মানব হিসেবে আমি আবারো লজ্জিত

অবাঞ্ছিত এর ছবি
লিখেছেন অবাঞ্ছিত (তারিখ: সোম, ২৩/১১/২০০৯ - ১০:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%
অস্বস্তিকর ভিডিও, প্রোফেনিটি আছে। সবার দেখার উপযোগী নয়।
%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%%

খোমাবইয়ে আমি তেমন একটা নিয়মিত না। মাঝে মধ্যে যাই, দেখি এ-সে এই-সেই ছবিতে আমাকে ট্যাগ করে রেখেছে। আবার মাঝে মধ্যে অনেকে অনেক ভিডিও ও আপলোড করে দেয়। জানালার ফাঁকে দুপুরের অলস রোদ দেখার আগ্রহ নিয়ে দেখি, খুব একটা কমেন্ট করা হয় না। চলে আসি।

মাঝে মধ্যে দুয়েকটা ভিডিও দেখে হাসবো না কাঁদবো ঠিক বুঝে উঠতে পারি না... বরং বেশি বিরক্তই হই। এইটা দেখে মেজাজ একটু খারাপ হলো... আর একটু লজ্জিত হলাম - হয়তো এই ব্যক্তিকে আমারো প্রতিনিধি হিসেবে দেখানো হবে?

মাঝে মধ্যে দুয়েকটা ভিডিও দেখে রক্ত গরম হয়ে যায়। অক্ষম আক্রোশে মুঠো শক্ত হয়ে যায়... চোখ মুখ শক্ত করে বসে থাকি... মানুষ হিসেবে আমার স্বজাতির নীচতায় আমি আবার লজ্জিত হই । চরম অপমানে নিজেকে ছিঁড়ে ফেলতে ইচ্ছা করে..

এক সময় ভিডিও শেষ হয়... যন্ত্রের মত উঠে আমি ঘুমাতে চলে যাই... সকালে উঠতে হবে...


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রথম ভিডিওর শেষ ব্যক্তি, আর দ্বিতীয় ভিডিওটি যারা করেছেন তারা কি অসুস্থ‍!

অবাঞ্ছিত এর ছবি

সে বিষয়ে আমার অন্তত: কোনো সন্দেহ নেই।

কী বলার আছে?
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভাশীষ দাশ এর ছবি

ভয়ানক ভিডিও। বীভৎস। এখানে আপলোড করায় দেখা হলো। এই কিসিমের প্রচুর নোংরা ভিডিও য়্যুট্যুবে ভরে গেছে। কেউ পারলে দ্বিতীয় ভিডিওর পোলাপানগো পরিচয় ছাপিয়ে দিয়েন। এসব ইবলিশের নাম পরিচয় সবার জানা দরকার।

প্রথম ভিডিওর লোকটাকে উন্মাদ মনে হলো। এ লোকের চিকিৎসা দরকার।

প্রবাসিনী এর ছবি

আমিও লজ্জিত হইলাম।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মৃত্তিকা এর ছবি

দ্বিতীয় ভিডিওটি বুঝলাম কিছু অসুস্থ মানুষের অসুস্থতা। কিন্তু প্রথম ভিডিওটা কি নিছক 'জোক' নাকি সত্যিই?!
আমি বাকরুদ্ধ!!

অবাঞ্ছিত এর ছবি

দু:খের বিষয় হল দ্বিতীয় ভিডিওর এই বেজন্মা গুলোর কোনো শাস্তিই হবে না।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

হিমু এর ছবি

দ্বিতীয় ভিডিওর জ্ঞানীব্যক্তিদের পরিচয় জানতে আগ্রহী।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ইশতিয়াক রউফ এর ছবি

প্রথম ভিডিও-র ব্যাক্তির মতো মানুষ অনেক আছে। একে দেখে মনে হলো পালিয়ে বেড়ানো কোনো জাতীয়তাবাদী ক্যাডার টাইপ কেউ।

এদের সরাসরি জবাব দেওয়া উচিত, "হ্যাঁ, আমরাই এখন মা-বাপ। Deal with it." পুতুপুতু করাতেই এত আস্কারা পেয়েছে।

হিমু এর ছবি

আমার কাছে মনে হয়েছে, "নিরপেক্ষতা" বজায় রাখার জন্যে মতামত স্পেকট্রামের তিনটা অংশ বেছে নেয়ার চেষ্টা করা হয়েছে। প্রথমজন বঙ্গবন্ধুর ভক্ত, দ্বিতীয়জন অতটা ভক্ত নয় কিন্তু এই হত্যাকাণ্ডের সমর্থকও নয়, আর তৃতীয়জন উত্তরাধিকারসূত্রে একজন বঙ্গবন্ধুবিদ্বেষী। সে আরো কিছু কথা বলেছিলো হয়ত, এডিটিঙে যা কাটা গেছে।

কিন্তু দ্বিতীয় ভিডিওটা ডিস্টার্বিং। বাচ্চাটার বয়স কত হবে? সাত-আট? ও রাস্তায় ঘুরেফিরে ভিক্ষা করে দেখেই ওকে এইভাবে ব্যবহার করা হবে?

