স্মৃতির শহর- বগুড়া

তানভীর এর ছবি
লিখেছেন তানভীর (তারিখ: রবি, ১২/০৭/২০০৯ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চাকরী জীবনে ঢোকার পর বগুড়া আমার প্রথম কর্মস্থল। সে হিসেবে এ শহরের প্রতি আলাদা একটা টান আছে। যদিও বিদেশে আসার আগে মাত্র তিন-চার মাস সময় ছিলাম বগুড়ায়। প্রতি রবিবার মহাখালী টার্মিনাল থেকে বাসে উঠতাম, আবার বৃহস্পতিবার অর্ধবেলা শেষে ঝুলতে ঝুলতে ঢাকা এসে পৌঁছাতাম। এক রকম দৌড়ের উপরেই কেটে গেছে বগুড়া থাকাকালীন সময়। তবে এ সময়ই আসলে আমি বাংলাদেশের প্রকৃত রূপ দেখেছি। এর আগে আমার দৌড় ছিল শুধু ঢাকা, চট্টগ্রাম এবং বাংলাদেশের আরো অল্প কিছু শহর-গ্রামে কালেভদ্রে ইতস্তত বিক্ষিপ্ত ভ্রমণ।

বগুড়া থেকে বাংলাদেশের ‘আসল’ রূপ কীভাবে দেখেছি তা বলার আগে আমার চাকরীটাই একটু ব্যাখা করি। আমাদের কাজ ছিল বাংলাদেশের পৌরসভাগুলোতে ক্যাপাসিটি বিল্ডিং বা সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা। চারটা জোন বা অঞ্চলে এ পৌরসভাগুলো ভাগ করা হয়েছিল। বগুড়া ছিল ‘রাজশাহী’ জোনের হেডকোয়ার্টার। সে হিসেবে বগুড়ায় ছিল মূলত উত্তরাঞ্চলে আমাদের আস্তানা। কিন্তু এখান থেকে প্রায় প্রতিদিনই যেতে হতো উত্তরাঞ্চলের প্রত্যন্ত সব পৌরসভায়- পার্বতীপুর, দিনাজপুর, নীলফামারী, সৈয়দপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, জয়পুরহাট, গাইবান্ধা, গোবিন্দগঞ্জ, আরো কত নাম। এক রাজশাহী ছাড়া মনে হয় উত্তরাঞ্চলের প্রায় ছোট-বড় সব শহরেই গিয়েছি (রাজশাহী শহরে সিটি কর্পোরেশন থাকায় আমাদের আওতার বাইরে ছিল)। এ সময় কাজকর্ম তেমন না করলেও কাজের খাতিরে এ ঘোরাঘুরিটুকু আমি বেশ উপভোগ করেছি। মনে হয়েছে, এতদিনে আমি মাটির কাছাকাছি বাংলাদেশের আসল রূপ দেখতে পেলাম।

তবে আজ শুধু বগুড়ার কথা। কথায় বলে মক্কার মানুষ নাকি হজ্জ পায় না। বগুড়ায় থেকেও তাই আমার তেমনভাবে বগুড়ায় থাকা হয় নি। তাছাড়া, বগুড়া পৌরসভা হিসেবেও অন্যান্য পৌরসভার চেয়ে বেশ অগ্রসর। তাই আমাদের এখানে ‘ঠেলা’ দেওয়ার বিশেষ প্রয়োজন ছিল না। তবে শহরে থাকলে বিকেলে বা সন্ধ্যায় একটু ঘোরাঘুরি হতোই। ভোজনরসিক হিসেবে বগুড়ায় আমার সবচেয়ে প্রিয় হল এখানকার হোটেলের খাবার। আমি এ পর্যন্ত যত জেলা শহরে গিয়েছি বগুড়ার হোটেলই আমার কাছে সেরা মনে হয়েছে। বিশেষ করে ‘আকবরিয়া’ আর তার উল্টোদিকে যে খাবার হোটেল ছিল (নাম ভুলে গেছি) তার স্বাদ ছিল অতুলনীয়। মাঝে মাঝে বৈচিত্রের জন্য জলেশ্বরীতলার ‘পদ্মা ফুডসে’ যেতাম। জলেশ্বরীতলার কাছাকাছি মালতীনগর জায়গাটা ছিল বেশ ছিমছাম (এখানকার মালতীরাও অন্য এলাকার মালতীদের চেয়ে একটু বেশি ইশমার্ট ছিল চোখ টিপি )। তবে শহর হিসেবে বগুড়া খুব ঘিঞ্জি। ছোট শহরে রাস্তায় যদি জ্যামে আটকা পড়ে থাকতে হয়, সেটা সবচেয়ে বিরক্তিকর ব্যাপার। বগুড়ায় এটা নৈমিত্তিক ঘটনা। বিশেষ করে সাত মাথা আর আকবরিয়ার কাছাকাছি এলাকায় সবসময় জ্যাম লেগে থাকত। আকবরিয়ায় খেতে গেলে তাই খাবারের সাথে 'জ্যাম ফ্রি'- কমপক্ষে দেড়-দুই ঘন্টার মামলা। সে তুলনায় আমাদের আবাসস্থল (এবং কর্মস্থল) নামাজগড় ছিল মোটামুটি কম ঘনবসতিপূর্ণ। নামাজগড়ে বা এর খুব কাছেই ছিল তারেক ভাইয়ার অভিজাত আবাসিক হোটেল- ‘সেফওয়ে’ নাম সম্ভবত।

