ছেলে আমার বড় হবে...

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: রবি, ০৩/০৮/২০০৮ - ৮:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জুন মাসের ১ তারিখে বাবাই স্কুলে গেল। সেদিন আমি যাইনি তার সাথে। দু'দিন আগে ভর্তির ব্যাপারে আলাপ করতে গিয়েছিলাম। গাড়িতে ঠাসাঠাসি করে ঘরের প্রায় সবাই। মানে আব্বা, আম্মা, দাদাভাই, তুলি আমিসহ। ভাবী যায়নি বাবা (দাদা ভাই এর ছেলে, আমার বাবা) তখনও ঘুমে ছিল বলে।সে এক বৈরাতি বটে।

প্রথম স্কুলে যাওয়ার দিনে বাবাই যখন গাড়িতে উঠে টা টা বাবা বলছিল, আমার বুকে একটা মোচড়ের মতো দিল। মনে হলো ছেলে আমার বড় হচ্ছে বুঝি, তবে বুঝি দুরত্বের সময় এল...

কয়েকদিন পরে আমি ওকে স্কুলে নিয়ে গেলাম। ফটকের ভেতরে আম্মা তাকে নিয়ে গেলেন। আমি বাইরে দাঁড়িয়ে। কালো প্যান্ট এর নিচে ইন করে সাদা শার্ট পরা ক্ষুদে ক্ষুদে বাবুদের মাঝে মিশে গেল যখন ও আমার আবার মন খারাপ হলো!!! এসব সময়তো আনন্দ হওয়ার কথা। আমার শুধু মন খারাপ করে কেন?

ফেব্রুয়ারীতে বাবাইর জন্ম। এপ্রিল মাসে সম্ভবত আব্বা বড় একটা টাওয়ালে জড়িয়ে বাবাইকে নিয়ে মোটর সাইকেলে চড়ে বসলেন। সেই থেকে বাবাই নিয়মিত মোটর সাইকেল চড়ছে। অবশ্য দুনিয়ায় আসার প্রস্তুতিকালিন সময়টা ধরলে সে মোটর সাইকেলের যাত্রি হিসেবে আরও অনেক সিনিয়ার। আমার আর তুলির প্রিয় বাহন এই দুই চাকার যান। বাবাইর যেদিন জন্ম হলো সেদিনও তুলি হাসপাতালে গেল মোটর সাইকেল চড়ে।

টাওয়ালে জড়ানো, দাদার কোলে বসা তমাল সোনা এরপর মায়ের কোলে বসে মোটর সাইকেল চড়েছে, আরেকটু বড় হয়ে মা-বাবার মাঝখানে বসেছে, একসময় বাবার সামনে বসাও শিখে ফেলেছে। তেলের টেংকের উপর বসে বসে বকবক করতে করতে ক্বিন ব্রিজ, লাক্কাতুড়া, ডলিয়া, চাতল হাওড়ের পার সব যায়গায় গিয়েছে।

গত সপ্তায় সকালে ড্রাইভার দেরি করে আসায় স্কুলে নিয়ে গেলাম মোটর সাইকেলে করে। মাঝখানে বেশ কয়েকদিন সে মোটর সাইকেলে চড়েনি। মোটর সাইকেলে বসতেই খেয়াল করলাম বাবাইর মাথাটা আমার থুতনি পার হয়ে যাচ্ছে! হেলমেটের গার্ডে মাথাটা বার বার খোচা খাচ্ছে! সেটা খুলে ওর মাথায় দিয়ে দিলাম।

গতকাল বিকেলে । অফিস থেকে ফিরতেই দু'ভাই দৌড়ে গেল, একজন মোটর সাইকেল চড়বে, আরেকজন চড়তে চায় বুমবুম! ছোটজনকে টান দিয়ে তুল্লাম সামনে, বড় সাহেবকে আর বলতে হয়না, নিজেই লটকে ফটকে পেছনে বসে আমার বেসাইজ পেটটা জড়িয়ে ধরে বলে, বাবা চালাও...
হঠাৱ করেই আমার বুকের ভেতরটায় ঝুপ করে মনখারাপের মেঘ নামে, ছেলে আমার তবে বড় হয়েই যাচ্ছে...