এই জ্ঞানীব্যক্তিদের পরিচয় জানতে চাই। এই ভিডিওটা একটা ডকুমেন্ট হয়ে থাকুক যে এরা চাইল্ড অ্যাবিউজার। ভবিষ্যতে এই আবালরা যখন বিভিন্ন জায়গায় জবের জন্য অ্যাপ্লাই করবে, তখন যেন ইন্টারনেটে তাদের নাম সার্চ করলে এই ভিডিও উঠে আসে প্রথমে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দ্বিতীয় ভিডিওর সোর্স এইখানে

খুঁজে বের করতে একটু টাইম লাগলো ... আমি আগেই দেখসিলাম এইটা ...

কারো ধৈর্য্য থাকলে ভিডিওর একদম প্রথম কিছু কমেন্ট পড়ে দেইখেন ... প্রাইভেট ভার্সিটির কিছু পোলাপানও যদি এইরকম হয় তাইলে খবরই আছে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এদের পুরো পরিচয় ছবি সহ প্রকাশ করা হোক। এদেরকে বুঝিয়ে দেয়া দরকার যে কতবড় অন্যায় এরা করেছে।

নুরুজ্জামান মানিক এর ছবি

...............................................................................................................

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ঐশী এর ছবি

মানুষরূপী এইসব কুকুরদের শাস্তি কি? আমাদের আইন কি বলে? এদের পরিচয় তুলে ধরুন। নারী ও শিশু নির্যাতন আইনে এদের কি শাস্তি হয়?

রাজিব মোস্তাফিজ এর ছবি

আমি বেশ কিছু কমেন্ট পড়লাম ২য় ভিডিওটার । এই রকম ভোঁতা কিছু কুলাঙ্গার তো আছেই চারপাশে । কিন্তু আমার ভাল লাগলো যে ওরা খোমাবইতেই যথেষ্ট সমালোচনার মুখে পড়েছে।

আর প্রথম ভিডিও'র ব্যাপারে হিমু ভাইয়ের পর্যবেক্ষণের সাথে একমত। আজকে পত্রিকায় দেখলাম বিএনপি এখনও সিদ্ধান্ত নিতে পারতেছে না রায়ের ব্যাপারে তাদের অবস্থানের বিষয়ে।

মানব সন্তান এর ছবি

উদ্ধৃতি

কিন্তু আমার ভাল লাগলো যে ওরা খোমাবইতেই যথেষ্ট সমালোচনার মুখে পড়েছে।

পড়ে মনে হলো না।

দুজন শুয়োরগুলোর বিপক্ষে লিখেছে-
Kaisar Kabir
Sudipta Saha Deep

শুয়োরগুলোর পক্ষে লিখেছে-
Zimran Khan Radin
Farhan Abrar
Faiyaz Abrar Zico
Labib Mohammad
Adnan Kabir
Shafayet Hossain Khan
Yaser Zohan
Tussher Ashiq
Sikder Raish Mahmud
Apurba Singha

পক্ষে যারা লিখছে তারা AIUB র ছাত্র। ভিডিও করেছে AIUB র কয়েকজন ছাত্র। ওদের ভিসিকে এগুলা পাঠানো উচিত। দেশের কোন শিক্ষাপ্রতিষ্ঠানে এসব কুলাঙ্গারের যেন জায়গা না হয়।

আরো খারাপ লাগলো ভিডিওটা like করেছে ১৯ জন। তাদের মধ্যে দুজন আবার মেয়ে।
Tamanna Mahmuda
Sharmin Rahman

ভিডিওটা ৪ মাস আগে ওরা ছাড়ছে।

রাজিব মোস্তাফিজ এর ছবি

খোমাবইয়ের পরের দিকের কমেন্টগুলো পড়ে সহমত মানবসন্তান ।

দ্রোহী এর ছবি

মন্তব্যের ভাষা খুঁজে পাচ্ছি না।

নদী এর ছবি

১। এই ভিডিওর "মানব"এর মত লোকসংখ্যা কম নেই বিদেশের মাটিতে। আমার খুব জানার ইচ্ছা যে, উদার (!) ও অনুদার পাকিমানবগণ তালেবানকুলের হাতে ইদানিং যে ভালোবাসা পাইতেছে, তাতে বাংলার মাটিতে জন্ম নেয়া সমমনাদের কি অনুভূতি? শেখ মুজিব কে হত্যা করে তারা যে আনন্দ পেয়েছিল, সেই কুৎসিত আনন্দ কি এখনও আছে?
আসলে এই "মানবকুলের" ভালোবাসার বড় অভাব, তাই মাথা ঠিক নাই। যা মুখে আসে তাই বলে ফেলে। ভালোবাসার জন্য তাদেরকে পাকি ওয়াজিরিস্তানে পাঠানো দরকার। ঐখানে ভালোবাসার ট্রেনিং দেয়া হচ্ছে।

২। দ্বিতীয় ভিডিওর "মানব"দের বিনোদনের সুযোগ নাই বলে মনে হল। সুযোগের অভাবে তারা ভালো "মানব"। একটু সুযোগ পেয়েছে তাই -----
এইগুলারে মিরপুর চিড়িয়াখানায় রাখা দরকার।

নদী

বর্ষা এর ছবি

প্রথম ভিডিওটি দেখে বলার কিছু নাই। ২য় ভিডিওটির পশুগুলোর পরিচয় বের করা দরকার।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অতিথি লেখক এর ছবি

দ্বিতীয় ভিডিওটিতে শিশুকে স্রেফ অপমান করা হয়েছে।
ছবিতে আশেপাশে যে কতিপয় দু'পাওয়ালা জন্তু ঘোরাফেরা করছে তাদেরকে বলি, "ফা‌‌‌‌* ইউ"।

শিশুটিকে বলছি, মামনি, তাদের হয়ে তোমার কাছে ক্ষমা চাই। তারা তোমাকে জনসন্মুখে হেয় করেছে। তোমারও যে সম্মান থাকতে পারে, এটা তাদের মাথায়ই নেই। তুমিও ওদের ক্ষমা করে দাও। তারা হয়ত পশুর কাতারে চলে গেছে, তুমিতো মানুষ।

আর আশেপাশের মরদদের বলি, তোদের গালাগালি নিয়ে ভিডিও বানানোর ইচ্ছা, হিম্মত থাকেতো নিজেরা মুখে বলে ভিডিও তৈরি করে ছাড়। পথশিশুদের নিয়ে টানা হেছড়া কেন?