যা হোক, ঢাকা থেকে প্রথম যেদিন বগুড়া গিয়েছিলাম সেদিনই একটা বেশ ভালো সাইজের ধরা খেয়েছিলাম। আমি ও আমার এক সহপাঠী একসাথে চাকরিতে জয়েন করতে গিয়েছিলাম। ঢাকা অফিস থেকে আমাদের বলা হয়েছিল বগুড়ায় অফিসের কোয়ার্টারেই আমরা থাকতে পারব। বগুড়া গিয়ে জানলাম- কোয়ার্টারে এখন গণমান্য অতিথিরা আছেন, আমাদের কিছুদিন পরে উঠতে হবে। অগত্যা আমরা তল্পিতল্পা নিয়ে পাশের এক হোটেলে গেলাম থাকার জন্য। তখন বিশ্বকাপ ফুটবল চলছে। চাকরীর জন্য খেলা দেখতে পারব না- এটা ভেবে মন বেশ খারাপ। হোটেলে রুম পরিদর্শন করতে গিয়ে দেখলাম একটা আস্ত টিভি রুমে শোভা পাচ্ছে। আমরা ম্যানেজারকে গিয়ে বললাম এ রুমই আমাদের চাই। ভাড়া দিয়ে রুমে এসে দেখি বেয়ারা টিভিটা ঘাড়ে করে আমাদের রুম থেকে নিয়ে যাচ্ছে। বেয়ারাকে পাকড়াও করে জিজ্ঞেস করলাম- টিভি নিয়া কই যাও? ব্যাটা দাঁত কেলিয়ে বলল ‘টিবির বাড়া চল্লিশ টেকা, ম্যানেজাররে দিয়া আসেন, আমি টিবি নিয়া আইতাসি’। শুনে আমাদের মাথা হট রেগে টং । ম্যানেজারকে গিয়ে বললাম, ‘আমরা যখন রুম দেখসি তখন তো টিভি ছিল- তার মানে টিভিসহ রুম ভাড়া নিসি, আর ভাড়া দেওয়ার সময় আলাদা করে টিভির ভাড়ার কথা তো বলা হয় নাই, এখন টিভি নিয়ে যাওয়া হচ্ছে কেন?’ ম্যানেজার মনে হয় আমাদের কথা শুনে পাত্তাই দিল না- ‘টিভির ভাড়া চল্লিশ টাকা, আপনাদের এখানে না পোষাইলে অন্য হোটেল দেখেন’। আরে কী বেয়াদব! ‘আচ্ছা আমরা অন্য হোটেলে যাব, আমাদের ভাড়ার টাকা ফেরত দেন’। ম্যানেজার মনে হয় আকাশ থেকে পড়ল- ‘কীসের ভাড়ার টাকা! জমার খাতায় একবার টাকা জমা হলে আর ফেরত দেয়া হয় না। আপনারা সব হোটেলে খোঁজ নিয়ে দেখেন। এখানে এটাই নিয়ম’। আরে, এ তো মহা বাটপাড়! আমরা তখন চিল্লাপাল্লা শুরু করলাম- ‘আমাদের টেকা দেন, আমরা এলজিইডির লোক, আমাদের টাকা মেরে আপনি থাকতে পারবেন না’। ব্যাটা এবার তার আসল চেহারা বের করল- ‘এলজিইডির গুষ্টি কিলাই, মেহমান আইসেন মেহমানের মতো থাকেন, আমাগো লগে গ্যাঞ্জাম করলে এলজিইডিই উড়ায় দিমু’। বুঝলাম, ব্যাটা এখানকার মাস্তান গোছের। চাকরীটা যখন এখানে করতে হবে, তখন লোকালদের সাথে ঝামেলায় না জড়ানোই ভাল। আমরা কথা না বাড়িয়ে অন্য হোটেলে গেলাম। পরদিন বসের কাছে রিপোর্ট করলাম। বস স্থানীয় প্রভাবশালী এক কর্মকর্তার কাছে আমাদের পাঠালেন। উনি আশ্বাস দিলেন আমাদের টাকা উদ্ধার করে দেবেন। কিন্তু সে টাকা আমরা আর পাই নি। বগুড়াবাসী মাইন্ড খাইয়েন না। বগুড়ায় এরকম অভিজ্ঞতা তিন মাসে আরো হয়েছে- খাবার বিল দেয়া থেকে শুরু করে, ফোনের বিল, রিক্সাভাড়া- সবকিছুতেই প্রথমে কিছু না কিছু বাটপাড়ির খপ্পরে পড়েছিলাম।

