অ্যা লিটল হ্যাপী উইশ ফর অ্যা লিটল লি(প)টন

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: শুক্র, ৩০/১১/২০০৭ - ৯:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দেখতে দেখতে কেটে গেলো একুশটা বছর। একুশটা বছর আগের ঠিক এমনি একটা সকালে ভাঁপা পিঠা খাচ্ছিলাম। কীসের যেনো অপেক্ষা। আব্বার মুখ কেমন জানি ভার ভার, বাড়িতে অনেক মহিলা মানুষ, কিন্তু কাউকেই দেখতে পাচ্ছিলাম না আমি। কেমন এক অজানা উৎকণ্ঠায় ছোট্ট আমি চিবিয়ে চিবিয়ে পছন্দের পিঠা খেয়ে যাচ্ছি গুড়-নারকেল সহযোগে।

আমাদের উত্তরভিটের ঘর থেকে বেরিয়ে এলেন ছোটমামী। উঠানে পা দিয়েই চিৎকার করে উঠলেন আমাদের দু'ভাইয়ের নাম ধরে। "... তোমাদের ছোট ভাই হয়েছে!"

আমি "ইয়াহু" বলে খাট থেকে সিক্স মিলিয়ন ডলার ম্যানের জাম্প দিলাম মেঝেতে। তারপর সোজা দৌড়, গন্তব্য উত্তরভিট।

কিন্তু কে যেনো দরোজায় দাঁড়ানো ছিলো। ঢুকতে দিলো না। ঘরে ঢুকার অনুমতি পেলাম এগারোটার দিকে, গোছলের সময়। নেংটুপুটু হয়ে তিড়িং বিড়িং করে ছুটে গেলাম ঘরটায়। প্রথমে ভাইয়া কোলে নিলো, আমি ছটফট করলাম, "দে দে আমারে দে"।
আমাকে ভালো করে আসন পেতে বসিয়ে আরেকজন খুব সাবধানে ধরে তবে কোল ছোঁয়ালো আমার। সঙ্গে সঙ্গেই সাদা কপাল কুঁচকে "ওয়া" করে কেঁদে উঠলো পুতুলটা। মা দিলো হেসে। বললো, গত চার ঘন্টায় ও একটা টু শব্দও করে নাই আর তোর কোলে যেতে না যেতেই কাঁদলো?

আমার পুঁচকে ভাইটার জন্মদিন আজ। এখন সে কোলে উঠে কাঁদে না। ধমক দিলে ঠোঁট বাঁকিয়ে থাকে না, ভেঙে ভেঙে 'জ্ঞানের' কথা বলে না, এখন উচিৎ-অনুচিতের কথা শোনায়। ঘাড় তেরামী করে, নিজে যে বড় হয়েছে তা বুঝাতে চায়! সিডর নিয়ে ভাবে, আমাকে অনুরোধ করে ওর হয়ে কিছু লেখার জন্য কারণ ও যে লিখতে পারে না!

এতো বড় (!) হয়ে গেলো (সবাই বলে), অথচ এখনো মনে হয় এই সেদিনই না বসা শিখালাম তাকে, হাঁটতে শিখালাম হাত ধরে! ভাইয়া আর আমি ভাগাভাগি করে কাঁধে নিয়ে ঘুরলাম কতো।

আজকে তার জন্মদিন। এখনো উইশ করিনি। ও ঘুর ঘুর করছে আশে পাশে, বুঝাতে চাচ্ছে আজকে নভেম্বরের ৩০ যায়। হয়তো মন খারাপও করছে। সব বুঝেও না বুঝার ভান করে উইশ করছি না, কালকে একটা সারপ্রাইজ দিবো যে! চোখ টিপি


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

আমার তরফ থেকে উইশ করে দিয়েন!
ছোট ভাইগুলা বড় হয়ে গেলে আসলে দুঃখই লাগে!
আমার ভাইটাও ১৮ হয়ে যাচ্ছে!
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দুর্দান্ত এর ছবি

আপনার ভাইকে শুভ জন্মদিনের শুভেচ্ছা।
লেখাটা মন ছুয়ে গেল।

বিপ্লব রহমান এর ছবি

তাকে আমার শুভেচ্ছা।... হাসি


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

তীরন্দাজ এর ছবি

এমনি করেই বড় হয়ে যায় ছোটরা, অচেনা হয়ে যায় চেনাদের দল। মাঝে মাঝে কষ্ট হয়, যদিও এরসময়েরই অপেক্ষায় সাজানো হয় সব!

**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

নজমুল আলবাব এর ছবি

আজকে আমার ভাইয়েরও জন্মদিন। একমাত্র ভাই। তবে ও আমার চে বড়। লিটনরে শুভেচ্ছা...

আজকে তার জন্মদিন। এখনো উইশ করিনি। ও ঘুর ঘুর করছে আশে পাশে, বুঝাতে চাচ্ছে আজকে নভেম্বরের ৩০ যায়।

ধুসর এখন কই? দেশে? না লিটন জার্মানিতে?

ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি

- বড় ভাইরে শুভেচ্ছা জন্মদিনের।
ধুসর এখন চিপায় মিস্টার রং নাম্বারের বাউল।
আপনে মিয়া আমার লেখা ইদানিং দেখলে দেনাদারের মতো কাটাপাতলা দেন।
ব্রেকফাস্ট এট টিফানী পড়লে কি আর এই পরোশনোটা করতেন?
_________________________________
<সযতনে বেখেয়াল>

নজমুল আলবাব এর ছবি

বেটা আমি এখন কেমন আছি তুমি কি তার খবর রাখ? মাঝখানে কতদিন অনলাইনে ছিলামনা সেই খবর নিছ। মন খারাপ

ভুল সময়ের মর্মাহত বাউল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা।

উনাকে ব্লগে নিয়ে আসেন। শালীশিকারীদল সমৃদ্ধ হোক।

হাসান মোরশেদ এর ছবি

ও আচ্ছা, আমাদের গোধূ ও তাইলে বড়ভাই!
ছোটতর রে জন্মদিনের শুভেচ্ছা
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

বিবাগিনী এর ছবি

‌‌আমার ছোট ভাইটাও বড় হয়ে যাবে এমন করে একদিন!
আপনার ভাইয়ার জন্য অনেক শুভকামনা আমার!

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

আরশাদ রহমান এর ছবি

সময় এতো তাড়াতাড়ি যায়। পুরনো দিন গুলো মনে হয় এইতো সেদিন। জন্মদিনে আমার শুভেচ্ছা জানাবেন।

দ্রোহী এর ছবি

চেয়ারম্যান, ছোট ভাইয়ের জন্য কড়া কফির গন্ধমাখা শুভেচ্ছা রইলো।

আমার কোন ভাই নাই। ভাইয়ের আদর আমি কোনদিন বুঝতে পারলাম না।


কি মাঝি? ডরাইলা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন লিটন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- এযাবত সবাইকে ধন্যবাদ।
যথাস্থানে পৌঁছে দেওয়া হবে সকলের শুভাশীষ।
বেচারা কালকে মারাত্মক টাশকি খাইছে। হঠাৎ কইরা দেখে চোখের সামনে আঠারো ইঞ্চি কেক, ২১ মার্কা গোবদা সাইজের একটা মোমবাতি আর লগে গিফটুর প্যাকেট, হাততালি দিতাছে ক্ষুদ্র এক মাল্টি-জনগোষ্ঠী।
পুরা ভ্যাবাচেকা খাইয়া কতোক্ষণ দেখলাম থম ধইরা রইছে হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।