আব্দুল হাই করে খাই খাই

অবাঞ্ছিত এর ছবি
লিখেছেন অবাঞ্ছিত (তারিখ: বুধ, ৩১/০৩/২০১০ - ১১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

%%%% এইটা একটা জন্মদিনের পোস্ট... মাঝে এগুলাকে ডানে বামে লটকানো হলো, এখন কি ঘটনা ঠিক বুঝতে পারছি না। ভুল হলে মডুরা দয়াপূর্বক ঠিক করে দিয়েন। %%%%%

আব্দুল হাই
করে খাই খাই
এখুনি খেয়ে বলে
কিছু খাই নাই

লাউ খায় শিম খায়
মুরগীর ডিম খায়
কাচা পাকা চুল খায়
খেয়ে মাথা চুলকায় ....

স্মৃতি থেকে লেখা.... বানান ও ফরম্যাটিংএ ভুল থাকতে পারে.. সেজন্য ক্ষমাপ্রার্থী।

ছোটবেলায় এইসব ছড়া পড়ে বড় হওয়া... এই ছড়াগুলো আমার মতন আরো কত অসংখ্য শিশুর ছোটবেলাকে রঙিন করে রেখেছে, তাদের নির্মল, উচ্ছল হাসিতে পবিত্র করে তুলেছে আশপাশ.... আর তা উপহার দিয়েছেন যিনি, এপ্রিলের এক তারিখে তাঁর জন্মদিন। বছরের পর বছর এমন আরো নতুন নতুন ছড়া পড়ে খিলখিলিয়ে হেসে উঠুক খুদে স্বর্গদূতেরা..

লুৎফর রহমান রিটনকে জানাচ্ছি জন্মদিনের শুভেচ্ছা...


মন্তব্য

তিথীডোর এর ছবি

"ঢাকার শহর টাকার শহর মার্সিডিজের চাকার শহর
মরেও বেঁচে থাকার শহর ঢাকা!

ঢাকা আমার ঢাকা
স্বপ্ন এবং ভালোবাসার
রং তুলিতে আঁকা
ঢাকা"
ছোট্টবেলায় জন্মদিনের উপহারে পাওয়া বই...

শুভ জন্মদিন প্রিয় ছড়াকার!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সংসপ্তক এর ছবি

শুভ জন্মদিন ছড়া মায়েস্ট্রো।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

বোহেমিয়ান এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই ।
আমি যখন খোমাখাতায় যোগ করছিলাম এই ছড়াটার কথা বলেই!
এই ছড়াটা আমার খুব্বি প্রিয় ।
ছোটবেলায় অনেক অনেক বার পড়ছি, মুখস্ত ও ছিলো , বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে প্রাইজ হিসেবে যেই বইটি পেয়েছিলাম তাতে ছিল ছড়াটি ।

_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সাফি এর ছবি

রিটন ভাইয়ের ছড়াগুলো আমার ও খুব পছন্দের। কিন্তু সব ছড়ার মাঝে মনে আছে এক্টাই -

বলছি হেসে (ব্রাকেটে)
দুইটা টুপি হয়
......

আগ্রহীরা বই কিনে পড়ে নিয়েন।

শুভ জন্মদিন রিটন ভাই।

এ প্রসংগে আরেকটা কথা, খুব ছোটবেলায় আমি তখন টু/ত্রি তে পড়ি। বইমেলায় রিটন ভাই বইয়ের উপরে দু-লাইন ছড়া লিখে দিয়েছিলেন অটগ্রাফ হিসেবে, আর চিত্রকর হাশেম খান একটা ছবি এঁকে দিয়েছিলেন। অনেকদিন পর্যন্ত বাসায় কেউ এলেই তাকে আগ্রহ নিয়ে আমার এই বই দুটো আর অটোগ্রাফ দুটো দেখতে হতো

অতিথি লেখক এর ছবি

'ছোটদের কাগজ'-এর মতো কাগজ আজ অবধি আর পাইনি!
মন খারাপ

সেই কাগজের ভক্ত ছিলাম লুত্‍ফর রহমান রিটন এর নামটাও ওর অপর নাম ছিলো বলে।

শ্রদ্ধা রইলো ছড়াকার লুত্‍ফর রহমান রিটনের পাশাপাশি সম্পাদক লুত্‍ফর রহমান রিটনের জন্যেও।

শুভ জন্মদিন!

মর্ম

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন হে প্রিয় ছড়াকার।

স্পর্শ এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মাহবুব লীলেন এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভেচ্ছা, শুভকামনা!

বাউলিয়ানা এর ছবি

অনেক আগে একবার নিজের জমানো টাকা দিয়ে এক বন্ধুকে জন্মদিনের উপহার কিনে দিয়েছিলাম। উপহার পেয়ে বন্ধু বিষ্মিত ও আনন্দিত। উপহারটা ছিল লুতফর রহমান রিটনের একটা ছড়ার বই।

জন্মদিনে প্রিয় ছড়াকারকে অনেক শুভেচ্ছা।

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই/দাদা/মামা/চাচা....