মন্তব্য

মৃদুল আহমেদ এর ছবি

এই মন খারাপের কোনো তুলনা নেই। এই মন খারাপ শুধু জানে বাবারা।
ছেলে কিন্তু আস্তে আস্তে আরেকটু দূর হয়ে যাবে ভাইজান। প্রস্তুত থাকেন। মনে করেন, ঐ বয়সে কী করতাম আমরা আর কী ভাবতাম...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নজমুল আলবাব এর ছবি

প্রস্তুতি ব্যাপারটাই কষ্টের।

ভুল সময়ের মর্মাহত বাউল

আকতার আহমেদ এর ছবি

অফিসে ঢুকেই সচল. একটু পরেই মিটিং এ যেতে হবে.. আপনার লেখাটা পড়ে লগইন না করে পারলাম না অপু ভাই । মৃদুলের মত করেই বলি - "এই মন খারাপের কোনো তুলনা নেই। এই মন খারাপ শুধু জানে বাবারা।"
আমার মেয়েটাও বড় হয়ে যাচ্ছে .. !!

নজমুল আলবাব এর ছবি

হ, এই মন খারাপের তুলনা নাই। ধন্যবাদ আকতার ভাই।

ভুল সময়ের মর্মাহত বাউল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

মাত্র তিন বছরে স্কুল? দিন আসলেই বদলায়া গেছে ইয়ে, মানে...

আলবাব ভাই, পোলা কিন্তু আস্তে আস্তে দূরে যাবেই ... বেশি এক্সপেক্টেশন রাখলে পরে নিজেরেই কষ্ট পাইতে হবে ... আমি নিজেরে দিয়েই হিসাব করি, বাপ-মা আমার থেইকা কি আশা করতো আর আমি কি কি করছি ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

নজমুল আলবাব এর ছবি

এই স্কুলতো আর সেই স্কুল নারে ভাই। এখন, প্রি নার্সারি, নার্সারি, প্লে আরও কত জিনিস বাইরাইছে...

ফাহিম, আমি আসলে ওই টাইপের কোন আশা নিয়া বইসা নাই। কিন্তু মন খারাপ যে কেন করে কিছুই বুঝি না।

ভুল সময়ের মর্মাহত বাউল

পলাশ দত্ত এর ছবি

যে-বাপ তিন-কি-সাড়ে তিন বছর বয়সী বাচ্চাকে স্কুলে পাঠায়; তার কী হওয়া শাস্তি উচিত্?

কথাটা বাপকেই জিজ্ঞ্যেস করা হচ্ছে।।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নজমুল আলবাব এর ছবি

আরে গিদড়, এরা কি তোর আমার মতো নাকী, যে ছয় বছর বয়েসে প্রাইমারী স্কুলে ভর্তি হয়ে গোফ উঠলে মেট্রিক দেবে?

মাত্রতো নয় মাসের বাপ, আমার মত সাড়ে তিন বছরি বাপ হও আগে, তারপরে দেখা যাবে।

ভুল সময়ের মর্মাহত বাউল

স্বপ্নাহত এর ছবি

২২ বছর বয়সেও নিজেরে কেমন ছুড ছুড লাগে ইয়ে, মানে...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

নজমুল আলবাব এর ছবি

৩২শেই বড় হতে পারলাম না...

সৌরভ এর ছবি

আমি সাড়ে তিন বছর বয়েসে প্রথম স্কুলে গেছি। বাপের চাকুরির ঝামেলার জন্যে ক্লাস ফোরে দুইবার পড়ছি। সেইজন্যে পরে ব্যালান্স হয়ে গেছিলো।

জুন মাসে স্কুল ক্যান?
এক্টা ছবি দেওন যাইতো না?


আবার লিখবো হয়তো কোন দিন

নজমুল আলবাব এর ছবি

এই টাইপ ক্লাসে বছরের মাঝখানে ভর্তি চলে। মাস্টার মসায় ছাত্র পছন্দ করলে বিষয়টা সহজ হয়। বাবাই সেইটা করতে পারছে।

কমেন্টের ঘরে কেমনে ছবি দেয় ভুইলা গেছি মন খারাপ পোস্ট এডিট করে দিচ্ছি।

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমিও তো সেদিন প্রায় একই কাহিনী লিখলাম

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নজমুল আলবাব এর ছবি

পড়েছিলাম সে লেখাটা। কমেন্টও করেছিলাম।

ফারুক ওয়াসিফ এর ছবি

এ এক অনিন্দ্য কষ্ট বোধহয়, বাবা হইনি, নিজে বুঝিনি তবে বাবাকে দেখে বুঝি।

নাজমুল ভাই, জাবি'র ঐ পোস্টার মাত্র এক হাজার কপি করা হয়েছিল। আমার কাছে কিছু সংরক্ষণের কপি আছে। তা থেকে দিতে পারি, কোন ঠিকানায় পাঠাবো?

