অভিমান

সেলিনা তুলি এর ছবি
লিখেছেন সেলিনা তুলি (তারিখ: বুধ, ২০/০৮/২০০৮ - ২:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

মা, টা টা-মুখে বলছে ঠিকই কিন্তু ভেতরটা যে তার ফেটে যাচ্ছে তা তো কেবল বুঝছি আমি। চোখ ঠোট কুচকায়ে একটু সময় কেবল দাড়ালো -তারপর দাদা ,ভাই সবাইকে রেখেই একাই করুন মুখে ঘরের দিকে হাঁটা শুরু করলো আমার সোনা বাবাই। তিন বছর চার মাস চলছে তার ভাব ভঙ্গি বড়দের মত। আমাকে ধাক্কা দিয়ে দিয়ে দরজার আড়ালে নিয়ে যাবে,কোমরের কাছে জড়িয়ে ধরে বলে, মা তোমার জন্য আমার বেশি মায়া লাগে অফিসে যাইও না। নীচু হয়ে তাকে আদর দিতে যাই -ঠোট ফুলিয়ে বলে মা বসো ,আমার মায়ের গন্ধ নেওয়া লাগবে না! আমি বসি হাঁটু গেড়ে বসি- সোনা আমার বুকে মুখ লুকিয়ে মায়ের গন্ধ নেয়। চোখ আর বাধা মানেনা ,এই ছোট্ট সোনাটাকে রেখে সারাদিন কাটে আমার অফিসে। সেই তিন মাস বয়স থেকে রেখে আসছি ঘরে- মাঝে মাঝে মনে হয় বঞ্চিত করছি নাতো ছেলেটাকে ...

(তিনমাস আগে একদিন অফিসে বসে লিখেছি,আজ ফাইল ফেলার সময় মনে হলো পোষ্ট করে দিই)


মন্তব্য

সৌরভ এর ছবি

পিচ্চি বড় হইয়া গেলো বলে...


২৭. বেহেস্ত যাওনের খায়েশ হগ্গলের, আপত্তি শুধু মরনে


আবার লিখবো হয়তো কোন দিন

সেলিনা তুলি এর ছবি

আজ সকালে স্কুলে যাওয়ার সময় বায়না ধরলো "মা তোমার কোলে উঠে গাড়ি উঠব"। কোলে নিলাম আর ভাবলাম ছেলে আমার সত্যিই বড় হয়ে উঠল বলে...

স্বপ্নাহত এর ছবি

পৃথিবীর সব মায়েদের ব্লগর ব্লগর আর দিনপন্জিই বুঝি সন্তানদের চারপাশে খালি ঘুরপাক খায়। হাসি

দুজনের জন্যই শুভকামনা। সুখী মা এবং তার সকল সুখের উৎস কে।

( বাপজান আবার মাইন্ড খাইয়েন না। আপনার জন্য শুভকামনা অন্য কোনদিন দেঁতো হাসি )

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সেলিনা তুলি এর ছবি

পৃথিবীর সব মায়েদের ব্লগর ব্লগর আর দিনপন্জিই বুঝি সন্তানদের চারপাশে খালি ঘুরপাক খায়।
একদম সত্যি। বাবাইর জন্মের আগে সব সুন্দর উপভোগে অংশীদার হত তার বাবা,আর এখন সব কিছুতে আমার সোনা বাবাই।

(বাপজান আবার মাইন্ড খাবেনা! ওতো খাতা- কলম নিয়ে আছেই-'এখন আমি তাকে কতটা অবহেলা করি' আর 'ছেলে আমাকে কতটুকু বেশি আদর করে' এই হিসাব নিকাশে)

ধন্যবাদ স্বপ্নাহত।

মুশফিকা মুমু এর ছবি

ইসস আমারও খুব কষ্ট লাগছে, মন খারাপ মনেপরে গেল ছোট বেলায় আম্মু যখন আমার ছোট ভাই (২ বছর হবে) কে রেখে অফিসে যেত আমার ভাই আম্মু বাসায় আসলে আর আম্মুর কোল থেকে নামতইনা ভাবত আম্মু আবার চলে যাবে মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সেলিনা তুলি এর ছবি

এই ব্যাপারগুলো আসলেই কষ্টের। আমার ছেলেতো কোলেই আসতনা। জোর করে কোলে নিয়ে আদর টাদর করলে তখন ঠিক হতো। ধন্যবাদ।

পলাশ দত্ত এর ছবি

এমন দুখের মুখোমুখি এখনো হইনি। হবো শিগগরিই।

আপনার জন্য খারাপ লাগছে তুলি।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সেলিনা তুলি এর ছবি

মাটির জন্য শুভকামনা। আপনাকে ধন্যবাদ।

কীর্তিনাশা এর ছবি

ভালো লাগলো লেখাটি। ভাগ্যিস ফেলে না দিয়ে পোস্ট দিয়েছেন। আপনার সোন বাবাই সুস্থ থাকুক, সুখে থাকুক।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"মা তোমার জন্য আমার বেশি মায়া লাগে অফিসে যাইও না। "
সো কিউট !
অমন কথা শুনলে মায়ের কি আর অফিস যেতে ইচ্ছে করে?
বাবাই সোনাটার জন্য অনেক অনেক আদর...
আর অপু ভাইয়ের জন্য বেদনা...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সেলিনা তুলি এর ছবি

