শৈশব ফিরে আসে রোজ...

সেলিনা তুলি এর ছবি
লিখেছেন সেলিনা তুলি (তারিখ: সোম, ২৬/১১/২০০৭ - ৩:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাবাই আমার ভালোভাবেই শৈশবটাকে মনে করিয়ে দিচ্ছে । প্রতিদিন গল্পের ছলে শৈশবের অলিগলি ঘুরতে হয় আমাকে। নিজেই জানতামনা শৈশবের ঝুলিতে এতটা মুগ্ধতা লুকিয়ে আছে। আমার ছেলে অবাক চোখে শুনে মায়ের শৈশব। “বাবা তোমার জন্য ভাত আনি?”- তার জবাব , “আগে তোমার নানাবাসার গফ (গল্প) কও (বল)”।

ওর মুখে খাবার দিতে দিতে গল্প বলতে থাকি , কেবল বলার জন্য বলা গল্পগুলো --তারপরও কেমন ঘোর লাগা। আমি বলি- তন্ময় হয়ে শুনে আমার বাবাই ,সামনে থাকলে বাবাইর বাবাও তম্ময়তার শরীক হয়। আমার জড়তাহীন বলায় কেমন যেন জড়তা এসে যায় ওর তন্ময় দৃষ্টিতে। থমকে যাই- কওতে(বল) মা কওতে”-বাবাইর ডাকে সম্বিত ফিরে পাই। আবার শুরু করি, প্রতি ডিসেম্বরে মা,তোমার নানু, মামা সবাই যেতাম আমার নানুবাড়িতে ... রোদ পোহানো... রাতে খড়, শুকনো পাতা পুড়িয়ে আগুনপোহানো...ঝড়ে আম কুড়ানো... কোন কিছুই বাদ পড়ত না গল্প থেকে। শৈশবের সাথে শৈশবের কেমন জড়াজড়ি-আর্শ্চয্য লাগে। প্রতিদিন আমি নস্টালজিয়ায় ভূগি...


মন্তব্য

আহমেদুর রশীদ এর ছবি

নস্টালজিয়া এক আশ্চর্য সুখী অসুখের নাম।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হুমম...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুজিব মেহদী এর ছবি

আর কখনো হবে না শুকনো খড় বা পাতার আগুন পোহাতে পোহাতে পিঠা খাওয়া! কিংবা আলে বসে রোদ পোহানো, আম কুড়ানো।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নজমুল আলবাব এর ছবি

ভাল লাগতাছে আপনার লেখা।

ভুল সময়ের মর্মাহত বাউল

অরূপ এর ছবি

তুলি আপার উচিত বাবাই এর ছবি তুলে তুলে নিয়মিত ব্লগ লেখা। পরে পুচকেটা বড় হয়ে গেলে পড়তে খুবই ভালো লাগবে..

অতিথি লেখক এর ছবি

প্রতি ডিসেম্বরে মা,তোমার নানু, মামা সবাই যেতাম আমার নানুবাড়িতে ... রোদ পোহানো... রাতে খড়, শুকনো পাতা পুড়িয়ে আগুনপোহানো...ঝড়ে আম কুড়ানো..

কী চমৎকার! লেখাটা পড়ে এখনই নানাবাড়ি যেতে ইচ্ছে করছে।

সুমিমা ইয়াসমিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।