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

নজমুল আলবাব এর ছবি

এই টাইপ অনুভূতি আসলে প্রকাশ করার মতো তাকত নাই। ভেতরে যা খেলা করে তার সিকি ভাগও লিখতে পারি না, বলতে পারি না।

ঠিকানা দিয়েছি ফারুক ভাই। আপনাকে ধন্যবাদ।

ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ, অপু ভাই !
লেখাটা পড়ে কেমন বিষন্ন লাগলো।
সত্যিই ছেলে বড় হয়ে যাওয়া মানেই কি দূরে যাওয়া?
কেউ কেউ তো থেকে যায় কাছেই।
যেমনটা আপনি আছেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

সামনে থাকলেই কি কাছে থাকা বলে?

জলের সীমানায় আকাশ নদী ছোঁয়া,
জলের মানুষ অপু কখনই তা ছুঁতে পারে না।

অতন্দ্র প্রহরী এর ছবি

মনটা কেন যেন বেশ খারাপ হয়ে গেল। তবে আসলেই, এই কষ্টের (হয়ত) কোন তুলনা হয় না। আমি বাপ হইনি, কিন্তু নিজের বাপকে দিয়ে কিছুটা বুঝতে পারি। আসলেই এইসব ব্যাপারের উপর নিজের কোন হাত থাকে না। ছেলে ধীরে ধীরে আরো বড় হবে। আরো বেশি খারাপ লাগা অনুভব করার জন্য প্রস্তুত হয়ে যান। হাসি

নজমুল আলবাব এর ছবি

এই যে লিখছি, মনটাকে হালকা করছি, এওতো এক ধরনের প্রস্তুতিই।

ভুল সময়ের মর্মাহত বাউল

শ্যাজা এর ছবি

মোটর সাইকেলে বসতেই খেয়াল করলাম বাবাইর মাথাটা আমার থুতনি পার হয়ে যাচ্ছে!

এরপর দেখবেন কখন যেন একদিন ওর মাথাটা আপনার মাথার সমান হয়ে গেছে আর তারপর একদিন বাবার মাথার থেকেও হয়ত উঁচুতে উঠে যাবে। সময় কিভাবে চলে যায় টের পাওয়া যায় না। ছোট ছোট বহমান এই কষ্টগুলো, আনন্দগুলো কেমন করে যেন একদিন স্স্মৃতি হয়ে যাবে। জানা বা বোঝার আগেই...


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

নজমুল আলবাব এর ছবি

ঘাড়টা উঁচু করে ছেলেকে দেখতে নিশ্চয় অন্য ধরনের এক আরামবোধ হবে!

ভুল সময়ের মর্মাহত বাউল

তানবীরা এর ছবি

নজমুল ভাই, আমি জানি আপনি কি বলছেন। এক সময় আমার মেয়েটা বাইরে গেলে, আমার ওভারকোটের কোনা ছাড়তো না, আর আজ ৫.৫ বছরে আমাকে বলে, সারাক্ষন আমার হাত ধরে রেখো না, আমিতো বড় হয়ে গেছি। বুকটা কোথায় মোচরায় জানি। নিজে আট হাজার মাইল দূরে বাবা - মাকে ফেলে এসেছি, নিজের মেয়ের কাছে অন্য কিছু প্রত্যাশা করব কোন লজ্জায় বলুন? কিন্তু তবুও মনে হয় সময় দ্রুত চলে যাচ্ছে। চলে যাবে পাখি নিজের জীবনের খোজে, আমি পড়ে রইব এই নিরালায়, একলা একা কোনে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নজমুল আলবাব এর ছবি

আম্মার শাড়ির খুট ধরে কতদিন হাটি না...

