একটি রেসিপি প্রস্তুতপ্রণালীঃ স্পাইসি এন্ড সাওয়ার গার্লিক শ্রিম্প

টিউলিপ এর ছবি
লিখেছেন টিউলিপ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২১/০৪/২০১১ - ১০:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার বাইরে পড়তে আসার সময় বাবা মার সবচেয়ে বড় চিন্তা ছিলো তাদের মেয়ে খাবে কী? কারণ মেয়ে রান্নাঘরে ঢোকে নি জীবনেও। ছোটবেলায় মা ঢুকতে দিতো না, সেটাই অভ্যেস হয়ে গিয়েছিলো। ভিসা হয়ে যাওয়ার পরে একটু আধটু শেখানোর চেষ্টা চললেও ব্যস্ততার কারণে তাই রান্না বিষয়ে প্রায় শুন্য জ্ঞান নিয়েই চলে আসলাম। ঝুলিতে আছে খালি ভাইয়ার কাছে দেখা একটু বেসিক, আর তাঁর উপদেশ “রান্না হলো কেমিস্ট্রি, যা করছো সেটা কেন করছো চিন্তা করে দেখবে।”

সেই জ্ঞান নিয়েই শুরু করলাম রান্না। মড়ার উপরে খাঁড়ার ঘা, সাথে আছে ভোজনরসিক এক ভদ্রছেলে, রান্না বিষয়ে যার জ্ঞান আমার চে একধাপ উপরে। মানে আমি যদি জানি যে পানি ১০০ডিগ্রি সেন্টিগ্রেডে ফোটে, তিনি জানেন পানির বৈজ্ঞানিক ফর্মুলা এইচ টু ও। পরিস্থিতি যাচাই করে বুঝলাম এই জ্ঞান আর তার সাথে পিএইচডি পড়ার ব্যস্ততা, দুয়ে মিলিয়ে রান্নাঘরে বেশি সময় না দেওয়াই আমাদের জন্য মঙ্গলময় হবে। তাই যতরকম চিটকোড পাওয়া যায় রান্নার, সব জোগাড় করতে থাকলাম। আসলে চিটকোড বেশি কিছু না, মুজতবা আলীর কথামতই রান্নার ধরণগুলো বুঝে নেওয়া, তারপর নিজের বুদ্ধি খাটিয়ে সেটা সহজ করে ফেলা।

রান্না করতে গিয়ে টের পেলাম, রেসিপি ফলো করা আমার ধাতে নেই। এক, সময় কম; দুই, সব উপকরণ হাতের কাছে থাকেও না। তো যা আছে তাই দিয়ে কাজ চালানো শিখে গেলাম। আর সেটা করতে করতেই আমার নিজস্ব কিছু রেসিপি তৈরি হয়ে গেলো। সেগুলোর দু-একটা ব্লগে দিয়ে সেই ভদ্রছেলে বেশ বাহবাও কুড়িয়ে ফেললো, লোকেও খেয়ে কেউ খারাপ বললো না। আজকে আর পরের মুখে ঝাল না খেয়ে নিজের ঢোল নিজের হাতে তুলে নিলাম। সাথে কিভাবে রেসিপিটা মাথায় আসলো সেটাও বলি, যাতে রান্নাভীরু লোকেরা বোঝে রান্না আসলেই সহজ।

আইডিয়াটা মাথায় এসেছিল চিংড়ি মালাইকারি করতে গিয়ে। ঘরে তেল, ঘি কিছুই ছিলো না। এদিকে গেস্ট আসবে। তাই বিকল্প হিসাবে মার্জারিনে পেঁয়াজ রসুন ভুনে মালাইকারি করে ফেললাম। যখন রসুন ভুনছিলাম, তখন একটা সুন্দর গন্ধ ছিলো,পরে দেশি মসলার অত্যাচারে সেই গন্ধটা ঢাকা পড়ে গেল। কিন্তু সেই গন্ধটা আমার মাথায় কামড়াচ্ছিল।

