অনুগল্প : লিখতে লিখতেই প্রেম …

হাসিব জামান এর ছবি
লিখেছেন হাসিব জামান [অতিথি] (তারিখ: শনি, ১৭/০৪/২০১০ - ১২:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

লিখতে লিখতেই তাদের মাঝে প্রেম হয়ে গেল। প্রেম বললে হয়ত ভুল বলা হবে। একটা ভাল আন্ডারস্ট্যান্ডিং বলা যায়। সোহেল আর দীপা একে অপরকে বুঝতে পারে। এই উত্তরাধুনিক সময়ে সেই বা কম কী? দুজন মানুষ – একজন অপরজনকে বুঝতে পারা অনেক বড় ব্যাপার। প্রেম সে তুলনায় এমন হাতিঘোড়া কিছু নয়। কিন্তু মজার ব্যাপার হল, তারা একে অপরকে উদ্দেশ্য করে লিখে না। সেই প্রচলিত ধারার চিঠি, চিরকুট, মেসেজ কিংবা ইমেইল এগুলো নয়। তাদের লেখালেখির মাধ্যম ব্লগ। যেখানে পাঠক উন্মুক্ত আর লেখার বিষয় – যা ইচ্ছা তাই।

দীপা লেখে কবিতা। বেশ জনপ্রিয় কবি বলা যায়। ব্লগে তার লেখা কবিতাগুলোর সংকলন নিয়ে বইমেলায় বই বের হয়। মূলত কবি হলেও মাঝে মধ্যে দীপা আত্মকথা বা ডায়েরী লেখে। যাই লেখা হোক, দীপার পোস্ট হিট। আসলে বাস্তব কিংবা ভার্চুয়াল – লুলের বিচরণ সর্বত্র। মেয়েমানুষ দেখলে তারা ঝাপিয়ে পড়ে। কবিতার ‘ক’ না বুঝে তারা সারমর্ম লিখে ফেলে। স্তুতি লিখতে গিয়ে মূল লেখার আকার ছাড়িয়ে যায়। আর দীপা লেখেও ভালো। দুয়ে মিলে তার ব্লগ থাকে সদা সরগরম।

সোহেল ব্লগে কোনকালে কবিতা লেখেনি। গুণীজনেরা কহেন, সৃজনশীল লেখার হাতেখড়ি প্রতিটি মানুষের হয় কবিতা দিয়ে। সেই কথার মান-সুলেমান রাখতে গিয়ে হয়ত স্কুল ম্যাগাজিনে ‘একুশে ফেব্রুয়ারী’ নিয়ে একটা কবিতা লিখেছিল। সেই শুরু সেই শেষ। সোহেল আদতে নিজেকে লেখক মনে করে না। সে একজন বিশিষ্ট সমালোচক। প্রচুর বই পড়া কিংবা মুভি দেখার সুবাদে সমালোচনা খুব একটা খারাপ করে না। সেই সাথে সোহেল বিশ্ব রাজনীতি সচেতন আর রাজাকার বিষয়ে সোচ্চার। সহজ সরল আড্ডা, সৃজনশীল লেখা তার ব্লগে পাওয়া দুষ্কর।

দুজন সম্পূর্ন বিপরীত মেরুর লেখক। অথচ স্রেফ লিখতে লিখতেই তাদের পরস্পরকে চেনা। দীপার অসংখ্য ভক্তের শত শত মন্তব্যের মাঝে সোহেলের মন্তব্য হাতেগোনা। অনেক লেখায় মন্তব্যই করেনি। এমন নয় যে সে কবিতা বোঝে না। আসলে সবসময় তার মনে হত, একটু বেশী হয়ে যাচ্ছে কিনা! দীপা অনেক বেশী স্বতস্ফূর্ত। সোহেলের প্রতিটি লেখায় তার একাধিক সুবিস্তৃত মন্তব্য। কম-বেশীর থোড়াই কেয়ার করে সে। শুরু থেকেই দীপার মনে হত, এই ভাববাজ ছেলেটিকে তার দারুন লাগে।

