বন্ধু এসো ফাইন্যাল দেখি শোক দুঃখ ভুলে...

আয়নামতি এর ছবি
লিখেছেন আয়নামতি [অতিথি] (তারিখ: শুক্র, ১১/০৭/২০১৪ - ১০:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেশ ঘটা করে শুরু হওয়া বিশ্বকাপ ফুটবলের আসর প্রায় ফুরিয়ে এলো। পিতিমির কোণা ঘুপচি থেকে নানান দেশের খেলোয়াড় সকল এসে বাতাস ভর্তি একটা নিরীহ গোলাকার বস্তুতে ঠেসে লাথি কষালো। মনের ভেতর ঘাপটি দিয়ে থাকা রাগ ঝারবার এই মোক্ষম ব্যাপার, ফাইন্যাল এবং তৃতীয় চতুর্থস্হান নির্ধারণী পর্যন্ত চলবে। ঝি কে মেরে বউ কে শিক্ষা দেবার কুমন্ত্রণাটি এখান থেকেই আগত কিনা তাহা আমার জ্ঞানী মনের প্রশ্ন। লাথালাথির এই হিংসুটে কর্মপদ্ধতিকে হালাল করবার জন্য কন্ঠ ছেড়ে গাওয়া হয়, 'উই আর ওয়ান!' অথচ সাইড লাইনের বিলবোর্ড জুড়ে ফিফার আর্তনাদ 'সে নো টু রেসিজম।' সংঘবদ্ধ কতসব সন্ত্রাস হালাল হয়ে যায় স্বার্থসিদ্ধির মোড়কে এ'তো ফুটবল হে! যার জন্মই হয়েছে লাথির উপ্রে থাকবার জন্য। ইয়ে আলুচনা অন্য দর্শনের গোলপোস্টে ঢুকে যাবার আগেই অফসাইডের ফ্ল্যাগ দেখিয়ে তাকে লাইনে আনি বরং। হ্যাঁ তো এই বিশাল ব্যাপক লাথালাথির উৎসবে 'বাংলাদেশ নেই রে' বলে পটাং করে এক ফ্রেণ্ডের কূট কাটাতে 'বুকে ব্যথা বেজে ওঠে'। দক্ষ ডিফেণ্ডারের মত রুখে দিতে চেষ্টা করি চিরন্তন পালটা আক্রমণে; রাখো বাংলাদেশ! দক্ষিণ এশীয় আর সব ফুটবলবাজ রাজরাজরা কোথায়? ডাকো তাদের! এবেলা দু'জনকেই হেসে উঠতে হয়। নদীর দেশের লুক হয়েও প্রতিবার হা করে দেখতে হয় সাঁতরে অলিম্পিক মেডেল নিয়ে নিচ্ছে নাসারাদের কেউ। সব খেলার সেরা বাঙ্গালির প্রিয় ফুটবলের ক্ষেত্রে এমনটা হলেই বুঝি বলতে হয় ওভাবে!