যে কোন রান্নায় আমার মনে হয় গুরুত্ব বিচারে জিনিস তিনটা- স্বাদ, গন্ধ আর চেহারা। আমি গন্ধটা পেয়ে গেছি, এবার বাকি দুইটার পালা। গন্ধটার সাথে আমার মাথায় স্বাদ যেটা ঘুরতে লাগলো, সেটা টক-ঝাল-নোনতা। সাথে এটাও বুঝতে পারছি মশলা এখানে একদম কম দিতে হবে, নইলে মশলার গন্ধে এই গন্ধ ধরা যাবে না। এই একই কারণে ঠিক করলাম জিনিসটা চিংড়ি দিয়েই করতে হবে, অন্য কিছু চলবে না।

তাই আমার উপকরণের লিস্ট
১। মাখন/মার্জারিন
২। রসুন কুঁচি
৩। পেঁয়াজ কুঁচি
৪। লবণ
৫। গোলমরিচ গুড়া
৬। ক্রাশড রেড পেপার
৭। ভিনেগার/লেবুর রস
৮। চিংড়ি
৯। কাঁচামরিচ

প্রথমেই ফ্রাইপ্যানে মাখন দিন, যাতে মোটামুটি মাখন গলে গেলে এক থেকে দুই মিলিমিটার পুরু মাখন হয় পুরো ফ্রাইপ্যানে। এবার বড় বড় করে কাটা পেঁয়াজ কুঁচি ছেড়ে দিন, ধরুন ছড়িয়ে ছিটিয়ে ফ্রাইপ্যানের চার ভাগের এক ভাগ দখল করে থাকবে। অল্প লবণ দিয়ে বিসমিল্লাহ করুন। পেঁয়াজ একটু স্বচ্ছ হওয়া শুরু করলে প্রচুর পরিমাণে কুঁচি কুঁচি করে কাটা রসুন ছেড়ে দিন, পেঁয়াজের চেয়ে রসুন কুঁচির পরিমাণ বেশি হবে। বাইরে থাকলে ওয়ালমার্টের কাটা পেঁয়াজ রসুন কিনে নিতে পারেন। একটু নেড়েচেড়ে দিন। মাখনে ভাজা রসুনের গন্ধ বের হলে চিংড়িগুলো ছেড়ে দিন। এবার স্বাদ ঠিক করার পালা। যেহেতু গন্ধ আমরা এটাই রাখতে চাই, তাই যে কোন গন্ধযুক্ত মশলা এখানে নিষিদ্ধ। ক্রাশড রেড পেপার, গোল মরিচ গুড়া, (হাবানেরো সস, থাকলে) লবণ আর লেবুর রস বা ভিনেগার দিয়ে একটা টক ঝাল নোনতা স্বাদ এনে ফেলুন, অল্প অল্প করে দিবেন যাতে আপনার যেখানে ভালো লাগে সেখানেই থামতে পারেন। ধরে যাওয়ার ভয় থাকলে অল্প পানি দিয়ে ফ্রাইপ্যানের তলা ভিজিয়ে নিন। একগাদা দিয়ে দেবেন না, এটা একটু মাখো মাখো হলে ভালো লাগবে। স্বাদ গন্ধ দুইটাই ঠিক করে ফেললে একটু সৌন্দর্যের দিকে তাকান। সাদা পেঁয়াজ রসুনের মাঝে লাল মরিচগুড়া আর লাল সাদা চিংড়ি দেখতে ভালোই লাগে। তাও চিংড়ি সিদ্ধ হয়ে এলে একটু কাঁচামরিচ কুঁচি কেটে উপরে ছড়িয়ে দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।

ফুটনোট (এর পরেও যারা ভয় পান তাদের জন্য)
আমি দশ-বারোটা চিংড়ির জন্য দেড় টেবিল চামুচ মার্জারিন, আধ চা চামুচ লবণ, মাঝারি পেঁয়াজের চার ভাগের এক ভাগ, চার-পাঁচটা রসুন কোয়া, এক চিমটি গোল মরিচগুড়া, আধ চা চামুচ লেবুর রস, চার-পাঁচ ফোঁটা হাবানেরো সস, এক চা চামুচ ক্রাশড রেড পেপার, এক টেবিল চামুচ পানি আর একটা কাচামরিচ কুঁচি ব্যবহার করেছিলাম। মোটামুটি ট্রায়াল এন্ড এরর পদ্ধতিতে করা, তাই একটু এদিক সেদিক হতে পারে।

ছবি: 
09/01/2010 - 11:39pm

মন্তব্য

দিফিও-1 এর ছবি

এক থেকে দুই মিলিমিটার পুরু মাখন হয় পুরো ফ্রাইপ্যানে।

একেবারে মিলিমিটারে নামিয়ে আনলেন? দেঁতো হাসি এইটা মাপবো কেমনে, তাই ভাবতেছি!

