মন তুমি এত কোমল কেন...

সেলিনা তুলি এর ছবি
লিখেছেন সেলিনা তুলি (তারিখ: রবি, ০৪/০৫/২০০৮ - ৪:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.

বাচ্চাদের সাইকোলজী বোঝা ভার ! কখন যে তারা কি করবে ভাবাও যায় না।
আমার তিন বছরের ছেলের খুব শখ মেহেদী পরার। তো একদিন মেহেদী হাতে দিয়ে গেল তার চাচীর রুমে, বিছানায় উঠবে এমন সময় তার চাচী বললেন যাও বাবা হাত ধুয়ে আসো,না হয় বিছানায় দাগ লাগবে। সুন্দর চলে গেল ছেলে আমার- কিছুক্ষণ পর হাত পরিস্কার করে চলে আসল । তার চাচী জিজ্ঞেস করলেন , কে হাত ধুয়ে দিয়েছে বাবা? বাবাইর র্স্মাট জবাব,কেউ না আমি নিজে নিজে।

চাচীর সন্দেহ হলো, একা এত তাড়াতাড়ি কোত্থেকে হাত ধুয়ে আসলো - পানির ট্যাপ থেকে সরাতে যেখানে তার সাথে যুদ্ধ করা লাগে সেখানে সে গেল আর আসলো। আসোতো বাবা দেখি কই হাত ধুইছো ?

“আসো”- বলে টেনে নিয়ে গিয়ে যা দেখালো সেটা দেখে চাচী হাসবেন না কাঁদবেন বুঝতে পারলেননা । সাবান দিয়ে বার বার বাবাইর হাত ধুয়েও স্বস্তি পাচ্ছেননা তিনি। আমি জিজ্ঞেস করতেই ভাবী বললেন, দেখো তোমার ছেলে কোন পানি দিয়ে হাত ধুয়েছে। ভাবীর দৃষ্টি তখন হাই কমোডে জমে থাকা স্বচ্ছ পানির দিকে...

.

২.
ছেলের জীবপ্রীতি দেখে অবাক হই মাঝে মাঝে। একটা ফড়িং মরা দেখে মন খারাপ করে বসে থাকে আমার বাবাই, মশা মারতে দেয়না, মাকড়শা মারতে দেয়না, ফড়িং তার গায়ে বসলে বলে- মা দেখো ফড়িং সোনা আমাকে আদর করছে।

ঘরের মুরগী জবাই করলে খাবেনা, কেঁদে কেটে অস্থির হয়। একবার কবুতরের একটা বাচ্চা মারা গেল-সারাদিন কান্না কান্না অবস্থা -সন্ধায় আমি বাসায় পৌঁছতেই বলে , মা আমার কবুতরের বাচ্চা মরে গেছে , পোকায় খেয়ে ফেলেছে... আমি দোয়া করছি ওর জন্য ... বলতে বলতে চোখ বেয়ে পানি পড়তে লাগল। জড়িয়ে ধরলাম আমার সোনাবাবাটাকে, আর শংকিত হলাম এমন নরম মন নিয়ে এই কঠিন সময় পাড়ি দেবে কেমন করে?


মন্তব্য

মুজিব মেহদী এর ছবি

১. পানি তো পানিই, তার আবার কমোড কী কলস কী!
২. বাহ্, বাবাই তো দেখি বৌদ্ধদর্শনে দীক্ষা নিয়ে নিয়েছে!
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সেলিনা তুলি এর ছবি

শুধুমাত্র বৌদ্ধদর্শনে কেন, কোন দর্শনেই দীক্ষা নেওয়ার আগ্রহ দেখছিনা ছেলের। পড়াশুনা তার ভাললাগে বলে মনে হয়না। কেবল পশুপাখীর গল্প শুনতে চায়। ধন্যবাদ মুজিব মেহদী।

অতিথি লেখক এর ছবি

বাচ্চাদের সাইকোলজি নিয়ে কিছু বলতে পারবো না। কারণ এখনো বাচ্চার বাপ হইনি। হিহিহিহিহিহিহিহি...