ফুটবলের ব্যাকরণ ফ্যাকরণ কিছু না বুঝেই দিব্যি উপভোগ করি বিশ্বকাপ নামের এই আনন্দ উৎসব। আনন্দ করবো সেখানে আবার এত বুঝতে হবে কেন র‍্যা? জালে বল জড়াবে তুমি তারস্বরে চেঁচাবে গোউললললল! খেইল খতম। তারপরও দুনিয়ার যাবতীয় গ্যাঞ্জাম আনন্দের মধ্যে টেনে আনতে না পারলে কিসের বাঙ্গালি আমরা? এইখানে রেফারির তীব্র সতর্ক হুইসেল বাজবে কিন্তু! কেবলমাত্র বাঙ্গালিই গ্যাঞ্জামে দক্ষ একথা যে বা যারা বলে তারা রবেন বুড়ো! গ্যাঞ্জাম করে পেনাল্টি নিয়ে নেয়, দুষ্টু কোতাকার! আম্রিকানদের মধ্যে এবছর চোখে পড়বার মত ফুটবল প্রীতি লক্ষ্য করা গেছে। এবছর দলটি খেলেছেও ভালো। যদিও আমি দলটির বিরুদ্ধপক্ষ ছিলাম...হেহেহে সেজন্য আমাকে ব্যাপক লাঞ্ছনা সইতে হয়েছে গো! আমি নাকি নিমকহারাম! যেদেশের খাই, তার গুণ নাহি গাই। আরে আজব! এ কি আমার জননী জন্মভূমি নাকি যে নিমকহারামী করলেম! তাদের বলো না যারা ক্রিকেটে বাংলাদেশ খেলা সত্ত্বেও পাপীনামে মুখ মন সব নাপাক করে! আলজেরিয়া, ইরান, নাইজেরিয়া ভালো খেলেছে সেজন্য তাদের সমর্থন দেয়াই যায়। কিন্তু দলে মুসলমান আছে বলেই তাদের দিকে ঝুঁকতে হবে; এমন যুক্তিতে যারা গলা ফাটান তাদের কাছে প্রশ্ন, বোকো হারামদের বদমাইশির প্রতিবাদে এই সকল মুসলিম ভ্রাতাদের কয়জনে গলা তুলছেন? বিশ্বের কয়টা মুসলিম দেশ সোচ্চার হয়েছে? তওবা, তওবা খেলার সাথে দেখি রাজনীতি ঘুলে দিচ্ছি লেবুর সাথে চিনিরই মত!

পাশের বাড়ির চ্যাংড়া পোলা ফিলিপের ব্যাপক জান্তেমঞ্চায় কেন দুনিয়ার এতগুলো বেকুব একসাথে বসে এমন পাগলামিতে মাতে? ঘটমা কিতা? তাকে বুদ্ধি দেয়া হয়েছিল পারলে খানকয়েক খেলা ফলো করো হে। সে অবুঝের মত তাহাই করা শেষে জ্ঞানলব্ধ মতামত জানায় এই বলে...'আরে বাস্! এমন একটা বিজনেস স্পটের কথা ভাবা যায়!' দূরে গিয়ে মর ব্যাটা! খেলার মাঝে ব্যবসা নিয়ে আসসো! তারচে' তোমার বউ ঢের ভালু। তার কাছে তথ্য পাওয়া যায় কোন কোন দলে হেঞ্ছাম খেলোয়াড় আছে। তবে আমার ব্যক্তিগত দুঃখ এবছর সেরাম 'দিল ম্যায় চিক্কু' হেঞ্ছাম দেখলেম না! এক বিবাহিত বালক বন্ধুর দুঃখ, সে ভেবেছিল ব্রাজিলে খেলা হচ্ছে যখন, তখন টিভিতে জমিয়ে উদার মনের দর্শক আর স্বাম্বা নাচনদারদের দেখবে। তেমনটা দেখতে না পাওয়ায় আফসোসে বাঁচে না সে। তার বক্তব্য শুনে জান্তেচাই 'বউ জানে তোর এমন খাইষ্টা মনোভাবের কথা?' বন্ধুর ঝামা দেয়া উত্তর, 'পোড়ারমুখি সংসার আর খেলাকে একলগে ঘুটিস কেন?' হে হে হে বুঝেন অবস্হা!

আমি যে দলের সমর্থক সে দলটি কোয়াটারে আসবার আগেই ঝরে গেছে। সাথে করে নিয়ে গেছে এক দাঁতালের স্মৃতিচিহ্ন! প্রথম ভালুলাগাটি নেই বলে 'তওবা করি ফুটবল' দেখা চাড়বো(ছাড়বো) এমন বুকা তো আমি না! তাই দ্বিতীয়, তৃতীয় ভালোলাগার অপশনে ভীড়ে যাই। আচানক ব্যাপার তারাই এখন ফাইন্যালে খেলবে! আর্জেন্টিনা নেদুদের পেনাল্টিতে হারানোর পর মন আমার গার্ডেন গার্ডেন! খুশির ব্যাপার একা একা উপভোগ করা যায়? আনন্দ ভাগ করলে বাড়ে, সে আনন্দের জোয়ারে ভাসতে ভাসতে বন্ধু নন্টে'কে ফোন দেই। তিনি কায়দা করে 'হ্যালু অমুক স্পিকিং' এর পর বিড়বিড় করে যা বললেন, তার মর্মার্থ হলু ' নো মাঙ্কিকিং এ্যারাউণ্ড।' নিশ্চয়ই ব্যাটা বসের ধ্যাতানি খাচ্ছিল বসে বসে তাই এমন ইতং বিতং কইলো। তার সাথে আমার বাতচিত বন্ধ আছে কিছুদিন হয়। এই খুশির মওকায় সেটা ভুলেই বন্ধুকে অভিনন্দন জানাতে চাওয়া। সে কি না আমাকে বান্দর কইলো!

