খাসি রাঁধার কয়েকটি টিপস

টিউলিপ এর ছবি
লিখেছেন টিউলিপ [অতিথি] (তারিখ: শুক্র, ১৩/১২/২০১৩ - ১:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাঙালি হলে আজ খাসির মাংস রাঁধা আপনার জন্য ফরজ, যদি না আপনার কেল্লা পাজিস্তানমুখী হয়ে থাকে। কিন্তু খাসি রাঁধা মোটেও সহজ নয়। চরিত্রের মতই বেটার গায়ে বিটকেল গন্ধ।

কিন্তু তাই বলে কী আমরা খাসি খাবো না? অবশ্যই খাবো। তাই হতাশ হইও না যদি মুমিন হও।

খাসি বেটার গন্ধ দূর করতে তাই আচ্ছাসে ডলেমলে ওটার গায়ে মশলা মাখান। আদা-রসুন বাটা, লবণ-মরিচ গুঁড়া, চাইলে একটু গরম মশলাও মাখিয়ে ফ্রিজে রেখে দিয়ে ম্যারিনেট করুন। আমি এই শুভ সংবাদের আশায় দুইদিন আগে থেকে এক বেটা খাসিকে ক্রিস হেমসওয়ার্থ মনে করে মশলা দিয়ে ম্যাসেজ করে রেখেছি। আপনারা আমার মত দূরদর্শী না হলে এখনই শুরু করে দিন কাজটা। আর ক্রিস হেমসওয়ার্থের জেন্ডার পছন্দ না হলে মনিকা বেলুচ্চি থেকে মাহিয়া মাহি - যাকে আপনার পছন্দ তাকেই কল্পনা করে নিন।

যদি ম্যারিনেশনের সময় কম হয়, তাহলেও উপায় আছে। যতক্ষণ পারুন ম্যারিনেট করে (কমপক্ষে এক ঘন্টা সময় দিয়েন, সবুরে মেওয়া ফলে) চুলায় বেশি করে মশলা কষিয়ে তারপর খাসিটা ভালোমত নেড়েচেড়ে মশলা মেশান। মনে রাখবেন, যত বেশি সময় কষাবেন, ততই মজা।

এর পর আপনার পছন্দমত রেসিপিতে কাচ্চি, পাক্কি, রেজালা - যা ইচ্ছা করে নিন।

সাথে একটি বোনাস সন্দেশ রেসিপিঃ

দেশে থাকলে খাঁটি দুধ জ্বাল দিয়ে তাতে অল্প ভিনেগার বা লেবুর রস মিশিয়ে ছানা তুলুন। বিদেশে থাকলে হোল মিল্ক ইউজ করুন, বা ফাঁকিবাজি করতে চাইলে রিকোটা চিজ কিনে আনুন।

ভালোমত পানি চিপে নিংড়ে নিন।

স্বাদমত চিনি আর পছন্দের গন্ধমত এলাচগুঁড়া মিশান। একবারে না পারলে একটু একটু করে মিশান আর খান। জিনিসটা খেতে এমনিতেও ভালো। খেয়ে আবার অর্ধেক করে দেবেন না যেন!

চুলায় ফ্রাইপ্যানে একটু বাটার/ঘি গরম করে তাতে এই মিশ্রণ ঢেলে দিয়ে নাড়তে থাকুন।

চিনি গলে একটু পরে জিনিসটা নরম হয়ে আসবে, নাড়তে সুবিধা হবে। তবে থেমে যাবেন না। আরও নাড়তে থাকুন যতক্ষণ না ফ্রাইপ্যানের তলায় জিনিসটা লেগে ধরা শুরু করে।

এবার চুলা বন্ধ করে একটু ঠান্ডা হওয়ার সুযোগ দিন।

প্লেটে পুরোটা সাইজ করে নিয়ে স্লাইস করে কেটে নিন। তেল (আপনার, সন্দেশের না) বেশি হলে প্রতিটা গোল্লা করে আবার চাকতি বানান।

উপরে কিসমিস, বাদাম, জাফরান এইগুলো দিয়ে সাজাতে পারেন চাইলে। আর আমার মত হলে টপাটপ গিলে ফেলুন।

ভালো থাকুন, সুস্থ থাকুন, সাবধানে থাকুন। রাজাকার নিধন জারি রাখুন।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাজারে যাবো খাসী কিনতে আজকে।

টিউলিপ এর ছবি

আজকে পুরাই ঈদ ঈদ লাগছে। দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

হাসিব এর ছবি

আমার কাচ্চি হয়ে এলো প্রায়।

টিউলিপ এর ছবি

দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

রিক্তা এর ছবি

হেহে নেক্সট রাজাকারে রেসিপি কাজে লাগবে দেঁতো হাসি

--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

টিউলিপ এর ছবি

হ, মাত্র তো শুরু। নেক্সট...
দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নির্ঝর অলয় এর ছবি

উলস!