টিউলিপ এর ছবি

ফুটনোট তো আছেই। তবে মাপবেন আসলে চোখের আন্দাজে। যেমন পেঁয়াজগুলো মাখনে ডুবে যাবে, কিন্তু তার উপরে আর তেল ভাসবে না। এমনিতেই চিংড়ি গুরুপাক, তার উপর বেশি তেল দেওয়ার কী দরকার?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি


ঠেকা না পড়লে রাঁধি না। রান্না দেখতে ও খেতে- দুইই ভালো লাগে।


রেসিপি=প্রস্তুতপ্রণালী না?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

টিউলিপ এর ছবি

ঠেকায় না পরলে আমিই রাঁধতাম? এইখানে বাইরে নিয়মিত খাওয়ার টাকাও নেই, স্বাস্থ্যসম্মতও না। আহ, আম্মুর হোটেল যে কি মিস করি।

আসলে আমি রেসিপিটা কিভাবে বানিয়েছি, সেটাই ব্যাখ্যা করতে চেয়েছিলাম। এখন তোমার আর পল্লবের কথা শুনে বুঝতে পারছি কনফিউজিং হয়ে গেছে। কী করি বলো তো?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি

এতক্ষণে বুঝলাম "রেসিপির জন্ম" বা "রেসিপি আবিষ্কার" বুঝিয়েছেন।

আরেকটা কথা।

ধরণ > ধরন মন খারাপ

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

টিউলিপ এর ছবি

উউউপ্স, কান ধরলাম বানানাপা। ধরন ধরন ধরন ধরন ধরন।

আর ইয়ে, শূন্য বানানটাও ভুল করেছি, এইটা আমার মনেই থাকছে না। মন খারাপ

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি

পিথিবিতে বানান বলে কিচু নেই কিচু নেই

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

হাসিব এর ছবি

আমি একটু আগে খেয়ে উঠলাম। রাইস, ম্যাশড পটেটো উইথ অনিয়ন এ্যান্ড চিলি, ফ্রায়েড এগপ্লান্ট এ্যান্ড লেনটিল সুপ।

[অনুবাদ - আলু ভর্তা, বেগুন ভাজি আর ডাইল দিয়া ভাত খাইছি।]

দিফিও-1 এর ছবি

পানজেন্ট মাস্টার্ড অয়েল দেন নাই? চিন্তিত তাইলে আপনার ম্যাশড পটেটো বারো আনাই বৃথা!

নাশতারান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নাশতারান এর ছবি

লম্ফনশীল মন্তব্য

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এইটারে আমি নাম দিছি - মন্তব্য লাফাং! দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হুম বেশ, বেশ, আমার মতো শর্টকাট পাবলিকের জন্যে। গ্রেট। কিন্তু চিংড়ি কিনে আনা, ধোয়া, এগুলা বাদ পড়েছে। থাক বরং। টিউপুর সন্ধান পেলেই খেয়ে দেখবোনি। হে হে হে।
'রেসিপির প্রস্তুতপ্রণালী'র ব্যাপারটা আমি কিন্তু বুঝেছিলাম, আর মজাও লেগেছে। সচল রাঁধুনেরা রান্নার মার্কিং করবেন, আমি বরং বলতে পারি যে রেসিপিটা স্বাদু হয়েছে। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নাশতারান এর ছবি

হে হে হে ... মন্তব্য লাফাং দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বাই দ্যা ওয়ে, উপরের মন্তব্যটাও 'মন্তব্য লাফাং' ই হইসে! নিচে আলাদাভাবে হবার কথা ছিল! রেগে টং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নাশতারান এর ছবি

তাই তো বললাম! তোমার মন্তব্য লাফাং দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

টিউলিপ এর ছবি

হে হে, আমি ওয়ালমার্টের ধোয়া পরিস্কার চিংড়ি কিনি। যে উইকে কাজের চাপ বেশি থাকে, সেই উইকে কাটা শাক সবজি, পেঁয়াজ রসুনও কিনি। খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

টিউলিপ এর ছবি

ধুরো মিয়া, ল্যাবে বইসা ফ্রোজেন পাস্তা খাইলাম, আর আপনে মশকরা করেন? অক্ষণ এইগুলা খাওয়ানোর ব্যবস্থা লন। নইলে...