আর এদের কড়া ওষুধ হলো, দুই গালে থাবড়ানো।

সজীব [অতিথি] এর ছবি

১। প্রথম ভিডিওর শেষ ব্যক্তির মত লোক আমাদের দেশের মাটিতেই অনেক আছে। দুর্ভাগ্যক্রমে আমার কলিগদের মধ্যে থেকেই কয়েকজনের কাছ থেকে এজাতীয় মন্তব্য শুনতে হল। সপরিবারে হত্যার মত নির্মম ঘটনাকে কিছু মানুষ(!) কিভাবে সমর্থন করে বা নির্লিপ্ত প্রতিক্রিয়া দেখায়, আমি ভেবে পাই না।

২। দ্বিতীয় ভিডিওটা অসুস্থ মানসিকতার। ফেসবুক, য়্যুট্যুবে অ্যাবিউজ রিপোর্ট করলাম।

কল্পনা আক্তার এর ছবি

১। হিমু ভাইয়ের সাথে সহমত।

২। এদের পরিচয় সকলের কাছে উম্মোচিত হওয়া প্রয়োজন। প্রথমে ভেবেছিলাম অল্প বয়স ভূল করে ফেলেছে কিন্তু খোমাখাতার এদের গলাবাজি/অসভ্যতা দেখে আমি নির্বাক হয়ে গেছি। এই সকল অসুস্থদের চিকিৎসা হওয়া খুবই প্রয়োজন।
........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

আসিফ আসগর এর ছবি

কিন্তু 'রেকশপেক্ট'... জিনিস বলে যেই জিনিসটা আছে, সেইটা তো কালো চশমা ভাইরে দিতার্লাম্না। চোখ টিপি
তা ভাই আপনে দলের কোন্‌ গ্রুপের ক্যাডার? ভাষণ তো মাশাল্লাহ জ্বালাময়ী হইসে।

ফরিদ এর ছবি

১। …
২। আশ্চর্যজনক হলেও কেন যেন পিচ্চির মুখের ভাষা নিয়ে তেমন একটা প্রতিক্রিয়া হলনা। তার চেয়ে গা রিরি করে উঠল চিন্তা করে এই শিশুটিকে যে/বা যারা এই ক্লেদাক্ত বচন শিখিয়েছে তারা কি শুধু মুখেই শিখিয়েছে নাকি সাথে করেওছে/করিয়েছে।

দেশই বদলে গেছে নাকি চোখই নষ্ট হয়ে গেছে আর জানিনা, যেগুলো আগে পত্রিকার পাতা ছাড়া কখনোই দেখতাম না, এখন সেই চোখেই রাস্তার কোণে কখনো ফেন্সির খালি বোতল, আর নেশারুর চোখ আর নিশিকন্যাদের দিবাচলাচল বারবার আটকে যায়।

আমাদের কালে বড়দের চড়থাপড নিতান্ত স্বাভাবিক ছিল, এখন কি ‘বড়দের কাজ’ করা হয় কিনা জানিনা, জানতে চাইনা

সৈকত চৌধুরী [অতিথি] এর ছবি

২য় ভিডিও এর পশুদের চেনা যাবে। তাদের স্পষ্ট দেখা যাচ্ছে। এদের শাস্তি হতেই হবে। উহ কি পাশবিকতা।
মেয়েটির একটি কথা বার বার কানে আসছে - I AM VERY HUNGRY.
হ্যা, মানুষ হিসেবে আমি লজ্জিত।

রাহিন হায়দার এর ছবি

প্রথম ভিডিওর শেষের লোকদের মত অনেককেই দেখেছি। 'জাতির পিতা' শব্দটির একটা বিকৃত রূপ শুনেছিলাম অনেক আগে এক শিশুর কাছ থেকে। প্রকাশ করতে বাঁধছে। হতাশ লাগে এদের দেখলে।

