বেহুদা পোস্ট: সুখের অন্তক্ষরণে আদ্র কষ্ট

অমিত আহমেদ এর ছবি
লিখেছেন অমিত আহমেদ (তারিখ: শনি, ০৩/১১/২০০৭ - ৫:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকে ছিল আমার দ্রোণাচার্যের সাথে সাপ্তাহিক সাক্ষাত দিবস। এ দিনটিতে আমার গবেষণার উন্নতি-অবনতি নিয়ে দুই কাবিলে তর্ক-বিতর্ক হয়।

স্বাভাবিক ভাবেই এ দিনটিতে আমার দ্রোণাচার্যের চিত্ত মিষ্ট কিংবা তিত্ত হয়ে থাকে। হপ্তা জুড়ে আমার কাজ ভাল হলে তাঁর চিত্ত থাকে মিষ্ট, আর মন্দ হলে তিত্ত। আমার আবার এ দিনটিতে চিত্ত থাকে আক্রমনাত্মক কিংবা আত্মরক্ষাত্মক। কাজ ভাল হয়েছে জানলে হুটহাট অতর্কিতে আক্রমন করি, মন্দ হয়েছে জানলে ম্রিয়মান গলায় মিউ মিউ করি।

আজ একটা মাঝামাঝি অবস্থানে ছিলাম দু'জনেই। আমার গবেষণায় সরকারী বিনিয়োগের কাগজপত্র তৈয়ার করতেই দুজনের এই হপ্তাটা গেছে। আর এর আগে পর্যন্ত আমার "অনুমান কৌশলের ত্রুটি পরিমাপ" করার যে গানিতিক আদর্শটি পরিবর্ধন করেছিলাম সে নিয়ে খোলা মনে আলাপ-আলোচনা হলো। কিভাবে এ আদর্শকে আরো পরিবর্ধন করা যায়, কোন কোন দৃষ্টিভঙ্গিতে দেখলে এ আদশের কার্যবিস্তৃতি ঘটানো যায় সে নিয়ে ঘন্টা খানেক সুস্থ আলোচনা চলার পরে আমরা চার-পাঁচটে বিষয়ে একমত হলাম।

অন্য উচ্চশিক্ষার্থীদের তাঁদের দ্রোণাচার্যের সাথে কেমন খাতির জানিনা, কিন্তু আমার সাথে আমার দ্রোনাচার্যের (অস্ট্রিয়া যাঁর পশ্চাদ্ভূমি) একটা বন্ধুসুলভ সম্পর্ক আছে। নানান বিষয়ে নিজেদের মধ্যে হাসি ঠাট্টা, একে অন্যকে হাস্যকর প্রমান করার একটা স্থূল চেষ্টা আমাদের সব সময়ই থাকে। তাই আমি তাঁর মাথা বৈদ্যুতিকগননাযন্ত্রের কেরামতিতে আর্নল্ড সোয়ার্জনেগারের পেশী ফোলানো শরীরে আটকে সেই ছবি এক ফাঁকে আমাদের "মানব-বৈদ্যুতিকগননাযন্ত্র আদান" গবেষণাকেন্দ্রের দেয়ালে সেঁটে রাখি। সেও আমার কাঁপুনিওয়ালা বৈদ্যুতিকইঁদুরকে মকশো করে বৈদ্যুতিকনারীযৌনতৃপ্তিউদ্রেকীযন্ত্র বলে ডাকে।

আজ আলাপ শেষে দু'জনে কথা হচ্ছে নাচ-গান নিয়ে। সে দাবী করছে সে ভাল নাচ জানে, আমি দাবী করছি সেটা মুখে বললেই তো হবে না, নেচে দেখাতে হবে। এর ফাঁকে যেন হঠাৎ মনে পড়েছে এমন ভাবে সে বলে ওঠে, "বাংলাদেশকে নিয়ে খুব আলোচনা হচ্ছে গুগল গ্যাপমাইন্ডারের বিটা ভার্সন আসার পরে।"
আমার অনিবার্য প্রশ্ন, "কেন?"
সে বলে, "গুগল গ্যাপমাইন্ডারে স্বাধীনতার পরে বাংলাদেশের উন্নতি হঠাৎ করেই সবার নজরে পড়ে গেছে। আগে বিচ্ছিন্ন ভাবে উপাত্তগুলো ছিলই, আলাদা আলাদা ভাবে সেগুলোর কোনো আলাদা বৈশিষ্ট ধরা পড়ে না, কিন্তু একসাথে দেখলে চমকে যেতে হয়। বেশিরভাগ দেশের উন্নতি হয়েছে একটা সরল রৈখিক রেখায়, যেটা দেখে মজা নেই। কিন্তু বাংলাদেশের উন্নতি প্রতিটা ক্ষেত্রেই লাফিয়ে লাফিয়ে হয়েছে যেটা ৩০/৪০ বছর আগে কেউ কল্পনা করেনি। তাই এখন গ্যাপমাইন্ডার নিয়ে কেউ কথা বললে আগে থেকেই বলে দেয় বাংলাদেশের উন্নতি সূচক লক্ষ্য করতে।"