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারা রান্নাকে এতো ডরান ক্যান?
আমার তো রান্না করতে দারুণ ভালো লাগে। আমি কিন্তু নিয়মিতই রান্না করি প্রায়

এইটা একদিন টেস করতে হইবো

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইদ এর ছবি

অঃটঃ @বুনোহাঁস
বিষণ্ন আর বিষন্নতা বানানটি কী হবে??

নাশতারান এর ছবি

বিষণ্ণ, বিষণ্ণতা

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ফাহিম হাসান এর ছবি

আজকে তবে চিংড়িভুনাই হবে। লা লা লা... হাসি

টিউলিপ এর ছবি

কেমন লাগলো জানিয়েন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি

আবারো লম্ফনশীল মন্তব্য

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আয়নামতি1 এর ছবি

রান্নার চেহারা মোবারক কিন্তু দারুণ হয়েছে! খেতে কেমন হয়েছিল এটা? চিংড়ির মালাইকারিটা একটু সহজ প্রণালীতে এখানে দেবেন আপু? রান্না আমার দু'চোখের বিষ ইয়ে, মানে... কিন্তু পেটের দায়ে কিছু একটা রাঁধি, আর চোখ বুঁজে খাই....দেখতে ভালো রান্না চোখ মেলেই খাওয়া চলে বলেন!

টিউলিপ এর ছবি

খেতে কেমন সেটা তো বললামই, একটু টক, একটু ঝাল।

চিংড়ির মালাইকারি আমি অনেকদিন করি না আর, এটা বেশি সোজা আর অন্যরকম বলে এটাই এখন করি। যখন করতাম তখন সিদ্দিকা কবীর দেখে করতাম, নিজের মত একটু পালটে নিয়ে। মোটামুটি তেলে একটু লবণ দিয়ে পেঁয়াজ, রসুনবাটা, আদাবাটা, কাঁচামরিচ ভুনে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে চিংড়ি ছেড়ে ভেজে নিন। তারপর তাতে নারিকেলের দুধ ঢেলে দিন। সাদাটে রং রাখতে চাইলে মরিচগুঁড়া, হলুদগুঁড়া দিবেন না, আর হলদেটে করতে চাইলে দেবেন।

আমিও পেটের দায়েই রাঁধি, রান্না আমার তেমন প্যাশন না। কিন্তু ভালো রান্না করতে পারলে তো নিজেরই খেতে ভালো লাগে, তাই না? আর চেহারা? পেটে গেলেই তো হলো। তাই যখন চেহারা ভালো হয়, তখন ভালো, না হলে চোখ বন্ধ করেই খেয়ে নিই।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আয়নামতি1 এর ছবি

চিংড়ির মালাইকারিটা খুব সহজ করে বলার জন্য অনেক ধন্যবাদ আপু! আপনি পোস্তদানা ভর্তা কিভাবে করে জানেন? জানলে সেটাও বলবেন প্লিজ! হিহিহি...বাঙালি তো, বসতে দিলেই শুয়ে পড়ি না! বরং আপনি এরকম একটা পোষ্ট দেন আপু, 'এসো রান্না শিখি-শেখাই' ধরনের। অনেক রাঁধুনীসহ শিক্ষার্থী পাবেন আমি নিশ্চিত। সেই সুযোগে কিছু রান্নার রেছেপি জানা হয়ে যাবে কী বলেন? শুভেচ্ছা জানবেন।

টিউলিপ এর ছবি

পোস্তদানা ভর্তা যে কখনো খাই নি। মন খারাপ

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আয়নামতি1 এর ছবি

আমিও খাইনি আপু। ভারতীয় একটা বাংলা সিনেমায় বলতে শুনে জানতে ইচ্ছে হলো। হাসি

কৌস্তুভ এর ছবি

"ক্রাশড রেড পেপার" জিনিসটা কী, বাংলায় কন তো?

