চ্যানেল আই ''বইমেলা প্রতিদিন'' - এ দুই সচল - মাহবুব লীলেন ও সৈয়দ দেলগীর

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: মঙ্গল, ১৭/০২/২০০৯ - ৫:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ ১৬ ফেব্রুয়ারি সোমবার চ্যানেল আই তে ''বইমেলা প্রতিদিন'' অনুষ্টানটি দেখলাম। বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমান রিটন এই অনুষ্টানটি সরাসরি উপস্থাপন
করেন। আজকের অনুষ্টানে দুই প্রিয় সচল তাদের বই পরিচয় করিয়ে দিলেন।
মাহবুব লীলেন তার ''তৃণতুচ্ছ উনকল্প'' আর সৈয়দ (নজরুল ইসলাম)দেলগীর
তার '' অন্তস্থ পৃথিবী'' নিয়ে হাজির ছিলেন।
সৈয়দ দেলগীর কে লাল পোশাকে অনেকটা নতুন বর বর লাগছিলো !
তাদের কথা শুনলাম। জানলাম তাদের বই সম্পর্কে।
দুই লেখককে লাল গোলাপ শুভেচ্ছা ।

অফটপিক - সৈয়দ দেলগীর কি ছিলোটি ? জানার আগ্রহ সংবরণ করতে পারলাম না । জানালে বাধিত হই !


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

ভিডু চাই, ভিডু!

অমিত আহমেদ এর ছবি

দারুন।
ভিডিও হলে আরো দারুন হয়।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি
কারুবাসনা এর ছবি

দেলগীর সাবেরে জোশ লাগতেসিল। কভারের মতই। লিলেন্দারে ন্যাতানো লাগলো। কভারের মতই।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

কল্পনা আক্তার এর ছবি

যা বললেন দাদা গড়াগড়ি দিয়া হাসি

সত্যি কিন্তু তারা দুইজনই তাদের বই এর কভারের সাথে মিল রেখে কাপড় পড়েছিল! আমি বই কিনে দুইজনের অটোগ্রাফ নিয়ে এসেছি এখন আপনার পাওয়ার অপেক্ষায় আছি হাসি

.........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

আবু রেজা এর ছবি

সৈয়দ দেলগীর কে লাল পোশাকে অনেকটা নতুন বর বর লাগছিলো !

তাঁকে সবসময় বর বর (বর্বর নয়) লাগে!!!
.......................................................................................
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি হইলাম ক্যামেরার পিছের মানুষ। ক্যামেরার সামনে গেলেই আমার হাঁটু কাঁপে। তার উপরে লাইভ। কী কইছি না কইছি আল্লায় জানে। দেখতে তো পারি নাই... আমারও দেখতে মঞ্চায়... ইউটিউবে আছে? এখানকার কামেল ব্যক্তিবর্গ আস্ত নাটক খুঁজে বের করে ফেলে আর আমাদের ছোট্ট এই ভাষণ খুঁজে বের করতে পারবে না?
পারলে যোগ করে দেন। এইটা বিরাট অনুরোধ।

আর কালকের এনটিভির খবরেও আমার একটা ভাষণ গেছে। সাথে বইমেলার ফুটেজ হিসাবে শুদ্ধস্বরের স্টল, বই সবকিছু দেখা গেছে।

আরো একটা কোন টিভি চ্যানেলে জানি ভাষণ দিলাম আমি... নিজেই মনে করতে পারতেছিনা। সুন্দরী মহিলা সাংবাদিকের মিষ্টিকথায় আমি চ্যানেল ভুলে গেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

ভুল না দেখে থাকলে এখানে পাবেন দেলগীর সাহেবকে। ২৩:৫৫ থেকে শুরু।

রঙ্গিলা ডট কম থেকে নেওয়া, ফেব্রুয়ারি ১৭-র খবরে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রউফ সাবরে অসংখ্যর চেয়ে বেশি ধন্যবাদ...
দেখি যদি ডাউনলোড করতে পারি... নেটের যা স্পিড...
তবু ধন্যবাদ...