সে তক্ষুনি তাঁর বৈদ্যুতিকগননাযন্ত্রের একটা অন্তর্জালফেরীতে গ্যাপমাইন্ডার খুলে আমাকে হাতে কলমে তার মতবাদের প্রমান দিয়ে দিল।

সাক্ষাতপর্ব শেষে আমি বাঁধানো পথ ধরে কফি-বিড়ি সহকারে হাঁটছি। আমার হঠাৎ করেই মনে হলো গ্যাপমাইন্ডার কি মুক্তিযুন্ধ পরবর্তি যোদ্ধা আর রাজাকার-বদরদের তুলনামূলক কোন সূচক বানাবে? ক্ষমতাপরবর্তি রাজনীতিবীদদেরকে অর্থনৈতিক উন্নতি নিয়ে? নতুন প্রজন্মের স্বাধীনতার ইতিহাস জ্ঞান নিয়ে? কিংবা ধর্মান্ধদের উত্তরোত্তর শক্তিবৃদ্ধি নিয়ে?

আমি নিশ্চিত তখনো বাংলাদেশ এমনি সবার উৎসাহের কেন্দ্রবিন্দু হয়ে থাকবে।

আমার বন্ধুরা আমাকে সব সময় বলে আমি অভিযোগ জানাই বেশি... কি দরকার এখন এসব ভেবে! মিথ্যা বলবো না, ভদ্রলোকের গদগদ ভঙ্গিতে বাংলাদেশের প্রশংসা করা দেখে মনটা খুব ভাল হয়েছে। আমি হ্যাঁচকা টানে বিড়ি আর দমকা টানে কফির সম্মিলনে সে ভাল লাগাটা প্রানপনে জিইয়ে রাখার চেষ্টা করি!

অন্তর্জালিক শেকল
• গুগল গ্যাপমাইন্ডার বিটা [সাইট]
• স্বাস্থ্যবিদ্যার সুইডিশ প্রফেসর ও গ্যাপমাইন্ডারের চার প্রতিষ্ঠাতার একজন হ্যান্স রসলিং এর বাংলাদেশের জনসংখ্যা, শিশুজন্ম-মৃত্যুহার নিয়ে গ্যাপমাইন্ডার উপস্থাপনা [বাংলাদেশ মিরাকল]

অমিতীয় অভিধান:

• দ্রোণাচার্য - রিসার্চ সুপারভাইজর
• কাঁপুনিওয়ালা বৈদ্যুতিকইঁদুর - ভাইব্রেটিং মাউস
• বৈদ্যুতিকনারীযৌনতৃপ্তিউদ্রেকীযন্ত্র - ডিলডো
• বৈদ্যুতিকগননাযন্ত্র - কমপিউটার
• অন্তর্জালফেরী - ইন্টারনেট ব্রাউজার
• অন্তর্জালিক শেকল - লিংক

পাদটীকা
"বেহুদা পোস্ট" সিরিজের সব লেখার মত এ লেখাটাও সম্পূর্ন অর্থহীণ। জ্ঞানার্জন, গূঢ়তত্ত্ব, কিংবা অন্তর্নিহীত অর্থ খুঁজতে এ সিরিজের লেখা পড়লে সেটা একান্তই পাঠকের অপচেষ্টা হিসেবে গন্য হবে।

© অমিত আহমেদ


মন্তব্য

কেমিকেল আলী এর ছবি

গ্যাপমাইন্ডার দেখে ভালই লাগল
এইটা সম্পর্কে আগে কোন আইডিয়া ছিল না।

মনে হইতাছে তোর থেকে আবার নতুন করে বাংলা শিখতে হবে।

অনিকেত এর ছবি

দুর্দান্ত
জমিয়ে দিয়েছেন বস্‌

ধুসর গোধূলি এর ছবি

- ভালো লাগলো।
হ্যান্স রসলিং-এর মতো হয়তো কোন একদিন, কোন এক ইতিহাসবিদ ঠিক এরকমই একটা রিসার্চ করে দেখাবেন, " একটি দেশের বিরোধীতা করার কারণে যাদের মরে যাওয়ার কথা ১৯৭১ সালেই তারা সেই দেশেরই সরকার সাজায়, বেঁচে থাকে, আস্পর্ধাপূর্ণ বক্তব্য দেয়। এটা আর যে যাই বলুক, আমি বলছি ইটস এ মিরাকল"!
_________________________________
<সযতনে বেখেয়াল>