দুটি লাইন উপহার:
সবচেয়ে যেটা সেরা প্রেম তার নাম হল পরকীয়া,
গোপনে গোপনে প্রেমিক প্রেমিকা মিল গ্যয়া মিল গ্যয়া।

আর তাঁর গোঁপটার দিকে আমার অনেএএএএএএএক আগে থেকে নজর। গোঁপের কারণেই উনাকে ভাল পাইইইইই, কিন্তু ঐ গোঁপ আমি পাই না কেননননননননওওওওওওওও

নাশতারান এর ছবি

শুভ জন্মদিন, রিটন ভাই

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন প্রিয় ছড়াকার। আমার মত আরো লাখ লাখ বাঙালী ছেলে-মেয়েকে আপনি ছড়া পড়তে, ভালোবাসতে শিখিয়েছেন। আপনার প্রতি কৃতজ্ঞতা অশেষ। সুস্থ্য থাকুন, কর্মচঞ্চল থাকুন, আনন্দে থাকুন, সবাইকে আনন্দে রাখুন আরো অনেক অনেক বছর।

***************************

গঙ্গাজলে গঙ্গাপূজোঃ

আবু আর হাবু দুইজনে খুব দুস্তি;
দুইজন একসাথে মিলে করে কুস্তি।
আবুটা তো মোটাসোটা, হাবুটা পিচ্চি;
হেরে গিয়ে হাবু বলে, উৎসাহ দিচ্ছি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় ছড়াকার !

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জন্মদিনে শুভেচ্ছা রইল।

পান্থ রহমান রেজা এর ছবি

যে বছর রিটন ভাইয়ের প্রথম বই বের হয়, সে বছরই জন্ম আমার। দেঁতো হাসি
তারপর বড় হতে হতে তার অনেক ছড়া পড়া। আরো পরে বইমেলা থেকে ছোট্ট ভাগ্নিদের তার ছড়ার ব ইকিনে দেয়া। পরিচয়ে দেখেছি, অসম্ভব দিলখোলা মানুষ তিনি। এই অসম্ভব দিলখোলা প্রিয় ছড়াকারকে জন্মদিনের শুভেচ্ছা। শুভ জন্মদিন রিটন ভাই।

..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ্যাপি বার্থডে, রিটন ভাই।
অনেক অনেক ভালো থাকুন।
আর হাত খুলে লিখতে থাকুন। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাহিন হায়দার এর ছবি

লুৎফর রহমান রিটনকে 'ভাই' বলা সম্ভব না আমার পক্ষে। এই সম্বোধনের সম্পর্কটা তাঁর আমার পিতার সাথে!
আংকেলকে জন্মদিনের শুভেচ্ছা! একসময় তাঁর 'ছড়াসমগ্র' ছিল আমাদের দুই ভাইয়ের দৈনিক অবশ্যপাঠ্য।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সুহান রিজওয়ান এর ছবি

ছোটবেলার সবচে প্রিয় ছড়াটা ছিলো...

"হোটেলে ঢুকেই চ্যাঁচালেন তিনি, এই বেটা- নিয়ে আয় বিরিয়ানি।
হোটেল বয়, সবিনয়ে কয়- ইয়ে স্যার, দ্যান ট্যাহা দ্যান বিড়ি আনি।..."

পুরো ছড়াটা এখনো মুখস্থ। ...

সেই শৈশবের মায়াবী ছড়াকারকে জন্মদিনের শুভেচ্ছা !!!

_________________________________________

সেরিওজা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই।
অনেক অনেক শুভকামনা।
ভাল থাকুন সবসময়।

রেনেট এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন

...........................
Every Picture Tells a Story

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় ছড়াকার!

স্বাধীন এর ছবি

শুভ জন্মদিন, রিটন ভাই। যেখানেই থাকুন ভাল থাকুন, সুস্থ থাকুন।

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই--

সাইফ তাহসিন এর ছবি

জর্মদিনের শুভেচ্ছা রিটনদা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন... বাকীটুকু আসিতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মণিকা রশিদ এর ছবি

শুভ জন্মদিন!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

হিমু এর ছবি

দেরি হলো এখানে শুক্না কাঁথার শুভেচ্ছা জানাতে।

আমি রিটন ভাইয়ের কোনো বই পাইনি শৈশবে। আমরা তাঁর ছড়া পড়েছি খবরের কাগজে, সেগুলো কেটে একটা পুরনো শেষ হয়ে যাওয়া খাতার ওপর সেঁটে রাখা হতো। সেই খাতার ছড়াকারদের মধ্যে দু'জনের নামই মনে আছে তাঁদের কীর্তির জন্যে, একজন রিটন ভাই, অন্যজন সুকুমার বড়ুয়া।

রিটন ভাইয়ের বই কিনেছি দামড়া হবার পর। সে ছড়াগুলো ছিলো আবার শিঙালো।

রিটন ভাই, আমার মনে হয় এই পোস্টে আপনার আরো ভক্তরা তাদের প্রিয় ছড়াগুলো উদ্ধৃত করে যাবে। আমি আমার প্রিয়টা বলে যাই।

