দূরের তারা

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: শনি, ২৬/০১/২০১৩ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

কিছু না, কিচ্ছু না, শুধু এলোমেলো বিচ্ছিন্ন কিছু চিন্তাগুলোকে শব্দের প্রতিচ্ছবি দেয়ার চেষ্টা।
আসলেই কিছু না ...

=========================================================

মাঝে মাঝে অনেক দূরের কোনো বাঁশির শব্দকেও আপন মনে হয়, মনে হয় যেনো চিরচেনা। আমরা এভাবেই বেঁচে থাকি অনেক অপরিচিত পরিচিতি গুলোকে সঙ্গী করে। অথবা পরিচিত অপরিচিতি গুলোকে সঙ্গী করে! যেভাবেই হোক আলো আর আলেয়ার পার্থক্য বোঝাটা কোনো বিমূর্ত বিমূগ্ধতা নয়, এটা খুবই সাধারণ একটা ব্যাপার। দেখার চোখটাই আসল, কখনো মন দিয়ে হলেও! আমরা এই ব্যাস্ত জীবনের ছায়াকে নিজের কায়া ভেবে এর মাঝেই খুঁজে বেড়াই আপন অস্তিত্ব, অস্তিত্বের স্বপ্ন, ইত্যাদি। কিন্তু ক'জন ভেবে দেখি ঐ দূরের বাঁশির শব্দের মতোই কিছু আপন ইচ্ছা, একান্ত নিজের না বলা কথাগুলোর কুয়াশা নিয়েই আমরা আশাহত হয়ে কাটিয়ে দেই দিনের পর দিন। একটা অপরিচিত অবয়বকে চিনতে পারার জন্য দিশেহারা হয়ে খুঁজে বেড়াই ইতিহাসের সমস্ত পাতা, ভেবে দেখারই সময় পাইনা একবারও - তাকে চিনি, মন দিয়ে, মনের সমস্ত বিভোর স্বপ্ন গুলোকে দিয়ে। যেদিন তার নিজস্বতাকে আবিষ্কার করে সামনে গিয়ে দাঁড়াতে চাই, সেদিন বুঝতে পারি - তারার আলো চোখে দেখেও তার অস্তিত্ব কতটা দূরে! ক'জন চিনতে পারি আসল আপনকে, ক'জন ভাবতে পারি আমার নিয়তির মতোই অমোঘ কোনো সত্য নিয়ে ঠিক পাশেই পড়ে আছে ছোট্ট একটি পাখির পালক!

না বলা কথাগুলোর স্তুপ বুকে নিয়ে বয়ে বেড়াই দিনের পর দিন। সময় কোথায়? এক দন্ডের জন্য অবসর নেই যেনো, একবার সামনে দাঁড়িয়ে কথার ফুল গুলোকে শব্দের মালায় গাঁথি। কিসের ব্যাস্ততা এতো, কিসের এতো আয়োজন, যদি একাই থেকে গেলাম নিজের অনুভূতি গুলোকে নিজেরই রেখে? কোথায় আমি, আমার চাওয়া গুলো? কোথায় আমার জীবনের সেই মন্ত্র যাকে মুঠোয় বন্দি করে হারিয়ে ফেলেছি নিজেরই হাতে? জানতে কি চাও তুমি, আজ তোমার তুমি কোথায়? জানতে কি চাও তোমার তারার আলোয় একটা ছোট্ট দ্বীপ উৎসবের আনন্দে আলোকিত? তোমার প্রতিটি শব্দ চিরচেনা অস্তিত্বে আমার? ঠিক যখন তোমার পৃথিবী মেঘের চাদরে ঢাকা, আমার এখানে তখন আমি ভিজে গিয়েছি সেই জলে। আমার সূর্যের আলোতে তুমি হেসেছিলে, তোমার আনন্দের ঢেউয়ে উত্তাল আমার দীগন্ত। কেউ বুঝিনি কোনোদিন, খুঁজিনি হয়তোবা। ঠিক যেভাবে এতোদূর হেঁটে এসে তোমার ফুরিয়ে যাবার আক্ষেপ, ঠিক সেখানেই আমি ক্লান্ত, অবসন্ন। তোমার চোখেল জল এসে যে বালুচরে এঁকে দিয়েছে হাজারো আল্পনা, সে পথেই আমার হেঁটে চলা। তোমার বাগান তো আমার বিস্তীর্ণ অরণ্য অভিযান। সীমার প্রান্ত পেড়িয়ে প্রতিটি পদক্ষেপ আমাদের একই সুতায় গাঁথা। খুঁজিনি, তাই হয়তো এভাবেই এলোমেলো সময় গুলোকে এক করে একটি গল্প লেখার তাড়নায় আজ সেই শব্দের উৎস খুঁজে ফেরা। ছিলাম, দু'জনেই সেখানে, যেখানে একে একে পেয়েছি সমস্ত আনন্দ-বেদনা আর অপার বিস্ময়ের হাতছানি। তুমি ছিলে সন্ধ্যার নরম আলোর রঙ্গে, যেখানে আমারই এঁকে চলা সেই আলোর মুগ্ধতা। তুমি ছিলে সেই বাতাসের ঘ্রাণে, যার আনন্দেই আজ এই নিঃশ্বাস। তুমি ছিলে ... তুমি ছিলে, আমার কুড়িয়ে পাওয়া নূড়ি গুলোর মাঝে সবচেয়ে আড়াল হয়ে। তুমি ছিলে।