ছেলে আমার এখন স্কুলে যায়,তাই একটা সমস্যার সমাধান হয়েছে। শুধু বন্ধগুলোর দিন একটু কষ্ট হয়।
একটা ঘটনা বলি,একদিন হন্যে হয়ে ছোট্ট বোতল খুঁজছে বাবাই। জিজ্ঞেস করলে বলে মায়ের গন্ধ রাখবো। এটা স্কুলে যাওয়ার সময় নিয়ে যাবো।-এত মন খারাপ লাগে আমার ।
আপনাকে ধন্যবাদ শিমুল।

ধুসর গোধূলি এর ছবি

- এতো সুন্দর করে ভাবতে পারাটা নিশ্চই বাবা-মা থেকে শিখেছে।
ধন্য আপনারা দু'জন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জি.এম.তানিম এর ছবি

পৃথিবীর সকল মা ও শিশু কে শুভেচ্ছা! ভাল লাগলো।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ তানিম।

দৌবারিক এর ছবি

এরপর ছেলে একদিন বড় হয়ে স্যালাইন হাতে শুয়ে থাকা মাকে বলবে : মা, আমি বৌদ্ধ হব। এ ছাড়া ওকে পাবার আর কোনো উপায় নেই। আমি ধর্ম বদলালেও তুমি তো আমার মা-ই থেকে যাবে...।
এরপর নীরব মা'র সায় নিয়ে ছেলের অজানা পথে চলে যাওয়া...

সেলিনা তুলি এর ছবি

এমন কঠিন মন্তব্যে ভয় হয়। ভবিষ্যতে যে কি হবে সেটা যদি জানতাম...

শেখ জলিল এর ছবি

বাবাই এর জন্য আদর জানালাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সেলিনা তুলি এর ছবি

ধন্যবাদ আপনাকে।

ধুসর গোধূলি এর ছবি

- একবার ভাবলাম সিরিয়াস কমেন্ট করি, তারপর ভাবলাম বেশি ভারী হয়ে যাবে বাতাসটা, এটা আবার আমি চাই না। হাসি

তাই বলি কি, এবার সুন্দর দেখে একটা বউ নিয়ে আসেন। জ্বি না, আপনার বাবাইয়ের জন্য বলছি না। বলছি টুংতারা হাতে আমার রং নাম্বার বাউল ভাইটার জন্য। বেচারা!!! দশটা নয় বারটা নয়, নয় তেরটা; একটা মাত্র বউ, তাও যদি ইট্টু বৈবাহোত্তর প্রেমট্রেম নিয়া কিছু ল্যাখতো!

অ বাউল ভাই, আসেন যাইগা। হিমালয় ই আমাগো গন্তব্য! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সেলিনা তুলি এর ছবি

এবার সুন্দর দেখে একটা বউ নিয়ে আসেন।
বললেই হয় আরকি! জিজ্ঞেস করেন আপনার বাউলরে রাজী আছে কিনা। এক বিয়েতেই কপাল বড় হচ্ছে শুধু, দুই বিয়ে করলে পুরো মাথাটাই কপাল হয়ে যাবে।

ধুসর গোধূলি এর ছবি
সেলিনা তুলি এর ছবি

বাউলেরও মনে হয় মনে মনে খায়েশ আছে , না হয় বারো বছর আগে বন্ধুসভার পুরস্কার নেওয়ার সময় কোন মেয়ে ফুল দিলো সেটা এখন এত পুলকিত হরষে বলার কারণ কি!
আপনার কৈশোরের আপত্তিজনক প্রোফাইল পড়ে আর এগুনোর সাহস পাই নারে ভাই জেনে শুনে বোনের কপাল পোড়াই কেমনে!

আবু রেজা এর ছবি

আপনার সোনা বাবাইকে অনেক শুভেচ্ছা, অনেক আদর।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সেলিনা তুলি এর ছবি

আপনাকে ধন্যবাদ।

দৃশা এর ছবি

আমি কখনও বলিনি কিন্তু অন্ধকারকে কি ভীষন ভয় পেতাম আমি,মা... হয়তো তোমায় কখন দেখাইনি তবে তোমায় নিয়েই ভাবি আমি,মা...তুমি তো সবই জানতে,মা...তুমিই তো সব জানো...তাই না মা?
----------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সেলিনা তুলি এর ছবি

তারে জামিন পার-দেখে কাঁদবে না এমন মানুষ মনে হয় পাওয়া ভার । এমন আবেগী অনুভুতি গানটায় ...

অমিত আহমেদ এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

বাবাই সোনার জন্য অনেক আদর। চমৎকার লিখেছেন। ফেলে না দিয়ে পোস্টানোর জন্য অনেক ধন্যবাদ হাসি
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।