আর ইলিয়াস ভাই... আমি সিলেটের না... পৈত্রিক পরিচয়ে গাজীপুরের হলেও আমি আসলে ঢাকাতেই জন্ম থেকে জ্বলছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

কোন ব্যাপার না। ডাউনলোড করতে কষ্ট হলে জানিয়েন। কেটে পাঠিয়ে দেব। প্রিমিয়ার আছে এখন। চোখ টিপি

প্রায় ১০০ এমবি'র ফাইল। আমি দেখছি কী করা যায়।

জাহিদ হোসেন এর ছবি

সময়ের ব্যবধানের জন্য বাংলা টিভি লাইভ দেখতে পারিনা। প্রতিরাতে তাই দুটো চ্যানেলের অনুষ্ঠান টেপ করা হয় বেশ কয়েক ঘন্টা ধরে। পরদিন সেগুলো চালিয়ে দেখি। আজও তাই হচ্ছিল। বইমেলা থেকে রিটন প্রতিদিন নানরকম খবর-টবর দেন। মনে একগাদা হাহুতাশ নিয়ে তাই দেখি। হঠাৎ দেখি লাল পোশাক পরা একটি চেনা মুখ। কোনদিন দেখা হয়নি, তাও চেনা। কে ইনি? নজরুল না কি দেলগীর?

বড় ভাল লাগলো। বিশেষতঃ সচলা্যতনের নাম যখন উচ্চারিত হোল বেশ কয়েকবার, তখন আরো ভালো লাগলো। একই পরিবারের সদস্য আমরা। আমার না হোক, আমাদেরই একজনের বই তো বেরিয়েছে। একজন বলছি কেন, অনেকজনেরই বই বেরিয়েছে এবার।

সামনের বার হয়তো আরো অনেকেরই বই বেরোবে। কে জানে, হয়তো আমাদের কারো, বা হয়তো আমারই। স্বপ্ন দেখতে ভাগ্যিস পয়সা লাগে না!

অভিনন্দন সবাইকে!

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

মুস্তাফিজ এর ছবি

Boi mela
প্রকাশনা উৎসবের পর

...........................
Every Picture Tells a Story

খেকশিয়াল এর ছবি

ভাল ভাল

প্রজেক্ট সরোবরের আপডেট কি?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুস্তাফিজ এর ছবি

শিবের বাড়ীতে খবর পাঠিয়েছি, ওরা বলেছে পূর্নিমাতে যেতে, সেসময় পার্বতী স্নানে নামে। যে পূর্নিমাতে অতিথিশালা খালি পাওয়া যাবে তখনই বিছানা দখল হবে আর খবর আসবে আমার কাছে।

...........................
Every Picture Tells a Story

খেকশিয়াল এর ছবি

রজার দ্যাট! জবর খবর! আহ পূর্ণিমা হলে তো সোনায় সোহাগা!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুস্তাফিজ এর ছবি

হুঁম, ঠান্ডা হিম ধরানো রাতে চাঁদের আলোয় পার্বতীর নাচন দেখবো হাতে ব্রহ্মার পানীয় নিয়ে। খরচ নিয়ে চিন্তায় আছি, দেখি।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারে বাদ্দিয়া এইসব কী আলোচনা চলতেছে শুনি?
ঠ্যাঙ্গ ভাইঙ্গা ফেলবো আমারে রাইখা কোথাও গেলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

