ঠিক সন্ধে নামার মুখে, শোনো পান্থ'র বই ডাকে!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বিষ্যুদ, ০৪/০২/২০১০ - ৫:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:


[আজ ৪ ফেব্রুয়ারি ২০১০ শেষবেলায়, সন্ধ্যার মেঘের রঙ যখন একটু অন্ধকার হয়ে আসবে, তখন বাংলা একাডেমি অমর একুশে বইমেলায় আসবে সবল সচল গল্পকার পান্থ রহমান রেজা'র প্রথম গদ্য সংকলন "সন্ধ্যার মেঘের রঙ অন্ধকার হলে"। অর্থাত্, আজ সন্ধ্যা থেকেই মেলার বাকিটা সময়ে এ বইটা পাওয়া যাবে বাতিঘর প্রকাশনী'র স্টলে। স্টল নং ২০০। নবীন গল্পকারের ব্যাপক ইতিহাসের অংশ হোন আপনিও, এই বইঘর বা মেলা অন্ধকার হওয়ার আগেই।]

সন্ধ্যার মেঘের রঙ অন্ধকার হ'লেই পান্থ রহমান রেজা-কে পেয়ে বসে বিষন্ন সব কথামালা। পেয়ে বসে পঞ্চমীর চাঁদ, পেয়ে বসে আট বছর আগের কোনো একটা দিন কিংবা এই গত কোনো বৃহস্পতিবারেরও শেষপৌরে রাত। রোদের গন্ধ নিয়ে চিল যখন নিঃশব্দে উড়তে থাকে দুপুরে, তার থেকে তফাতেই কংক্রিট-কাচের ঘেরের মধ্যেও পান্থ'র মগজ আর হাত হয়ে এদিকে আইবিএম মনিটরে চ'ড়ে বেড়ায় মোল্লাবাড়ির মা এবং বাচ্চাভূতেরা; কিংবা কাজের ফাঁকের এক পলকের দেখায় অস্থির ফিসফিসায় গার্মেন্টস শ্রমিক জসিম-জোহরা; প্রেমের ছড়ি অথবা পেয়ালা হাতে ওঠে নামে শায়লা আর নাজনীনেরাও।

পান্থ'র চাঁদে-পাওয়া গল্পগুলো, কী আশ্চর্য, প্রায় হুবহু পুনরাভিনীত পাই আমাদের কাছেধারেই! এ গল্প যেন আমরা বইয়ে পড়ি না, আমাদের আশেপাশে ঘটে। চলতে পথেই তার চরিত্রদের সাথে আমাদের সত্যি সত্যি দেখাও হয়ে যায় শাহবাগ কি ধানমণ্ডিতে, কিংবা ফেসবুকে! দুপুরের সিনামন-এ কিংবা সন্ধ্যার স্টার-এ আমাদের কারো পাশের টেবিলেই ব'সে পেট পুরতে বা পকেট খালি করতে দেখা যায় ওদের কাউকে কাউকে। এই দেখা ঘুরেফিরে হয়, হ'তে থাকে।

আধুনিক মানবিক সম্পর্কের বহুমুখিতা আর বহুমাত্রিকতা নিয়ে যেমন তার পলকা নাড়াচাড়া, তেমনি সমান দক্ষতায় সে মাছরাঙার মতো দূরের ছোঁ-তেই লক্ষ্যভেদ করে গ্রামের প্রান্তিক জনগোষ্ঠীর ঘোলা সব দুঃখেরও।
পান্থ গ্রন্থিক গাল্পিক, গল্পাক্রান্ত জিন শরীরে বহন করে অনুযোগহীন, গল্পের ভারে-ধারে পাঠককেও ক'রে চলে গল্পগ্রস্ত। এ বইয়ের বারোটা গল্পব্যঞ্জনের পাচক-পনা একই ঘরানার হ'লেও বিষয়-চরিত্রগত কাঁচামালের বারোয়ারি বৈচিত্র্যও সেগুলোতে পাবেন বৈকি!