একটা মজার ঘটনা দিয়ে শেষ করি। বগুড়ায় বেশ কিছুদিন হোটেলে হোটেলে কাটানোর পর এক সময় ডাক পেলাম অফিসের গেস্ট হাউসে থাকার। বুয়াকে আগেই বলে গিয়েছিলাম আসছে সপ্তাহ থেকে আমি গেস্ট হাউসে থাকব এবং খাব। নির্দিষ্ট দিনে ঢাকা থেকে বগুড়া পৌঁছাতে পৌঁছাতে প্রায় বিকেল হয়ে গেল। বুয়া রান্নাঘর বন্ধ করে চলে যাচ্ছে। আমাকে দেখে তরকারী আবার টেবিলে এনে দিল এবং বলল সবার খাওয়া হয়ে গেছে আমি যেন খাওয়া শেষে সব উঠিয়ে রান্নাঘর বন্ধ করে দেই। তরকারি বলতে ভাতের সাথে চিংড়ি মাছ আর ডাল। আমার মাথায় তখনো বুয়েটের হল সিস্টেম ঘোরাফেরা করছে। আমি ভাবলাম এখানে বোধহয় বুয়েটের হলের মতো প্রতিবেলায় রান্না হয়। এখন বাটির সব চিংড়ি মাছ আমাকেই সাবাড় করে উদ্ধার করতে হবে। আমি আরাম করে চিংড়ি খেতে লাগলাম এবং শেষে ক্লান্ত ও দয়াপরবশ হয়ে বুয়ার জন্য বাটিতে দু-তিনটা চিংড়ি রেখে দিলাম। এরপর বাটি সব রান্নাঘরে তুলে অফিসে গেলাম। রাতে সব বাসিন্দারা মিলে একসাথে খেতে বসেছি। আমার বসও বসেছে আমার পাশে। বুয়া সেই চিংড়ির পাতিল এনে হাজির করল। এক এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (নাম ভুলে গেছি) তো চিংড়ির পাতিল দেখে মহা হাউকাউ শুরু করল- ‘আজ সকালেই বাজার থেকে এতগুলা চিংড়ি কিনে আনলাম। আর এখন মাত্র আছে এই দুই-তিনটা!’। আমি তো লজ্জায় শেষ। কিছু বলতেও পারছি না। বুয়া আমাকে দেখিয়ে বলল- ‘সব শেষে তো এই স্যার খাইসেন, তখনো তো অনেক চিংড়ি আছিল’। আমি কিছু বলার আগে ওই অফিসার আবার চিল্লান দিলেন-‘আরে থামো তুমি, এই স্যার কি এতগুলা চিংড়ি খাইসে নাকি! নিশ্চয়ই এই কাম ওই বদ অডিটের লোকগুলা করসে, টেবিলে চিংড়ি দেখে সব সাবাড় করে দিসে’।