উপাদেয় হয়েছে আপু! হো হো হো

টিউলিপ এর ছবি

তোমরা তো ফখ্রুদ্দিন, স্টার এইগুলায় খাবা। আমাদের মত অভাগাদের আর কী করা!

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নির্ঝর অলয় এর ছবি

আজ মুরগী ঝলসানো হয়েছে! কাল কাচ্চি!! হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

ভালো করে ধুয়ে আদা আর রসুনবাটা মাখিয়ে রাখলে গন্ধটন্ধ আর থাকে না। তখন ছাগু খাসি দুইটাই সুস্বাদু।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

টিউলিপ এর ছবি

ঠিক, তবে আমার খাসিটা আবার পুরানোও কি না। এই শুভক্ষণের আশায় অনেকদিন জমিয়ে রেখেছি। রাজাকারের খাসি হলেই খালি এটা বের করা হবে ঠিক করেছিলাম।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সত্যপীর এর ছবি

কাচ্চি খামু।

..................................................................
#Banshibir.

টিউলিপ এর ছবি

দিফিওর রেসিপি আছে এই সচলেই। দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আয়নামতি এর ছবি

কাচ্চি! কাচ্চি! খুব করে গপাগপ খাচ্ছি দেঁতো হাসি

আপনি কেমন খেলেন আপু?

হ্যাপি খাইদাই কোলাকুলি

টিউলিপ এর ছবি

আমি রাতের আগে খেতে বসতে পারবো না মনে হয়, তবে জম্পেশ করেই খাওয়ার ইচ্ছা। দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাঙালিকে দেখায়ো না আঙুল, হয়ে যাবে নিজেই ভন্ডুল
বুইললাম, কি লাইড়তে গিয়ে কি লাইড়লে গো!
কালকে ভাবতাছি একলা খামুনা... পরিচিত ২/১ টা ছাগুরে দাওয়াত দিয়া খাওয়ামু শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

টিউলিপ এর ছবি

আহা রে, এইরকম নিষ্ঠুর খালি শাহবাগি নাস্তিক বোলগারদের পক্ষেই হওয়া সম্ভব। ছাগুসমাজের আহাজারি কি আপনার কানে আসে না?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

হাসিব এর ছবি
টিউলিপ এর ছবি

এখনো শুরু করতে পারি নাই, তাই এই ছবি দেখলাম না। রাতে পোলাউ, খাসির রেজালা, টুনা চপ আর নারকেল নাড়ু/সন্দেশ খেতে খেতে দেখবো।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

রানা মেহের এর ছবি

আজ খাসি রান্না করতে পারলামনা।
এই জীবন আমি আর রাখবোনা মন খারাপ

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

টিউলিপ এর ছবি

ফেসবুকে রেসিপি পেয়ে গেছেন না কাচ্চির, এইবার উইকেন্ডে জমিয়ে রান্না করুন।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

হিমু এর ছবি

কিন্তু এই যে শোনা যাচ্ছে, যে খাসি আসলে খাসি নয়, সে ছাগু? প্রকৃত খাসি ৪২ বছর আগেই মারা গেছে? এসব কি সত্য?

টিউলিপ এর ছবি

ছি ছি, শোনা কথায় কান দিতে নেই। এই যে ধরুন পাকিস্তান জামায়াতে ইসলামী বলে যাচ্ছে যে কসাই কাদের অনুগত পাকিস্তানী ছিলেন, ইমরান খান নিয়াজী বলে যাচ্ছেন উনি নির্দোষ ছিলেন, এইগুলো কী কিছুই না?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

ধুসর গোধূলি এর ছবি

প্রশ্ন এক. মাহিয়া মাহি কিডা?
প্রশ্ন দুই. বেলুচ্চি আর মাহি দুইজনরেই যদি পছন্দ হয় তাইলে কী করা, কোবি তো সেইটা বুইল্লো না!

টিউলিপ এর ছবি

মাহিয়া মাহি কেডা সেডা সবজান্তারে জিজ্ঞেস করেন।

আর দ্বিতীয় প্রশ্নে শাস্ত্রে বলেছে, "অধিকন্তু ন দোষায়!"

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

অতিথি লেখক এর ছবি

দাও রাজাকারের ফাঁসি বাজার থেকে নিয়ে আসো খাসি।
দেরি না করে চুলায় আগুন দিয়ে আসি, কাচ্চি ভালোবাসি। গড়াগড়ি দিয়া হাসি

মাসুদ সজীব

টিউলিপ এর ছবি

একদফা শেষ, সামনে আরও কয়েকদফা খেতে চাই। দেঁতো হাসি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।