রি- অ্যারেঞ্জমেন্ট নিয়ে আমার যত আপত্তি...

অবাঞ্ছিত এর ছবি
লিখেছেন অবাঞ্ছিত (তারিখ: বিষ্যুদ, ২৬/০৮/২০১০ - ৪:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় একটা প্রশ্ন থাকে "রি-অর্ডারিং" বা "রি-অ্যারেঞ্জমেন্ট নিয়ে।

উদ্দেশ্য অত্যন্ত সাধু এতে কোনো সন্দেহ পোষণ করছি না। কিন্তু এই প্রশ্নগুলো কতটা যুক্তিসঙ্গত এবং কতটা কার্যকর তা নিয়ে আমার যথেষ্ট সংশয় আছে।

উদাহরণরূপে-
http://www.prothom-alo.com/detail/date/2010-08-25/news/89171

প্রশ্নটি হচ্ছে -

a) Shakespeare composed both tragedies and comedies.
b) By 1598 he was ranked the greatest dramatist.
c) Shakespeare was one of the greatest poets and dramatists of the world.
d) He possessed property both in Stratford and in London.
e) He was interested in the theater and very soon became an actor.
f) He retired sometime before 1613 and died in 1616.
g) He was born on 23rd April 1564 at Stratford on Avon.
h) By 1592 he established himself as a leading dramatist of the age.
i) Hamlet, Othello, Macbeth and the Tempest are some of his great plays.
j) He was associated with the theatre companies for which he wrote plays.

একে ক্রমানুসারে সাজাতে হবে।

প্রথম দুটির অবস্থান নিয়ে কোনো প্রশ্ন নেই।
c) Shakespeare was one of the greatest poets and dramatists of the world.
g) He was born on 23rd April 1564 at Stratford on Avon.

এইবার কথা হলো ৩ নম্বরটা কি হবে?
ধরেন আমি এভাবে লিখলাম..
e) He was interested in the theater and very soon became an actor.
j) He was associated with the theatre companies for which he wrote plays.
a) Shakespeare composed both tragedies and comedies
h) By 1592 he established himself as a leading dramatist of the age.
i) Hamlet, Othello, Macbeth and the Tempest are some of his great plays.
b) By 1598 he was ranked the greatest dramatist.
d) He possessed property both in Stratford and in London.
f) He retired sometime before 1613 and died in 1616.

এতে যৌক্তিক সিকোয়েন্সের কোনো অভাব দেখছেন কি? সাল তারিখ নিয়ে খুব একটা সমস্যা নেই.. সহজেই বোঝা যায় কোনটা কই বসবে... d নিয়ে একটু সমস্যা দেখা যাচ্ছে... বাকি কিছুর সাথ এর কোনোই মিল নেই... কিন্তু এইটা যদি আমার লেখা একটা সংক্ষিপ্ত জীবনি হয়, এতে ভুল পাবেন কি? আমি অন্ত:ত পাচ্ছি না।

এবার কথা হলো আমি কত পাব?

সঠিক উত্তর হিসেবে দেওয়া আছে -

Answer to the rearrangement no.- 1:
c+g+d+e+j+a+i+h+b+f
Paragraph: Shakespeare was one of the greatest poets and dramatists of the world. He was born on 23rd April 1564 at Stratford on Avon. He possessed property both in Stratford and in London. He was interested in the theater and very soon became an actor. He was associated with the theatre companies for which he wrote plays. Shakespeare composed both tragedies and comedies. Hamlet, Othello, Macbeth and the Tempest are some of his great plays. By 1592 he established himself as a leading dramatist of the age. By 1598 he was ranked the greatest dramatist. He retired sometime before 1613 and died in 1616.