আগেই বলেছি, পান্থ'র গল্পেরা আমাদের খুব বেশি প্রতিবেশী। এর মধ্যেও আপনার সাথে যদি দেখা হয়ে না থাকে এই মূর্তিমান গল্পদের, চোখ-কান খুলে চললে কিছুদিনের মধ্যেই দেখা যে পেয়ে যাবেন- সে নিশ্চয়তা একশ'তে আশি। পড়ুন, আপাতত আসি।

[এ লেখাটা পান্থ'র আর তার বইয়ের জন্য লেখা। তো, তাই, মানে বলছিলাম কি, এই লেখা হঠাত্ অন্য কোথাও চোখে পড়লেও বেজার হবেন না যেন! সবাইকে ধন্যবাদ]


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

কী বলবো সাইফুল ভাই!
এমনিতে অনেক অনেক ঋণ জমেছে আপনার কাছে, আজকে আরো ঋণে জড়ালেন। কৃতজ্ঞতা আপনার প্রতি!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

হুর্মিয়া! খাইছে

[ ঋণের হিসাব রাখো। ইন্টারেস্ট-সহ রিপেমেন্ট লাগবে। ইনস্টলমেন্ট অপশন থাকবে অবশ্য, কাছের মানুষ হিসেবে একটু বেশি সুবিধাজনক ইনস্টলমেন্ট প্ল্যান-ই পাবে তুমি, অসুবিধা নাই। চোখ টিপি ]
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কনগ্র্যাটস, পান্থ ! হাসি
খান সাহেবের লেখাটা ভাল্লাগছে।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

থ্যাঙ্কুশ!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

এই বোগ্রে'র খবরটা শুইনে খান সাহেবেরও ভাল্লাগছে গো! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

যত বার শিরোনামের এই লাইন দেখি
"ঠিক সন্ধে নামার মুখে, শোনো পান্থ'র বই ডাকে!"

ততবার পড়ি ঠিক সন্ধে নামার মুখে, শোনো পান্থ'র বউ ডাকে

...........................
Every Picture Tells a Story

সাইফুল আকবর খান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হো হো হো

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আকতার আহমেদ এর ছবি

হো হো হো

পান্থ রহমান রেজা এর ছবি

খাইছে
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুমন সুপান্থ এর ছবি

অভিনন্দন পান্থ । বইটা পাই কি করে !?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আপনি না দেশে আসবেন!
অপূর্ব'র কাছে দিলে হবে!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

বালক এর ছবি

জে না, অপূর্ব'র কাছে দিলে হবে না। বিকল্প রাস্তায় হাঁটুন...
*************************************************************************
যা সত্যি তা সব সময় আনন্দের নয়!

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

আশরাফুল আলম রাসেল এর ছবি

সাইফুল ভাই, নিশ্চই আমার বই বের হলে আমাকে নিয়েও লিখতেন। এরকম একটা লেখা আমাকে নিয়ে লিখবেন ভেবেও তো লিখতে ইচ্ছে করছে।

পান্থ, অভিনন্দন!!!

আমি অতিথি তোমার দেশে.....

আমি অতিথি তোমার দেশে.....

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

নিশ্চয়ই রাসেল। লেখো, তোমার মাথার নামে। শুভেচ্ছা। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

পান্থদার লেখা নিয়া নতুন করে বলার কিছু নাই। কোন এক সচলাড্ডায় কে যেনো একবার বলসিলেন - সচলে একমাত্র পান্থদার গল্পগুলাই খুব চমৎকার নাটকোপোযোগী...

কিনুম লিচ্চয়।

আর সাইফুল ভাই টেনশন নিয়েন্না, এই লেখাটা পইড়্যাও মনে হইতাসে 'ত্রিধা' কিনা উচিৎ...

_________________________________________

সেরিওজা

পান্থ রহমান রেজা এর ছবি

চমৎকার নাটকোপযোগী- এইটা নিন্দা না প্রশংসা, কী বুঝুম! দেঁতো হাসি ..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

বাঁচাইলা ভাইডি! আমি তো ৫ টন ভারি টেনশনে আছিলাম! খাইছে

[থ্যাংকস]

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

চমৎকার নাটকোপযোগী- এইটা নিন্দা না প্রশংসা, কী বুঝুম! দেঁতো হাসি ..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

বালক এর ছবি

কিছুক্ষণ আগে পান্থ এসএমএস দিয়ে জানালা বইটি আজ আসছে। শুভ কামনা থাকলো।
*************************************************************************
যা সত্যি তা সব সময় আনন্দের নয়!

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

পান্থ রহমান রেজা এর ছবি

হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

রণদীপম বসু এর ছবি

রিভিউটা মনে হয় ভালো হইছে সাইফুল !

