Warning: Creating default object from empty value in i18ntaxonomy_term_page() (line 34 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/i18n/i18ntaxonomy/i18ntaxonomy.pages.inc).

সাইবার আইন

সাইবার নিরাপত্তা আইন ২০১৫ঃ একটি সংক্ষিপ্ত পর্যালোচনা

হাসিব এর ছবি
লিখেছেন হাসিব (তারিখ: মঙ্গল, ২৮/০৭/২০১৫ - ৫:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

সাইবার নিরাপত্তা আইন ২০১৫ সালের খসড়া [১] প্রস্তুত করা হয়েছে। আইনটি আগামী অগাস্টে মন্ত্রীসভায় পাশ হবার সম্ভাবনা রয়েছে। এই আইনটি নিয়ে জেলায় জেলায় সভা সেমিনার হচ্ছে। সরকার পক্ষ থেকে আইনটি সম্পর্কে মতামত সংগ্রহের জন‍্য ইন্টারনেটে আপলোড করা হয়েছে। তাছাড়া এই আইন পর্যালোচনার জন‍্য সরকারের একজন সচিব ও বিজয় কিবোর্ডের মালিক মোস্তফা জব্বারকে নিয়ে একটি কমিটি করে দেয়া হয়েছে।


হায়েনা সমাচার ও বাংলাদেশে সাইবার অপরাধ

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: শুক্র, ২৮/০৬/২০১৩ - ৯:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই পোস্টের বিষয়বস্তু "হায়েনা"।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের শিরোনাম এবং চুম্বক অংশে বলা হচ্ছে, "ফেসবুক স্ট্যাটাসে প্রধানমন্ত্রীকে ‘হায়েনা’ ডাকায় বুয়েটের প্রভাষককে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।"

এটুকু পড়ে আওয়ামী-/হাসিনা-বিদ্বেষীদের ক্ষিপ্ত হওয়ার কারণ আছে, বুয়েটের ছাত্র-শিক্ষকদেরও ক্ষিপ্ত হওয়ার কারণ আছে। এই ক্রোধের সাথে সহমর্মিতা রেখেই মুদ্রার অপর পিঠের দিকে তাকানোর অনুরোধ করছি। প্রথমে এ-পিঠ দেখি।


সাইবার আইন

ঈপ্সিত আর চম্পাকলি এর ছবি
লিখেছেন ঈপ্সিত আর চম্পাকলি [অতিথি] (তারিখ: শনি, ০৮/১২/২০১২ - ১২:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিব ঠাকুরের শ্বশুরবাড়ি,
সাইবার আইন করল জারি।
কেউ যদি দেয় শেয়ার করে,
ফেসবুকেতে বা টুইটারে -
যেসব কথা বলতে মানা,
শাসকদলের কেচ্ছা নানা,
রানীর কাছে খবর ছোটে,
কমিশনার লাফিয়ে ওঠে।
রাত দুপুরে ঢোকায় জেলে,
ছেষট্টিবার কানটা মলে।
সেই দেশেরই অন্য পারে,
আরব সাগর পারাবারে,
বালের শোকে শহর কানা;
“এ আর এমন কি ঘটনা?”
এই কথা টা ফেসবুকেতে,
এক বালিকা যেই না লেখে -
আরেক বালক করল লাইক,


'অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতি' বা পেছন দিকে হাঁটার গল্প

হাসিব এর ছবি
লিখেছেন হাসিব (তারিখ: শুক্র, ২১/০৯/২০১২ - ১১:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সম্প্রতি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তথ্যসচিব হেদায়েতুল্লাহ আল মামুন অনলাইন গণমাধ্যমগুলোর জন্য একটি নীতিমালা প্রনয়নের কথা জানিয়েছেন। নীতিমালার ড্রাফট কয়েকটি গণমাধ্যমের প্রতিনিধিদের হাতে দিয়ে জানানো হয়েছে তাদের মত নিয়ে এই নীতিমালা আগামী অক্টোবর থেকে কার্যকর হবে। [সূত্র ১]

এখনো পর্যন্ত প্রস্তাবিত এই নীতিমালাকে “অনলাইন গণমাধ্যম পরিচলালনা নীতিমালা ২০১২” নামে অভিহিত করা হয়েছে। আপাতদৃষ্টিতে ক্ষেত্র হিসেবে অনলাইনভিত্তিক সংবাদপত্র, টেলিভিশন ও বেতারকে এই নীতিমালার আওতায় আনা হয়েছে। এই নীতিমালা কমিউনিটি রেডিওর নীতিমালাকে ভিত্তি ধরে প্রস্তুত করা হয়েছে বলে জানানো হয়েছে। এই লেখাটি প্রস্তাবিত নীতিমালাটির একটি পর্যালোচনা হিসেবে ধরে নেয়া যেতে পারে।