অনেক দূরের তারা হয়েও সেই সুরের মতো তুমি আছো, আমার চোখেরই সামনে।

Wish you were here


মন্তব্য

ইয়াসির আরাফাত এর ছবি

অপার্থিব ছবি
গুরু গুরু

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

কিষান এর ছবি

অসম্ভব ভালো লাগলো ছবিটা গুরু গুরু

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

লাফাং মন্তব্য, ঝাপাং, মানে কাটা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনার্য সঙ্গীত এর ছবি

কই ছিলা তুমি এতোদিন সুনা?

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনুপম ত্রিবেদি এর ছবি

অফিসে ছিলাম রে সুনা, অফিসে ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

কাব্য-গন্ধী বেশ স্নিগ্ধ একটা লেখা। তবে কিছু কিছু উপমা/বাক্যবন্ধ বেশ ক্লিশেড লাগল, যেমন ‘কথার ফুল গুলোকে শব্দের মালায় গাঁথি’, ‘মেঘের চাদরে ঢাকা’। এ ধরণের উপমা এত বেশী ব্যবহৃত হয়েছে যে এগুলো আর নতুন আবেদন তৈরী করে না। লিখে যান। শুভকামনা।

রাজীব মাহমুদ

অনুপম ত্রিবেদি এর ছবি

আসলে সচলে আমার লেখালেখির সবটাই ছবি নিয়ে, কাজের মধ্যে বলতে ঐ একটাই একটু পারি। লেখা-লেখি কখনই করিনি, ঠিক করিওনা। এটা একটা প্রচেষ্টা মাত্র, তাই হয়তো ক্লিশেড উপমা গুলোই মনে এসেছে। লেখক হলে এগুলো হয়তো আসতো না।

অনেক ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

তুমি ছিলে সন্ধ্যার নরম আলোর রঙ্গে, যেখানে আমারই এঁকে চলা সেই আলোর মুগ্ধতা। তুমি ছিলে সেই বাতাসের ঘ্রাণে, যার আনন্দেই আজ এই নিঃশ্বাস। তুমি ছিলে ... তুমি ছিলে, আমার কুড়িয়ে পাওয়া নূড়ি গুলোর মাঝে সবচেয়ে আড়াল হয়ে। তুমি ছিলে।

অনেক দূরের তারা হয়েও সেই সুরের মতো তুমি আছো, আমার চোখেরই সামনে।

চমৎকার ভাবনার মিশেল। শুভকামনা রইল।

তুহিন সরকার

অনুপম ত্রিবেদি এর ছবি

ভালো লাগার জন্য ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

বন্দনা এর ছবি

ছবিটা দারুণ, তবে লিখা্টা দুঃখজাগানিয়া মন খারাপ

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

লেখাটা অবশ্য কোনো দুঃখ থেকে লেখা নয় বা দুঃখ নিয়েও নয়।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ব্যাঙের ছাতা এর ছবি

ভালো লেগেছে কথাগুলো।

অনুপম ত্রিবেদি এর ছবি

ভালো লাগার জন্য ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

অন্য গ্রহের ছবি। গুরু গুরু

পুরো লেখাটাই বিষাদ আর কষ্টের, শেষ লাইনটি ছাড়া। ওইটাই যা একটু আশা দেখায়। নয়তো দুঃখের লেখা ভালু পাই না।

ফারাসাত

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

শাব্দিক এর ছবি

লেখার জন্য ছবিটা এত ভাল লাগল, নাকি ছবির জন্য লেখাটা ভাল লাগল বলতে পারছি না।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অনুপম ত্রিবেদি এর ছবি

এরা একে অন্যের জন্যই কিন্তু !!!

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

জোহরা ফেরদৌসী এর ছবি

ঠিক যখন তোমার পৃথিবী মেঘের চাদরে ঢাকা, আমার এখানে তখন আমি ভিজে গিয়েছি সেই জলে।

অনেক দিন পরে লিখলেন মনে হয় । লেখা ও ছবি দু’টোই ভিজিয়ে দিল মন । তারায় তারায় তারাময় ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, প্রায় ৬মাস পর লিখলাম কিছু ... পাসওয়ার্ড রিসেট দিয়ে ... হা হা হা ...

ভালো লাগার জন্য ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

শান্ত এর ছবি

সুন্দর। সবকিছুই। লেখা, ছবি।

__________
সুপ্রিয় দেব শান্ত

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, শান্তদা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাম্য এর ছবি

মারাত্মক ছবি!

--------------------------------
বানান ভুল থাকলে ধরিয়ে দিন!

সাফিনাজ আরজু এর ছবি

গুরু গুরু
মানুষ কেম্নে এমন ছবি তুলে??? চিন্তিত

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

Rashed এর ছবি

ভাইয়া আমি খুবি তিব্রভাবে আনার সাথে কথা বলতে চাচ্ছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।