এনটিভি সাময়িকীতে ফারুক ওয়াসিফ ও মফস্বলের আমি

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: বুধ, ০৪/০৬/২০০৮ - ৮:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এনটিভি সাময়িকীতে ফারুক ওয়াসিফ ও মফস্বলের আমি
------------------------------------------------------
আজ ৩ জুন ২০০৮, মঙ্গলবার এনটিভি সাময়িকী দেখলাম।
ডঃ আজফার হোসেনের সাথে আড্ডায় অংশ নিলেন সাংবাদিক, প্রাবন্ধিক
ফারুক ওয়াসিফ। বিষয় ছিল ‘‘মফস্বল’’।
মনে পড়ে গেল অনেক কথা। এখনো আমি যখন ক্বীন ব্রীজ পেরিয়ে
আমার গ্রামের দিকে ছুটি , তখন মনে হয় আমার সবুজ যেনো আমাকে
ঘিরে ধরছে। আমি হারিয়ে যাচ্ছি আমার আমিতে।
মনে পড়ছে,অন্যতম সমসাময়িক মার্কিনী কবি ডবলিউ এস মারউইন
এর সাথে আড্ডার কথা। মারউইন বলেছিলেন, আমি আমার শ্রেষ্ঠ
কবিতাগুলো রুরাল এরিয়া তে ( গ্রামাঞ্চলে) বসেই লিখেছি।
কবি বলেছিলেন , আমার জীবনের প্রাঞ্জল সময় ভিলেজেই কেটেছে।
গ্রাম ই আমার শিকড়।
হাঁ প্রিয় ফারুক ওয়াসিফ , এখনো মফস্বলের একজন লিটলম্যাগ কর্মী
একটি লিটলম্যাগ বের করেন তার বুকের পাঁজর চিরে।
এরাই জ্বালিয়েছে নাগরিক বাতি ঢাকা থেকে নিউইয়র্ক , টোকিও
থেকে সিডনী , লন্ডন থেকে জেদ্দা পর্যন্ত।
নগর ছেড়ে পালাতে পালাতে আমার বার বার ই মনে হয় মাটি
স্পর্শ করার আনন্দ আমাকে নিয়ে যাচ্ছে প্রত্ননিসর্গের কাছে।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সাক্ষাৎকারটির একটি ভিডিও পাওয়া যাবে?
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফকির ইলিয়াস এর ছবি

রেকর্ড তো করি নাই । তবু দেখি পাই কি না !

মুজিব মেহদী এর ছবি

আহারে আমি দেখতে পারি নি! টিভি দেখা দেখি ছেড়েই দিয়েছি। মাঝে মাঝে এরকম সংবাদ শুনলে মনে হয়, বেছে বেছে কিছু অনুষ্ঠানের কালপাত্র মনে রাখতে হবে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ফকির ইলিয়াস এর ছবি

কবি মুজিব মেহদী কে কবে দেখবো ????? !!!!!

নুরুজ্জামান মানিক এর ছবি

আমি জানতামই না । আমার টিভি গিন্নী আর ছেলের দখলে থাকে । গতকাল একজন অতিথী আসায় তারা ব্যস্ত ছিল তার সাথে আমি সুযো্গ পেয়ে রিমোট নিয়ে বসে গেছি টিভির সামনে । চ্যানেল ঘোরাতে ঘোরাতে এলাম এন টিভি তে । জনাব আজফর এর প্রশ্নের জবাব দিচ্ছে যে তার চেহারা চেনা চেনা লাগল , বয়ানও দেখি পরিচিত , ব্যাপার কি ? আরে এতো আমগো ফারুক ওয়াসিফ ।
সাউন্ড বাড়িয়ে দিলাম ব্যাটার কথা শুনার জন্য কিন্তু আজফার সাহেব জানালেন তিনি নাকি বিদায় নেবেন , একি আমার ত' কিছুই দেখা-শোনা হল না ।

ক্রিমিনাল ফারুক কে ধরলাম মোবাইলে । কেন সে আগে জানায়নি তার কারন দর্শাও রুলনিশি জারি করলাম । সে আমতা আমতা করে আরজ করল "আমি মনে করেছি আপনাকে জানিয়েছি " । তার কথা শুনে মনে পড়ে গেল ঐ ফারুকের এক ছিলিম গল্পের কথা -

"সে এসেছিল আমার কবরের পাশে "