পান্থ রহমান রেজা

সেলিনা তুলি এর ছবি

@ পান্থ রহমান রেজা, বাচ্চার বাপ হননি-বাপ হওয়ার লাইসেন্স করেছেন ? ধন্যবাদ

অতিথি লেখক এর ছবি

ন্যারে ভাই, সেই রকম কোনো লাইসেন্স আজো হয়নি। কী আর করবো, এটাও নাকি ওপর আল্লাহর হাতে। দেখি তার কবে মর্জি হয়।

পান্থ রহমান রেজা

সেলিনা তুলি এর ছবি

আল্লাহ ভরসা।

তারেক এর ছবি

হা হা হা। পিচকি বাবুটার একটা ছবি দেবেন?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ। চেষ্টা করছি। বাবুর বাপকে ধরেছি। আমিতো এতসব পারিনা।

রাকিব হাসনাত সুমন এর ছবি

মন আসলেই কোমল......

সেলিনা তুলি এর ছবি

ঠিকই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যিই
বাচ্চাদের দৃষ্টিভঙ্গি যে কি অসম্ভব কোমল !
আপনার সোনাবাবাটার জন্য অনেক অনেক আদর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দোষটা আসলে ভুল সময়ের মর্মাহত বাউলের।

নজমুল আলবাব (বউ লগাইছে তাই আমি আউট) এর ছবি

এই কি বলিস এইসব?

সেলিনা তুলি এর ছবি

বাউলের এমন দোষে আমি মোটেও অখুশি নই। সঙ্গী হিসাবে তার মনের খুব কাছাকাছি অবস্থান আমার। কিন্তু ছেলের ভবিষ্যত ভাবনায় সত্যিই শংকিত আমি।

মুশফিকা মুমু এর ছবি

ইস আপনার বাবাই এর কান্ড শুনে বাবাইকে আমার কোলে নিয়ে খুব আদর করতে ইচ্ছে হচ্ছে দেঁতো হাসি এত্ত কিউট, চুমুর কোনও স্মাইলি থাকলে এখানে দিতাম। mmwwaahh@বাবাই
---------------------------------------------------------
মূর্ছনা কেটে গেছে সুর
জোছনা ছড়ায় বেদনা, হৃদয় আনমনা ... চির চেনা তুমি অচেনা।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ আপনাকে মুমু।

স্বপ্নাহত এর ছবি

আমি কিন্তু মোটেও শঙ্কার কিছু দেখছিনা।

বাবাই সোনা ভাল থাকুক এবং যেমন আছে তেমনই থাকুক।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সেলিনা তুলি এর ছবি

আপনাদের শুভকামনা নিয়ে বাবাই বেড়ে উঠুক। ধন্যবাদ।

অতন্দ্র প্রহরী এর ছবি

বাবাইয়ের মনটা আসলেই তো খুব নরম! চিন্তার কারণ নেই, এ ধরণের মানুষের খুব দরকার আজকাল। দোয়া করি যেন আপনার আদরের সোনাবাবু এই সারল্য নিয়েই বেড়ে ওঠে।

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ। এমন শুভকামনায় মনে শান্তি পাই।

সবজান্তা এর ছবি

মনটা খারাপ হয়ে গেল। এ ধরণের সংবেদনশীলতার খুব দরকার পৃথিবীতে। আশে পাশের অনেক শিশুর মনেই এত মায়া, এত চিন্তা দেখেছি। আস্তে আস্তে এরা বড় হবে, বুঝতে পারবে দৈনন্দিন আট-পাঁচের জীবনে তার দর্শনের অসারতা, ধীরে ধীরে তারাও নিজেদেরকে মানিয়ে নিবে ক্ষয়িষ্ণু সময়ের নিয়মগুলির সাথে। সংবেদনশীলতাগুলিও মুছে যাবে এক সময়।

হয়ত যাবেনা। শেষেরটা হোক এমনটাই চাওয়া আমার।

আপনার বাবাই এর জন্য অনেক অনেক ভালোবাসা।

ভালো থাকবেন, আপনারা তিনজনই।
-----------------------------------------------
অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

বাবাই সোনার জন্য অনেক অনেক আদর.....

