লিমেরিক ০০৭

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: বিষ্যুদ, ০৩/০৪/২০০৮ - ২:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

কী লিখুম, কী লিখুম-
চিন্তা কইরা ছিড়ি আগার চুল
ভাব তো আর আহে না, ভাবি
ছালার, কোন্ডে করলাম ভুল?

সামনে লইছি পুছুনি কাগজ
আগর বাত্তির ধুঁমা ছাইরা
তাতে ফেলি অবশিষ্ট ছালি,
ছালার, কোথ মারতাছি আতালি পাতালি!

আইবা কইয়াও আইলানা,
যাইবা কইয়াও গেলানা
তোমারে দেখার লাইগ্যা নজর আমার নিচের দিকে-
ছালার, তাও তুমি দেখা দিলানা!

এরে স্মরি, তারে ছাড়ি
কত কবিতা যে বুল পাড়ি
দরজার হাতলডা খিইচ্যা ধরি
ছালার, লগে চুলকায় পাঁচদিনের বাসি দাড়ি!

মনে লয় মাথায় লেঙগোট বাইন্ধ্যা লৌড় মারি,
করিডোরের এমাথা-ওমাথা
জানি জানি, কইবা তোমরা "ওমা, সে কী কথা!"
ছালার, আমার বেদন যে বুঝবো, হেয় আছে কোথা?

বদনায় জল, বদন লাল-
মাগনা পাইয়া খাইছিলাম কাইলকা ঝোল ঝাল,
অহন বুঝতাছি কত ধানে হয় কত চাল
ছালার, কোতানীরও নাকি আছে তাল!

চাপের উপর চাপ,
করতাছি বাপ বাপ
ঘর্দমাক্ত ললাট
ছালার, হঠাৎ ই হুনি "ভোশশ-ছাপপ"!

ঘাম দিয়া ছাড়ল জ্বর,
পিছনের অবস্থা মরমর
"হুঁশ" নিসৃত রঙীন রুপবান মার্কা মুখ-
ছালার, ভোগে নাগো বাপ, ত্যাগেই আছে প্রকৃত সুখ!

ডিসক্লেইমারঃ পুরাতন ফাইজলামি। রাইখা দিলাম নিজের ঘরের কোণায়।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

উররিইইই----------

গুপনে গুপনে এতো কিছু????

ধুসর গোধূলি এর ছবি

- গুপুনে গুপুনে কতো যে খেলিইইই-
আলিঙ্গনের এই খেলা।

_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

জ্বলতাছিল না? বরফ দেয়া লাগছিল?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- এইটা কি আবামা পাইছেন যে ঐখানেও বরফ উৎপাদন যন্ত্র থাকবো?
_________________________________
<সযতনে বেখেয়াল>

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রথমে খানিকটা ফাইজলামি।

ছিড়ি আগার চুল

ঠিক লিখছেন তো? চিন্তিত

তোমারে দেখার লাইগ্যা নজর আমার নিচের দিকে
বুজলাম না মন খারাপ

বদনায় জল

আপনে সত্যিকারের বদনাপ্রেমিক হো হো হো

এখন সিরিয়াস।
আপনের নতুন প্রতিভা আবিষ্কার কইরা যুগপত্ বিস্মিত ও প্রীত হইলাম। চালাইয়া যান। অপেক্ষায় থাকুম।

এইবার অভিযোগ। লিমেরিক ০০৭ দেইখ্যা ভাবলাম আরও ছয় পর্ব আছে আমার চোখের অগোচরে। খোঁজ লাগাইয়া পুরা ধরা খাইয়া গেলাম মন খারাপ ওই মিয়া, ০০৭ লাগাইছেন ক্যান? জেমস বন্ড হইবার শখ?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- অনেক চিন্তা কইরা মাথার প্রতিশব্দ বাইর করছিলাম "আগা"। তাইলে বেঠিকটা লেখলাম কৈ মিয়া?

নজর নিচের দিকে ক্যান এইটা বুঝবেন না, ট্যাংরা মাছে ঘাঁই খাইলে তখন বুঝা যায় ঘটনা কী, তার আগে না!

