হিসাব

আব্দুর রহমান এর ছবি
লিখেছেন আব্দুর রহমান [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ১৫/০৭/২০১০ - ৭:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

শুরুটা মনে নেই। শেষটা জানি না। শেষটা আমি যেভাবে ভেবেছিলাম সেভাবে হয় নি। আমি জানতাম অঙ্কটা মিলবে না। যে অঙ্ক মেলেনা সেই অঙ্ক আমার করতে ভাল লাগে না। খাতার পাতা সাদা থাকাই ভাল, কী দরকার অহেতুক তাকে কাটাকুটি দিয়ে ভরিয়ে তুলবার?

আমার সবাইকেই ভাল লাগে আবার কাউকেই ভাল লাগে না। এমন কাউকে আজতক দেখিনি যাকে দেখে মনে হয়েছে যে একে ছাড়া আমার চলবে না। আমার বাবা আমাকে একটা কথা বলেছিলেন, কখনো এক পক্ষের মতামত শুনে সিদ্ধান্ত নেবে না, দুই পক্ষের কথা শুনে সবকিছু ভেবেচিন্তে তারপরে নেবে। তাই আমি অনেক কিছু ভাবি। খুব সুন্দর কাউকে দেখলে ভাবনা গুলো মোটামুটি এরকম, বেশি সুন্দর, অহংকার বেশি হবে। আর চেহারা সুরত ভাল, তার মানে পড়াশোনায় ভাল হবার সম্ভাবনা কম। পরনের জামা দামি মনে হচ্ছে, এই মেয়ের খরচ আমার রোজগারে পোষাবে না। ভুরু কি প্লাক করা? সারাদিন তাহলে সাজুগুজুই করবে, সংসারের কাজ শিকেয় উঠবে। আমি এসব ভাবতে ভাবতে এদের একের পর এক প্রেম হতে থাকে, বিয়ে হয়ে যেতে থাকে। আর আমি সুন্দর এর মাঝের অসুন্দর হাতড়ে বেড়াই।

যার কথা বলতে যাচ্ছিলাম তাকে খুব সুন্দরী বলা যাবে না। অসুন্দর? না, ঠিক তাও না। খুব চুপচাপ ছিল মেয়েটা। কারো সাথে মিশতো না। কথা বলতো না। ঠিক যেন নদীর বুকে জেগে থাকা চর। আমি ভাবলাম আমাকে মহানুভব হতে হবে। তাকে সবার মধ্যে মিশিয়ে দিতে চাইলাম। আমি চামচ হয়ে মিষ্টি মেয়েটিকে নেড়ে চেড়ে মিশিয়ে দিতে চাইলাম, সেই সমাজের মাঝে, যেই সমাজটাকে সে ভয় পায়। আমি তার ভয়কে অমূলক ভেবেছিলাম। আমি ভুল করেছিলাম। সবার সাথে নয়, সে কেবল আমার সাথে মিশে যেতে চাইল। আমি আমার স্বভাব অনুযায়ী হিসাব শুরু করলাম। হিসাব মেলে নি, মেলার কথাও না।

আমরা গল্প করতাম। রাতে। গভীরতর রাতে। দিনে আমরা কেউ কাউকে চিনতাম না। দেখা হলে পাশ কাটিয়ে যেতাম।

একটুখানি পাগলামি কি ছিল তার মাঝে? খানিকটা ন্যাকা ছিল, তবে মাঝে মাঝে অবাক করা কথা বলত। একবার এক ঝড়ের রাত। কি মনে হল, ওকে বললাম, তোমার সাথে বৃষ্টিতে ভিজতে ইচ্ছা করছে। তার উত্তরে যা বলল, তা আমাকে থামিয়ে দিয়েছিল। “বৃষ্টিতে ভেজার জন্য তোমার কি ঠিক আমাকেই দরকার? নাকি যে কোনো মেয়ে হলেই চলবে?” আমি মিথ্যা বলেছিলাম। বলেছিলাম, না আমার কেবল তোমাকেই চাই। পরে আমি ভেবে দেখেছি, আমি আসলে কাউকেই চাই না অথবা যে কেউ হলেই আমি আমার হিসেব চালিয়ে নিতে পারব।

এভাবেই চলছিল। একদিন জানতে চাইলো, আমি কাউকে ভালবাসি কী না। আমি আমার হিসেব এর কথা তাকে বলতে পারিনি। কথা ঘোরালাম। বললাম, আমাকে কে ভালবাসবে? দেখো ভালবাসা হতে হলে কিছু গুণ থাকতে হয়। মেয়েরা কাদের প্রেমে পড়ে? হয় ছেলের চেহারা নায়কের মত কিংবা অসামান্য ভাল ছাত্র আর নাহলে বিশাল বড়লোকের ছেলে। আমি এর কোনোটার মধ্যেই পড়ি না, আমাকে ভালবাসতে যাবে এমন বোকা মেয়ে এখনও জন্মায় নি।