হা, ফারুকের সাথে এ নিয়ে আলাপ হয়েছে ঐ প্রোগ্রাম শেষে আমার ফোনের পর ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মাহবুব লীলেন এর ছবি

টিভি কীভাবে দেখতে হয় তাও ভুলে গেছি আমি

ফারুক ওয়াসিফ এর ছবি

অনুষ্ঠানটি আবার কাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ১০টার কিছু পরে পুন:প্রচারিত হবে।

সালিশ যখন বসেছে, তখন কি মফস্বলের (বগুড়া, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশের) ছেলে বলে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাব না?
আমার আগের পোস্টের তলায় একটা ছোটো এলান দিয়েছিলাম। আর কী করা যায়? মার্কস বলেছিলেন, লজ্জা নাকি বিপ্লবীদেরও ভূষণ। আমি বিপ্লবী হওয়ার বাসনায় তাই দুইবার লজ্জিত হলাম। একবার সংবাদটি দিতে গিয়ে আরেকবার মানিকের ভর্তসনা শুনে।

এখনো মফস্বলের একজন লিটলম্যাগ কর্মী
একটি লিটলম্যাগ বের করেন তার বুকের পাঁজর চিরে।
এরাই জ্বালিয়েছে নাগরিক বাতি ঢাকা থেকে নিউইয়র্ক , টোকিও
থেকে সিডনী , লন্ডন থেকে জেদ্দা পর্যন্ত।

সেখানে বলেছিলাম, মফস্বলের প্রধান জিনিষ সামাজিকতা আর নগরের প্রধান জিনিষ স্বার্থ। আর জানিয়েছিলাম সকল বিষয়ে বারবার সবচে উদ্যমী, সৃজনশীল ও সপ্রাণ মফস্বল এখন মারা যাচ্ছে। অন্তত সাংস্কৃতিক মৃত্যু ঘটছে তার।
.........................................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে। আমাদের মা আজো লতাপাতা খায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

দিগন্ত এর ছবি

"মফস্বলের প্রধান জিনিষ সামাজিকতা আর নগরের প্রধান জিনিষ স্বার্থ। "
- ১০০% সত্যি কথা ... আপনার মন্তব্যে বিপ্লব!!!


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ফারুক ওয়াসিফ এর ছবি

আমি সিনিক নই, উতসে ফেরার রোমান্টিকতাও নাই, কিন্তু কৃষক নিয়ে একটা বইয়ের ভূমিকার এ গল্পটা আমাকে একটা ধাক্কা দিয়েছিল।
ক্লাসে শিশুদের গ্রামের ছবি আঁকতে বলা হলো। সবাই আঁকলো, একটা কুড়ে ঘর, কয়েকটি গাছ, একটা নদী। একজন আঁকলো,
একটা কুড়ে ঘরের পাশে কয়েকটি গাছ, গবাদি এবং আরেকটি কুড়ে ঘর_প্রতিবেশী। সেই শিশুর গল্পটিই শিখিয়েছিল, প্রতিবেশী ছাড়া গ্রাম হয় না, শহর হতে পারে।
....................................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে। আমাদের মা আজো লতাপাতা খায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

গৌতম এর ছবি

প্রতিবেশী ছাড়া গ্রাম হয় না, শহর হতে পারে।

প্রতিবেশী ছাড়া পণ্ডতি হয় না, ক্যারিয়ার হতে পারে
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি দেখার জন্য প্রস্তুত হয়াই বইসা ছিলাম... কিন্তু ঠিক নয়টায় বিদ্দুত গেলো... আসলো ঠিক দশটায়... দেখি কালকা সকালে দেখবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি
ফারুক ওয়াসিফ এর ছবি

দূরে কাছে কেবলি নগর, ঘর ভাঙ্গে;
গ্রামপতনের শব্দ হয়;
মানুষেরা ঢের যুগ কাটায়ে দিয়েছে পৃথিবীতে,
দেয়ালে তাদের ছায়া তবু
ক্ষতি, মৃত্যু, ভয়
বিহ্বলতা বলে মনে হয়।
(পৃথিবীলোক, জীবনানন্দ দাশ)

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

AMIN এর ছবি

দিগন্ত লিখেছেন:
"মফস্বলের প্রধান জিনিষ সামাজিকতা আর নগরের প্রধান জিনিষ স্বার্থ। "
- ১০০% সত্যি কথা ... আপনার মন্তব্যে বিপ্লব!!!


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দেখা হয় নাই চক্ষু মেলিয়া (কৃতজ্ঞতা - দ্রোহী)।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।