দ্বিতীয়টা ভয়াবহ! এদের মানসিক গঠন কেমন জানতে খুব ইচ্ছা করে।

________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

প্রথম ভিডিওর খেত্রে আপনেরা চেইতা যাইতেছেন কেন? এইটা বুঝতে পারতেছেন না, এই বেটা হলিউডে সিনেমা করার ফন্দি নিয়া ঘুরতাছে। বেটা ভোদাই একটা, দেশপ্রেম বলে কিছু তার মধ্যে নাই, আছে খালি ধান্দা। বেহুদা বিতর্ক সৃষ্টি করে জনপ্রিয়তা পাওয়ার অপচেষ্টা করতেছে। আর আমরা তারে নিয়ে আলোচনা করে তার উদ্দেশ্য সফল করতেছি, এরকম এক্সিবিশনিষ্ট একদম কম দেখি নাই। সানগ্লাসটা আর হেড়ে গলায় চিল্লানো দেখেই সেটা বুঝা যায়, একটু লক্ষ করেন, তার অভিযোগের কোন ভিত্তি নেই। ইউটিউবে আমেরিকান ফ্রিকদের দেখে এরকম ভিডিও বানিয়েছে। এদের কাজে কর্মে কোন যুক্তি খাটে না, এমন এক ছাগলের সাথে দেখা হয়েছিল আমার, জায়গা মত একটা চিপি দিতেই একদম কেঁচো বনে গেছে। এ ব্যাটাকে সামনে পেলে অনেক মজা করা যেত। নিজেকে খুব বড় হিরো মনে করে কি সুখ নিদ্রাই না দিতেছে। মনে হয় না বোঝাতে পারলাম আমার বক্তব্য। কোন বাচ্চা যখন মনোযোগ যায়, তখন কি করে? সে কাঁদে, এই ছাগলটা প্রায় একই জিনিস করছে।

তবে ২য় ভিডিও দেখে আমি পর্যন্ত বজ্রাহত, এই পারভারটেডগুলার সমস্যা কি? আমার খুব ইচ্ছা করছে, এই গালি গুলা গিয়ে এই মহামান্য পারভারটেডের সামনে দাড়িয়ে তার মা আর বোনকে বলার। এর আগ পর্যন্ত এদের কোন উপলব্ধি হবে না। ধরে মারলেও এরা আবার করবে এই কাজ। মারতে হবে যেখানে সবচেয়ে বেশি লাগবে। এদের পরিচয় জানতে চাই। এদের বাবা-মাদের সাথে নিয়ে বসে এই ভিডিওটা দএখব, দেখুক তাদের সুসন্তানে কি অসাধারন গুনাবলীর অধিকারী।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মানব সন্তান এর ছবি

আপনি যদি হেগোর মা-বোনকে 'সা* দা পু*' বলতে পারেন তায়লে আপনের লগে হেতাগো কি পেরাথর্কো? আপনে নিজে ও তায়লে পারভার্ট হয়বার চান!

সাইফ তাহসিন এর ছবি

পার্থক্যের কথা যখন বললেন, তখন আমার মন্তব্যটা আবার পড়তে বলব আপনাকে। আমি কিন্তু এই ভিডিও প্রস্তুতকারীর বাব-মা-ভাই-বোনকে গালি দেবার কথা বলিনি, মন্তব্য করার আগে পড়েন, বুঝেন কি বলতে চেয়েছি। তাদের এই ভিডিও গুলা দেখাতে চাই, তাতেও যদি এদের উপলব্ধি না হয়, তখন অবশ্যই গালিগুলা দিতে চাই। ভিডিওটা তো আমি বানাইনি যে আমার সাথে এদের তুলনা করবেন আপনে। এদের মত গুনী মানুষদের লাইনে আনতে আমি গালি দিয়ে খারাপ হতে রাজি আছি, কিন্তু এভাবে রাস্তায় ঘুরে বেড়ানো বাচ্চাদের এবিউজ করা সহ্য করব না। আর মনে হয় না চাইলেও এদের মত পারভার্ট হতে পারব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মানব সন্তান এর ছবি

উদ্ধৃতি

এই পারভারটেডগুলার সমস্যা কি? আমার খুব ইচ্ছা করছে, এই গালি গুলা গিয়ে এই মহামান্য পারভারটেডের সামনে দাড়িয়ে তার মা আর বোনকে বলার।

ভাই কথা ঘোরান ক্যান? এইসব শুয়োর মা-বোনের সামনে ভদ্র পোলা। এই শুয়োরগুলো যদি এরকম করে আপনি কেন তাদের মা-বোনকে গাল পারবেন? তাদের কি দোষ? বাবা-ভাইয়ের কথা তো আগে আপনি বলেন নাই। আপনার মতো আলটপকা মন্তব্যকারীর সাথে কথা শুরু করাই ভুল হয়ে গেছে।

আর এদের নাম ঠিকানা প্রকাশ করুন। অবাঞ্জিত।

সাইফ তাহসিন এর ছবি

আপনার মতো আলটপকা মন্তব্যকারীর সাথে কথা শুরু করাই ভুল হয়ে গেছে।

ঠিক, আপনে তো আবার মহাজ্ঞানী। তবে অপেক্ষা করে থাকব আপনার জ্ঞানের একটু ছিটা যদি আমি পাই।

তারা কি করেছে তাদের সেটা বুঝানোর উপায় হল তাদের কে তাদের ওষুধ খাওয়ানো, তখন তারা বুঝতে পারবে তারা কি করেছে। আপনার মত নিজের পিঠ বাচাতে ঘরে বসে থাকব না আমি।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মানব সন্তান এর ছবি

ফালতু কথা আপনি শুরু করছেন...... ওদের সাইজ করার জন্য ওদের মা-বোনকে অশ্রাব্য খিস্তি করা আপনার রুচি হতে পারে...... আর আপনি ওটাই পারবেন...... একটা সিরিয়াস কথাবার্তার মধ্যে অশ্লীলতা ঢুকাতে আপনার বিবেকে আটকাবে না...... আমার আটকাবে...... আপনার বাজে অভিরুচিতে আপনি দুঃখিত এটা বললেই চুকে যেত......না, কথা বাড়ায়ে যাচ্ছেন...... আপনি যা করেন তা শুধু আস্ফালন...... না জেনে না বুঝে দুম করে অশ্লীল কথা বলে ফেলা...... একটা চরম খারাপ লোকের পাপের জন্য তার মা-বোনকে খিস্তি করবো কেন...... আপনের এতো জ্ঞান বেড়ে গেছে ......ধরাকে সরাজ্ঞান করছেন......

