষে আড্ডা দিতে মঞ্চায় না!
.....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

৪০ মিনিট লে'টে তোমার এমন কী আসে যায়! তুমি না অতো তাড়াতাড়ি যেতে চাও না কোথাও! তোমার না হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে! হাসি

কিন্তু, এইটা কী দুঃখ লেখলা? ক্যাম্নে? হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

আমার অতো তাড়া ছিল না তো। টুটুল ভাইয়ের দাওয়াতের পোলাও ঠাণ্ডা হয়ে যাচ্ছিল। তাই! হাসি
...................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, তাই বলো। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

ফাডায়ালাইসেন...রসে টইটুম্বুর। পড়িয়া বিমলানন্দ লভিলাম হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হাসি তাহাই না কি? জানিয়া ধন্য হইলাম। দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

যারা আড্ডায় গেছিলেন, তাঁদের সবাইকে মাইনাস। হাসি আর যিনি এই লেখা লিখেছেন, তাঁকে মাইনাস একটা বেশি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নে তো দুইদিন পরে পরেই এই ছুতায় ওই ছুতায় আমারে মাইনাস দ্যান! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

কি! আমি আপনারে মাইনাস দেই? এতো বড় কথা! যান, আপনেরে আরেকটা মাইনাস দিলাম। (এইটা কিন্তু ছুতা না চোখ টিপি )

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

হ, এইটা ছুতা না, এইটা তো দেখতেছি জুতা! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

হে হে... আপনেরে একটা মাইনাস বেশি দিয়েছিলাম— মাইনাসে মাইনাসে প্লাস! এইটা যে আপনি বুঝবেন না, সেটা কি আমার দুষ? চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

না, মাইনাসে মাইনাসে আসোলে দুইমাইনাস। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

...সুতরাং আজকের গবেষণা থেকে এটাই প্রমাণিত হলো— যারা আইন জানে, তারা গণিত জানে না। দেঁতো হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

জ্বি না স্যার। বরং এইটাই প্রমাণিত হৈলো যে যারা আইন জানে তাদেরকে কেউ গণিতের জুজুপ্যাঁচ দেখাইয়াও ভুল জিনিস বুঝাইতে পারে না।
শিক্ষাগবেষকের বুঝতে হবে- মাইনাসে মাইনাসের ওই হিসাব অন্য জিনিস, গুণের বেলায় খাটে। কিন্তু, আপনি আমাকে দুইবারে আলাদা আলাদাভাবে যা দিছেন, সেইটার মোট প্রাপ্তি বুঝতে আমি গুণ করমু না, বরং যোগই করমু। তো,

a + a যেমন 2a, তেমনভাবে '-' + '-' হৈলো 2'-'.

চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মুস্তাফিজ এর ছবি

আমি নাই কেন? হইবোনা
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সাইফুল আকবর খান এর ছবি

আমারও তো এই প্রশ্নই বস! আপ্নে আছিলেন না ক্যান্? মন খারাপ

একটা না কি কই যাওয়া হৈবো শুনতাছি! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

মাশ্রুমাড্ডা সম্পর্কে কিছু সাধারণ তথ্যঃ

সবচেয়ে সুবোধ আড্ডাবাজ- নিবিড় ভাই
সবচেয়ে নির্বোধ আড্ডাবাজ- আমি
সবচেয়ে কম কথা বলেন- তারেক ভাই
সবচেয়ে বেশি কথা বলেন- সবাই
সবচেয়ে বেশি প্রশ্ন করেন- নিবিড় ভাই
সবচেয়ে বেশি উত্তর দেন- এনকিদু ভাই এবং সবজান্তা ভাই
সবচেয়ে বেশি নিয়মিত- সিমন ভাই

... এবার গতকালকের আড্ডার সম্পর্কে কিছু বিশেষ তথ্যঃ

১। বিশ্বাস করেন বা না করেন, দ্রোহী দেখতে একজন সুদর্শন পুরুষের মতো।
২। কালকের আড্ডায় প্রথমবারের মতো 'ওসিরিস' আইছিলো ।
৩। যে যাই বলেন, ... (সিমন ভাইয়ের মতে )দ্রোহী লোকটা আসলে খারাপ না... বিল নিয়া বিলা করে নাই। দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিশ্বাস করেন বা না করেন, দ্রোহী দেখতে একজন সুদর্শন পুরুষের মতো।

সম্পুরক প্রশ্ন:
তারমানে পুরুষের মতো, কিন্তু পুরুষ না চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

ইস্টেটাস তো তাইলে কমপ্লিকেটেড হইয়া গ্যালোগা! আমি তো শুনলাম উনি বেশ কিছুকাল আগে থেইক্যাই কোনো একটা পরোদর বোনের ভাই! ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

বিশ্বাস করেন বা না করেন, দ্রোহী দেখতে একজন সুদর্শন পুরুষের মতো।

ফেসবুকের প্রোফ পিক্স এ আছেতো ইনক্রেডিবল হাকের কাজিন খাইছে খাইছে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নিবিড় এর ছবি

সুহানের কথামত আমি একটা প্রশ্ন করতে চাই- সাইফুলাকবারখান ভাই আপনার সাথে জনৈক সুন্দরী মডেল কে জড়িয়ে যে সব কথা বাজারে প্রচলিত আছে তা কি সত্যি চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

[এই যে, চোখ টিপি আবার ইন্টারভিউ মোড অন!]