ব্যাপারখানা কী জানেন, আমার রান্নাও দেখতে খুবই খাপসুরৎ হয়, কিছু ছবি আপনার মত সোন্দর আসে না। কয়া ফ্যালান, আপনাগো ক্যাম্রা ডিএসএলয়ার, তাইলে জানডায় শান্তি আসে... দেঁতো হাসি

কয়দিন পরে ট্রাই মাইরা দেখুম নে। কেমন হইসে কইয়া যামু গা।

সৈয়দ সায়েবের দিলচসপি'র খাদ্য মাখন দিয়া অ্যাসপারাগাস, খাইয়া দেখসেন নাকি কেউ?

টিউলিপ এর ছবি

মানে হইল গিয়া ঐ রেস্টুরেন্টে শুকনা মরিচ দেয় না, সেই জিনিস। রেড পেপার ফ্লেকসও বলে। নিচে ছবি দেখেন। আমাদের তেলে ভাজা শুকনা মরিচের আলাদা একটা গন্ধ আছে, আর তরকারির ঝোলে একটু লালচে রং নিয়ে আসে, এইজন্য সেটা না দিয়ে এই জিনিস দেওয়া আর কি।

আর ইয়ে মানে, ক্যাম্রা ডিএসেলারই, কিন্তু পল্লবের ভাষ্যমতে সে এখনো এইসব ছবি তুলতে পারে না।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

ধুসর গোধূলি এর ছবি

না খাইয়া ক্যামনে সমালোচনা করি? আগে খাওয়ান তার্পর মহামূল্যবান মতামত দিয়া আপনের চিঙড়িরে বাধিত করুমনি!

টিউলিপ এর ছবি

চইলা আসেন, এইপাড় আর ওইপাড়ই তো। আল্লাহর নামে রওনা দেন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

মণিকা রশিদ এর ছবি

মালাইকারিতে 'মালাই' মানে নারকেল কই?

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

টিউলিপ এর ছবি

আপু এইটা তো মালাইকারি ছিল না, এইটা আমার ইচ্ছেমত বানানো।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দ্রোহী এর ছবি

রান্নার ঝামেলা এড়ানোর জন্য আমি কিশোর বয়সেই বিয়ে করেছি। মনে হচ্ছে পল্লবও একই কাজ করে বসে আছে। দেঁতো হাসি

টিউলিপ এর ছবি

হ। খালি পেটেই না, পিঠেও খান নিশ্চয়ই। খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দ্রোহী এর ছবি

পল্লব বেচারার জন্য দুঃখ হচ্ছে। মন খারাপ

অপছন্দনীয় এর ছবি

আমি আরো সহজে খাই। প্রথম তরীকা খানিকটা মাখন গলিয়ে তার মধ্যে একগাদা পেঁয়াজ কুচি, খানিকটা রসুন কুচি, আর খানিকটা আদা দিয়ে একটুখানি নেড়েচেড়ে চিংড়ি ঢেলে স্রেফ চিংড়িগুলো ডোবে এরকম পানি দিয়ে হাওয়া হয়ে যাওয়া। মিনিট বিশেক পরে এসে যদি দেখি মাখা মাখা হয়ে গেছে খেয়ে ফেললেই হলো। তবে চিংড়িটা সুপারস্টোরের সেদ্ধ চিংড়ি - কাঁচাটা দিয়ে হবে না সম্ভবতঃ।

দ্বিতীয় তরীকা একটুখানি তেলে পেঁয়াজ, রসুন আদা আর টমেটোর টুকরো দিয়ে একটুখানি পানি সহযোগে খানিকক্ষণ জ্বাল দিয়ে পেস্ট বানিয়ে তার মধ্যে সেদ্ধ চিংড়ি ঢেলে আরো মিনিট বিশেক জ্বাল দিয়ে দুই চামচ চিনি (বীটের, আখের নয়, আখের হলে খাওয়া যাবে না) ঢেলে পাঁচ মিনিট জ্বাল দেয়া।

দুই ক্ষেত্রেই লবণ স্বাদমত :D।

দুই তরীকাই চলে ইমার্জেন্সী লাইফ সেভিং মেজার হিসেবে। যখন বাসায় ফিরে লম্বা একটা ঘুম দিয়ে রাত সাড়ে এগারোটায় উঠে দেখি খাওয়ার কিচ্ছু নেই আর দোকানও সব বন্ধ, তখন রাতটা বেঁচে থাকার ব্যবস্থা করার জন্য।

টিউলিপ এর ছবি

স্বাদমত যে লবণ আর ঝাল বোঝে, রান্না নিয়ে তার আর চিন্তা কী? তবে আপনার প্রথম তরিকা আমারটার মতই, খালি একটু মশলার এদিক সেদিক। দ্বিতীয়টা চেষ্টা করবো।

