অন্নপূর্ণার প্রতি

তারেক এর ছবি
লিখেছেন তারেক (তারিখ: রবি, ০৪/০৫/২০০৮ - ২:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

শীতজড়ানো বৈশাখী হাওয়ায় তুমি এলে
ভেজা পায়ে
উঠানে ভেজা কৃষ্ণচূড়া ফুল পড়ে আছে
কিছু ভাঙা ডাল, অজস্র ঝরাপাতা
এলোচুলো তরুনী বৃক্ষের।
ঝড়ের শেষে বিস্রস্ত
তুমি এলে; আমি সকাতর
ভাঙা দুয়ারে।
প্রাশনের ভাতের জন্য
ক্ষুধার্ত জেগেছে সহোদরা রাত
পূজা কি সম্পূর্ণ হয়নি?

অবতার পাওনি যখন, এসো - সমর্পিত হও
পরস্পর করি ভিন্ন লেনদেন
দ্বিবিধ ক্ষুধায় -
ভাতের প্রয়োজন নাই
অন্য জমিনে বাড়ুক জলজ ফসল।


মন্তব্য

সামি এর ছবি

ভাতের প্রয়োজন নাই
অন্য জমিনে বাড়ুক জলজ ফসল।

হুমম, ভাইরে বলা লাগবো।

নজমুল আলবাব এর ছবি

তারেক, ট্যাগ কি ভুল লাগানো হয়েছে? কবিতা বেশ নিচের দিকে। ব্লগরব্লগরের নিচের দিকে স্ক্রল করে পাবে।

ভুল সময়ের মর্মাহত বাউল

তারেক এর ছবি

আজ সমকালে সিডর বিধ্বস্তদের নিয়ে একটা রিপোর্ট দেখলাম এখনো খোলা আকাশের নিচে মানুষ, খাবার নাই, কিচ্ছু নাই... তবু ঝড় থামে না। মানুষ মরে...একদম ডান পাশের কলামে লেখা কালবৈশাখীতে নাটোরে ৬ জনের মৃত্যু... কেন?? ভাল্লাগে না কিচ্ছু।

কবিতা ট্যাগ লাগাইতে সংকুচিত লাগে নজমুল ভাই। আমার ব্লগরব্লগর ই সই, তবু পালটে দিলাম। বন্ধুর পিসি থেকে ব্লগাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জিফরান খালেদ এর ছবি

'নাই', 'ভাত' (অন্নপূর্ণা যেহেতু শিরোনামে আছে), এশব্দগুলোতে আঁটকে গেলাম।

'আমি' নাকি 'আমার'? কমাখানি বিভ্রান্তিকর। সেমিকোলন ভাল হয়... এলাইন এবং পরবর্তী লাইনটুকুতে ক্রিয়াপদের ব্যবহার ইন্টারেস্টিং... সাব্জেক্ট-এর লোকেশন-এ ঝামেলা তৈয়ার করে...

এইটা কবিতাই... ঐটা তুই ভালই জানস... তারপরো একটু ঢং করা লাগবে... শালার...

ভাল আসস তো?

তারেক এর ছবি

আটকে গেছেন কেন? বলেন, দেখি চেঞ্জ করা যায় কিনা।

আমি হলে 'সকাতর' আমাকে বিশেষায়িত করে, আমার হলে সেইটা যায় 'ভাঙা দুয়ারের সাথে' - এইরকম ভাবসিলাম... 'ঝড়ের শেষে বিস্রস্ত তুমি এলে' - এটা বোঝাইতে গিয়ে কমা দিসি। সেমিকোলন দিলে অবশ্য আরো ভালো হয়, যেহেতু কন্টেক্সট চেঞ্জ হইছে, দিলাম পালটাইয়া।

ভালো আছি হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জিফরান খালেদ এর ছবি

খুব ছোট ব্যাপার। ঐ দুইটা শব্দ মনে হয় এই কবিতার সার্বিক ভাষার সাথে যায় না। 'নেই' আর 'ভাত'-এর জন্যে অন্য শব্দ হলে ভালো হয়। কানে লাগলো আমার, তাই বলা।

আমি সেটা ভেবেই সেমিকোলন্টা দিতে বললাম। তুই যে ফ্রেঞ্চ নিয়মে 'সকাতর' পরে বসাইসস, সেইটা বুঝছি। কিন্তু ঐ কমাটাই ফ্লো'টা হাল্কা নষ্ট করে দেয় বলে মনে হইলো...

তারেক এর ছবি

"ভাতের প্রয়োজন নাই" - ক্ষোভ বুঝাইতে চাইছি... তাই বোধহয় ওরকম মনে হইছে, অন্য শব্দ ব্যবহার করলে জোর কমে যায় মনে হল...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পুরা ষ্ণ!

তারেক এর ছবি

হাহা পুরা ষ্ণ!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রায়হান আবীর এর ছবি

-------------------

সৌরভ এর ছবি

কী আর বলবো।
তারেক দিনদিন তারেককেই ছাড়িয়ে যাচ্ছে। কবিতায়।


আবার লিখবো হয়তো কোন দিন

তারেক এর ছবি

সৌরভ ভাই, ডুবাই দিলেন এক্কেরে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নিঘাত তিথি এর ছবি

খুব ভালো। শেষ প্যারাটা দারুণ পোক্ত।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।