আমার প্রতিভা

টিউলিপ এর ছবি
লিখেছেন টিউলিপ [অতিথি] (তারিখ: শনি, ২০/০৩/২০১০ - ১২:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি যে এক বিশাল প্রতিভাবান ব্যক্তি তাতে আমার বিন্দুমাত্র সন্দেহ নেই। এমন কি আমার প্রতিভা আছে এই কথাটাই যে কেউ বিশ্বাস করে না, সেটাই তো আমার প্রতিভার এক মস্ত পরিচয়। যুগে যুগে প্রতিভাবানদের কথা তাদের সমসাময়িক কে বিশ্বাস করেছে? গ্যালিলিও, ব্রুনো, ভ্যান গঁগ - কেউই তাদের জীবদ্দশায় সাধারন লোকের কাছে পাত্তা পান নি।

যাই হোক, অন্য লোকের কথা না তুলে নিজের যুগান্তকারী প্রতিভার কিছু উদাহরণ দেই। এতেই যাদের চোখ আছে তারা আমার প্রতিভা সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। আর যারা পারবেন না, তাদের জন্য আমার থাকলো একরাশ দীইইইইর্ঘশ্বাস। "খোদা তুমি এদের আলো দেখাও, আমিন"।

ছোটবেলা থেকেই আমি গান, নাচ, লেখালেখি, ছবি আঁকা সবকিছুতেই পারদর্শী। আমার গান শুনলে পাড়ার কুকুরগুলো মুগ্ধ হয়ে ছুটে আসত, আমার সাথে সুর মিলিয়ে গান গাইত। পাড়াপ্রতিবেশীরা জানিয়ে দিত এমন মধুর সঙ্গীতচর্চা চালিয়ে গেলে তাদের পক্ষে অন্য কাজ করা অসম্ভব হয়ে পড়ে, তাই জনকল্যাণে সেই রাস্তা ছেড়ে দিলাম। কত বড় আমার ত্যগ বুঝে দেখুন।

সেই একই কারণে নাচ নিয়েও এগোনো গেল না। থাকতাম তিন তলায়, নাচের চোটে বাড়ি ভেঙ্গে গেলে বাবা আমার মেরুদণ্ডটাও যে ভেঙ্গে দিবেন তাতে এই দূরদর্শী আমার সন্দেহ ছিল না।

আঁকাআঁকিতেও আমি সমান দক্ষ। সেই ছোটবেলাতেই আমি বুঝে গিয়েছিলাম বিমূর্ত চিত্রকলাই ভবিষ্যতের চিত্রকলা। কিন্তু আমার চিত্রকলা এমনই বিমূর্ত হত, নিজেও ঠিক বুঝতাম না কি আঁকলাম। লোককে আর কি দোষ দিব। তবে আমার ছবির কিছু আশ্চর্য গুণ আছে, সেগুলো দেখলেই আপনি আবেগে আপ্লুত হয়ে যাবেন। তার পরে ভয়ও পেতে পারেন, হেসেও দিতে পারেন, আবার আমাকে মারতে ছুটেও আসতে পারেন। তবে ঠিক কোনটা করবেন আমি নিজেও বলতে পারবো না। একেবারে পাকিস্তান ক্রিকেট দলের মতই আনপ্রেডিক্টেবল ছবি।

আর লেখালেখি, কি করব ভাই বলুন, আমি যত বড় লেখক, তার চে'ও বড় সমালোচক। এই কারণেই তো আমার একটা লেখাও মনের গরাদ ছেড়ে বাইরে বের হতে পারলো না। আজকে অনেক কষ্টে সমালোচক বেটাকে আফিম খাইয়ে এটা লিখতে বসলাম।

কিন্তু " U speak of the devil and the devil appears"। সমালোচক বেটার ঘুম ভাঙ্গি ভাঙ্গি করছে যে! তাড়াতাড়ি ভাগি...


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

'টিউলিপ'-এর প্রতিভায় আমি মুগ্ধ !! অন্যরা কেন মুগ্ধ হচ্ছেনা সেটা বুঝতে পারছিনা !! হাসি

ভালো লাগলো লেখাটা হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

টিউলিপ এর ছবি

সেটাই তো রহস্য। মন খারাপ
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি

আপনার চেয়ে বহুগুণে প্রতিভাবান একজনকে আমি চিনি। আমার এক বান্ধবী। মা-বাবার খুব খায়েশ ছিলো মেয়ে সাংস্কৃতিক চর্চা করবে। বড় বোন নাচ শিখত। তার দেখাদেখি আমার বান্ধবীও নাচে ভর্তি হল। বছর ঘুরতে পরীক্ষা হল। রেজাল্ট কী? আমার বান্ধবী ফেল। আবারো একই ক্লাসে ভর্তি হল সে। সেবারও ফেল। সবাই অবাক। একটা বাচ্চা কতখানি খারাপ নাচলে পরপর দু'বার ফেল করতে পারে।
তৃতীয় বছর যখন যে নাচ শেখার লাইনে গিয়ে দাঁড়ালো স্যাররা এসে বললেন, "মামণি, তুমি অন্য কোন লাইনে দাঁড়াও।"
আমার বান্ধবী ইতিউতি চেয়ে যে লাইনটা সবচেয়ে ছোট সে লাইনে গিয়ে দাঁড়ালো। ওটা ছিলো তবলার লাইন। এভাবে সে তবলা বাজানো শিখল। তবলা পরীক্ষায় সে হয়েছিলো তৃতীয়। কারণ ক্লাসে তিনজন শিক্ষার্থীই ছিলো।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

প্রতিভা শুনলেই চট করে মাথায় আশরাফুল শব্দটা ঢু দিয়ে যায়, অপচয় শব্দটার ক্ষেত্রেও তাই...!