ভুল সময়ের মর্মাহত বাউল

সুমন সুপান্থ এর ছবি

এমন কান্না মতোন লাগলো রে অপু ! ঠিক লেখাটা পড়ে যতোটা,সময় যে নির্মম এক আততায়ী - সেটা ভেবে তার চেয়ে বেশী । এই না সেদিন ,তুই ও বালক-আমি ও তাই । ভুল-শুদ্ধ ভুলে কাকে কাকে ভালোবেসে,ছিটকে গিয়ে আরও আকুল হয়ে,ক্লান্ত হয়ে,আমরা যে বালক-ই আছি, সেটা প্রদর্শনে মত্ত ! আজ বাবা হয়ে, আরও কোনও বালকদের ছিন্ন হয়ে যাবার আশংকায় কাতর হবার গল্প লিখি,পড়ি ও।

( ইবার দেশ গেলে তর লগে না দেখা করি , তর পুয়াইনতর লগে তো দেখা করাই লাগবো দেখি । কওয়া তো যায় না, দেখ গলির মোড় উবাইয়া তর কোনও পুয়া রে -ই কি বা জিগানি লাগে ,' ও বা পুত,তুমি নজমুল আলবাব ওরফে অপু'র বাসা চিনো নি ? )

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নজমুল আলবাব এর ছবি

এভাবে ছড়িয়ে পড়বো মুড়ি মুড়কির মতো কে কবে ভেবেছিল বল?

ভুল সময়ের মর্মাহত বাউল

সৌরভ এর ছবি

চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বউই নাই, আবার মেয়ে!


আবার লিখবো হয়তো কোন দিন

নজমুল আলবাব এর ছবি

এভাবে বলতে হয় না সৌরভ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি


কানারে কানা বলিও না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
ঝরাপাতা এর ছবি

মন খারাপ করে লাভ কি বলুন . . . বড় তো হতেই হবে। হুম, যেন আকাশের মতো বড়ো আর সাগরের মতো বিশাল হয়।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নজমুল আলবাব এর ছবি

শুভ কামনার জন্য ধন্যবাদ ঝরু।

দ্রোহী এর ছবি

এখন থেকেই বাবাইয়ের জন্য বউ দেখতে শুরু করে দিন। দেখবেন চোখের পলকে কেমন বড় হয়ে যাবে।


কী ব্লগার? ডরাইলা?

নজমুল আলবাব এর ছবি

ওদের সময় পর্যন্ত কি বউ দেখার চল থাকবো বইলা আপনের মনে হয়? যদি থাকে তো সবাই মিলা তখন দেখুম নে, কি কন?

দ্রোহী এর ছবি

তা ঠিক।
ঠিকাছে, চল থাকলে না হয় আপনার ছেলে- আমার মেয়ে টাইপ কিছু একটা করা যাবে।


কী ব্লগার? ডরাইলা?

নজমুল আলবাব এর ছবি

মেয়ের মা আর ছেলের মা কিছু না বল্লেই হলো। আমি আগেই আলহামদুলিল্লাহ বলে নিলাম।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখাটা আগে পড়া হয়নি... আজ পড়লাম... আর এমন যে কপাল... আজই মেয়েটা বাড়ি নেই... গতকাল নানাবাড়ি বেড়াতে গেছে... সারাদিন তাকে দেখি না... আমি নেটে বসলে সে জোর করে আমার কোলে বসে মাউসটা ধরতে চায় নাই আজ সারাদিন... আজ সারাদিন আমার কিবোর্ডটায় কেউ এবড়ো খেবড়ো থাবাড় দেয় নাই...

নাহ্...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

আর হাত গুলায় কেমুন মায়া সেইটা খেয়াল করছেন? উলু উলু লে...

ভুল সময়ের মর্মাহত বাউল

মুশফিকা মুমু এর ছবি

ইসস খুব ভালবাসা মাখা লেখা, খুবই ভাল লাগল। হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ।

স্নিগ্ধা এর ছবি

সুন্দর লেখা!! বড় হোক বাবাই।

(অন্য প্রসঙ্গঃ আপনি দেখলাম পূর্ণমুঠির প্রকাশনা উৎসবে গুলগুলি নামে এক মিষ্টি আনবেন? সেটার একটু বর্ণনা পাওয়া সম্ভব? বর্ণনা শুনে সিদ্ধান্ত নেবো দেশ থেকে ওটা পাঠাতে বলবো কিনা দেঁতো হাসি )

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুধু বর্ণণা না
ছবি দিয়া দেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

গুলগুলি মিষ্টিটার নাম গুলগুলি মিষ্টি রাখিয়াছে টুটুল ভাই। ইহা দুস্প্রাপ্য বটে। আমি টেনশিত আছি তাহা জোগাড় করা নিয়া। সিলেটে পাই নাই। এখন চারুকলার সামনে নয়ত সুদুর মীরপুরের দিকে হাটা দিতে হইবে।

ভুল সময়ের মর্মাহত বাউল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বড় হও, বাবাই!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।