কীসের অপেক্ষায় থাকবেন? রেজাল্টের? ঐটা তো শেষ লাইনেই বর্ণিত আছে জনাব। আর যদি কাব্যচর্চার(!) কথা কন, তাইলে আর কী কমু কন? ওয়ান পিস মেইড, কারীগর ইশটিল এলাইভ! মাগার লাভ নাই। এটম বোম্বা ফুটাইলেও এই জিনিষ আর বাইর হৈবো না। তবে প্রায় সিমিলার একটা আছে। একই দিনে নাজিল হৈছিলো। ঐটা এইখানে কমেন্টের ঘরে সংযুক্তি দিয়া দিমু নে আপনের ওয়াস্তে।

লিমেরিক নাম যে রাখছি তার লাইগা আমারে ফাঁসী দেন নাই আমার কপাল ভালো। জিরো জিরো সেভেনের কাহিনী সঠিক ধরছেন। একলম্ফে বন্ড, জেমস বন্ড। চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে !
এইটা তো চোখে পড়ে নাই !!
চিপায় রাখছেন ক্যান ?
আপনার যে মশাই (এরোসল) কাব্যপ্রতিভাও আছে, ঝানতাম না !!!
আরো দুই চাইরটা বাইর করেন তো দেখি...

........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- মহাকবিরা আড়ালে আবডালেই থাকে, ঐটা ব্যাপার না। আগে ঝানেন নাই তো কী হৈছে, এইতো এখন ঝানলেন! হাসি

আপনে এ্যারোসল মারেন আর গুল্লি মারেন, দুই চাইরটা বাইর হওনের কোনোই চান্স নাই। বড়জোর আর একটা বাইর হইতে পারে। সেইটাও পুরান, মানে লিমেরিকপুরান! সন্ন্যাসী বাবুরে কৈছিলাম একদা।

লিমেরিক ০০৭ - পার্ট হালকারওপরপাতলা

তুমি কইছিলা বিকালে ছাদে না উঠতে-
আমি হেরপরেও উঠি।

তুমি কইছিলা জমিলার লগে টাংকি না মারতে-
আমি হেরপরেও মারি।

তুমি কইছিলা হাগতে গিয়া গান না গাইতে-
আমি হেরপরেও নামকরা টয়লেট সিঙ্গার!

তুমি কইছিলা রাশিয়ান চ্যানেল না দেখতে-
আমি ঘরে স্তপ করলাম বিশেষ ধরণের সিডি দিয়া!

চিন্তা করি আমি কার, কেডা আমার-
বুইঝা পাই, সময় হইলে হগলতেই যার যার!

তুমি কইছিলা পার্কের কোনায় কাম না সাড়তে-
কেডা হুনে কার কথা, আমি হেরপরেও ফাঁক পাইলেই...

তয় যেইখানে সেই খানে ত্যাগ করতে নিয়া
একটা জিনিষ টের পাইছি আমি,
আন্ডার-ওয়্যারে পয়লা ফোঁটা লাগার আগে-
সেটা লাগে বাম হাতের অঙুলিতে গিয়া!

_________________________________
<সযতনে বেখেয়াল>

গোয়েন্দা রাসুদ মানা এর ছবি

খাইছে ধরা। এ ই কোবিতাটা এইখান থেকে নকোল কোরা।
আমার পৃয় কোবির কোবিতা নকলের অপরাধে ধুসোর গোধুলির ফাঁসি চাই। হাসি

গোয়েন্দা পি.সি. মিত্তির এর ছবি

উল্লিখিত দুইখানা কোবিতাই যথা প্রকাশিত হইয়াছিলো, তথা কোবির জানানো কৃতজ্ঞতার জবাব এসেছিলো এইরূপ:-

"হেবি সুন্দর হয়ছে তো। আয় হায়, আবার আমার নামও দেখি আছে.... এইটা কোন কথা.... যাই হোক থেংকু টা একটু কবির ভাষায় দেই.....

আপোনার কবিতায় মুগ্ধ হইয়া...
টাকিলার গ্লাসে পানি ঢালিয়া...
দুর আকাশের দিকে তাকায় থাকলাম..."

মাসুদ রানা বাবু, মিত্তিরের আঁখি কিন্তু মাসুদ রানা হইতেও বেশি তীক্ষ্ণ! চোখ টিপি

স্বপ্নাহত এর ছবি

ওলে ওলে ওলে
গুরু আমার ছড়ায় ছড়ায়
কত্ত কথা বলে!!

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

দারুণ দারুণ দারুণ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।