মর্ম

মণিকা রশিদ এর ছবি

" কিন্তু আমার চিত্রকলা এমনই বিমূর্ত হত, নিজেও ঠিক বুঝতাম না কি আঁকলাম। লোককে আর কি দোষ দিব। "
হাহাহা! ভাল লাগলো বর্ণনার ভঙ্গী।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

টিউলিপ এর ছবি

ধন্যবাদ আপু।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

মেলিতা [অতিথি] এর ছবি

টিউলিপ
তুমি ইইই,০২ এর টিউলিপ তো?
তোমার একটা বড় গুনতো তুমি খুব সুন্দর করে কথা বল।
খালি নিজের অপ্রতিভার কথা বললেই হবে? নাকি পরিচিতজনদের পরীক্ষা নিচ্ছো?

টিউলিপ এর ছবি

মেলিতা, হাসালে আমাকে। গুছিয়ে কথা বলি আমি? আমি তো কথাই বলতে পারি না, আর যখন বলি তখন জড়তা কাটাতে বেশি বলে ফেলি। মনে আছে বুয়েটের মেডিক্যাল টেস্টের দিন তুমি কি অবলীলায় আমার সাথে কথা বলা শুরু করলে? আমার এত হিংসা হচ্ছিলো তোমার সাবলীলতা দেখে!
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

শেখ নজরুল এর ছবি

আমারও ব্যক্তিগত সন্দেহ নেই।
শেখ নজরুল

শেখ নজরুল

পান্থ রহমান রেজা এর ছবি

মজা করে যে লিখতে পারেন, এই প্রতিভার কথা কোথাও উল্লেখ দেখলাম না!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতিথি লেখক এর ছবি

টিউলিপ, মানুষকে ভুল বোঝানো কিন্তু ভালো না.. হাসি.. ছবি আঁকা, গান গাওয়া বা নৃত্যপ্রতিভার কথা জানি না.. কিন্তু ক্লাস বাল্যকালে তোমাকে দেখে আমার বড়োই অসহায় লাগতো.. মানুষ এতো ভালো স্টুডেন্ট কেমনে হয় এইটা মনে করে... বিশেষত ক্লাস এইটের কোচিং-এর সময় তোমাকে আমার ঠিক মানুষ মনে হতো না.. আমার একদিন শুনেছিলাম তুমি কাকে যেন 'সেই সময়' আর 'প্রথম আলো' পড়ার পরামর্শ দিচ্ছো.. এইরকম বিশাল সাইজের বই পড়ো তুমি জেনে তোমাকে আরো 'উচ্চতর মানুষ' মনে হতে লাগল... হাসি

টিউলিপ এর ছবি

কে গো তুমি? আমার কোন বাল্যবন্ধু? নামটা যে দাও নি!

আর ওইসব আঁতলামি, বুয়েটে ঢোকার পরেই কমে গেছে। পুরানো স্বভাববশে কিছু পড়ে যাই, আগের মতো দিনরাত পড়ার সুযোগ আর হয় না।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দুষ্ট বালিকা এর ছবি

ভালো লাগলো...সুন্দর লিখেছেন...আমারও অনেক গুন... ঠিক সময়ের অভাবে গুনের সংখ্যাটা গুনে দেখা হচ্ছেনা... ইয়ে, মানে...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

গৌতম এর ছবি

আঁকাআঁকিতে কেউ আমাকে ছাড়িয়ে যেতে পারবে- এ আমি আগেও বিশ্বাস করতাম না, এখনও করি না। সঙ্গত কারণে আপনার আঁকাআঁকির অংশটা বাদ দিয়ে বাকিগুলো পড়ে খুব মজা পেলাম। চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তারানা_শব্দ এর ছবি

চারিদিকে পেতিভাই পেতিভা!! আমারই কেবল কোন গতি হলো না! মন খারাপ

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

তারানা_শব্দ এর ছবি

হিহিহিহি।।প্রধানমন্ত্রীর কী মজা!!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

টিউলিপ এর ছবি

এই যে আপু অন্য পোস্টের মন্তব্য এখানে করলেন, এটাও তো পেতিভা, চোখ টিপি
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তারানা_শব্দ এর ছবি

আমি তো অন্য লেখাতেই কমেন্টটা করলাম...এইখানে কেন আসলো? স্যরি!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

টিউলিপ এর ছবি

ব্যাপার্না! হাসি
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।