তারপর? তার আর পর নেই। চৈত্রের শেষ রাত্রিতে ঠিক হয়, দেখা হবে। বৈশাখের তপ্ত রোদে দেখা হবে দুজনায়। ভোর হলো। নতুন বছরের নতুন ভোর। দীপাকে দেখে সোহেলের ভাল লাগে। সহজ সাধারণ একটা মেয়ে। শ্যামলাবরণ মেয়ের দীঘল কালো চুল। মুখে উজ্জ্বল দীপ্তি। অন্যদিকে দীপা এক কথায় শক্‌ড। এ যে সাক্ষাত রাজপুত্তুর। লম্বা-ফর্সা এই যুবকের কাছে সেতো নস্যি। এখানে আসাই মনে হয় ভুল হয়েছে। পিছন দিকে ছুটে পালাতে পারলে ভাল হত। সে কথা জানাতেই সোহেল দীপাকে ধরে একটা ঝাঁকি দিল আর হাসতে হাসতে বলল, ‘এই মেয়ে! আমার তোমাতেই চলবে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

বেশ ভাল লাগল অনু গল্পটা। বিশেষ করে শেষ অংশে যখন রাজপুত্র রাজকন্যার মিল হল ছেলেবেলার রূপকথার মত সেটা বেশি ভাল লাগলো। কিন্তু চারপাশ এখন অনেক জটিল। চারপাশটা ছেলেবেলার রূপকথার মত হলে সবকিছু কত সহজ হত,তাই না?
-তাসরিভা

হাসিব জামান এর ছবি

অনেক ধন্যবাদ তাসরিভা।

ছেলেবেলার রূপকথা বড়বেলাতেও কখনো কখনো বেশ লাগে। বিশেষ করে সরলতা টুকু। তবু বড়বেলাতে এসে আমরা সবকিছু জটিল করে তুলি। আমরা সবাই চাইলেই কি পারি না রূপকথা সৃষ্টি করতে?

-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

অতিথি লেখক এর ছবি

"এই উত্তরাধুনিক সময়ে সেই বা কম কী? দুজন মানুষ – একজন অপরজনকে বুঝতে পারা অনেক বড় ব্যাপার। প্রেম সে তুলনায় এমন হাতিঘোড়া কিছু নয়।"

এই কয়েকটি লাইন বেশ ভালো লেগেছে। সময়ের বা যুগের সাথে সামঞ্জস্য রেখে বাস্তবিক মনে হয়েছে।
-তাসরিভা

হাসিব জামান এর ছবি

কমেন্টের জন্য ধন্যবাদ তাসরিভা। লাইন দুটো লিখতে গিয়ে আমার কাছেও ভাল লেগেছে।
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

নিবিড় এর ছবি
হাসিব জামান এর ছবি

আমার এইটা কিন্তু একটা গল্প লেখার অপ্প্রয়াস খাইছে
কাহিনী যতদূর পারি উল্টায় পালটায় দিছি চোখ টিপি

পুরান কাহিনী পড়ে মজাইলাম দেঁতো হাসি
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

নীড় সন্ধানী এর ছবি

চলবে মানে? আলবত চলবে!

ব্লগে এরকম রোমান্টিক ঘটনাও ঘটে তাইলে? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হাসিব জামান এর ছবি

ব্লগে অনেক কিছুই ঘটে। ইট্টু চোখ-কান খোলা রাইখেন।
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

অম্লান অভি এর ছবি

আহারে সবছেলেরা সোহেলের মত মনে কথা পড়তে পারলে ভাল হত। গল্প ভালো লাগল।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

হাসিব জামান এর ছবি

ধন্যবাদ। হুমম বেশ হত।
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

হাসিব জামান এর ছবি

ধূগোদা, এমনে লজ্জা দিতারলেন অ্যাঁ

চাক্রী-বাক্রী নিয়া ইট্টু দৌড়ের উপ্রে আছিলাম।
নিচে দেখেন চোখ টিপি
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

সুমন চৌধুরী এর ছবি

শেষ প্যারাটা ভালো হয় নাই। ঐখানে কিছু মশলা দরকার ছিল। তবে প্লটটা ভালো। এইসব প্লটের উপর লেখা তো সবে শুরু দেঁতো হাসি



অজ্ঞাতবাস

হাসিব জামান এর ছবি

মশলার ব্যাপারটা বুঝতে পারসি। কিন্তু বস, প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ। চোখ টিপি

এই প্লটের উপরে আসলেই অনেক লেখা হোয়া দরকার। কারন সবে ইয়াং ব্লগারদের মধ্যে চিন-পরিচয় হইতেসে।

-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

দ্রোহী এর ছবি

খাইছে!!!!!!!!

