সমাধি

গান্ধর্বী এর ছবি
লিখেছেন গান্ধর্বী [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২০/০২/২০১৪ - ১০:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিষণ্ণ কাজরীর মত কাঁদে
জলগন্ধী হাওয়া,
মধুকূপীর ছায়ামাখা সমাধির শূন্য বুকে
শিশিরের মত ঝরে মহুয়ার ফুল।
যে মৃতের মুখ ছিল আঁকা
কোনো এক বিরহীর নয়নচকোরে,
জীবন ফোয়ারায় ফিকে হয়ে যায়
অশ্মীভূত সেই ছবি।
তবু অনন্ত রাত্রি ঘুমোয়, নির্লিপ্ত
বিস্মৃত সেই প্রিয় মুখ।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনন্ত রাত্রি ঘুমোয়, নির্লিপ্ত
বিস্মৃত সেই প্রিয় মুখ।

বুঝলাম কি না বুঝিনাই, তবে এটুকু ভালো লাগছে।

______________________________________
পথই আমার পথের আড়াল

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই!

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

সাফিনাজ আরজু এর ছবি

চলুক
জীবন বাবুর দ্বারা বিশেষভাবে প্রভাবিত, ঠিক?
ভাল লেগেছে। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

গান্ধর্বী এর ছবি

ঠিক ঠিক ইয়ে, মানে... হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

আয়নামতি এর ছবি

বাহ্!

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ আয়নাদিদি হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক আরেকটু সময়ে, আরেকটু দৈর্ঘ্যে যদি বড় হয়, ভালো হয় হাসি


_____________________
Give Her Freedom!

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

আশালতা এর ছবি

জলোগন্ধী না হয়ে জলগন্ধী হলে বেশি ভালো লাগত কিনা মাথায় ঘুরল কিছুক্ষন। শব্দটায় চোখ আটকে যাচ্ছে বারবার। তবে কবিতা ভালো লেগেছে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

গান্ধর্বী এর ছবি

ঠিক করে দিলাম।
ধন্যবাদ হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

আশালতা এর ছবি

ইয়ে...পাল্টে দিতে বলিনি কিন্তু। কবি কোন শব্দটা নেবেন সেটা তাঁর নিজের ব্যাপার। আমি শুধু আমার খটকাটুকু বলেছিলাম। তবে এইবার কিন্তু দেখতে বেশ হয়েছে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

গান্ধর্বী এর ছবি

আসলে শব্দটা নিয়ে আমার নিজেরও মনের মধ্যে খচখচ করছিল, তাই বদলে দিলাম হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

তারেক অণু এর ছবি

মেলায় না দেখা হবার কথা ছিল?

গান্ধর্বী এর ছবি

সেই তো, দেখা হল না। যে কদিন গিয়েছি আপনাকে দেখতে পেলাম না তো মন খারাপ

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

রোমেল চৌধুরী এর ছবি

খুব ভাল লেগে গেল কবিতাটি। বিশেষ করে জ্যোৎস্নাকিরণ পান করে বেঁচে থাকা পাখিটির রুপকে বিরহীর চোখের আকুলতাকে প্রতিভাসিত হতে দেখে। 'নয়ন-চকোর' সম্ভবতঃ কবিতাটির সবচাইতে সার্থক শব্দ-নির্মাণ। সুকারু শব্দচয়নে আপনার নিকট হতে আরো কবিতা পেতে চাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

গান্ধর্বী এর ছবি

অনেক অনেক ধন্যবাদ রোমেল ভাই এত সুন্দর মন্তব্যের জন্য, এভাবে উৎসাহ দেবার জন্য! হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

এক লহমা এর ছবি

কখনো কখনো এরকম হয় যে একটি কবিতা বার বার না পড়লে ঠিকমত রসাস্বাদন করা হয়ে ওঠে না। এটি আমার কাছে সেরকম একটি কবিতা। মন্তব্য করার আগে তাই অনেক সময় লেগে গেল। (গতকাল-ই লিখতে চেয়েছিলাম, গুছিয়ে উঠতে পারি নি এর আগে)

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

গান্ধর্বী এর ছবি

দুর্বোধ্য হয়েছে বলছেন? শয়তানী হাসি

মন্তব্যের জন্য ধন্যবাদ দাদাভাই হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

আপনি দেখি এখন পাড়ার দাদাভাই হয়ে গেলেন!! মডুদেরকে বলে নিকটা বদলে ফেলবেন নাকি? চোখ টিপি

____________________________

সাফিনাজ আরজু এর ছবি

হো হো হো

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

গান্ধর্বী এর ছবি

শয়তানী হাসি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

চমৎকার সাহিত্য। তবে সাধারণের পাঠোদ্ধার খুবই কঠিন।

গান্ধর্বী এর ছবি

ধন্যবাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।