অমিত এর ছবি

বেশি উপাদেয়।
পড়ার পর প্রথমে মনে হল এত বাংলা কেন ? তারপর মনে হল এটা আমার কেন মনে হল ?এখন ভোম্বা হয়ে বসে চিন্তা করছি।

অমিত আহমেদ এর ছবি

তাহলে বলি।

একদিন বাসস্টপ থেকে কফিহাউসে যাচ্ছি। যেতে যেতে আবোল তাবোল ভাবছি। হঠাৎ খেয়াল করলাম আমার চিন্তা চলছে ইংরেজীতে। ভাবতে পারেন অবস্থা! কোন বাঙালি ইংরেজীতে চিন্তা করে? এটা কি সম্ভব!?

সেই দিনই হিসাব করতে বসলাম।

দেখলাম আমি বাংলা পড়ি না অনেক বছর।
বাংলা টিভিও দেখা হয় না।
বাঙালি বন্ধু নাই বললেই চলে।
বাংলার সাথে আমার একমাত্র যোগাযোগ হলো হঠাৎ মেসেঞ্জারে পাওয়া ঢাকার বন্ধু, দুই দিন পর পর বাবা-মার ফোন (যেখানে আমি কেবল শুনি, বলি কম), আর হঠাৎ শোনা কোনো বাংলা গান!

সেদিন দিন আমার মনে হলো শালা আমি তো ধ্বংস হয়ে যাচ্ছি - সারাদিন বাংলাদেশ বাংলাদেশ করে বাংলাকে দিচ্ছি অবহেলা, এত বড় হিপোক্রেসি আমাকে কে শেখালো! সেটা ছিল চার বছর আগের কথা, আমার "wakeup call"।


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অতিথি লেখক এর ছবি

নতুন অভিধান, গুড।

বাংলাদেশের স্বাাধীনতা নিয়ে বাইরের নতুন প্রজন্ম কী ভাবে? তাদের সামনে আমাদের সম্পর্কে কী তথ্য উপস্থাপন করা হয়? .....

অমিত আহমেদ এর ছবি

দক্ষিন আমেরিকান (অধিকাংশ) দ্বিতীয় প্রজন্ম কিছু জানে বলে আমার মনে হয় না। দোষ দেব বাবা-মাকে। ওঁরা বাংলাদেশের ইতিহাস সম্পর্কে কোন ধারনাই দেন না, বরং ছেলে মেয়ে কতটা কানাডিয়ান হয়েছে সেটাই বারবার বলে তৃপ্তির ঢেকুর তোলেন। আর এ কারনেই ওরা বাংলাদেশের গৌরবময় অতীত, আমাদের সাহিত্য, কৃষ্টি, সংস্কৃতি সম্পর্কে অজ্ঞই থেকে যায়। সেটা থেকে আসে একটা হীণমন্যতা, সেই হীণমন্যতা ঢাকতে নিতে হয় অন্য সংস্কৃতির আশ্রয় - আমেরিকান অথবা আফ্রীকান আমেরিকান। আমার ভীনদেশের দ্বিতীয় প্রজন্মের কাছে তেমন কোনো আকাঙ্খা নেই। ওরা দক্ষিন আমেরিকান হতে চাইলে তাই হয়ে থাকুক।


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অতিথি লেখক এর ছবি
রেজওয়ান এর ছবি

এটি যদি বেহুদা পোস্ট হয় তবে সচলায়তনের সব পোস্টই বেহুদা হোক। অমিত গুগল গ্যাপমাইন্ডারের এই বাংলাদেশ মিরাকল এর সাথে পরিচয় করিয়ে দিয়ে আপনাকে যে কি পরিমান ধন্যবাদ দিচ্ছে আমার মন তা আপনি দুর থেকে হয়ত বুঝতে পারছেন না। আমার দিনটি ভাল করে দিলেন।

ইংরেজী শব্দগুলোর বাংলা অনুবাদ সেরকম লেগেছে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

ঝরাপাতা এর ছবি

দারুন !


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অমিত আহমেদ এর ছবি

• কেমিকেল আলী » আমিও শিখি আপনিও শেখেন হাসি
• অনিকেত » ধন্যবাদ বস
• ধুসর গোধূলি » এখন মনে হয় সবই সম্ভব
• অতিথি লেখক » ভাই আপনার নামটা জানালে ভাল লাগতো হাসি
• Renesa » ইমেইল?
• রেজওয়ান » ধন্যবাদ!
• ঝরাপাতা » আপনাকেও ধন্যবাদ!


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।