সাইফ তাহসিন এর ছবি

একদম ঠিক, তবে আপনে কি করেন তা দেখার জন্যে হা করে বসে আছি। যান, এই নরপশুগুলারে মাথায় হাত বুলায় বুঝান গিয়ে।

হ্যা ধরাকে সরা জ্ঞান করছি, কোন সন্দেহ নাই।

আপনে একটা ভালো বুদ্ধি দেন দেখি, আমি এই বেটার নাম ঠিকানা ঠিকই বের করে ফেলব। আপনে বুদ্ধি দেন দেখি সুশীল ভাবে আপনে কিভাবে এই বেটাকে পথা আনবেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হিমু এর ছবি

সাইফ ভাই, এদের মাবোনকে গালি দিলে এরা ভ্যা ভ্যা করবে, কিন্তু শোধরাবে না। আর গালির বদলে গালি দিবেন ক্যান? ঐটা কি জাস্টিফায়েড হবে? এদের মাবোন কি আদৌ জানে এরা কখন কই থাকে, কী করে?

অ্যালা থামেন।

বরং ফেইসবুক থেকে এদের পরিচয় (সম্ভব হলে ছবিশুদ্ধ) বের করে একটা ডোশিয়ে করা যেতে পারে। সেইটা ওয়েবে কোনো পেইজে (বা ফেসবুকেও) হোস্ট করে এদের কীর্তির কথা বিস্তারিত বলে রাখা যেতে পারে, যাতে এরা দাগী হয়ে থাকে। লাথো কা ভূত বাতোঁ মে নাহি যাতা। এই আচরণের কারণে বড়সড় কোনো ক্ষতির শিকার হলেই কেবল এই গর্ভস্রাবগুলি এবং এদের অ্যাপোলজিস্টদের শিক্ষা হবে। নিজেদের মধ্যে ঝগড়া না করে আসেন সেই শিক্ষাটা দেই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাইফ তাহসিন এর ছবি

ঠিকাছে। কয়েক জায়গায় খোচাখুচি করছি অলরেডি, যারা আপলোড করেছে ভিডিওগুলা, দেখা যাক কারো পেট থেকে কথা বের করা যায় কিনা! ইউটিউবে এক চান্দু ৩ মাস ধরে এই ভিডিও ঝুলিয়ে রেখেছে। তার কোন পরিচিত ছেলে খুজতেছি, কমন কাউকে পেলে এর মেকারের পরিচয় পাওয়া যাবে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক [অতিথি] এর ছবি

সচলে কিছু ব্লগার অসম্ভব ভালো। অতিথি লেখকদের মন্তব্য কিছু খারাপ হলে ও ভদ্র ভাষায় জবাব দেন। আর আছে কিছু এই জাতীয়। এদের কিছু বললেই তেড়ে আসে। অতিথি লেখকরা হয়তো সামনে মন্তব্য করাই বাদ দিয়ে দিবে। কারণ ছাড়া গাল খেতে কার ভালো লাগে? হিমু সাহেবের নাক গলানোতে ব্লগার লাগাম টেনেছেন, না হলে কোথাকার জিনিস কোথায় টেনে নিয়ে যেতেন? ধন্যবাদ হিমু সাহেব।

মা-বোনকে খিস্তি করাই একমাত্র পথ এটার পিছনে কিভাবে উনি যুক্তি খাড়া করছেন। ফেসবুকে ওই কুলাঙ্গারদের মতো সেলফ ডিফেন্স করে যাচ্ছেন!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

আহির ভৈরব এর ছবি

অফটপিক: 'মানবসন্তান' নামে আমি আমার একটা লেখায় কিছু কমেন্ট করেছিলাম, তাই ভাবলাম একটু বলে যাই, এ পোস্টের 'মানব সন্তান' আমি নই, সাইফ ভাই।

ভিডিও-র কথা কিছু বল্লাম না, কারণ আপনাদের কমেন্ট পড়ে যা বুঝতে পারছি, এ ভিডিও দেখা সু্স্থ বুদ্ধির মানুষের জন্য অত্যাচারসম। লজ্জায় মাথা হেট! রাস্তায় থেকে থেকে যে শিশুটা এমনিতেই প্রচন্ড ভাল্‌নারেব্‌ল, তাকে সমাজ হিসেবে কোনো নিরাপত্তা তো দিতে পারছিই না আমরা, বরং আরো অন্ধকারের দিকে ঠেলে দিয়ে তা ভিডিও করে বাজারে ছেড়ে তামাশা দেখছি! ভিডিওটি যারা তুল্ল, এবং 'লাইক' করল, তাদেরকে কি পারবো আমরা সমাজ থেকে অস্ট্রাসাইজ করতে? তা তো পারব না, তারা আমাদেরই সমাজে জেঁকে বসে থাকবে আর রাস্তার শিশুগুলি বিনোদনের খোরাক হয়ে রাস্তায়ই থেকে যাবে।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

আহির ভৈরব এর ছবি

ডুপ্লিকেট।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

অনিন্দ্য এর ছবি

১। কিছুই বলার নেই....
২।এই সব "মানুষ"দের পশু বললে পশুদেরও অপমান করা হবে,মনে হয় না কোনো পশু এমন কাজ করতে পারবে.........