এইতো ধরা খেয়ে গেলাম... সিকোয়েন্স অনুসারে আমার ঠিক হয়েছে ৩ টা... প্রথম দুইটা .. আর শেষের টা... এইখানেই আমার আপত্তি.. এইরকম ভ্যাজাইল্যা প্রশ্নের পর, নাম্বার দেওয়া হয় শুধু ক্রমাণুসারে নয়, বরং প্যারায় "সঠিক" অবস্থান অনুসারে। মানে ৩ নাম্বার হিসেবে তারা যেটাকে ধরেছে, আমি সেটাকে ধরিনাই... বরং পরেরটাকে ধরেছি। সেহেতু আমার পরের সবগুলো বাক্যই একটা করে অবস্থান এগিয়ে আছে। "ভুল" একটা না ৭ টা সেই বিতর্কে আমি যাচ্ছি না.. কিন্তু এই ক্ষেত্রে আমার স্কোর ৩/১০

এইটা কেমনে তাইলে কিসের বিচার করলো? অ্যানালিটিকাল স্কিল? ভাষার দক্ষতা? নাকি মুখস্তবিদ্যা?

আমি যখন মাধ্যমিক দিলাম ইংলিশ ফর টুডে থেকে মীনার মেলায় যাওয়া সংক্রান্ত এক প্যাসেজের মাঝের একটা প্যারা হুবুহু তুলে দেওয়া হয়েছিলো। মুখস্ত না করে পারার কোনো উপায় নাই... ভাগ্যিস আমার পিছের ছেলে পারতো...

এইসব করে লাভ নাই.. শিক্ষাব্যবস্থার পরিবর্তন দরকার... নাইলে পাঠ্যপুস্তকে হাফেজ হওয়াই হবে কেবল। শিক্ষা লাভ হবে না।


মন্তব্য

তারাপ কোয়াস [অতিথি] এর ছবি

হয় দেশের শিক্ষাব্যবস্থার নীতি নির্ধারকরা আন্তরিক ভাবেই চান না যে ছাত্ররা শিক্ষা লাভ করুক নতুবা এঁরা নিজেরাই অশিক্ষিত (অনেক উদাহরণ টানা যায়, তবে সবচেয়ে হিট ছিলো ৫০০ প্রশ্ন ব্যাংক !)


সাবিহ ওমর এর ছবি

এই আপদের কারণেই এইচএসসি'তে ইংলিশে এ মিস হয়েছিল। প্রথম দুই লাইনের পর থেকে কিছুই 'মিলাতে' পারি নাই। যদিও যা লিখেছিলাম সেটা শুনতে বেশ লাগছিল o.O

সিমি এর ছবি

রি-অ্যা্রেঞ্জমেন্ট!! ক্লাস এইট, নাইন, টেন আর এস.এস.সি. কি যে মেজাজ খারাপ লাগতো :-@

অতিথি লেখক এর ছবি

এই বিচ্ছিরি জিনিসটার জন্য এ প্লাস মিস হইসে...এটা এখনও বাদ দেয় নাই দেখে পুরোনো রাগটা আবার জেগে উঠল! :@

নাশতারান এর ছবি

খুব জ্বালাত এই রিঅ্যা্রেঞ্জ। মুখস্থবিদ্যা যে আমাদের কত প্রিয় তার একটা উদাহরণ এই জিনিস। একাধিকভাবে অর্থবোধক অ্যা্রেঞ্জমেন্ট সম্ভব। কিন্তু উনাদের বেঁধে দেওয়া ক্রমের সাথে না মিললেই ঘ্যাচাং। যেখানে সিরিয়াল ভাঙলেন সেখানেই আপনি শ্যাষ!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অস্পৃশ্যা এর ছবি