তখন অডিট করার জন্য ঢাকা থেকে অডিট বিভাগের কিছু কর্মকর্তা এসে গেস্ট হাউসে ছিল এবং আমাদের পাশের রুমে এরা তখন দরজা বন্ধ করে হৈ-হল্লা করছিল। অফিসের লোকজন এমনিতেই অডিটওয়ালাদের পছন্দ করে না, এখন সুযোগ পেয়ে তুমুল গালিগালাজ শুরু হল। আমি মাইনকার চিপায় পড়ে মুখ বন্ধ রাখলাম। একে তো নতুন এসেছি, তার ওপর না বুঝে করসি আকাম। বসও বইয়া আছে পাশে। আয়রনি হলো, নতুন বাসিন্দা হিসেবে আমাকেই বাকি চিংড়িগুলো গলাধঃকরণ করতে হলো; ঐ ইঞ্জিনিয়ার সাহেব আমার পাতেই চিংড়িগুলো তুলে দিলেন। এমন অপরাধী হয়ে আর কখনো খেয়েছি বলে মনে পড়ে না। তবে এই পাপ শেষ পর্যন্ত চাপা থাকে নি। আমি চাকরি ছাড়ার পর সবার কানেই এ বেয়কুফির খবর পৌঁছে গিয়েছিল। কীভাবে গেল, সে কথা না হয় চাপাই থাক। চোখ টিপি

----------------------------------------------------------
চট্টগ্রাম দিয়ে স্মৃতির শহর শুরু করেছিলাম। একটু বৈচিত্র আনতে অন্য শহরেও হানা দিলাম। এরপর যদি লিখি, আবার হয়ত চট্টগ্রাম। তবে মাঝে মাঝে অন্য শহরও আসতে পারে।


মন্তব্য

সিরাত এর ছবি

ভালো লাগলো পড়ে! চলুক! চলুক

তানভীর এর ছবি

ধন্যবাদ

সুহান রিজওয়ান এর ছবি

- জটায়ু মার্কা একটা শিরোনাম দিয়ে দিতেন বস এই লেখার - " বগুড়ায় গুড়া গুড়া " ...

লেখা ভালো হয়েছে ভাই। --------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

তানভীর এর ছবি

হা হা। কিংবা 'বগুড়ার গুড়া স্মৃতি' হাসি

পরিবর্তনশীল এর ছবি

সিরিজ ঠিক আছে।
কিন্তু এই পাঠকের দাবী হলো- স্মৃতির বিভিন্ন শহরের ললনাদের নিয়ে একটু আলোকপাত করুন। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তানভীর এর ছবি

এই তো মুশকিলে ফেললেন। ললনাদের নিয়ে আপনার মন ভরানোর মত তেমন কোন অভিজ্ঞতা নাই। মন খারাপ

দময়ন্তী এর ছবি

বাপস্! এ তো দেখি আমাদের দেশের দিল্লীর মত৷ দিল্লীর লোকজন সুযোগ পেলেই একটু ঠকিয়ে নেয়৷
আরেকটু বড় লিখতে পারতেন৷
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তানভীর এর ছবি

আরেকটু লেখার ইচ্ছে ছিল। কিন্তু তাতে মনে হয় বেশি বড় হয়ে যেত।
ধন্যবাদ।

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

বগুড়ায় রিক্সাভাড়া মনে হয় কম। মনে পড়ে ১০ টাকায় অনেকক্ষণ শহর ঘুরে বেড়িয়েছিলাম। তারপর দুপুরে খেয়ে ঘুমিয়ে বন্ধু বলল, চল আলতাফআলীতে যাই, ওখানে নাকি বিকেলের আড্ডা ভালো জমে। গেলাম গোধূলিবেলায়। পাশ দিয়েই মনে হয় হাজামজা করতোয়া বয়ে যাইতেছে। পাশেই একটা সিনেমা হল ছিল, নাম মনে নাই। বন্ধু'র সঙ্গে আরো কয়েকবন্ধু মিলে আড্ডাবাজি করে বন্ধুর আরেকবন্ধু'র বাড়ি গেলাম। মনে পড়ে দেড় দিনের সফর ছিল সেটা। এই-ই আমার বগুড়া দর্শন। অথচ আমাদের বাড়ি থেকে এই শহরে যেতে মোটে এক/দেড় ঘণ্টা লাগে।

তানভীর এর ছবি

ওদিকটায় মনে হয় তেমন যাই নি। তবে ঘন্টা হিসেবে রিক্সাভাড়া করে আমরাও ঘুরে বেড়াতাম। ছোট শহরের এটাও একটা মজা।

গৌতম এর ছবি

বগুড়ার দইয়ের লোভে একবার বগুড়া থামলাম। দই খেলাম, মনে হলো জীবনের সবচেয়ে বিশ্রি দইটি খেয়েছি।