এহেন খুশির জোয়ারে কাউরে ভাসাইতে না পারলে কেম্নে কি! তাই ইফতারি শেষ করেই ব্যাপক উদ্যমে ঢাকার বন্ধু ফন্টে'কে টোকা দেই ভাইবারে। কাটা ঘায়ে নুনের ছিটা দিলে কী হইতে পারে এইটা আমি কি প্রকারে জানি বেমালুম ভুলে গিয়েছিলাম। বন্ধু অতীব যত্নের সাথে তা স্মরণ করায়ে দিলু। বেচারা ব্রাজিলের ঘোর সমর্থক। তার দলকে যেন সাপুট করি সেজন্য সে আমাকে ঘুষ হিসেবে একটা মুভির লিংক এবং ই-বুক লিংক দিছিল। সোনামুখ করে সেগুলো হজম করে ফেললেও ব্রাজিলকে সাপুট করা সম্ভব হয়নি। বন্ধুর বুকের ভেতর সাত গুলের তীব্র আগুন আমাকে বার বার 'সর্তক হও, পুড়িয়ে দেবো সর্তক হও'কইলেও আমি আনন্দে বেসামাল হয়ে এমন শুরু করলাম যে দিলো কষে ঝামা। তবে রাগের মাথায় সে কিছু আউ ফাউ বকছে। আমি তাহার তীব্র প্রতিবাদ করি। আর্জেন্টিনার সমর্থকেরা নাকি সবাই বস্তির! জামাতি আর বিম্পিরা সবাই আর্জেন্টিনারে ভালু পায়...এসব ফাউ প্যাচালকে আমি তার অতি শোকের ভুল পাস হিসেবেই নিয়েছি। খেলায় জয় পরাজয় থাকবেই। ওটাকে এত সিরিয়াসলি নেবার কিছু নাই রে পাগলা! এসব ক্যাচাল ম্যাচাল ভুলে আনন্দের সাথে ফাইন্যালটা দেখি তারচে'।'তোমার আনন্দে আমার জেগে ওঠা'য় মন গুঁজে দেই এসো। নন্টে, ফন্টে তোমাদের কারো উপ্রেই আমার কোন রাগ নাই, 'উই আর(রিয়েলি) ওয়ান!'

বাংলাদেশ কবে বিশ্বকাপে খেলবে, আদৌ খেলবে কিনা কোনদিন এটা ঠিক জানা নাই। তবে বাংলাদেশি কেউ কেউ যে মৃত পলের জায়গা অতি গৌরবের সাথে দখল করতে পেরেছেন তার নজির পাওয়া গেছে। এক্ষেত্রে যত্নবান হইতে পারলে বাংলাদেশ কিছু বৈদেশি ট্যাকাটুকা আনতে পারতো কিন্তু! এটা নিয়ে সন্দেহ আছে নাকি আপনার? সন্দেহ দূর করতে এখানে আর ওখানেএট্টু ঘুরে আসুন।

*****************************************************************************************

(এই পোস্ট বন্ধু নন্টে এবং ফন্টেসহ ব্রাজিলের ৭ গুলের ঐতিহাসিক শোক বুকে নিয়ে ঘুরাঘুরি করা মানুষসকলকে উৎসর্গ করা হইল)


মন্তব্য

দীনহিন এর ছবি

কিন্তু দলে মুসলমান আছে বলেই তাদের দিকে ঝুঁকতে হবে; এমন যুক্তিতে যারা গলা ফাটান তাদের কাছে প্রশ্ন, বোকো হারামদের বদমাইশির প্রতিবাদে এই সকল মুসলিম ভ্রাতাদের কয়জনে গলা তুলছেন?

