ঝুম্পা'র নুতুন বই

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বিষ্যুদ, ১৭/০৪/২০০৮ - ৬:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঝুম্পা লাহিড়ীর নুতুন বই বেরিয়েছে। অনেকেই হয়ত খবরটা পেয়েছেন। বইয়ের নাম 'Unaccustomed Earth'.

তার লেখার সাথে আমার পরিচয়, আমি যখন ২০০০ সালে দেশ ছাড়ছি, তখন। বাবা বইয়ের পোকা। দেখাদেখি আমিও।
আমার মনে আছে, আমার চলে আসার কিছু দিন আগেই বাবা বইটা কিনেছিল। ব্যস্ততায় আমার পড়া হয়ে ওঠেনি।

এখানে এসে, প্রথম যে বই কিনেছিলাম সেটা হল--'Interpreter of maladies". অরুন্ধতি রায় এর নেশা লাগানো গদ্য পড়ে আমি বেশ বাতিকগ্রস্থ। সবার লেখা পছন্দ হয় না। কাজেই সত্যি বলতে কি, শুধুমাত্র এক বাঙ্গালী মেয়ে কীরকম করে পুলিৎজার প্রাইজটা বাগিয়ে নিয়েছে---- সেটা পরখ করাটাই ছিল আমার মুল উদ্দেশ্য।

আমার মনে আছে, প্রথম গল্পটা পড়ে আমি স্থানুবৎ হয়ে ছিলাম অনেকখন। এমন সৎ ঋজু গল্প বলার ভঙ্গী, রীতিমত চমকে ওঠার মত। আমি বিজ্ঞানের ছাত্র। কাজেই সাহিত্য নিয়ে বাড়াবাড়ি করাটা আসলেই 'বাড়াবাড়ির' পর্যায়ে যাবে। আমি যা বুঝি তা হল যিনি গল্পটা বলছেন, সেটা কীভাবে বলছেন। গল্পটা কি লেখকময়? সর্বত্র কি শুধু তার নিজের পায়ের ছাপ? নাকি, ঈশ্বরের নিস্পৃহতায় গল্পকে বেড়ে উঠতে দিয়েছেন?

আমি হয়ত বলব না যে, সব ক'টি গল্প অসাধারন। কিন্তু একটা বইয়ে ঐ রকম ১টা - ২টা থাকলেই যথেষ্ট।

নেমসেক বেরুল এর পরে। সেইটা নিয়ে দেখলাম লোকজন তেমন উঃ আঃ করছে না। কিন্তু আমি ততদিনে তার লেখার প্রেমে পড়ে গেছি। কারন আর কিছুই না। তার নানান বর্ননায়, গল্পের নানান কোনে---- আমি আমার নিজের ছড়ানো ছেটানো টুকরো দেখতে পাই। লন্ডনে জন্ম নেয়া , রোড আইল্যান্ডে বেড়ে ওঠা আর এখন ব্রুকলেইনে সংসার সাজিয়ে বসা এই মেয়েটি কি অপার পারঙ্গমতায় আমাদের প্রবাসী জীবনের কষ্ট, অভিবাসী মনের দিকভ্রান্ততা তুলে এনেছেন। যেন তার দু'চোখের একটিতে আছে এই বাংলার জল, আর অন্যটিতে নিউ ইয়র্কের নিশি জাগরুক রাত।

বইটা হাতে নিয়ে এখন বসে আছি। আপনাদের কি কখনো এমন মনে হয় যে, বইটা এক নিশ্বাসে পড়ে ফেলার জন্য এক দিকে যেমন আপনি মুখিয়ে আছেন, তেমনি আপনার আরেকটি অংশ প্রবল বাধা দিচ্ছে পড়তে---কারন পড়লেই তো ফুরিয়ে যাবে!

আমি বেশ অধীর আগ্রহে অপেক্ষা করছি, কে জেতে সেটা দেখার জন্য।


মন্তব্য

s-s এর ছবি

অরুন্ধতী রায় ও ঝুম্পা লাহিড়ী - দুই অসীম প্রিয় লেখক। ইদানীং কালের অরুন্ধতী সা হিত্য বিষয়ক লেখা থেকে সরে যাওয়ায় প্রবল কষ্ট পেয়েছি, যদিও বরাবরের মতো তীক্ষ্নধী কলম তাঁর রাজনীতি ও মানবাধিকার বিষয়ক লেখায়। ঝুম্পায় মুগ্ধতা আপনার মত আমারও। প্রবল। না, এখনও পড়িনি বইটা । অবশ্যই borders এ খোঁজ করবো এখানে। তাঁর interpreter of maladies এর অসাধারণ ভাষাশৈলী অপরিসীম মুগ্ধ করেছিলো আমাকে , সমসাময়িক মনিকা আলি বা তাহমিমা আনাম ঠিক যতটাই হতাশ করেছেন সাহিত্য বা ভাষার গাঁথুনির মানদন্ডে। ঝুম্পা সত্যিই splendid. ধন্যবাদ লেখাটার জন্য।

অনিকেত এর ছবি

আমি সাধারনত পেপার ব্যাক বের হওয়া পর্যন্ত অপেক্ষা করি।
ঝুম্পা'র ক্ষেত্রে অন্যথা করতেই হল।

অতন্দ্র প্রহরী এর ছবি

বইটা পড়ার ইচ্ছা ছিল। ধন্যবাদ আপনাকে, ইচ্ছাটাকে আরো জাগিয়ে দেওয়ার জন্য!
নেমসেক পড়িনি, তবে সিনেমাটা দেখেছি। অসাধারণ!

কনফুসিয়াস এর ছবি

সুন্দর লিখেছেন।
লাইব্রেরীতে নতুন বই আনে কি না জানি না। খোঁজ নিতে হবে।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।