সৈয়দ আখতারুজ্জামান

থার্ড আই এর ছবি

আমি ভাবি বাবাই প্রজন্ম কত সৌভাগ্যবান সেটা নিয়ে। একদিন বাবাই বড় হবে....বয়সের বাঁধ ভেঙ্গে সচলায়তনের কিবোর্ডে হাত রাখবে.....সে আবিস্কার করবে....তার ফেলে আসা স্মৃতিগুলো....সেলিনা তুলির একাউন্টে লেখা তার কাহিনীগুলো হয়ে উঠবে বাবাইর আত্নজীবনী... স্মৃতিকাতর হয়ে হয়তো সচলের পাতা ভরে উঠবে....

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

থার্ড আই এর ছবি

আমি ভাবি বাবাই প্রজন্ম কত সৌভাগ্যবান সেটা নিয়ে। একদিন বাবাই বড় হবে....বয়সের বাঁধ ভেঙ্গে সচলায়তনের কিবোর্ডে হাত রাখবে.....সে আবিস্কার করবে....তার ফেলে আসা স্মৃতিগুলো....সেলিনা তুলির একাউন্টে লেখা তার কাহিনীগুলো হয়ে উঠবে বাবাইর আত্নজীবনী... স্মৃতিকাতর হয়ে হয়তো সচলের পাতা ভরে উঠবে....

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অবন্তী এর ছবি

আপনার বাবাই সোনার কান্ড পড়ে খুব মজা লাগল।
এরকম আরও লিখুন।
প্লীজ বাবাইর ছবি দিন।
তার জন্য অনেক অনেক আদর।।।

অতিথি লেখক এর ছবি

খুবইই... সুইট!আপনার বাবাই এর জন্য শুভ কামনা রইলো।
-নিরিবিলি

সৌরভ এর ছবি

এমন নরম মন নিয়ে এই কঠিন সময় পাড়ি দেবে কেমন করে?

কী আর করা। বাপের মতোন।
অসময়ের এই জগতে আরেকজন "মর্মাহত বাউল" তৈরি হবে।

বাবাই সোনাকে আদর।


আবার লিখবো হয়তো কোন দিন

নজমুল আলবাব এর ছবি

তুলি বেগম লিখছেন ভাল।

আমি প্রায়ই এইসব ভাবি। মন খারাপ হয়।

ঘষা টষা খাই যখন তখন মাথা আউলায়। কেউ যদি আমারে আন্দামানে নিয়া যাইতে চায় সেইখানেও যাইতে পারি সেইসব সময়ে। তার উপর প্যানপ্যানানি টাইপ পোলা...

মাঝে মাঝে আমার কান্না পায়। খুব কান্না। আমি না খায়া থাকলাম ঠিকাছে। তাই বইলা আমার পুলাও...

ভুল সময়ের মর্মাহত বাউল

toxoid_toxaemia এর ছবি

বাচ্চারা যখন ছোট থাকে তখন সত্যি সত্যি তাদের মজার মজার কার্যকলাপ দেখতে খুবই ভাল লাগে। কমোডের পানিতে হাত ধোঁবার কথা পড়ে সত্যি হাসি পেয়েছিল খুব। বাবাই-এর জন্য অনেক শুভকামনা ও আদর রইল।

~~toxoid_toxaemia~~
Sydney

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... বেশি কইরা লেখেন... আপনেদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেই... আমার মেয়ের মোটে এক বছর... তাতেই তার যে ডাকু সর্দার্নী অবস্থা... তার পৃথিবীর প্রধান আনন্দ আমারে থাবড়া দিয়া... খামচি দিয়া... এইসব কর্ম সম্পাদন শেষে সে হাসে বাংলা সিনেমার ভীলেনদের লাহান... আমি খালি মনে মনে কই... বড় হয়া ল... কড়ায় গণ্ডায় প্রতিশোধ নিমু...
আপনার বাবাইকে আদর... ভালো লাগলো...

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়ে চোখ ভিজে উঠলো...
বাবাইয়ের জন্য অনেক আদর,অনেক আশীর্বাদ।

সুমিমা ইয়াসমিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।