একটা জিনিস মাথায় ঢোকে না, যেই বাংলাদেশী মুসলিম সমর্থকটি ক্রিকেটে 'পাকি', 'পাকি' করে উদ্বেল হছেন, তিনিই কিনা বিশ্বকাপ ফুটবলে খ্রিস্টান দেশগুলোকে সমর্থন করছেন, প্রতিপক্ষ ইরান, নাইজেরিয়া, আলজেরিয়া হওয়ার পরও!
নাকি ইহাদের প্রিয় দলটি শুধু স্বধর্মীয় হলেই চল্বে না, একই সঙ্গে শিরোপা প্রত্যাশীও হতে হবে? 'আমি ভালবাসিলাম, বৃহৎকেই ভালবাসিলাম' - এই মনস্তত্ত তাড়িয়ে বেড়ায় ইনাদের?

অনেক দিন পর সক্রিয় হওয়ার জন্য ধন্যবাদ, আয়না!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

আয়নামতি এর ছবি

তাহাদের মনস্তত্ত্ব সম্পর্কে জানা নাই, জানিবার খায়েশও নাইরে ভাই!
আপনাকেও ধন্যবাদ দিনুদা হাসি

এক লহমা এর ছবি

"ব্রাজিলের ৭ গুলের ঐতিহাসিক শোক" - ভুলি কেমনে ... ... মর্মে শেষে হানলে ছুরি ওঁয়া ওঁয়া

কিন্তুক আর্জেন্টিনা - আ- আ- আ- আ- দেঁতো হাসি

লিখা এক্কেবারে চ্রম হৈচ্চে! পুরাই ৫ তারা!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আয়নামতি এর ছবি

কথা অতি সত্য দাদাই! একি ভাই যায় রে ভোলা? জামার্নীর পিট্টাগুলা খাইছে
আর্জেন্টিনা জিতলে পার্টিসাটি হবে তো? লুঙ্গি ডেন্স? দেঁতো হাসি আমাকে দাবাত দিতে ভুলো না যেন!
ধইন্যা ধইন্যা লেখা ভালু পাওয়ার জন্য লইজ্জা লাগে

প্রৌঢ় ভাবনা এর ছবি

নিষ্কাম ঋষির মতো খেলাতো উপভোগ করবই, সাথে আপনার লেখাটাও উপভোগ করলাম। চলুক

আয়নামতি এর ছবি

আপনিই ভালো আছেন ভাইয়া, কোন দলের সাপুটার নন। বিনা টেনশনে খেলা দেখবেন।
আমার হবে মহা সমস্যা! আসতেও কাটবে, যেতেও। অতি আনন্দের সাথে ফাইন্যাল দেখুন।
ধইন্যা হাসি

আয়নামতি এর ছবি

যারা আমায় অসীম ক্ষমায় রাখে, আমার মন্দ ভুলে ভালোটা দেখে তাদের অদ্ভুদ বললেন কেম্নে অ্যাঁ
বন্ধুর খোঁচানির ঠ্যালায় ফাইন্যাল দেখার রুচি চলে গেছে!!! আপনার বন্ধুর জন্য সমবেদনা থাকলো ভাইয়া।
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নীড় সন্ধানী এর ছবি