পরবর্তীতে অবশ্য বগুড়ারই আরেকজন ভালো দই খাইয়ে পুষিয়ে দিয়েছিলো। আহা, দেশে সেই দই খাওয়ানেওয়ালীর বড় অভাব!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তেবরো পেতিবাদ জানানোর আগেই দেখলাম যে বগুড়ার ভালো দই শেষমেষ কেউ একজন খাওয়াইছে। যাক, বাঁচলেন। চোখ টিপি
লেখা পড়তে খুব আপন আপন লাগছে, তানভীর। বাড়ির গল্প করছেন তো... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানভীর এর ছবি

হু। বগুড়ার দই খুবই মিস করি। আগে প্রতি সপ্তাহে যখন বগুড়া থেকে ঢাকা আসতাম তখন দুই হাতে থাকত দইয়ের হাঁড়ি। ভালো দইয়ের ওখানে নির্দিষ্ট দোকান আছে। না জেনে কিনলে ঠকা খাবার সম্ভাবনা বেশি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চলুক এই গল্প। কোন সময়কালের ঘটনা এটা? ২০০২ এর?

তানভীর এর ছবি

ঠিক।

এম. এম. আর. জালাল এর ছবি

তোমার লেখা পড়ে যুবায়ের ভাইয়ের কথা মনে পরলো ,


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

হিমু এর ছবি

বগুড়া শহরটা তেমন ভালোভাবে দেখা হয়নি, আশপাশটা বেশ দেখা হয়েছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

পড়ুয়া এর ছবি

আকবরিয়ার উল্টা দিকের খাবারের দোকানটার নাম শ্যামলী । একটু পাশে আর একটা আছে । এশিয়া । এটা অবশ্য সুইটমিটের । আপনি কোনটার নাম ভুলে গেলেন ? আর জ্যামের কথা যে বললেন, সেটা কোন সময়ের কথা ? এখন তো বগুড়ায় কোনো জ্যামই লাগে না । ও হ্যা ! পদ্মা ফুডসটা এখন বন্ধ হয়ে গেছে । বদলে সেখানে একখান বিউটি পার্লার দাড়িয়ে আছে ।

বগড়াই বাংলায় রূপান্তর ঃ

‘টিভির ভাড়া চল্লিশ টাকা, আপনাদের এখানে না পোষাইলে অন্য হোটেল দেখেন’।
>>টিবির ভাড়া চল্লিশ ট্যাকা, আপনেগেরে এটি না পোষালে ওন্য হোটেলোত যান ।

এখানে এটাই নিয়ম।
>> এটি এডাই লিয়ম ।

পান্থ রহমান রেজা যে হলটির কথা বললেন সেটির নাম সোনিয়া ।

হে হে হে ! বুঝতেই পারছেন ! ' হামি বগড়ার ছোল,
পূঁটি মাছ ধরবার য্যায়া ধরা আনি বোল । '
সবাই ভালো থাকুন ।

মাহবুবুল হক এর ছবি

চাকরী জীবনে ঢোকার পর বগুড়া আমার প্রথম কর্মস্থল। সে হিসেবে এ শহরের প্রতি আলাদা একটা টান আছে।

কী আশ্চর্য আপনার অভিজ্ঞতার সাথে আমারটা একেবারে মিলে যাচ্ছে। তবে আপনার তিনমাস আমার তিন বছর। বাটপারির পাল্লায়ও পড়িনি তেমন। বাকি অভিজ্ঞতাগুলো প্রায় একই । যে হোটেলটার নাম আপনি মনে করতে পারছিলেন না সেটির নাম শ্যামলী। খুব ভালো চা হত সেখানে। আপনি সম্ভবত কেয়ার বাংলাদেশে চাকরি করতেন। কেয়ার এর অনেকের সাথে আমার ঘনিষ্টতা ছিল। আর আকবরিয়ার পাশেই ছিল পড়ুয়া নামের বই-এর দোকান- আড্ডা মারতাম সেখানে। আহ্ সেই সময়গুলো আর ফিরে পাবো না। বগুড়া হয়তো যাবো কিন্তু সেই বগুড়াকে আর পাবো না আমিও আর সেই উত্তেজনা, তারুন্য, কৌতূহল, উৎসাহ ফিরে পারো না।
.................................................................................................................

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

তানভীর এর ছবি

হ্যাঁ শ্যামলী। কেয়ার নয়, এলজিইডি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।