রেসিপি: অণুগল্প

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: শুক্র, ১৮/০৪/২০০৮ - ১:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

খুবই কম স্পেসে ঠাসবুননে কিছু বারুদ ভরে দিতে থাকুন। অণু পরিমাণ বারুদ, কিন্তু তার ঘর্ষণে যে আগুন জ্বলবে তা হবে দাবানল। দুটি উদাহরণ- হাসান মোরশেদের 'মায়িশার আম্মার সাথে দায়িত্বশীল দুপুর' এবং সুমন চৌধুরীর 'নষ্ট'। এরপর ভাষার সূক্ষ্ম কারুকাজ মিশান। সাথে একমুঠো ডিসেপশন (চমক অর্থে) যেমন, মুজিব মেহদী'র 'পথে' এবং মাহবুব আজাদের 'কপাল'। পরিশষে আন্দাজমত যা কিছু যেরকম জানি, দেখি, মানি কিংবা বুঝি তার গালে লাগান আনোয়ার সাদাত শিমুলের 'দৈনন্দিন'থেকে তুলে আনা কষে একটা চড়।

ব্যাস, এই হলো রেসিপি।

(ডিসক্লেইমার: সব পাচকই রেসিপি জানে, কিন্তু সব রেসিপি জানা লোকই পাচক নয়
সংবিধিবদ্ধ সতর্কীকরণ: হাতের কাছে দিয়াশলাই রাখতে একদম ভুলবেন না যেন)


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

বিফলে মূল্যফেরত।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

লুৎফুল আরেফীন এর ছবি

ব্যপক হইছে ভাই! দেঁতো হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

সুবিনয় মুস্তফী এর ছবি

দারুন বলছেন
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

থার্ড আই এর ছবি

হা হা হা ...দারুন পোস্ট অল্প চাপে বেশী পানি।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নিঘাত তিথি এর ছবি

বেশ বেশ।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অমিত আহমেদ এর ছবি
ফারুক হাসান এর ছবি

দেখলেন, অণুপ্রকাশক অমিত আহমেদও বলেছেন ঠিকাছে!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

পরিবর্তনশীল এর ছবি

সাবাশ বস! সেরকম!

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুজিব মেহদী এর ছবি

রেসিপিটা শিখে নিলাম।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ফারুক হাসান এর ছবি

রেসিপি ছাড়াই আপনি যে রান্নাবান্না করেছেন দিয়াশলাই দিয়ে, তাতেই তো আমরা কাইত। এখন রেসিপি শিখেছেন যখন, তখন ঝটপট আরো আরো কিছু রেধে পরিবেশন করুন দেখি!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

তীরন্দাজ এর ছবি

মজাদার রেসিপি। দেখি খেতেও মজা কি না!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

উরি সর্বনাশ! ঃ)

ফারুক হাসান এর ছবি

ঠিকই ধরেছেন, আপনারা অণুসম্পাদকেরা যখন দিয়াশলাইয়ের কাঠি দিয়ে কান খোঁচাতে ব্যস্ত, আমি তখন চামে এই ফর্মুলার পেটেন্ট নিজের করে নিয়েছি দেঁতো হাসি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

গুপ্তচর এর ছবি

চমৎকার রেসিপি।

নজমুল আলবাব এর ছবি
ফারুক হাসান এর ছবি

সাব্বাস! এইরকম বাবুর্চিই দরকার।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

কনফুসিয়াস এর ছবি

জটিলস্য রেসিপি!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফারুক হাসান এর ছবি

তরলস্য মানে স্যুপ রেসিপিও দেবো নাকি? সেটাও কিন্তু আছে হাসি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

কনফুসিয়াস এর ছবি

এখন দিয়া কি লাভ? সময়মতন দ্যান নাই!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফারুক হাসান এর ছবি

লইজ্জা লাগে বিরাট মিস
কিন্তু রেসিপি না জানলে দিতাম ক্যামনে? আপনার দিয়াশলাই দেখেই না রেসিপি পাইলাম।
সত্যিই খুব শখ ছিল, কিন্তু মনে হয় ব্যাডপ্যাচও চলতেছিল। সাথে সুপারভাইজারের একটন ঝাড়ির উপরও ছিল দেহ আর মন। বুঝতেই পারতেছেন হাসি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

বিবাগিনী এর ছবি

‌‌আমি জানতাম না রেসিপিটা। মন খারাপ
মনে হয় মশলা আর লবন কম হয়ে গিয়েছে আমারটায়।

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ফারুক হাসান এর ছবি

ভাগ্যিস জানতেন না! হাসি
কিছু কিছু ডিশ মশলা আর লবন কম হলেই ভালো লাগে। যেমন- 'বাবা আর কাঠগোলাপ গাছ'।

(একটা মেসেজ পাঠিয়েছিলাম আপনাকে)
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

বিবাগিনী এর ছবি

‌‌:)
::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ধুসর গোধূলি এর ছবি
ফারুক হাসান এর ছবি

ওস্তাদ, কিছু বললেন?
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

স্বপ্নাহত এর ছবি

রেসিপি লেখা কাগজটা উইড়া যাইবার লাগসিল।
গুরু মনে হয় ঐটারেই ধরতে কইসিল চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অমিত আহমেদ এর ছবি

জনগন এটা কিন্তু কাঁটায় কাঁটায় ১০০ শব্দে লেখা।
ড্রাবল!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ফারুক হাসান এর ছবি

চলুক
একেই বলে সম্পাদকের চোখ, ঠিকই ধরে ফেলেছে!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।