আপনার বন্ধুরা দেখি অদ্ভুদ! অবশ্য বাঙালদের স্বভাব এরকমই, বিরুদ্ধ পক্ষকে দুর্বল পেলেই তাকে চিপি দিয়ে ধরি আম্রা।
ব্রাজিল ৭ গোল খাবার পর আমার মনটাও খারাপ হইছিল, কিন্তু আমি সেরকম ডাইহার্ড সমর্থক না যে শোকে মূহ্যমান হয়ে যাবো। খেলা দেখি আনন্দের জন্য। আর্জেন্টিনার খেলাও দেখলাম আনন্দের সাথে। জিতলো আর্জেন্টিনা। ভাবলাম যাক একটা ল্যাটিন দল তো আসলো। ল্যাটিনের প্রতি পুরান দুর্বলতা। পরদিন আর্জেন্টিনা সমর্থক বন্ধুর সাথে সে আনন্দ ভাগ করতে গিয়ে দেখি সে আর্জেন্টিনার বিজয় আনন্দের চেয়ে ব্রাজিলের ৭ গোল নিয়েই বেশী উল্লসিত। আর্জেন্টিনা কেমনে জিতছে এই আলাপের চেয়ে ব্রাজিল কিভাবে গোল খেল সেটাই বেশী মজার হয়ে গেল। আমি যদিও ব্রাজিলের হার নিয়ে অত শোকাহত না তবু সে আমারে এমন খোঁচাতেই আছে যেন আমি ব্রাজিলের শোকের সোল এজেন্সি নিছি। শেষমেষ মেজাজ এত খ্রাপ হলো যে ফাইনাল খেলা দেখার রুচিই চলে গেছে। পরে বুঝলাম কারো কারো আনন্দ করার ধরনই এরকম খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

উৎসর্গ করার জন্য ধন্যবাদ। এই দিন দিন না...

আয়নামতি এর ছবি

খাইছে সেই দিন আপনিও কী ছেড়ে কথা কইবেন?
চিরদিন কাহারো সমান নাহি যায়
ধন্যবাদ ভাইয়া হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বিশ্বকাপে আপনার ফার্স্ট চয়েসের সাথে আমার একমাত্র চয়েস মিলে গেলো।

একজন সুদীর্ঘকাল বিবাহিত হিসেবে শীতকালে ব্রাজিলে বিশ্বকাপ ফেলার তীব্র পেতিবাদ জানাই!

সবশেষে, এখানে নেইমার নামে আর্জেন্টিনার এই সমর্থকের বক্তব্য শুনুন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আয়নামতি এর ছবি

পাণ্ডবদা আপনার সাথে প্রথম পছন্দটা মিলে যাওয়ায় ব্যাপুক আনন্দ হলো!
হেহেহে কাতার এখনি যা শুরু করছে ঘটনা সত্যি হইলে কিন্তু এই পেতিবাদের জন্য আফসুস হইতে পারে খাইছে
নেইমারের ভিডু ভালো পাইলাম। অনেক ধন্যবাদ ভাইয়া।

অতিথি লেখক এর ছবি

দেখলাম ফাইনাল শোক দুঃখ ভুলে হাসি । জার্মানি জিতে গেল, আপনার মনে কোন শোক দুঃখ নেই তো? যাই হোক লেখা জটিল হয়েছে, মনে করেন একেবারে অস্থির হাততালি । আপনি পোস্টটা আমাদের উৎসর্গ করলেন তাই আমিও আমার কবিতার চারটা লাইন আপনাকে উৎসর্গ করতে চাই।
এমনই থেকো বন্ধু আমার
সারাটা জীবন ধরে
আপন করে নাই বা পেলাম
তোমায় আমার ঘরে
আপনার জন্য শেষের দুটা লাইন একটু পরিবর্তন করে দিলাম।
এমনই থেকো বন্ধু আমার
সারাটা জীবন ধরে
যত ঝগড়াই হোক না কেন
বিশ্বকাপ আসরে

ফাহিমা দিলশাদ

আয়নামতি এর ছবি

হেহেহে খুব মন দিয়ে পড়েন্নি আপনি বুঝলেন ফাহিমা? আমি বলেছি কিন্তু সাপুট করা দুটো দলই ফাইন্যালে খেলছে।
কোন রিস্কে যাইনি বুকার মত দেঁতো হাসি তবে এটা সত্যি আর্জেন্টিনা জিতলে খুশিটা বেশিই হতাম। আর যোগ্য দল হিসেবে জার্মানী জিতেছে সেজন্য একটুও শোক কিংবা দুঃখ প্রাপ্ত/গ্রস্হ হইনি। বাহ! এই আকালের সময়ে এমন উদার হয়ে বন্ধু বললেন! খুব খুব ভালো লাগলো আপনার সহৃদ মন্তব্য। ভালো থাকুন।