শান্ত [অতিথি] এর ছবি

২য় ভিডিও যারা তৈরী করেছে সবাই ওদেরকে পশু বলছেন। কিন্তু চিন্তা করে দেখেন পশুরাওকি এই রকম কাজ করতে পারবে? ওইগুলো তো পশুর চেয়েও অধম। এরা বড় হয়েছে কোন পরিবেশে? ওদের মা বাবা ওদেরকে কি শিক্ষা দিয়েছেন? এদের পরিবারই বা কিরকম?
ধিক্কার জানাই এই তথাকথিত শিক্ষিত অমানুষদের

মানব সন্তান এর ছবি

যে শুয়োরগুলো এই ভিডিও করেছে তাদের ভার্সিটির ভিসি বরাবর এই ভিডিও পাঠানো দরকার। এদের কোন বিশ্ববিদ্যালয়ে পড়ার যোগ্যতা নাই। এদের এই শাস্তিটা দিলে সবচে ভালো হবে বলে আমার ধারণা। আপনারা কি মনে করেন?

ব্লগার সাইফ তাহসিন মনে করেন তাদের মা-বোনকে অশ্রাব্য খিস্তি করলেই উপযুক্ত শাস্তি হবে। আপনারা কি মনে করেন?

অতিথি কখনো কোন ব্লগারের কোন কিছুতে আপত্তি করলেই তাকে চরম বাজে কথা শুনতে হয়- এই ব্যাপারে যে মানসিকতা, তাতে আপনাদের কি মত?

একটা নোংরামিকে গালাতে গিয়ে ব্লগারের কাছ থেকে যে মনোভাব পেলাম তাতে মনে হয় এই ব্লগে অতিথিদের কমেন্ট বন্ধ করে দেয়া দরকার।

হিমু এর ছবি

শান্ত হন ভাই।

সাইফ ভাই, ওনার কমেন্টে একটা পয়েন্ট আপনার দেখা জরুরি। সবসময় এত চড়া মেজাজে সচলের অতিথিদের উপর চড়াও হওয়া ঠিক না।

আপনারা দুইজন মিটমাট করেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাইফ তাহসিন এর ছবি

যারা খোমাখাতায় ভিডিও আপলোড করেছে, তাদের কমেন্ট গুলা দেখার পর তাদের সাথে ভদ্র ভাষায় কথা বলা সম্ভব বলে মনে করেন? কোট করার মত একটা কমেন্টো পেলাম না যেটা ভাষায় প্রকাশের যোগ্য, মহামান্য মানব সন্তান, পারলে সেখানে একটা মেসেজ ছাড়ুন দেখি সুন্দর করে, দেখি এই ভদ্রলোকের বাচ্চারা কেমন জবাব দেন আপনাকে? সবার সাথে ভদ্রতা চলে না।

আপনে মনে করেন AIUB তে রিপোর্ট করবেন, খুব ভালো কথা, কিভাবে করবেন? আপনাকে আমি ব্যক্তিগত আঘাত করার কারন আমাকে তাদের সাথে তুলনা করেছেন বলেই, শুরুটা আপনে করেছেন। আমি পারভারটেড, স্বীকার করে নিলাম, কিন্তু তাদের সাথে তুলনা করছেন কেন? আমি ভিডিও বানিয়েছি?

আপনে এদের সায়েস্তা করতে চান, আমিও চাই। সেটা বাদ দিয়ে আপনে আমাকে দোষারোপ করে যাচ্ছেন। তারপরেও বলছি, ঠিকাছে অবাঞ্চিত ভাই বা মডু দাদা কেউ একজন আমার মন্তব্য গুলো মুছে দেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মানব সন্তান এর ছবি

মহামান্য মানব সন্তান, পারলে সেখানে একটা মেসেজ ছাড়ুন দেখি সুন্দর করে, দেখি এই ভদ্রলোকের বাচ্চারা কেমন জবাব দেন আপনাকে

আবারো objectionable;

মা-বোন কেন ওই কুলাঙ্গারের পাপের শাস্তি নিতে যাবে এটা বলা আমার সত্যি অন্যায় হয়ে গেছে। আমি ক্ষমাপ্রার্থী। আপনার জ্ঞানের বহর নিয়ে আপনি রাজত্ব করুন ভাই। আমরা রাস্তার লোক। হিমু সাহেব কথা বলেছেন বলে আপনি সুর বদল করেছেন। না হলে হয়তো আরো খারাপ কিছু বলতেন। আর মন্তব্য থাকুক। ভয় পাচ্ছেন কেন? আপনার মা-বোনদের অশ্রাব্য খিস্তির কথা অন্যরা জানলে ক্ষতি কি? এটাও তো একটা পথ!!!!!!!