আলোচনা চলে নাই, শুরু হবে।
ঘটনা অন্যরকম, এক ভাদাইম্যা হিরঞ্চি পরশুরাম তার বসের কথামত তার মা রেনুকাকে কুড়াল দিয়া খুন করছিলো, পরে নেশা কাটলে মনের দুঃখে পাহাড়ে চইলা যায় কিন্তু তার কুড়াল সেইযে হাতে আটকায় সেইটা আর ছুটাইতে পারেনাই। লোকজনের কাছে শুনছে পাহাড়ে আরেক বস লুকাইয়া আছে, তারে ধরলে কুড়াল ছুটাইতে পারবো, তো সে সারাদিন সেই বসের খোঁজ করে, বস আর কেউ না স্বয়ং ব্রহ্মা, শিব আর পার্বতীর পোলা, কৈলাশ পাহাড়ের নীচে এক হৃদের নীচে ঘুমাইয়া থাকে। খুঁজতে খুঁজতে একদিন সেই মানস সরোবর হৃদের কাছে আইসা পাপের প্রায়শ্চিত্ত কামনা করে সেখানে ডুব দেয়, সাথে সাথে কুড়ালটিও ছুইটা যায়। ততদিনে ভাদাইম্যা হিরঞ্চি পরশুরাম ভালো লোক হইয়া গেছে, সে চিন্তা করলো এই সরোবরের পানি সবার কাছে পৌঁছাইয়া দিতে হইবো। সাথে সাথে কুড়ালটা লাঙ্গলের মত কইরা পাহাড় পর্বতের ভিতর দিয়া টাইনা নিয়া আসলো। ব্রহ্মপুত্র তো আবার পুরুষ মানুষ, লাঙ্গলবন্ধে আইসা শীতলক্ষ্যাকে দেইখা থাইমা যায়, যাই হোক সেইটা আরেক কাহানী, আমরা এই পরশুরামের রাস্তা ধইরা ঘুইরা আসার চিন্তা করতাছি, পারলে আসেন...

...........................
Every Picture Tells a Story

ইশতিয়াক রউফ এর ছবি

আমার পড়া সেরা কমেন্টগুলোর একটা। দুর্দান্ত।

সবজান্তা এর ছবি

খরচটা একটু খিয়াল কইরা, আম্রা আবার গরীপ কিনা দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

ভূঁতের বাচ্চা এর ছবি

ফডুটা তো দারুন আইসে !
মিমি আন্টিকে অনেকদিন পর দেখলাম।
------------------------

--------------------------------------------------------

সবজান্তা এর ছবি

আফসানা মিমি যদি শুনেন, ২০+ বয়সের একটা ছেলে উনাকে আন্টি ডাকছে, হে হে হে...... নির্ঘাত হার্টফেল করবেন !


অলমিতি বিস্তারেণ

তীরন্দাজ এর ছবি

দু'জনকেই আন্তরিক অভিনন্দন জানাই।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

পরিবর্তনশীল এর ছবি

আমরা সবাই একই ব্লগে লিখি।
এই তো আমার একটি মাত্র সুখ-
তাহাদের বই পড়বে দশজনে-
গর্বে তখন ভরবে আমার বুক। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকেই মৃদুলাম্মেদের ছড়ার বই বাইরইলো... কালকা বাইরইবো আক্তারাম্মেদের...
মনে হইতেছে পরের বছর আপনের্টাও বাইর কর্তে হইবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

নজরুল ভাইয়ের খবরটা দেখতে যেয়ে ঠিক তার আগের খবরটা শুনলাম। ইমদাদুল হক মিলনের বাসায় কাজ করে যে বুয়া তার ভাতিজি মাত্র ছয় বছর বয়স মাথায় গেট পড়ে মারা গেছে। আমার সারা হাত পা এখনও ঠান্ডা। আমার মেয়ের বয়স ছয়। কি অসম্ভব দম বন্ধ করা কষ্টের খবর .........।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... আমারও মন খারাপ... মিলন ভাইয়ের বাড়িতে আমার যাওয়ার কথা ছিলো গতকাল... মিলন ভাই-ই জানালো খবরটা... আমি আবার এসব ক্ষেত্রে বলার মতো কথা খুঁজে পাই না। তাই যাচ্ছিও না, ফোনও দিচ্ছি না। দুতিনদিন পরে ফোন দিবো।
আর সে শুধুই কাজের বুয়ার ভাতিজি না... মিলন ভাইয়ের পালিত... আমার সঙ্গে যখন কথা হচ্ছিলো মিলন ভাইয়ের... তখন তিনি বাচ্চাটাকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

জ্ঞানীলেন আর নইজ্যা - দু'জনকেই অভিনন্দন হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।