আয়নামতি এর ছবি

হো হো হো ধুগোদা আপনার জন্য সমবেদনা। কাজ করেন মন দিয়ে কাজ! জানেন্না পিতিমিতে কাজটাই থাকবে বাকিসব মিছে মায়া।
আপনাকে বেঁচে থাকতে দেখে ভালু পেলেম খুউব! ভাবী বাচ্চারা সবাই ভালু তো? ভালু থাকবেন।

ধুসর গোধূলি এর ছবি

দেখলাম আপনের উপদেশ শুনে ফাইনাল।
পাপিষ্ঠ জার্মান দল, আশা দিয়ে দিয়ে একেবারে শেষে এনে হাপ্পেন্টিনার হাপ্পেন আস্তে করে খুলে ছেড়ে দিছে! মন খারাপ

সেমিফাইনালের কথা নাই বলি। কপাল ভালো সেদিন জার্মানীর জার্সি পরে খেলা দেখছিলাম। নাইলে খবরই আছিলো।

পরিশেষে, একটা বিশ্বকাপজয়ী দেশে থেকে বিশ্বকাপ জয়ের আনন্দ দেখার এবং করার ইচ্ছা ছিলো। খেলা শেষে পাগল, মাতাল, আধা-মাতাল পাবলিকের লগে হাদুমপাদুম করা শেষে ৫ টায় ঘরে ফিরে সাড়ে ন'টায় ঘুম থেকে উঠে প্রথম যে কাজটা করলাম, পাপিষ্ঠ জার্মানীকে শাপশাপান্ত করলাম। আমাদের দেশ হইলে নিদেনপক্ষে দুই দিনের সরকারী ছুটি অটো ঘোষণা হয়ে যাইতো। আর এই হুমুন্দির পুতেরা...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ধুউর ফাইনাল দেখতে গিয়া নয়া শোকে পড়লুম মন খারাপ

খেলার সাথে বোকো হারাম-টারাম কি সব মিশাইছেন চিন্তিত
এইসব বাদ দিয়া জোরসে বলেনঃ "হেইল হিটলার" চাল্লু

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

এহ হে সাক্ষী দাদা, দিলেন তো সব মাটি করে! এই সেদিনই না ফেসবুকে জার্মান ফুটবল দলের ফ্যান পেজে হেইল হিটলার বলা নিয়ে চরম ক্যাচাল বাধিয়ে দিয়ে এলাম!!

____________________________

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ছি ছি, আপনি খেলার সাথে রাজনীতি মেশান? অ্যাঁ

[আমি তো মমিনদের সাথে ঝগড়া করতে করতে টায়ার্ড হয়ে গেলাম, ওঁয়া ওঁয়া
জানেন না বুঝি? হেইল হিটলার বলা আমাদের পবিত্র ঈমানী দায়িত্ব! চাল্লু ]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

শোকের কিছু নাই ভালো খেলে একদল জিতলো আরেকদল হারলো কেইস ক্লোজড!
হেহেহে তখন আসলে রোজায় ধরছিলো, লেবুর সরবতের জন্য মনটা কেমন কেমন করলো তো তাই দিলাম ঘুঁটা খাইছে

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ঘুঁটা যা দিলেন না আয়না দিদি!! এক্কেরে সেই "এক গ্লাস পানি, এক চিমটি লবণ আর এক মুঠো গুড়" দিয়ে ঘুঁটা--ঘুঁটা--ঘুঁটা---

____________________________

আয়নামতি এর ছবি

খাইছে হেহেহে দিলাম আর কি এট্টু ঘুঁটা। কোথায় ছিলেন আপ্নি এতদিন? মিস করেছি কিন্তু!
অয়েল কম ব্যাক দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।