আমি ইন্টারনেটে AIUB র ওয়েবসাইট থেকে ভিসি এবং যে কয়জন শিক্ষকের ইমেইল পাওয়া যায়, তাঁদের সচলের এই লিংক আর ফেসবুকের গালাগালি মেইল করে দিয়েছি।
সাপোর্ট করেছে যে কয়জন তাদের নাম ও দিয়েছি। আপনারা ও পাঠাতে থাকেন।

আমার নাম নন্দিতা। ভালো থাকবেন সবাই।

সাইফ তাহসিন এর ছবি

আপনার ক্ষমা প্রার্থনার কিছু নেই, বাজে মেজাজে সচলে ছিলাম, তার মাঝে আপনে খোচাখুচি শুরু করেছেন, এরপর যা হয়েছে তা সহজ চেইন রি-একশন। আমি ক্ষমাপ্রার্থী।IUT এর পোস্টে এসে একজন যা খুশি তাই বললেন, তারপর থেকেই মেজাজ সপ্তম পেরিয়ে অষ্টমে চড়ে ছিল।

ভালো থাকবেন নন্দিতা।
ফেসবুকে এখন আর ইউটিউবে সকালেই এবিউজ রিপোর্ট করেছি, তবে মনে হয় না ভিসিকে ই-মেইল দিলে কোন কাজ হবে। শিক্ষকদের বেশির ভাগকেই দেখেছি, "আমি কম্পিউটার ছাড়াই কাজ চালিয়ে যাচ্ছি টাইপের মনোভাব বেশি। তবে ই-মেইল অ্যাড্রেসটা এখানে দিলে আমিও পাঠিয়ে দিব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- ভিসি বা সংশ্লিষ্ট অন্যদেরকে মেইল করে জানালে হয়তো তাঁরা একটা ব্যাপারে নিজেদের ছাত্রদের পক্ষে সাফাই গাইবেন (যদি ওনারা মেইলের উত্তর দেয়ার কষ্টটুকু স্বীকার করেন)। ব্যাপারটা হলো, ভিডিওটার জন্য এই ছেলেগুলো দায়ী হলেও মেয়েটাকে এগুলো শেখানোর পেছনে কি এরাই দায়ী? ভিডিওতে একটা ছেলে বলছিলো, "আমি আর কি করছি, ও নিজেই সব পারে" বা এই জাতীয় একটা কমেন্ট ছিলো ছেলেটার। এখন কথা হলো আসল কুলাঙ্গারটা কে যে বা যারা কীনা মেয়েটাকে এই অকথ্য কথাগুলো শিখিয়েছে!

মেয়েটাকে নিয়ে, তার ভিডিওটা নিয়ে যারা উল্লাস করেছে তারা অবশ্যই দুপেয়ে পশু, কিন্তু মানুষের ছাল পরা আসল পশুটা হলো সে বা তারাই যে রয়ে গেছে এই সবকিছুর মূলে। ঐ হারামজাদা(দের)কে কি বের করা সম্ভব হবে কোনোভাবে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভণ্ড_মানব এর ছবি

এই অমানুষগুলারে ধইরা চাবকায়া যদি সাইজ করতে পারতাম...পারিনা...আর তাই তো মানুষ হিসেবে আমি লজ্জিত।
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অমিত এর ছবি

ফেসবুকেই "ফারহান রুলজ" নামক জিনিসটার আরও কিছু ভিডিও দেখলাম।
মন্তব্য করার কিছু নাই আসলে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভিডিওগুলা দেখলাম... কিছুই বলার নাই... সত্যিই বলার মতো কিছু খুজেঁ পাচ্ছি না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বর্ষা এর ছবি

নজরুল ভাই, আপনি কিন্তু চাইলে কষ্ট করে এই ফারহান এর ভিডিওগুলো সিডি করে এদের ভিসিকে দিতে পারেন, এক্টাকে টাইট দিলেই বাকি গুলা ঠান্ডা হবে।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অনার্য সঙ্গীত এর ছবি

দেখলাম, ভিডিওটি যারা বানিয়েছে তারা এটা নিয়ে মোটেও লজ্জিত নয়। বুঝলাম তারা রক্তে মাংসে চিন্তা চেতনায় পশু... তাদের মায়েরা তাঁদের ছেলেদের এই কৃতকর্ম দেখলে হয়তো মরে যেতে চাইতেন... আহা কত কষ্টই না তাঁরা পেতেন...

কী করব!!! এবিউজ রিপোর্ট করেছি...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সংসপ্তক এর ছবি

কিসের সিডি কিসের কি...কিছুতেই কিছু হবে না। ফেসবুকে গিয়ে কমেন্ট গুলা পড়েন......ঘৃণা। আমাদের নতুন জেনারেশন। দেশের ভবিষ্যত নিয়ে আমি আশাবাদি। এই ভিডিওর প্রতিবাদ করে গালি খাইতে হইসে যেই দুইজনকে তাদের প্রতি সহানুভূতি ছাড়া আর কি বলবো।

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

লুৎফুল আরেফীন এর ছবি

... ...

বইখাতা এর ছবি

২য় ভিডিওর ব্যাপারে বলার মতো কোনো ভাষা নাই। অসুস্থ আর বিকৃত রুচির মানুষ এত বেশি বেড়ে যাচ্ছে দেখে আতংক বোধ করছি, সবচেয়ে আশংকাজনক যে এরা নতুন জেনারেশনের ছেলেমেয়ে যাদের কাছে দেশ ও সমাজ অনেক কিছু আশা করে আছে। আরো সমস্যা হলো, এরা কিন্তু এদের বাবা, মা, শিক্ষকদের কাছে একদম ভদ্র হয়ে থাকে, বোঝার কোনো উপায় থাকে না। ভিসি আর শিক্ষকদের এই লিংক মেইল করে দেয়ার উদ্যোগটা ভালো হয়েছে । তবে এতে ওদের বিরুদ্ধে কতখানি ব্যাবস্থা নেয়া হবে বা আদৌ কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা এই ব্যাপারে আমি সন্দিহান।

