অবশেষে অণুগল্প

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: বুধ, ১৬/০৪/২০০৮ - ৫:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

কালকে রাতে নেটে সমসাময়িক রিসার্চ আর্টিকেলগুলিতে চোখ বুলাচ্ছিলাম। কত লোকই না কত কাজ করেছে! কদিন পরেই এই বিষয়ে আমারো এরকম গুরুগম্ভীর জ্ঞান ঝরে পড়া রিসার্চ পেপার বেরুবে- এই ভেবে যখন উঠি উঠি করছি এই সময় চোখ আটকে গেল একটা নতুন আর্টিকেলে। মাত্রই অনলাইনে এসেছে।

পিএইচডির প্যাঁচ খোলার আশায় এক সমস্যার সমাধান খুঁজে বেড়িয়েছি বছরেরও পর বছর, খুঁজেও পেয়েছি সেদিন, লিখেও ফেলেছি আধখানা পেপার।

এখন দেখি ইউরেকা বলে অন্য লোকে!


মন্তব্য

ইফতেখার নূর এর ছবি

ভাই কষ্ট পাইয়েননা, আমার অবস্থাও কিছুটা তাই।

ফারুক হাসান এর ছবি

আপনার আর আমার কেবলই সমবেদনা!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

লুৎফুল আরেফীন এর ছবি

দুঃখজনক ভাই!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

জ্বিনের বাদশা এর ছবি

সর্বনাশ! কি ভয়াবহ অনুগল্প!!!
একদম সেইম?
আগামী সাতদিন খালি দুইটা কাজের পার্থক্য যতভাবে পারা যায় বের করেন ,,, শুভকামনা রইল
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

ফারুক হাসান এর ছবি

একদম সেইম না, তবে ভয়াবহ রকমের ক্লোজ।
আমাদের দুই গ্রুপে অনেক দিন ধরেই একই কাজে ফাইট চলছিল। আমাদের দিক থেকে বেশ দারুণ একটা সম্ভাবনা তৈরি হয়েছিল এই এরিয়ার দখল নিতে। তাই প্রথম পাবলিকেশনটা খুব ক্রিটিক্যাল ছিল। আমাদের একটু গাফিলতির সুযোগে ঐ গ্রুপ ঝোপ বুঝে কোপ মেরে দিয়েছে।
কালকে সারাদিন ঐ পেপারটা পড়লাম। কোনো পেপার পড়তে গিয়ে এত কষ্ট হয় নি। শুরুর দিকে যখন ব্যাখ্যা করছিল কেন এই কাজ এত গুরুত্বপূর্ণ, মনে হচ্ছিল এইটা অন্য কারো পেপার হতেই পারে না! কখনো কখনো এর পরে কি যুক্তি আসবে আমি আগে থেকেই বুঝে ফেলছিলাম। আমিও যে একই পথের পথিক!

তবে পেপারটায় বেশ তাড়াহুড়ো ছিল, বোঝাই যায়। তারপরও পাবলিশ হয়ে গেছে। একেতো আনকোড়া নতুন ফিল্ড, তার উপর মেইন অথর হচ্ছে একটা বিগ শট। খালি বিগ না, হ্যাভিওয়েট।
তবে আশার কথা, কিছু মৌলিক পার্থক্য বের করা গেছে। তাড়াহুড়োয় ব্যাটা সবদিক ঠিকমত কাভারও করতে পারে নি।

রিসার্চে কোনো একটা নতুন ফিল্ডে প্রথম পাব্লিকেশন যে কত গুরুত্বপূর্ণ এখন বুঝতে পারছি।

----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

সুমন চৌধুরী এর ছবি

গল্প হিসাবে ফাটিফাটি।
ঐ লোকরে জানাঅজানা সবগালি কম্পক্ষে একটা কৈরা দিয়া আরপর জ্বিনের বাদশা যা কৈল তাই করেন।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ফারুক হাসান এর ছবি

আবার জিগায়!!
ভাগ্য ভাল ঐ ব্যাটা দুনিয়ার উল্টা দিকে ছিল। যত গালি দিছি, মুর্দা পীর আরেকটু হইলেই খাড়ায়া যাইতো শিওর।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

দ্রোহী এর ছবি

আয়হায়! একি শোনালেন!


কি মাঝি? ডরাইলা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

জাহিদ হোসেন এর ছবি

ব্যাপারটি সত্যিই দুঃখজনক। ভাল করে ঐ পেপারটি পড়ে দেখুন যে কি কি পয়েন্টে আপনার কাজটি ডিফারেন্ট। চেষ্টা করুন আরো ভাল একটা জার্নালে আপনার কাজটি ছাপানোর জন্য।

আমার জীবনেও এই রকম জিনিস হয়েছিল। বেশ কয়েকরাত ঘুমাতে পারিনি দুশ্চিন্তায়।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

ফারুক হাসান এর ছবি

সেরকমই চেষ্ঠা চালাচ্ছি। আফটার অল, এত সহজে তো আর ছেড়ে দেয়া যায় না! শেয়ার করার জন্য ধন্যবাদ।
শুরুর দিকে সুপারভাইজার একটা কথা বলেছিল, it is a game of time.

ঠেকে শিখলাম।

----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

দিগন্ত এর ছবি

আমি জাহিদ ভাইয়ের সাথে একমত। আপনি হাল ছাড়বেন না। আপনি বরং ওই পেপারের পরিপূরক একটা পেপার বের করার চেষ্টা করেন।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ফারুক হাসান এর ছবি

আমার দিক থেকে পেপারটা প্রায় হয়েই গিয়েছিল। এখন বদলাতে হবে অনেক কিছু।
সাহস দেবার জন্য ধন্যবাদ।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

মুহম্মদ জুবায়ের এর ছবি

অণু ভয়ের গল্প (হরর স্টোরির বাংলা কি?)।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ফারুক হাসান এর ছবি

সত্যি, ভূত দেখার মতন চমকে উঠেছিলাম প্রথম যখন টাইটেল টা দেখি।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

কনফুসিয়াস এর ছবি

জুবায়ের ভাই ভালো বলেছেন।
ফারুক হাসানের জন্যে শুভকামনা।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফারুক হাসান এর ছবি

প্রিয় কনফুসিয়াস,
শুভকামনার জন্য ধন্যবাদ। হাসি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।