কিন্তু আপনি সুপারস্টোরের সেদ্ধ চিংড়ি বিশ মিনিট রান্না করেন? চিংড়ি এবং মাছ কাঁচাটা রাধতেই তো পনেরো বিশ মিনিটের বেশি লাগে না। আমার রান্নাটাও তো পনেরো মিনিটের চটজলদি।সেদ্ধ বাদ দিয়ে কাচাটা নিয়ে আসেন, স্বাদ অনেক বেশি পাবেন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

অপছন্দনীয় এর ছবি

আররররে...আমি কি তাহলে উল্টো রাস্তায় চলছিলাম নাকি এতদিন? চিংড়ি সেদ্ধ হবে না এই ভয়ে শেষটা... হাতুড়েদের দিয়ে এই হয়, হাতড়ে হাতড়ে শিখতে গিয়ে শিক্ষার ফলই উল্টে যায় মন খারাপ

এরপরে কাঁচাটাই রেঁধে দেখবো তাহলে দেঁতো হাসি । বা সেদ্ধ হলে পাঁচ মিনিটে নামিয়ে দেবো।

ধন্যবাদ।

টিউলিপ এর ছবি

হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

চিংড়ি তো বেশি রান্না করলেই শক্ত রবার-পানা হয়ে যায়। আমি ঝোল রান্না করে একদম শেষে চিংড়ি দিয়ে কয়েক মিনিট গ্যাসে রাখি, তারপর নামিয়ে নিয়ে খানিক মজতে দিই। তাহলে ওভারকুক ও হয় না আর স্বাদটাও ঢোকে। মাছ রান্না করলে সে সমস্যা কম।

হিমু এর ছবি

এই পোস্ট কোরআনের বিরুদ্ধে। শক্ত আন্দোলন গড়ে তোলা হবে। হে আল্লাহ তুমি টিউলিপের ছেলেকে গুম করে দাউ।

কৌস্তুভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

ছুম্মা আমেন। দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

দেঁতো হাসি

টিউলিপ এর ছবি

হিমু ভাই, আমি ঠিক করেছি ভালোমন্দ রান্না করলেই আপনার ওয়ালে পোস্ট দিয়ে আসবো। আপনার অভিশাপগুলো খুব ইউনিক হয়। খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কনফুসিয়াস এর ছবি

রেসিপি প্রস্তুতপ্রণালী শব্দদুটার পাশাপাশি অবস্থান খুব পছন্দ হয়েছে। হাসি
খাবারের কথা না খেয়ে বলতে পারছি না, তবে দেখতে চমৎকার হয়েছে।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

টিউলিপ এর ছবি

বানিয়ে খেয়ে ফেলুন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দময়ন্তী এর ছবি

আইডিয়াটা পছন্দ হল৷ এইটে রাঁধব, দাঁড়ান৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

টিউলিপ এর ছবি

কেমন লাগলো জানিয়েন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আনন্দী কল্যাণ এর ছবি

আজকে এটা বানিয়েছিলাম। আপনার দেয়া ছবির মত দেখতে এত সুন্দর হয় নাই, কিন্তু খেতে বেশ ভাল লেগেছে। আমি একটু মেয়োনেজ আর আদার গুড়া যোগ করেছিলাম। থ্যাংকুশ হাসি

আর লেখায় ভদ্রছেলে আর রান্নায় এফ গ্রেডের আর যা যা বর্ণনা আছে, সব এতটাই মিলে গেল খাইছে

টিউলিপ এর ছবি

দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সজল এর ছবি

রেসিপি আসে, রেসিপি যায়। গরীবের অবস্থা আর বদলায় না।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তিথীডোর এর ছবি

সজলদা, এবার হাত-পা নাড়ান। হয় রাঁধন-বাড়ন শেখেন নয়তো সু- রাঁধুনী [এখানে এক সু'র আড়ালে একাধিক অর্থ লুকায়িত রহিয়াছে চোখ টিপি ] জোটান।

দুপুরের বেশ খিদে খিদে সময়েই দেখছি বেছেবেছে এইসব পোস্ট চোখে পড়ে ইদানীং! নট ফেয়ার। ম্যাঁও

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।