অতিথি লেখক এর ছবি

Farhan Rulez নামে এর ছেলেটার একটা ট্রেস পাওয়া গেছে, পুরাটা পাইলে জানাবো।

মফিজ এর ছবি

এখানে তো অনেক সাংবাদিক আছেন, এদের নাম ধাম সহ কোন দৈনিকে একটা রিপোর্ট ছাপানো যায় না? তাতে এমনকি ভিসিরও টনক নড়বে। ফেসবুকে আ্যাবিউজ রিপোর্ট করে কোন লাভ নাই, এদের গালাগালির যে নমুনা দেখলাম, আ্যাবিউজ-ট্যাবিউজ রিপোর্টে এদের কিছু হবে না।

অতিথি এর ছবি

আমি AIUB এর ভিসির কাছে ইমেইল করছি প্রতিবাদ করে এবং লিংকটা দিয়ে, কোনো উত্তর দেয় নাই।

হিমু এর ছবি

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যা আশা করতে পারি আমরা, তা হচ্ছে, তাঁরা এই ঘটনার সাথে সংশ্লিষ্ট, এবং ঘটনাটি উপভোগকারী অন্যান্য ছাত্রছাত্রীদের অভিভাবকদের কাছে লিখিতভাবে জানতে চাইবেন, তাঁরা তাঁদের সন্তানদের এ ধরনের কাজকর্ম সম্পর্কে অবগত কি না, এবং ভবিষ্যতে এদের আচরণ সংশোধনের জন্যে কিছু করবেন কি না। তবে মনে হয় না, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছু করবেন, যদি না প্রচুর সংখ্যক মেইল তাঁদের কাছে আগামী কয়েকদিন ধরে না যায়, অথবা মূলধারার মিডিয়ায় এ নিয়ে শোরগোল না হয়।

ভিডিওটি সরিয়ে প্রমাণ হাওয়া করে এরা কিছুদিন পর আবার একই গোছের অন্য কোনো কদর্য ভিডিও আপলোড করবে, এরা না করলে এদের সমগোত্রীয় পোলাপান করবে। শাস্তির একটা উদাহরণ প্রয়োজন। কেউ পারলে ভিডিওটা ডাউনলোড করে রেখে দেন। মুখ দেখে এদের একজন বাদে সবাইকে শনাক্ত করা সম্ভব। কোনো প্রতিরোধ আসে না দেখে এই কিসিমের পোলাপান নিজেদের সব নিয়ন্ত্রণের ঊর্ধ্বে বলে মনে করে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মৃত্তিকা এর ছবি

ভিডিও টা ফেইসবুক থেকে হাপিস হয়ে গেছে। কাল রাতে সন্দেহ হয়েছিলো তাই ইউটিউব থেকে নামিয়ে রেখেছিলাম। এখন মনে পড়লো, ফেইসবুকের ঐ পাতাটার একটা স্ক্রীনশট নিয়ে রাখা উচিত ছিলো। কেউ কি নিয়েছেন?
বিশ্ববিদ্যালয়ের অথোরিটি কিছু করবে বলে আমার মনে হয়না যদি না চারদিক থেকে আপত্তি আসে। সুতরাং সাংবাদিকরা পারেন এটা কে ছাপিয়ে ফলাও করতে।

হিমু এর ছবি

হাপিস হয়েছে অথবা, যেটা ঘটা বেশি সম্ভব, প্রাইভেসি সেটিং পাল্টানো হয়েছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

বর্ষা এর ছবি

মৃত্তিকা, ভালো কথা বলেছেন, করা হয়নি। কেউ করে থাকলে ভালো। কারণ শুধু চিনে রাখা। ধু-গো ওনারা ইমেইল উত্তর দেবার প্রয়োজন বোধ করেন না!!! পরীক্ষিত।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অমিত আহমেদ এর ছবি

প্রথম ভিডিওর তৃতীয় ব্যক্তি নিয়ে বলার কিছু নাই। পলাতক ক্যাডার বলেই মনে হলো। আর এমন চিন্তাধারার মানুষ দেশেই অনেক আছে। নতুন প্রজন্মে অন্তত শুভচিন্তার উদয় হোক, এটাই কামনা।

দ্বিতীয় ভিডিওটা অবশ্য নবপ্রজন্মে কতোটা শুভচিন্তার উদয় হতে পারে তা নিয়ে সন্দেহ জাগায়। ভিডিওটা শিউরে ওঠার মতো। আরো বেশি কষ্ট লেগেছে কারণ মেয়েটিকে আমি চিনি। নর্থ সাউথের সামনে যেসব পিচ্চির দল আছে তাদের সবারই প্রায় মুখ চেনা, তাদের মাঝে এই মেয়েটিও আছে।

সবার মন্তব্য পড়লাম। হয় সচেতনতা ছড়ানো ছাড়া এসব ছোটোমানুষি থেকে নিস্তার নেই। এসব বুদবুদ ছেলেপেলের দল "কুল" হবার জন্য অনেক কিছুই করে, কোনটা ঠিক কোনটা বেঠিক না জেনেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানোটা একটা ভালো সিদ্ধান্ত। ভিডিওটা যারা করেছে বুলিগুলোও তারা শিখিয়েছে কিনা সেটাও দেখার বিষয়। বিশ্ববিদ্যালয় তাদের শাস্তি দিলে সেটা একটা দৃষ্টান্ত হয়ে থাকতো। যারা ইমেইল করেছেন তারা কোনো জবাব পেয়েছেন কি?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।