সুমন চৌধুরী এর ছবি
হাসিব জামান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি =))
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

দ্রোহী এর ছবি

হ পড়ছিলাম। আজ আবারো পড়লাম। দেঁতো হাসি

সুহান রিজওয়ান এর ছবি

বদ্দা একটি অতি বাজে লুক... (উত্তরাধুনিকো হোইতারে...)

_________________________________________

সেরিওজা

হাসিব জামান এর ছবি

খাইছে, ড্রাইছি ইয়ে, মানে...
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

সাবিহ ওমর এর ছবি

এই রাজপুত্র টাইপ লাল্টু ছেলেগুলারে আমি দুই চোখে দেখতারিনা। আমার এমন একখান রাজকন্যা দরকার যে আমার কলার ধরে ঝাঁকি দিয়ে বলবে, ‘এই ছেলে! আমার তোমাতেই চলবে।’ খাইছে

হাসিব জামান এর ছবি

হুম, আমারো একখান রাজকন্যা দরকার খাইছে
ডায়লগটা শোনার পরবর্তী সিন কি হইবে কনতো চোখ টিপি
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলায়তনে মহিলা কবি কে কে আছে? এখন থেকে তাগো পোস্টে মন্তব্য করা বাদ্দিমু ভাবতেছি চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব জামান এর ছবি

নজু ভাই আপনে দেখি খুবই ভাব্বাজ ;;)
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

বোহেমিয়ান এর ছবি

ইয়ে নারী কবিদের লিস্ট আছে নাকি ভাইজান চোখ টিপি কমেন্টানো শুরু করতাম ছাই!

উয়েল্কাম্ভ্যাক ।

মশ্লা প্রসঙ্গে প্রকাশ্যেই খাইতে হইব তা কে কইল চোখ টিপি একটু চিপায় নিলেও তো হইত!!
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

হাসিব জামান এর ছবি

লিস্ট তোমার কাছ থেকে নিমু ভাবতাসি। সিনিয়র আপুদের সাথে তোমার যেরাম ক্লোজ সম্পর্ক চিন্তিত
চিপায় নিছে কিনা সেইটা গল্পের নায়ক ভাল জানে ইয়ে, মানে...
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

অতিথি লেখক এর ছবি

ম্যালাদিন পর আইসা এই অণুগল্পটা পইড়া ফাটাফাটি লাগলো বস্॥
কষ্টের লেখা পড়ি আর নিজেও লেইখা ফালাই না চাইলেও। তাই ভালোলাগা টা অনেক বেশী।

মধুবন্তী মেঘ

হাসিব জামান এর ছবি

অনেক অনেক ধইন্যা মধুবন্তী মেঘ
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

অতিথি লেখক এর ছবি

ব্লগে লিখতে-লিখতেই প্রেম!! বলেন কী!! চিন্তিত

ভালোই লাগলো আইডিয়াটা দেঁতো হাসি

- মুক্ত বিহঙ্গ

হাসিব জামান এর ছবি

আইডিয়া কাজে লাগানের জন্যে ব্লগে নেমে পড়েন। বেশী বেশী লেখেন আর কমেন্টান। প্রেম হোউক বা না হোউক সচল হয়ে যাইতে পারেন। হাসি
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

সাইফ তাহসিন এর ছবি

রূপকথা হোক আর না হোক, ভালো লাগল। রূপকথা তো হারাইতে বসছে, কেউ যদি না লিখেন, তাহলে তো এক্কেবারেই হারায় যাবে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

খিক খিক ! খিক খিক ! হাসি পায় কেলা ?

(নিশা)

হাসিব জামান এর ছবি

কেনু আপনার হাসি পায় চিন্তিত
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।