নিজের বুদ্ধিতে নিজেই অবাক। পাশ কাটানো গেল। ভালবাসার দায় নিতে হল না। আমার হিসেব ঠিক থাকলো। কিছুটা পরে সে লিখে পাঠালো, ধর একটা বোকা মেয়ে যদি তোমার প্রেমে পড়েই যায়, তাহলে কি করবে?
নতুন একটা অঙ্ক। এতো তাড়াতাড়ি কি মেলানো যায়? আমি জবাব দিলাম, আমার সময় লাগবে।
সে কি বুঝলো কে জানে। সময় দিলো না।
কিন্তু আমি জানি আমি ঠিক ছিলাম। আমি তো আগেই জানতাম এ অঙ্ক মিলবে না। যে অঙ্কের ফল জানা নেই সে অঙ্ক অনেকে করতে পারে, আমি করি না।


মন্তব্য

সাইদ এর ছবি

এমন উত্তর না জানা অংক করতে যেয়ে আমি ধরা খেয়ে গিয়েছি। (মন খারাপের ইমো হবে)

আব্দুর রহমান এর ছবি

অংকে অনেকেই পাশ করতে পারে না, এটাই স্বাভাবিক।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

জয় [অতিথি] এর ছবি

দিলেন তো মনটা খরাপ করে। আপ্নে মানুষটা ভালো না।

আব্দুর রহমান এর ছবি

মন খারাপ করার কিছু নেই, একবার না পারিলে দেখো শতবার।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

ধুসর গোধূলি এর ছবি
আব্দুর রহমান এর ছবি

তুলে দেয়াটা ঠিক হবে না, ভেজাল না থাকলে, জীবনের মানে থাকবে না।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

অতিথি লেখক এর ছবি

হিসাব তো আমারও মেলেনি মন খারাপ
__________
ত্রিমাত্রিক কবি

আব্দুর রহমান এর ছবি

১ নং প্রশ্নের অথবা নাই? অথবা টা মিললেও মিলতে পারে।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

অতিথি লেখক এর ছবি

আমি অংক ভাল পাই না। তাই কখনো মিলাতেই যাই নি।

অনন্ত

আব্দুর রহমান এর ছবি

উচ্চতর গণিত না করতে পারেন, সাধারণ গণিত তো না চাইলেও করতে হয়।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

আয়নামতি এর ছবি

রহমান ভাইয়া কী হিসাববিজ্ঞানের লুক নাকি?

আব্দুর রহমান এর ছবি

আমি কৌশলী- প্রকৌশলী।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

হাসিব জামান এর ছবি

আপনি কি শুধু L.H.S = R.H.S অংকগুলোই করবেন?! সব সময় তো পরীক্ষায় এই অংকগুলো আসবে না।
এমন অংক পেলে যেভাবে হোক মিলিয়ে দিতাম। অংকে গোজামিল দিতে ভাল লাগে। নাম্বার পাওয়াটাই আসল কথা।:P

আপনার লেখাগুলো ভাল লাগে। হাসি
-----------------------------------------
এই গল্প ভরা রাতে, কিছু স্বপ্ন মাখা নীল নীল হাতে
বেপরোয়া কিছু উচ্ছাস নিয়ে, তোমার অপেক্ষায় ...

আব্দুর রহমান এর ছবি

আপনার লেখাও আমার ভালো লাগে।

সম্ভব হলে আমি বামপক্ষ= ডানপক্ষ ছাড়া অন্য কোনো অংক করতাম না, মাঝে মাঝে বাধ্য হয়ে করতে হয়।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

নাশতারান এর ছবি

খুব চেনা গল্প। এই গল্পগুলো কমবেশি সবারই থাকে বোধ হয়। অংক না করলে মিললো কি মিললো না বোঝা সম্ভব না। আপনার সম্ভবত অংকভীতি রয়েছে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আব্দুর রহমান এর ছবি

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে লোকজন অংক দেখলেই বুঝতে পারে মিলবে কি মিলবে না।

আর যে তথ্যসূত্র দিলেন সেটার অনেক কিছুই আমার সাথে মেলে, আবার অনেক কিছুই মেলে না, মানুষ খুব জটিল জীব, তাকে সরলীকরণ করা কঠিন।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

বাউলিয়ানা এর ছবি

ভালৈসে...অঙ্কও কৈরেন্না, ফলও পাইবেন্না চোখ টিপি

আব্দুর রহমান এর ছবি

আমি অংক না করিয়া, গাইড বই বা সহায়িকা থেকে ফল আগাম জানিতে আগ্রহী।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

জি.এম.তানিম এর ছবি

লেখা ভালো লাগলো বরাবরের মতই।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আব্দুর রহমান এর ছবি

শুকরিয়া, তানিম্ভাই।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

দুষ্ট বালিকা [অতিথি] এর ছবি

লেখা ভালো লাগ্লো সবসময়ের মতোই... এইরকম হিসেব করার দরকার নাইরে ভাই। অংক আর হিসাব এই দুইটা হইলো সব ঝালেমার মূল কারণ। হিসেব মেলানোর দরকার কী যখন এটা ছাড়াই ভালো থাকা যায়?

আব্দুর রহমান এর ছবি

আপনি কি নিশ্চিত যে হিসেব ছাড়াই ভালো থাকা যায়?

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

কল্পনা আক্তার এর ছবি

এখনো হিসেব কষেই চলছেন নাকি!
................................................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

আব্দুর রহমান এর ছবি

হুমম

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।