পশুর নদী পেরিয়ে

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: বিষ্যুদ, ২১/০৬/২০০৭ - ৬:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

small

[ভাস্করের কবিতা দেইখ্যা নিজের কবিতার কথা মনে পড়ল বহুদিন পর। ভাবলাম শেয়ার করি আপনাদের সাথে। ভাল না লাগলে নিজগুণে ক্ষমা কৈরা দিয়েন।]

হরিণ দেখব বলে পশুর নদীতে ট্রলার নিয়ে বার হলাম
ছ’ঘণ্টার ভাটায় সুবোধ এবং কুমিররঙা নদী
আমাদের ইন্টারভেনশনে যেকোন ভদ্রলোকের মতই অন্যমনস্ক
যেন ক্ষমা করে দিচ্ছে ট্রলারের
চার সিলিন্ডার ছোকরা ইঞ্জিনটির বেয়াদপি

পশুরের ভদ্রলোকী বোবাপনায় আমার মেজাজ বিগড়াল
ওর প্রবহমানতার ধরনটি ভোঁতা কিছু ক্রিটিকের মতো
হায় সমুদ্রসখী! কথা না বললেও তুমি জাজমেন্টাল
যাবতীয় ডুবোচরায় সাজানো তোমার উদাসীন ছন্দহীনতা!

বিশাল সুন্দরবনে আমার কল্পনাশক্তি ক্লান্ত হয়ে গেছে
ধাবমান বন্য বরাহের পেছনে হারিয়ে গেছে উপমার বোধ
তাই উড্ডয়নশীল মাছরাঙায় উৎসাহ নেই, জেনেছি ওদের
পশ্চাদ্গামিতার হেতু, ওরা ভালবাসে প্রপেলার

বরং নারীবর্জিত এক দ্বীপরাজ্যের কথা ভাবা যাক:
তরোয়াল মাছের শুকিয়ে-আসা হিংস্রতা ওখানকার
স্তিমিত যৌনচেতনার প্রতীক
জামতলীর নালায় উবু হয়ে থাকা কেওড়া গাছটির কানে কানে
চিরকাল পশুর-কথকতা, ছলাচ্ছল একই গল্পে স্থগিত হয়ে থাকা!

ধীরে পাক দিচ্ছে চিল, ওর লক্ষ্য ভাসমান বয়া
সুকানি নিশ্চিন্ত; তার কাছে বয়া তন্দ্রার সমার্থক
একটা নিঃসঙ্গ বয়াকে ঘিরে অনেকগুলো সম্ভাবনা
একই চোখের অসংখ্য তুলনার মত, একই হাসির
নানারকম অর্থের মত

ম্যানগ্রোভ ম্যানগ্রোভ উত্তেজনা চারদিকে,কোথায় অভয়ারণ্য
কোথায় ফরেস্ট বাংলো,বিপন্ন গাদা বন্দুক, বানর-ভরা গাছ

পশুর নদী পেরিয়ে আমার মনে কি পড়বে, আমি ছিলাম এক
মিঠাপানির মাছ!


মন্তব্য

যূথচারী এর ছবি

গল্প গুলোই বেশি ভালো।

______________________________________________
চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

ভাস্কর এর ছবি

সুমন ভাইয়ের কবিতা আমার কাছে ভালো লাগে তাই কিছু কইলে সেইটা ঠিক না বলা কথাই হইবো...তাই কইতে চাই না।


বরফখচিত দেশ ক্যান এতোদূরে থাকো!


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

??? এর ছবি

এইটা এক সমস্যা বটে। কেউ যদি গল্প কবিতা দুই-ই লেখেন তাইলে তার সম্পর্কে আলোচনাটা তারই গল্প-কবিতার তুলনামূলক ভাল-মন্দে গিয়া ঠেইকা যায়। কাজল শাহনেওয়াজ এই নিয়া প্রায়ই দু:খ করতেন, মনে পড়ে। ধন্যবাদ যূথচারী।

ভাস্কর-এর কথাটা বুঝলাম না। আমার কবিতা ভাল লাগে, কিন্তু কিছু কৈতে চাও না... একটু বুঝায়া বলবা?

ভাস্কর এর ছবি

কি আর কমু আপনার কবিতা লইয়া ক'ন...তাই ভালো লাগেই কই...তয় কাজল শাহনেওয়াজের কবিতা আমার আসলেই ভালো লাগে না...


বরফখচিত দেশ ক্যান এতোদূরে থাকো!


