মেয়াদোত্তীর্ণ কবিতা: ঝিঁঝিট

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: বিষ্যুদ, ০৫/০৭/২০০৭ - ১১:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

[সর্বসাকুল্যে একখান কাব্যগ্রন্থের রুগ্ন জনক আমি। নাম "ঝিঁঝিট" বের হৈছিল ১৯৯৪ সালে। ছাপা হৈছিল ৫০০ কপি, এর মধ্যে সম্ভবত ৩০০ কপি পাবলিশারের অফিস পর্যন্ত আসছিল। তার মধ্যে কায় ক্লেশে শ'খানেক কপি বাজার পর্যন্ত হামাগুড়ি দিতে পারছিল। বিক্রিবাট্টা হৈছিল কিনা জানা নাই। আপনাদের কারো সংগ্রহে যদি বইখানার কোন কপি থাকে, তাইলে লুকায়া ফেলেন চটজলদি! কারণ বইটার সাথে সাথে এর সংগ্রাহকরেও নাকি মিউজিয়মের লোকেরা বাত্তি লাগায়া খুঁজতেসে! আর যারা দেখেন নাই, তাদের জন্য একটা ফ্ল্যাশ!!]

একদিন সত্যি তোমাকে বিদ্যাকুট বেড়াতে নিয়ে যাবো
চোখ কপালে তুলে দেবো অচেনা অনেক গাছের নাম করে
সিগারেট একদম খাবো না, জোড়া ঘড়িয়াল হয়ে ভেসে
ছুটোছুটি বাধিয়ে দেবো জেলেপাড়ায়, নিশ্চুপ হয়ে শুনবো
কেঁদোবাঘের লেজে আগুন দিল কারা, শুনবো আর হাসবো
ভরসন্ধ্যায় যতরাজ্যির ভুতের গল্প বানিয়ে বানিয়ে
তোমার বাহাদুরির বারোটা বাজিয়ে দেবো

চৌচালার উপর খুব ধীরে চেপে বসবে রাত
তোমাকেও হতে হবে নম্র শান্ত নিরুপায়, আমার-ঘোড়া

কী যে ভালো লাগবে আমার, দূরে, ভাঙ্গা ব্রীজে
চাঁদপুরগামী নৈশ লোকালের প্ররোচনা
কী যে আনন্দ হবে, কখনোই তুমি বুঝবে না
যা বলেছি মিথ্যে ছিল কি না


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

কেন জানি আপনার গল্পগুলোই বেশী ভাল লাগছে!!
কবিতায় একটু বানোয়াট বোধ মনে খসখস করে।

বিদ্র:আমি আপনার মাত্র দুটি কবিতা পড়েছি

-----------------------
এই বেশ ভাল আছি

??? এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

ফারুক হাসান এর ছবি

ইয়ে, হাস্যকর কিছু বলে ফেললাম নাকি?
উদ্ধার করুন।

-----------------------
এই বেশ ভাল আছি

??? এর ছবি

না না ফাহা, ভাল বলেছেন। আসলে আমার ১৮ বছর আগে লেখা কবিতাগুলারে হারায়া দিতে পাইরা আমার অর্বাচীন গল্পগুলা খুব ফূর্তিতে আছে। তাই হাসি!

আপনার মন্তব্যের জন্য অনেক অনেক শুকরিয়া।

হযবরল এর ছবি

আমি মনে হয় এখনো আঠারো বছর আগে আছি।
কারণ, আমার পড়তে ভাল্লাগছে।

হাসান মোরশেদ এর ছবি

আমি ১৯৯৪ সালে পড়েছিলাম হাসি
দৈবযোগ-আবার ২০০৭!
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

আমার খুব পছন্দ হইছে কবিতাটা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

??? এর ছবি

ধন্যবাদ হযবরল, হাসান মোরশেদ এবং তারেক। হাসান আপনি ১৯৯৪ সালেই পড়েছিলেন? বিস্ময়কর! যাক, একজন অন্তত পাওয়া গেল। ঝিঁঝিট-এর পাঠক তো প্রায়-বিলুপ্ত একটা প্রজাতি!

হাসান মোরশেদ এর ছবি

কথা সত্য । আমি প্রায় বিলুপ্তদেরই একজন হাসি
সেই সময়টাতে পকেট টনটন । তবু কবিতার বই কিনতেই হবে ।
দেশে আমার শেলফে এখনো আছে সম্ভবতঃ
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

??? এর ছবি

প্লেজেন্ট সারপ্রাইজ রাসেল! এই লেখাটা বোধহয় তুমি আমাকে আগে পাঠিয়েছিলে। আমার তো চমৎকার লাগল! নিজের লেখার ওপর লেখা বলে কথা!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।