অতপর ফ্লিকার সমাচার..

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: শুক্র, ০৭/১১/২০০৮ - ৩:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ফ্লিকারের কথা জানতাম বহু আগেই। প্রথমদিকে নিয়মিত ছবি আপলোড করতাম, তারপর উৎসাহ হারিয়ে একদিন বন্ধ করে দিলাম। বহুদিন পর আবার ঘাঁটতে শুরু করলাম। আগের একাউন্টে দুশোর বেশী ছবি ছিল। ফলে নতুন আরেকটা খুলতে হল। নতুন একাউন্ট খুলে মনের সুখে ছবি আপলোড শুরু করে দিলাম। মাশীদের ফ্লিকার অবশ্যই আমার আগে থেকে সচল। কয়দিন পর মাশীদের একাউন্টে নজর দিতেই অবাক হয়ে গেলাম। দুনিয়ার মানুষ তার ছবিতে প্রশংসা বানী দিয়ে যায়, আর আমার ছবিতে হিট শূণ্যের উপরে উঠতে পারে না! মহাযন্ত্রনা!!!

ভাবলাম, যারা ভালো ছবি তোলেন তাদের কন্টাক্টস্ এ জুড়ে দেই, তাতে হয়তো কাজ হবে। ফল তেমন ভালো হল না। বরং মনটা আরো খারাপ হয়ে গেলে এই দেখে যে, তাদের প্রতিটি ছবিতে মন্তব্যের নহর বয়ে যায় নিয়মিত। তাহলে কি খুব ভালো ছবি না তুললে কেউ দেখবে না ফ্লিকারে?

আবার অনুসন্ধান শুরু হল। এবার খানিকটা আলোর দেখা পেলাম। বাংলাদেশী ফোটো গ্রুপগুলোর সভ্য হয়ে ছবি পাঠাতে লাগলাম। হিট কাউন্ট জিরো থেকে বেড়ে ৩/৪ এ দাঁড়াল, আমি বললাম, "বাহ!"
মাসখানেক এই ছবি প্রতিট ৩/৪টা হিট নিয়েই কাটালাম। তারপর কাল উদ্ধার করলাম আসল রহস্য, এবং সেটা গ্রুপের সভ্য হবার সাথে বেশ শক্তপোক্তভাবেই জড়িত। যেমন ধরা যাক **Heart Awards** গ্রুপের কথা। এখানে একটা ছবি পোস্ট করলে গ্রুপ থেকে সেরা পাঁচটা ছবিকে পুরস্কার দিয়ে মন্তব্য করতে হবে। ফলে, নিয়ম মানতেই লোকে হুড়মুড়িয়ে পরে মন্তব্য করে যায়, কেউ কেউ দুএকটা ভালো কথা লিখতেও কার্পন্য করে না। আজকে একটা ছবি দিয়ে এক্সপিরিমেন্ট করতে গেলাম। মিনিট পনেরোর ভিতরে তথাকথিত "পুরস্কার" এর বন্যা বয়ে গেল!

ফ্লিকারে এরকম অসংখ্য গ্রুপ আছে। আমার মতো যারা মনমরা হয়ে আছেন তারা চটপট এসব গ্রুপে ঢুকতে পারেন। আপনার শখের ছবিগুলো ফাইনালি নিঃসঙ্গতার হাত থেকে রেহাই পাবে। তবে এটাও মনে রাখতে হবে, এসব গ্রুপে খুব মনোযোগ দিয়ে কেউ ছবি দেখে না। তাই ভালো ভালো সিরিয়াস গ্রুপেও যোগ দেওয়াটা জরুরী। বাংলাদেশীদের জন্য তিনটি গ্রুপ উল্লেখযোগ্য: (১) Bangladeshi Photographers (২)Through the lens : Bangladesh (৩) Shudhui Bangla - শুধুই বাংলা । দেশের সেরা সেরা আলোকচিত্রীদের দেখা মিলবে এখানে।

আমি নিজেও একটা গ্রুপ খুললাম আজকে, নাম দিয়েছি, ছবিপাড়া

ফ্লিকারে বাংলা ইউনিকোড একদমই ব্যবহৃত হয় না। রোমান হরফ বাদ দিয়ে ইউনিকোডে বাংলা লেখা শেখানোটা জরুরী হয়ে পড়ছে। দেখা যাক কদ্দূর কি করা যায়...

আজকে আরেকটা হাইস্পীড ছবি তুলেছি, আগেরটার চেয়ে কিঞ্চিত ভালো.. ১০টা গ্রুপে জমা দিয়েছিলাম, আধা ঘন্টায় ২৬টা মন্তব্য দেখতে মন্দ লাগে না খাইছে
Splash!


