কোরবানি

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বিষ্যুদ, ২০/১২/২০০৭ - ১০:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কোরবানিটা এবার কিসে গরু নাকি খাসী?
গরুই বিশাল গরুই শ্রেয় আহলাদে হাসি।
জবাই হবে অনেক ছাগল অনেক অনেক গরু
হজ্বের লাগি কেউবা আবার পারি দিব মরু।
খোদা বোধহয় ভাবেরে হায় মানুষ গুলো একি
খোদা প্রেমের নমুনাটা আসল নাকি মেকি?
কোরবানিতে পাল্লা দিয়ে গরু ছাগল কিনি
গরিবের সব দিনই সমান ক্ষুধা প্রতিদিনি।
সিডর ঝরের তান্ডবে হায় কত মানুষ জন
সব হারায়ে দিশেহারা নেইকো আপনজন।
একই খোদার সৃষ্টি যে জন একটু অসহায়
চরম খুশি দুবেলাতে যদি খেতে পায়।
তেমন কত মানুষ আছে চেনা অচেনা
ভাগ্যদোষে তাদের কভু দুঃখ ঘোচেনা।
ওদের কথা ভাবার পরে কোরবানিটা দিলে
ঈদের খুশির আনন্দটা পাবো সবাই মিলে।


মন্তব্য

শেখ জলিল এর ছবি

কোরবানির এ উপলব্ধিটা যদি সবার হতো!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নিঝুম এর ছবি

"আসেন তবে গরু-খাসীর
ভাগটা নিয়া যাই,
ওরা তো আমাদেরি
বোন অথবা ভাই।
যদি আমরা না আগাই
না করি শুরু,
তাইলে আমরা মানুষ কিসের?
আস্ত একটা গরু...।"
--------------------------------------------------------
জায়গায় খাইয়া, জায়গায় ব্রেক...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

আরশাদ রহমান এর ছবি

জলিল ভাই উপলব্ধি হবার পরেও আমরা কোরবানি দেই সমাজিকতার জন্য। আমি আমার বাসার কথা বললাম।

নিঝুম, ঠিক তাই। শুরু অনেকই করেছে আমি নিশ্চিত। ছড়ায় ছড়ায় মন্তব্য ভালইতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।