মফস্বলের এক স্কুলে পড়তাম, কত যে বিপত্তি সহ্য করতে হয়েছে এই রিএরেন্জমেন্ট নিয়ে তা আর কি বলব।:( স্কুলের টিচাররাও কোনো সাহায্য করতে পারত না, বুঝতই তো না! প্রথম গ্রেডিং ব্যবস্থার গিনিপিগদের একজন আমি।

prantorbuet এর ছবি

আমাদের মাধ্যমিক এর নৈর্ব্যক্তিক এর মতন ইংরেজি rearrangement এর ও এক ই সমস্যা। এটার প্রশ্ন কিভাবে করা উচিত সেটা নিয়ে শিক্ষক র ঠিক মতন ধারণা পান নি। তাই স্বাভাবিক ভাবেই এধরনের বাজে প্রশ্ন আসে। আর সিকুয়েন্সিংগ নিয়ে ধোয়াটে একটা যুক্তি দাড় করিয়ে সেটাই সহীহ বলে ওনার প্রচার করেন। ইংরেজি প্রশ্ন টা কয়েক বছর ক্যামব্রিজ বিশ্ব বিদ্যালয় থেকে পয়সা দিয়ে করিয়ে নিলে সুবিধা হত। ইংরেজি প্রশ্ন টা কয়েক বছর ক্যামব্রিজ বিশ্ব বিদ্যালয় থেকে পয়সা দিয়ে করিয়ে নিলে সুবিধা হত।

ঠিক এক ই ভাবে আরেক টা সমস্যা হবে আমাদের সৃজনশীল প্রশ্ন

ওই দিন প্রথম আল তে দেখলাম সৃজনশীল প্রশ্ন করার উদাহরণ: 1 প্যারাগ্রাফ গল্প + প্রশ্ন: স্লাইড ক্যলিপার্ষ কী, এটার ক্ষুদ্রতম একক কী ইত্যাদি। ফলে প্রশ্ন ছাপতে সরকারের কাগজ নষ্ট ছাড়া আর কিছু হবে না এই ধরনের প্রশ্নে। প্রশ্ন যদি আসলে ঠিক মতন সৃজনশীল করা যেত, তাহলে এই জি পি এ ৫ এর বন্যা হইত কিছুটা নিয়ন্ত্রণ করা যেত। (হয়তো সৃজনশীলরা একটু বেশি এ+ পেতো আর শিক্ষকদের মনে করি এর পরে কমা না দিলে নম্বর কাটার প্রবণতা টা কমতো, কারণ তারা আসলেও নম্বর কাটার জায়গা পেতেন । )

অনিন্দ্য এর ছবি

এটা পুরোপুরি ফালতু একটা প্রশ্ন। আমাকে একাধিক এই বিষয়ের স্কুল-কলেজের শিক্ষক বলেছেন,"আমি তো চাইলেই ক্লাইম্যাক্স দিয়ে গল্প শুরু করতেই পারি,কিন্তু এখানে সেই সুযোগ নেই।" শুধু তাই না,আপনার ইচ্ছা হলে আপনি কিন্তু গল্পের মাঝে অতীতের কোন ঘটনায় গিয়ে আবার বর্তমানে ফিরে আসতে পারেন। এখানে কিছুই করার নেই।

আর এটার মার্কিং হওয়া উচিত সঠিক উত্তর এবং আপনার উত্তরের longest common subsequence এর length। আর সম্ভব হলে একাধিক উত্তরে full marks দেয়া উচিত।

পরশ [অতিথি] এর ছবি

এটা আমার একটা পছন্দের প্রশ্ন ছিল।আপনার আশংকা বা প্রশ্ন অমূলক নয়। এখানে কার্যকারিতার জন্যে প্রয়োজন প্রশিক্ষিত শিক্ষক ও পরীক্ষক।আপনি যেভাবেই শুরু বা শেষ করুন না কেন যৌক্তিক ধারাবাহিকতা থাকলে উত্তর গ্রহন করতে হবে।ছাত্রদের সাথে শিক্ষকদের ও সৃজনশীল হতে হবে।অর্থাৎ শুধু পূর্বনির্ধারিত উত্তর গ্রহনের মানসিকতা থেকে বের হতে হবে।
জিনিস টা কিন্তু মজার-ধাধার স্বাদ পাওয়া যায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।