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

??? এর ছবি

আমার অবশ্য কাজল ভাইয়ের কবিতা দুর্দান্ত লাগে। কাজল ভাই আর কফিল ভাইকে (কফিল আহমেদ)তাদের জেনারেশনে সেরা মনে হয়।

সুমন চৌধুরী এর ছবি

কাজল শাহনেওয়াজরে আমারো তেমন ভালো লাগে না। তবে কফিল ভাই বস লোক।
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

??? এর ছবি

কফিল আহমেদ এর ওপর আমার একটা লেখা আছে। এক লিটলম্যাগ চাইছিল, আমি দ্রুত লিইখা দিছিলাম দেশ ছাড়ার আগে। সেই লিটলম্যাগ বাইর হৈছে কিনা জানি না, লিটলম্যাগের নামটাও এ মুহূর্তে মনে নাই।

যূথচারী এর ছবি

কফিল আহমেদ-এর প্রায় সব গান কবিতা আর গদ্য নিয়ে প্রায় কফিল আহমেদ সমগ্র বের হচ্ছে, (প্রকাশ করছে যূথচারী) আগামী মাসেই হাতে পাবেন বইটি। তার একটা নতুন ক্যাসেট-ও বেরুচ্ছে, ওটাও মনে হয় আগামী মাসেই।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

যূথচারী এর ছবি

ভাস্করদা'র দু'একটা কবিতা পড়েছি। ভাল লেগেছে। পছন্দের পুরনো কবিতাই হোক আর নতুনই হোক, সেগুলো পোস্টিং করলে আরো অনেকেরই হয়তো ভাল লাগবে। আর তা ছাড়া সচলায়তনের গল্প সঙ্কলনের (সঙ্কলন বানানটা ঠিক করবেন দয়া করে, @মডুরামবৃন্দ, আপনারা লিখেছেন সংকলন) মতো সচলায়তনের কবিতা সঙ্কলন করা যায় কিনা ভেবে দেখা যেতে পারে।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

অছ্যুৎ বলাই এর ছবি

ক বর্গের আগে ং না বসে ঙ বসে; কিছু কিছু ব্যতিক্রম (যেমন, সংখ্যা) ছাড়া। কিছু কিছু বানান আছে আবার ং বা ঙ দুইটা দিয়াই জায়েজ। সংকলন/সঙ্কলন কোন ক্যাটেগরীর?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুমন চৌধুরী এর ছবি

এইখানে মনে হয় দুইটাই জায়েজ
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ভাস্কর এর ছবি

কফিল ভাইরে আমার অনেক ভালো লাগতো...


বরফখচিত দেশ ক্যান এতোদূরে থাকো!


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

সুমন চৌধুরী এর ছবি

কবিতা ভাল্লাগছে।
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

??? এর ছবি

ভাল লাগার কথা। না লাগলে আমি আশ্চর্য হই! হা হা হা!!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এইখানে চ্যাটিং হচ্ছে।
আবার এরা আড্ডঘরের বিপক্ষে।
চোখ টিপি

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

??? এর ছবি

এইখানে চ্যাটিং হচ্ছে।
আবার এরা আড্ডঘরের বিপক্ষে।

একাধিক অভিজ্ঞতা হওয়ায় এখন বলা যায়: আমি জনাব চৌধুরীর কথা বুঝি না। উনি কি কৈতে চাইতেছেন, কেউ কি এট্টু ইন্টারপ্রেট কৈরা দিবেন?

ধুসর গোধূলি এর ছবি

উপরিউক্ত কোন চৌধুরীর কথা কন?
কারণ একেকজন একেক চৌধুরীর কথা বুঝে না চোখ টিপি
_________________________________
<স্বাক্ষর দিমুনা, পরে জমিজমা সব লেইখা লইলে!>

??? এর ছবি

ধুসর গোধুলি, আমি চৌধুরীর বক্তব্যের উদ্ধৃতি দিছি কিন্তু!

না বোঝার দায় হয়ত আমারি, কারণ ব্লগে নতুন আসায় এখানকার অনেক বুলি আমার বোধগম্য হয় না। এজন্য জানতে চাইতেছি।

ধুসর গোধূলি এর ছবি

সাপ্পাশ সুমন ভাই, হাততালি
এইবার কন সাভারের মিস্টি খাওয়াইবেন কবে!
_________________________________
<স্বাক্ষর দিমুনা, পরে জমিজমা সব লেইখা লইলে!>

কনফুসিয়াস এর ছবি

ভালো কবিতা!
-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

??? এর ছবি

নি:সন্দেহে, কনফুসিয়াস!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।