দুই মোটা লোক রিকশাতে
বসে ছিলো একসাথে
রিকশা ধীরে যাচ্ছিলো
চালকটা হাঁপাচ্ছিলো

এক মোটা কয় অন্যেরে
তোর শরীরের জন্যে রে
রিকশাটা দ্যাখ যাচ্ছে না
চালকটা দম পাচ্ছে না
তাই তো বলি হেঁটে যা
একটুখানি খেটে খা
ব্যায়াম হবে শরীরে
নামিস যদি ধরি রে

চোখ দু'খানা পাকিয়ে
মেজাজটা বেশ বাঁকিয়ে
ঐ মোটা কয়, আহা রে!
নামতে বলিস কাহারে?
আন্দাজে দিস চোট কারে?
তুই তো বেশি মোটকা রে!
আড়তদারের পাল্লাতে
মেপে দেখিস কাল রাতে

এদিকটাতে ঝগড়া আর
ঘটলো ব্যাপার চমৎকার
হঠাৎ চাকা লিক হলো
চালক বলে, ঠিক হলো!



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

মূলত পাঠক এর ছবি

আমি তো রিটন সাহেবের ছড়া জানি না, শুভ জন্মদিন ছাড়া আর কী বলি ভেবে পাই না যে! আমি বরং আপনাকে একটা ছড়া উপহার দিই। ধৃষ্টতা মার্জনা করবেন।

স্বনামখ্যাত হয়েও যিনি
নন মোটে গেরামভারি,
সেই ছড়াকার রিটন সাহেব
শুভেচ্ছা নিন এক হাঁড়ি

জন্মদিনে জোটেই তো গিফ্ট
সেই কথা সব্বার জানা,
আপনি বরং উল্টে হিসাব
লিখুন ছড়া একখানা

এক্সকুলুসিভ, স্রেফ আমাদের,
এমন ছড়া একটা চাই,
জন্মদিনে এই তো খায়েস,
সেইটুকু রাখবেন না ভাই?

বর্ষা এর ছবি

মূলোদার ছড়াটা খাসা হয়েছে। আমি বিদেশে এসে রিটন ভাইয়ের ছড়া প্রথম পড়েছি---- ক্ষমা চাই সেইজন্য। এখানে বাচ্চাদের খুব প্রিয় রিটন চাচ্চু। আমার রিটন চাচ্চুর ভুত্র ছড়াটা অনেক প্রিয়। শুভ জন্মদিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

তাসনীম এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই।

রিটন ভাইয়ের ছড়ার সাথে প্রথম পরিচয় সেই ক্লাস নাইন বা টেনে, প্রতিটা আনন্দবিচিত্রাতে তাঁর একটা ছড়া বের হত সেলেব্রিটিদের নিয়ে। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করতাম সেই ছড়াগুলোর জন্য। ছড়া যে কত শক্তিশালী মাধ্যম হতে পারে সেই প্রথম জানা।

সেই মুগ্ধতা আজও কাটেনি।

ভালো থাকুন, সুস্থ থাকুন, আপনার দীর্ঘায়ু কামনা করি।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মামুন হক এর ছবি

শুভ জন্মদিন রিটন ভাই। শতবর্ষী হোন হাসি

ধুসর গোধূলি এর ছবি

- রিটন ভাই, আমি চাই আমার নাতি-পুতিও আপনার টাটকা সব ছড়ার ছায়ায় বড় হোক। তাদেরকে যেনো "বাপ-দাদার আমলের রিটন দাদু"র ছড়া পড়তে না হয়!

আপনার জন্মদিনে কোনো শুভেচ্ছা বার্তা রাখলাম না এখানে, দাবী রেখে গেলাম। আমার নাতিপুতিদের হয়ে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শরতশিশির এর ছবি

ছোটবেলার হরেক রকমের স্মৃতির একটি হচ্ছে খবরের কাগজের ছোটদের পাতা উবু হয়ে পড়া। ছড়া বরাবর প্রিয় ছিল, আর প্রিয় ছিল রিটন ভাইয়ের গুলো। বিটিভিতেও আপনাকে ছোটদের অনুষ্ঠান উপস্থাপনা করতে দেখেছি মনে পড়ে। আজকে দেরীতে হলেও সুযোগ হলো জন্মদিনের শুভেচ্ছা জানানোর। অলরেডি জেনে গেছি আপনার কালকে ঘটা করে সচলদের সাথে দিনটি কাটাবার, তবুও বলিঃ

শুভ জন্মদিন রিটন ভাই! আরও অনেক বছর আমাদের ভাললাগায় আপনার ছড়াগুলো নিত্যনতুন সৃষ্টিতে জুড়ে থাকুক, এই কামনাই রইলো। আর, কামনা করি আপনার এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য আর দীর্ঘ জীবন। ভাল থাকুন। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।