মন্তব্য

ধ্রুব হাসান এর ছবি

চলুক এরকম সচলে একটা লিংক দেয়া হলে সবসময় ফ্লিকারে ঘুরে আসা যায় এবং এমন কি ভালো লেগে গেলে মন্তব্যও করা যায়। যাইহোক আপনারা দু'জনেই আসলে ভালো ছবি তোলেন। এমন কি আমার দৃঢ বিশ্বাস আপনি ছবির সিনেমাটোগ্রাফীতেও ভালো করতেন যদি ওদিকে চিন্তা করতেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

তানিয়া এর ছবি

আমি সারা জীবন ভাবতাম এইসব অতি জটিল ধরনের ছবিগুলো সব কম্প্যুর কারুকাজ।

গুরু গুরু গুরু গুরু

ছবিটা আসলেই অ-নে-ক অনেক সন্দর

তানিয়া

হিমু এর ছবি

কবি বলেছেন, একবারে না পারিলে দেখ শতবার। তোর আরো সাতাশবার চেষ্টা করা দরকার ছিলো। আগেই বাং মারলি।


হাঁটুপানির জলদস্যু

রণদীপম বসু এর ছবি

'একবার না পারিলে দেখো শতবার'
সেই ক্ষেত্রে ১০০% ও তো হয় নাই। ৭৩% টেরাইয়েই ব্যাপক উন্নতি ! অভিনন্দন।

ছবিটা আসলেই দুর্দান্ত হয়েছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

জিজ্ঞাসু এর ছবি

ছবিটা চমৎকার। আইডিয়াটাও দারুণ। জানা গেল কিছু লোক ঘুরে ঘুরে ছবি তোলে আর বসে বসে ছবি দেখে।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফ্লিকারের এই ব্যাপারটা টের পাওয়ার পরে আমার খুবই খারাপ লেগেছিল। যাহোক, আপনার ছবিটা ঝাক্কাস। ছবির জন্য পঞ্চতারকা দিতে কোন কার্পণ্য নেই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবিটা আসলেই জটিল তুলছেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৌরভ এর ছবি

কিছু টেকা-পয়সা দেন। দেখবেন বিভিন্ন অ্যাকাউন্ট বানায়ে আপনারে মন্তব্য দিয়া ভাসায়া দিসি। আমি এই লাইনে প্রো, সেইটা তো জানেনই। দেঁতো হাসি



২৭. বেহেস্ত যাওনের খায়েশ হগ্গলের, আপত্তি শুধু মরনে


আবার লিখবো হয়তো কোন দিন

রায়হান আবীর এর ছবি

দারুন ছবি। এইসব ছবি কিভাবে তোলে তা আমার কাছে বিরাট রহস্য!!

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

দুর্দান্ত ছবি! অসাধারণ!

আরিফ জেবতিক এর ছবি

এতো কষ্ট করে ফ্লিকারে মন্তব্য পাওয়ার উপায় জানলেন ।:( । মাশীদের কাছে জিজ্ঞেস করলেই তো হতো । হাসি

আপনার ছবিয়ালগিরি দেখে ঈর্ষা হয় । তানিয়ার মতো আমিও ভাবতাম এগুলো কম্পুর কাজ ।

দেশে আসলে একবার আপনাকে দিয়ে আমার খোমাটার একটা ছবি তুলতে চাই । পাসপোর্ট সাইজ । তারপর সেই ছবি দিয়া ডিভি ফরম ছেড়ে দেখি ....।

শামীম এর ছবি

এই ঘটনা!

দারুন ছবি চলুক (বিপ্লব)
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অমিত আহমেদ এর ছবি

ওরে খাইছে! সেরম ছবি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও মাই গড !
এরকম অদ্ভুত সুন্দর ছবি মানুষের তোলা হয় নাকি !!
অসাধারণ, অরূপ। গুরু গুরু

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাশীদ এর ছবি

আমার ফ্লিকার নিয়ে চাপাটা না মারলেও হত। ঐখানে আমারো হিট কাউন্ট খুবই খারাপ।

যাই হোক, সারা রাত জেগে জেগে এই কর তাহলে! তবে কঠিন ছবি! কে বলবে এইটা আমাদের বাসায় আমাদের টেবিলের উপর আমাদের গ্লাস! দুর্দান্ত!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সৌরভ এর ছবি

এক কাজ করতে পারেন। ছবি তোলার জন্যে মাসের কিছুদিন ফিক্স কইরা দিবেন, যেই দিনগুলার বাইরে ক্যামেরা তালা-চাবি দিয়া রাখবেন। হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

মুস্তাফিজ এর ছবি

ছবিটা কঠিন, জটিল হইসে। আমি অত জটিল ছবি তুলিনা তবে আমার ফ্লিকারে হিট্‌ অনেক বেশী (প্রতিদিন ৪শ'র উপর), কারন তিনটা
এক, আমার ইদানীং কালের প্রায় সব ছবিই জিও ট্যাগ লাগানো
দুই, ছবির সঠিক নাম (এতে যারা সার্চ দেয় তাদের জন্য শুবিধা)
তিন, যত বেশী সম্ভব তত ট্যাগ ছবিতে লাগানো।

আর একটা কথাঃ প্যানোরামিও তে আমার প্রায় ২৫০০ ছবি আছে, এটা গুগল কিনে নেবার পর এর সব ছবি গুগল আর্থে দেখা যায়। এখানেও প্রচূর হিট্‌ হয়।

...........................
Every Picture Tells a Story

ভূঁতের বাচ্চা এর ছবি

এমন আজিব নাম দিসেন নিজের ফ্লিকারে যে আপনাকে চিনতে খবর হয়া গেছিল।

--------------------------------------------------------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।