সুন্দর প্রশ্ন করেছেন। ধন্যবাদ। খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সবজান্তা এর ছবি

এইখানে ছোট্ট একটা ব্যাখ্যার দরকার আছে।

কেন তারেক সবচেয়ে কম কথা বলে ?

কারণ সে বাদ বাকি সময় ভূচরাচরের যাবতীয় মেয়েদের সাথে ফেসবুকে গ্যাজায়, বেশি ঘনিষ্ঠ হইলে এস এম এস করে।

ওর খারাপ চরিত্রের কারণেই আড্ডায় ওর মুখে বোল থাকে না দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

সাইফুল আকবর খান এর ছবি

আচ্ছা, রহিম বাদশার জীবন তো তাইলে এখন পুরাই পাজ্ল আর তাজেল-ময়! ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

বেশ ঠিক বলছো সুহান।
তবে, তোমার ২ নম্বর পয়েন্ট কিন্তু আমিও মেনশন করছিলাম। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভুতুম এর ছবি

সাইফুল ভাই, ভাল্লাগ্লো অনেক পড়ে। ফাডালাইসেন যারে বলা যায়।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফুল আকবর খান এর ছবি

হাসি অনেক ধন্যবাদ ভুতুম।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

আড্ডায় বালিকালঙ্কারের তীব্র অভাব দেক্তে পাচ্ছি। ভিক্ষার অভাব যদি দুর্ভিক্ষ হয়, তাহলে পরিস্থিতি পুরাই দুর্বালিক। সচলে মিষ্টি ছিপছিপে পড়ুয়া রসিক বালিকাদের অ্যাডমিশনে অগ্রাধিকার দেয়ার জন্যে ফ্যাসিবাদী মডুদের প্রতি জানাই বিপ্লবী আহোভান। আগামী ছয় মাসের মধ্যে সচল টু সচলা (হাচলারাও ইনক্লুডেড) রেশিওকে একের নিচে নামিয়ে আনার ক্র্যাশ প্রোগ্রাম হাতে নেয়া হৌক।

সাইফুলাক্বর্খান নিজে একজন ব্র্যান্ডার হয়েও সচলকে বালিকাদের কাছে ব্র্যান্ডাইতে পারলেন না দেখে জানাই লাল দিক্কার!

আর এই প্রসঙ্গে ভূতোদার পোস্ট কই?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হিমুর কণ্ঠে কণ্ঠ মিলায়ে আমিও ফ্যাসিবাদী মডুদের প্রতি বিপ্লবী আহোভান জানাই... বালিকা চাই। সচলাড্ডা এখন অশ্লীলরকমের বালকাক্রান্ত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

হ, ব্যাপকই অশ্লীল ব্যাপারস্যাপার!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
আমারে খালি দিক্কার জানায়া লাভ নাই। আমি খালি ব্র্যান্ডার না, ব্লেন্ডার হইয়া গালাইতেও রাজি আছি। কিন্তুক, টি.এ. হিসাবে বালিকারা একদমই জুইতের না। মন তো বোঝেই না, ব্র্যান্ড কম্যুনিকেশন আরো বোঝে না! চোখ টিপি

ভূতো না জানি আজকে আর কই কোন্ তত্ত্ব নিয়া আছে স্বীয় পেট হাতাইতে হাতাইতে!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভূঁতের বাচ্চা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি
--------------------------------------------------------

--------------------------------------------------------

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

আমারে কেউ কয় নাই খেল্মুনা !!

---------------------
আমার ফ্লিকার

নিবিড় এর ছবি

ঐমিয়া ফেসবুকে তোমার নাম্বারটা দাও, নাম্বারের অভাবে তোমারে ডাকা সম্ভব হয় নায় হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

এই যে, কইলাম!
কওয়া আসোলে লাগে না। এই ছবি টিকেট ছাড়াই দেখা যায় তো! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুর্দান্ত এর ছবি

আড্ডায় বালিকারা না আসলে আড্ডাকেই বালিকাদের কাছে যেতে হবে।
তবে এই আড্ডায় যেহেতু বলিকারাই মূখ্য আলোচ্য, সেখানে বালিকাদের আগমন না আবার আড্ডার বিঘত ঘটায়।
---
শব্দের কারিকুরি ভাল লেগেছে। চোখের সামনে সবার চেহারা দেখা গেছে।
(Y)।

সাইফুল আকবর খান এর ছবি

না না, বিঘত হৈবো না। কথা দিতেছি। আপনে কিছু পাঠান! প্লিজ! চোখ টিপি

[অনেক ধন্যবাদ দুর্দান্ত।]
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

এক দিলাম আমারে না ডাকার জন্য

সাইফুল আকবর খান এর ছবি

ব্রেশ! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দ্রোহী এর ছবি

আমায় সুদর্শন মনে করার কারণে সুহানের জন্য পরকালে রয়েছে উত্তম জাঝার ব্যবস্থা আর আমার চেহারা নিয়ে উচ্ছ্বাসিত না হবার কারণে সাইফুল আকবর খানের জন্য পরকালে রয়েছে উত্তম ডান্ডার ব্যবস্থা।

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে আবার আমি পরকালেও বিদ্রোহ করুম! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।