মুখোশ

তীরন্দাজ এর ছবি
লিখেছেন তীরন্দাজ (তারিখ: বুধ, ২১/০৫/২০০৮ - ২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভোরের চোখের পাতাদুটো সীসার মতো ভারী। রাতটাও জগদ্দল পাথর হয়ে চেপে আছে বুকের কাঠামোয়। নি:শ্বাস নিতেও কষ্ট হচ্ছে প্রতিবার।

কিন্তু এমন কি করে হয়? একটু আগে যা বাস্তব,সামান্য পরই তা ঘোরের মতো কি করে মগজের খাঁজে খাঁজে গুমড়ে বেড়াতে পারে?

অসুস্থতা?

হয়তো এটাই স্বাভাবিক, জোর করেই ভাবতে চাইলাম।

অপরিচিত, পরিবর্তনের মুখোমুখি, অথচ শুরুতেই চুরমার, এমনি এক দিন সামনে দাড়িয়ে, নিদারুন হতাশার শরীর বহন করে।

পাখির কিচির মিচির, ভোরের নরম রোদের কারুকার্যময় আদর, কেনটাই আমাকে উজ্জীবিত করতে পারলো না।

অথচ সামনে সারাটি দিন!

কিন্তু এমনি একটি দিন কি সুতোয় বোনা সম্ভব? যে দিনগুলো শুকনো বালির মতো আঙ্গুলের ফাঁক গলে ঝরে পড়ে বার বার, কি করে বুনন করি সেগুলো? হাজার চেষ্টাতেও কিছুতেই ধরে রাখতে পারছি না।

কলের পুতুলের মতো তাই নিজেকে বশে আনায় প্রয়াসী হলাম।

যদিও নিজেকে অস্তিত্বশীল বলেই মনে হচ্ছে, তারপরও যেন এমনি এক আবরণের মাঝে আমি, যা অদৃশ্য। একে কি শরীর আখ্যা দেয়া যেতে পারে?

নিজের বুকের ভেতরেই যেন একফোটা অশ্রু শিশির হয়ে ঝরলো। এক নি:শ্বব্দ আর্তনাদের মতো। অথচ আমার ভেতরের আমিকে বাইরে প্রকাশের কোন পথই খুঁজে পেলাম না।

আমার কথা আর ভাষা আগেরই। অঙ্গভঙ্গীও অপরিবর্তিত। তারপরও আমার আমিত্বকে হারিয়ে নিজের কাছেই অপরিচিত আমি।

আমি এই বিবশ তরঙ্গ, চক্রবাক চাইনা। সহজ, সোজা থাকতে চাই। নিজের পথ নিজেই চিনে নিতে চাই।

আমি এক অভিনেতা। আমার অভিনয় চিনলেও আমাকে চেনেনা কেউ। নিজের কাছেও নিজে অপরিচিত, তাই যে চরিত্রের অভিনয় আমার, মুখোশ হয়ে চেপে আমারই শরীর হয়ে আমাকে বন্দী করে রাখে বারবার।

চারপাশে নেই কেউ। আমার আর্তনাদ আমার ভেতরেই বিলীন।

সারাদিন অভিনয় সেরে ঘরে। নিজেই নি:শেষিত। অভিনয় জোকের মতো রক্ত শুশে নেয় বারবার।

মুখোশটি খুললাম আমার। একটা সোনালী খাঁচার ভেতরে বন্দী আমি। কারো, কারো চোখেই এ খাঁচা দৃশ্যমান নয়।

তারপরও চোখের পাতা বন্ধ হয়ে এলো আমার।

কিন্তু জানি তীরবিদ্ধ, শরাহত কালও আমি আজকের এই দিনটির মতোই।


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

কবিতার মত লাগল, অসাধারন !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পুতুল এর ছবি

অদ্ভুত অপরুপ সুন্দর, মুগ্ধ বিমোহিত আমি।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

নিঝুম এর ছবি

আপনি সব্যসাচী লেখক। নিজের ইচ্ছে মতন শব্দ আর বাক্য নিয়ে কিছুক্ষন খেললেন। বিমোহিত হলাম এই ভেবে, আপনি পারেনও। প্রকাশ ভঙ্গি আর একটি মানুষের নিজের সত্বা নিয়ে, ভাবনা নিয়ে ,ভেতরকার বোধ, না-পাওয়া নিয়ে কথা গুলো , আমার ঠিক ভেতরে এসেই লাগ্লো।

না মশাই!!!আপ্নি তীর ছোড়েন ভাল। ভয়ানক রকম ভালো। অনেক্ষণ বিঁধে থাকে।

অদৃশ্য রক্তক্ষরণ...
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

তীরন্দাজ এর ছবি

আপনার মন্তব্যগুলো জমিয়ে রাখুন নিঝুম! এরকম মন্তব্য পেলে লেখা আপনিতেই বেরিয়ে আসে কলমের ডগা ছুঁয়ে।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি

আমি ভাবতেছি মুখোশটা একেবারে না খোলার কোন কায়দা আছে কি না.............



ঈশ্বরাসিদ্ধে:

তীরন্দাজ এর ছবি

আছে...! তবে কায়দাটা ব্যাবহার করি না। না করাই ভাল। নাহলে দম বন্ধ হয়ে মারা পড়বো।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

রায়হান আবীর এর ছবি

কত্তগুলা ফাটাফাটি কথা। আমার ও মাঝে মাঝে এই বোধটা আসে মনে। হাজারো মানুষের কাছে আমি হাজারো রকম...হাজারটা মুখোশ পরা...

---------------------------------

আকতার আহমেদ এর ছবি

তীরুদা, এত দুর্দান্ত লেখেন আপনি ..আপনার লেখা পড়ার পর আর লিখতে ইচ্ছে করেনা !
আলাদা করে কিছুই বলার নেই..আপনি নিয়মিত লিখে যান আর আমরা মুগ্ধ হই
অভিনন্দন আপনাকে

তীরন্দাজ এর ছবি

অনেক ধন্যবাদ আকতার আহমেদ! আপনার ছড়া কম কিসে? প্রতিবাভান ছড়াকার আপনি।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

ভাব-ভার আর ভাষা, এই সব মিলে তীরুদা...।
নন্দন আর তার ব্যবহার এখানে চমত্ কার!
ভাবনার গভীরতায় গিয়েছেন লেখক।
অভিনন্দন!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তীরন্দাজ এর ছবি

অনেক ধন্যবাদ শাহীন।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতিথি লেখক এর ছবি

- অপূ্র্ব ! যেন আমার না বলা কথাগুলো বলে দিলেন ....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো খুব।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো লেগেছে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।