প্রথম প্রসবের সাফল্যে পান্থকে অভিনন্দন !
আর বইটির প্রকাশককে ধন্যবাদ পান্থর প্রসব-যন্ত্রণা নিরাময়ে সহায়তার জন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফুল আকবর খান এর ছবি

তাও "মনে হয়"?! শিওর না? অ্যাঁ
থাক বস, তবু তো বললেন! হাসি

অনেক ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ রণদা!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

তিথীডোর এর ছবি

রিভিউ ভালু পেলাম খান ভাইজান!
পান্থদাকে আবারো অ-নে-ক অভিনন্দন...(তালিয়া)

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ আপাজান। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ তিথিডোর!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

আশরাফ মাহমুদ এর ছবি

লেখককে অভিনন্দন জানাই। হাসি

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ আশরাফ ভাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মুস্তাফিজ এর ছবি

পান্থকে অভিনন্দন

...........................
Every Picture Tells a Story

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মুস্তাফিজ এর ছবি

শুধু ধন্যবাদে কাজ হবেনা। গল্পে আমার নাম ব্যবহারের জন্য খাওয়াইতে হবে

...........................
Every Picture Tells a Story

অনার্য সঙ্গীত এর ছবি

সাইফুল আকবর খানের ত্রিধা এসেছে আজ মেলা শেষ হওয়ার পরে। কাল থেকে পাওয়া যাবে শুদ্ধস্বরের স্টলে হাসি

পান্থ'দার বইটা কালকে বিকালে কিনব। (যদি পান্থ'দা তার মাঝেই সৌজন্য কপি না দেয় খাইছে দেঁতো হাসি )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফুল আকবর খান এর ছবি

দেঁতো হাসি
থ্যাংকুুুু!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন পান্থ!
সাইফুলকে ও ধন্যবাদ চমৎকার লেখার জন্য।

সাইফুল আকবর খান এর ছবি

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ অনিন্দিতাদি!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাফি এর ছবি

অভিনন্দন পান্থদা

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মৃদুল আহমেদ এর ছবি

পান্থকে অভিনন্দন!
ওরে দিয়া অনেক বাচ্চা-কাচ্চা-মালপত্র বওয়াইছি! সে যে একজন বিখ্যাত লেখক হয়ে উঠবে তখন কি আর জানতাম? এখন লজ্জায় মাথাকাটা!
আর এই কাহিনী নিয়ে সে যদি একটা বই বা আর কিছু লিখেই ফেলে, তাহলে 'সন্ধ্যায় মেঘের রঙ অন্ধকার' হওয়ামাত্র চুপচাপ ঢাকা ছেড়ে পালাতে হবে!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

হ! পুরাই কাজের ছেলে বানাইছিলেন!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

আর এখন তো দেখা গ্যালো- ছেলে কাজের। দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

জুয়েইরিযাহ মউ এর ছবি

লেখাটা ভালো হয়েছে সাইফুল ভাই ...
অভিনন্দন পান্থদা... হাসি

------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ মউ। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ মউ!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বালিকা পরিবেষ্টিত লেখককে ফ্রি পাওয়া গেলে অটোগ্রাফসহ একটা বই কব্জা করার অপেক্ষায় আছি।

পান্থ রহমান রেজা এর ছবি

দেঁতো হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

আকতার আহমেদ এর ছবি

অভিনন্দন পান্থ!

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ আকতার ভাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

তানবীরা এর ছবি

অভিনন্দন পান্থ

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ তাতাপু!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মাহবুব লীলেন এর ছবি

এই বইতো আমি নিয়া আসছি
তাই পরের বইয়ের জন্য আগাম অভিনন্দন পান্থকে

সাইফুল আকবর খান এর ছবি

আর, লীলেন ভাই, মানে, বলছিলাম কি, মানে, ইয়ে, মানে, হইছে যে, ওই আর কি, মানে, তারপর, মানে, ইয়ে, ,,, চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

লীলেন্দাকেও আগাম ধন্যবাদ!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অমিত আহমেদ এর ছবি

পান্থকে শুভেচ্ছা।
বই মনে হয় দেশে গিয়েই সংগ্রহ করতে হবে (অটোগ্রাফ সহ)।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

পান্থ রহমান রেজা এর ছবি

ধন্যবাদ অমিত!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।